Logo
শিরোনাম
নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো বিএসএফ মোরেলগঞ্জে প্রকাশ্যে ফিল্মি স্টাইলে গৃহিনীকে রাস্তায় ফেলে মারপিট: ইমাম আটক সুনামগঞ্জে বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ নজির হোসেনের দাফন সম্পন্ন উত্তরায় মাভাবিপ্রবি টেক্সটাইল অ্যালামনাই এসোসিয়েশন এর ইফতার মাহফিল নওগাঁয় গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী, শাশুড়ী ও দেবরকে আটক করেছে র‌্যাব নওগাঁয় হত্যার দায়ে যুবকের যাবজ্জীবন কারাদণ্ড ধামরাইয়ে অগ্নিকাণ্ডে এক পরিবারের ৪ জন অগ্নিদগ্ধ নড়িয়ায় জমিজমা সংক্রান্ত জের ধরে ভাঙচুর ও লুটপাটের অভিযোগ ভেনিস বাংলাদেশ প্রেস ক্লাবের ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত রামগড়ে বিজিবি'র উদ্যোগে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ

নওগাঁয় মোটরসাইকেল খাদে পড়ে এক যুবক নিহত দু' যুবক আহত

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ |

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ


নওগাঁয় মোটরসাইকেল খাদে পড়ে মানিক কুমার (২০) নামে একজন যুবক নিহত হয়েছেন। একই দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী আরো দু' জন আহত হয়েছেন।

এসড়ক দূর্ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত ৮টারদিকে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের রাণীনগর উপজেলার গোনা খানপাড়া এলাকায়।

নিহত মানিক কুমার আত্রাই উপজেলার সুবর্নকুন্ড গ্রামের লঘুনাথ চন্দ্রের ছেলে। আর আহত শীবেন হালদার (২৩) একই উপজেলার ভবানীপুর গ্রামের শিখিল হালদারের ছেলে ও গুপি (১৯) সুবর্নকুন্ড গ্রামের খোকার ছেলে।

নিহত ও আহতের সত্যতা নিশ্চিত করে রাণীনগর থানার ওসি (তদন্ত) সেলিম রেজা জানান, একটি মোটরসাইকেলে মদ্যপ অবস্থায় ৩ জন বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়ক দিয়ে আত্রাইয়ের দিকে যাচ্ছিল। এমতবাস্থায় আঞ্চলিক মহাসড়কের রাণীনগর উপজেলার গোনা খানপাড়া এলাকায় পৌঁছালে মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে সড়কের পাশে খাদে পড়ে যায়। এতে মোটরসাইকেল আরোহী মানিক, শীবেন ও গুপি গুরুত্বর আহত হন। স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের ৩ জনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। সেখানের তাদের অবস্থার অবনতি হওয়ায় নওগাঁ সদর হাসপাতালে রেফার্ট করা হয়। সেখানেও তাদের অবস্থার অবনতি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকের কলেজ হাসপাতালে নেওয়া হলে রাত ১১টারদিকে কর্তব্যরত চিকিৎসক মানিককে মৃত ঘোষণা করেন। আর আহত শীবেন ও গুপি রাজশাহী মেডিকেলে চিকিৎসাধীন রয়েছেন।


আরও খবর



ফিলিস্তিনিদের জীবনে এমন রমজান কখনো আসেনি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ |

Image

যুগের পর যুগ ইসরায়েলি আগ্রাসনের শিকার হলেও এবারের মতো এমন পবিত্র রমজান আগে কখনো আসেনি ফিলিস্তিনিদের জীবনে। এই মাসে অবিলম্বে গাজায় একটি যুদ্ধবিরতি কার্যকর করার কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

স্থানীয় সময় সোমবার রমজানের প্রথম দিনে তিনি এ কথা বলেন। খবর বার্তা সংস্থা ওয়াফার।

জাতিসংঘের মহাসচিব বলেন, প্রতি বছরের মতো আবারও ঘুরে এসেছে মুসলিমদের পবিত্র মাস রমজান। তবে এবার এক অন্যরকম বাস্তবতার মুখোমুখি অবরুদ্ধ গাজার বাসিন্দারা। নেই মাথা গোঁজার ঠাঁই, সাহরি আর ইফতারে কী খাবেন, সেটিও জানা নেই তাদের।

আন্তোনিও গুতেরেস বলেন, রমজান শুরু হলেও গাজায় হত্যা, বোমা হামলা ও রক্তপাত অব্যাহত রয়েছে। আমার জোরালো আবেদন- রমজানের চেতনাকে সম্মান করে বন্দুকগুলো নীরব করা হোক এবং প্রয়োজনীয় গতিতে ব্যাপক আকারে জীবন রক্ষাকারী সহায়তা সরবরাহের পথে সব বাধা দূর হোক।


আরও খবর



রমজানে বেড়েছে প্রবাসী আয়

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ |

Image

প্রতি বছরই রমজান মাসে অন্যান্য সময়ের তুলনায় রেমিট্যান্স বা প্রবাসী আয় বেড়ে যায়। এবারও ব্যতিক্রম হচ্ছে না। রোজার শুরু থেকেই বে‌শি বে‌শি রেমিট্যান্স পাঠা‌চ্ছেন প্রবাসী বাংলা‌দে‌শিরা।

চলতি মার্চ মাসের প্রথম ১৫ দিনে বৈধ বা ব্যাংকিং চ্যানেলে ১০২ কোটি মার্কিন ডলার সমপরিমাণ অর্থ দেশে এসেছে। দেশীয় মুদ্রায় (প্র‌তি ডলার ১১০ টাকা ধ‌রে) যার পরিমাণ ১১ হাজার ২০৮ কোটি টাকা।

সোমবার ( ১৮ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, মার্চের প্রথম ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০১ কোটি ৮৯ লাখ মার্কিন ডলার (১০১৮ দশমিক ৯৮ মিলিয়ন)। তার মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১২ কোটি ৮২ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এক কোটি ৫৫ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৮৭ কোটি ২০ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি মার্কিন ডলার, আর ফেব্রুয়া‌রি‌তে আসে ২১৬ কো‌টি ৬০ লাখ মার্কিন ডলার।

গত ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে দুই হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। আগের ২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে দুই হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল দুই হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার, যা সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স।

 


আরও খবর

তরমুজের ব্যাপক দরপতন

বুধবার ২৭ মার্চ ২০২৪




আত্রাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে অর্ধশত স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ |

Image

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ)  :

নওগাঁর আত্রাই উপজেলার কাশিয়া বাড়ী বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে প্রায় অর্ধশত স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আত্রাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার দাসকে সাথে নিয়ে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল তিনটা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়। 

নওগাঁ পাউবোর নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান বলেন,রক্তদহ লোহাচুড়া বিলের পানি আত্রাই গুড় নদীতে নিস্কাশন প্রকল্পের আওতায় কাশিয়াবাড়ী বাজার ¯øুইচ গেট এলাকায় জমি অধিগ্রহন করা হয়। অধিগ্রহনকৃত জমিতে স্থানীয়রা অবৈধভাবে দখল করে বিভিন্ন দোকানপাঠসহ অবকাঠামো গড়ে তোলেন। জমি দখল মুক্ত করতে কয়েক বছর ধরে নোটিশ দিয়েও কোন লাভ হয়নি। চলতি মাসে আরো দুই দফা নোটিশ দিয়ে এবং বুধবার মাইকিংয়ের মাধ্যমে দখল মুক্ত করতে নির্দেশ দেয়া হয়েছে। এরপরও দখলদাররা সরে না যাওয়ায় বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল তিনটা পর্যন্ত  ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। অভিযানে প্রায় অর্ধশত দোকানপাঠসহ বিভিন্ন ধরনের অবকাঠামো উচ্ছেদ করা হয়েছে। অভিযানে অন্যদের মধ্যে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী হায়দর আলীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং আত্রাই থানাপুলিশ অংশ নেয়।


আরও খবর



শিশুদের কে স্মার্ট করে গড়ে তুলতে মায়েরা সর্বক্ষেত্রে কৌশলী হতে হবে

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ |

Image

শফিউল আলম,স্টাফ রিপোর্টার: 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী রুমানা আলী 

এমপি,নারীদেরকে সংসার সমাজে ও শিক্ষা প্রতিষ্ঠাণসহ সর্বক্ষেত্রে কৌশলী হয়ে সেবামূলক কাজে অগ্রসর হওয়ার উদাত্ত আহবান জানিয়েছেন। তিনি বলেছেন,প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের রুপকল্প বাস্তবায়নের আলোকে স্মার্ট বাংলাদেশ গড়ার আন্দোলনকে বেগবান করতে সন্তানদেরকে স্মার্ট শিশু হিসেবে গড়ে তুলতে হবে। শিশুরা যাতে আনন্দের সাথে লেখাপড়া করতে স্বাচ্ছন্দ্য বোধ করে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

রবিবার (১০ মার্চ) সকাল ১১টায় সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে আয়োজিত সুনামগঞ্জ জেলার মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণে সামাজিক উদ্বুদ্ধকরণ ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 

জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোছা: নুরজাহান খাতুন,প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনীষ চাকমা,পরিচালক ড.নুরুল আমিন চৌধুরী, সিলেট বিভাগীয় উপ-পরিচালক মোঃ জালাল উদ্দিন,জেলা পুলিশ সুপার এহসান শাহ,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহনলাল দাস,সুনামগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি আল হেলাল,দৈনিক সুনামগঞ্জের খবর সম্পাদক পংকজ দে,আরটিভির জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার,সময় টেলিভিশনের জেলা প্রতিনিধি হিমাদ্রি শেখর ভদ্র মিঠু,শিক্ষক নেতা বিশ্বজিৎ চৌধুরী ও হারুনুর রশীদসহ জেলার ১২ উপজেলার মা অভিভাবক প্রতিনিধিবর্গরা।

সভায় সুনামগঞ্জের সিনিয়র সাংবাদিক বাউল আল হেলাল সুনামগঞ্জের ৫ প্রধান লোককবির মধ্যমণি গানের সম্রাট বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) রচিত “শিক্ষার গুনে শ্রেষ্ট জ্ঞানী হয়ে গেছে অনেকজন শিক্ষার গুনে ভূমন্ডলে ধন্য হয় মানবজীবন”গানটি পরিবেশন করে মাতৃশিক্ষার উপর গুরুত্বারোপ করার জন্য আলোকপাত করেন। ১২ উপজেলার মা অভিভাবকরা প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। 

প্রতিমন্ত্রী বলেন,মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর থেকে প্রান্তিক জনগোষ্ঠীর সাথে মত বিনিময়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষার সকল বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সমাধানের লক্ষ্যেই আমি সুনামগঞ্জ জেলায় প্রথম সফর করছি। প্রধানমন্ত্রী হাওরাঞ্চল ও চরাঞ্চলসহ দেশের পশ্চাৎপদ সকল জনপদের কথা অবগত আছেন। তার সুযোগ্য নেতৃত্বে আমরা প্রাথমিক শিক্ষার সকল স্তরের দীর্ঘদিনের সমস্যা পর্যায়ক্রমে নিরসন করতে প্রতিশ্রæতিবদ্ধ। তিনি বলেন,দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপন,হাওরভাতা চালু,টিফিন প্রদান,দূর্ঘম এলাকার জন্য শিক্ষকদের আবাসন,বদলী ও নিয়োগ সহজীকরন,শিক্ষার্থীদের জন্য ইঞ্জিনবোট প্রদানসহ সকল সমস্যা সমাধানে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে।


আরও খবর



অভিযান বন্ধে দস্যুদের চাপের মুখে নাবিকরা

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ |

Image

কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। জাহাজটি জিম্মি হওয়ার পর থেকে দস্যুদের সঙ্গে এখনও যোগাযোগ করা সম্ভব হয়নি। এ অবস্থায় জাহাজ ও নাবিকদের উদ্ধারে আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। এমন খবরে অভিযান বন্ধ করতে নাবিকদের ওপর চাপ দিচ্ছে দস্যুরা।

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার সন্ধ্যায় দেশের সিনিয়র নাবিক ক্যাপ্টেন আতিক ইউএ খান জানান, গত দুদিন আন্তর্জাতিক নৌবাহিনী জিম্মি হওয়া জাহাজটিকে চাপের মুখে রেখেছে। অন্যদিকে দস্যুরাও অভিযান বন্ধ করতে নাবিকদের ওপর চাপ দিচ্ছে। দস্যুরা নৌবাহিনীর উদ্দেশে বলেছে, বাড়াবাড়ি করলে জাহাজ তীরে তুলে দেবে।

এদিকে, জিম্মি হওয়া জাহাজের মালিকপক্ষ ও সরকার নাবিকদের নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। তারা শান্তিপূর্ণ উপায়ে কোনো ক্ষতি ছাড়াই নাবিক ও জাহাজটি উদ্ধারের চেষ্টা করছে।

জাহাজের মালিকপক্ষ কেএসআরএমর মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, আমরা কোনো ধরনের সামরিক অভিযানকে সমর্থন করছি না। তাছাড়া রাষ্ট্রের পক্ষ থেকেও সুস্পষ্ট বার্তা হচ্ছে সহিংস অভিযান পরিচালনা করা যাবে না।

তিনি বলেন, নাবিকদের সুস্থভাবে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। ইতোমধ্যে মধ্যস্থতার জন্য বিভিন্ন মাধ্যমের সঙ্গে যোগাযোগ করেছি। তবে এখন পর্যন্ত কাঙ্ক্ষিত সাড়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০১১ সালের দিকে সব থেকে বেশি সক্রিয় হয়ে উঠেছিল সোমালিয়ার দস্যুরা। দশ বছর চুপচাপ থাকার পর গত নভেম্বর থেকে ফের সক্রিয় হয়ে ওঠে তারা। তাদের কারণে বৈশ্বিক অর্থনীতির প্রায় ৭ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। মুক্তিপণ হিসেবে শত শত মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে দস্যুরা।


আরও খবর