Logo
শিরোনাম

নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১২ জন ''মেধাবী'' শিক্ষার্থী পেলো ট্যাব

প্রকাশিত:সোমবার ২৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৯ মে ২০২৩ | ২৫৯জন দেখেছেন

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁয় মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ট্যাব বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। সারা দেশে সরকারি ও এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী (মেধাবী) শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে যে ২ লাখ ট্যাব বিতরণ করা হবে তারই অংশ হিসেবে নওগাঁয় এই ট্যাব বিতরণ কার্যক্রম শুরু হয় রবিবার সকাল ১০টায় নওগাঁ জেলা স্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নওগাঁ জেলা প্রশাসন এর কর্মসূচি চলাকালে ট্যাব বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ ও নওগাঁ জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক।

নওগাঁ জেলা পরিসংখ্যান বিভাগ আয়োজিত ট্যাব বিতরণ অনুষ্ঠনে আরো উপস্থিত ছিলেন, নওগাঁ জেলা সিভিল সার্জন আবু হেনা মোঃ রায়হান উজ্জামান সরকার, নওগাঁ জেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমান, জেলা পরিসংখ্যান কর্মকর্তা ফয়সাল হাসান সহ জেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নওগাঁ জেলা শহরের চক এনায়েত উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান প্রাপ্ত ৬ জন শিক্ষার্থী এবং প্যারিমোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানপ্রাপ্ত ৬ জন সহ মোট ১২ জন শিক্ষার্থীর হাতে ট্যাব তুলে দেওয়া হয়।

নওগাঁ জেলা পরিসংখ্যান কর্মকর্তা ফয়সাল হাসান জানান, নওগাঁ জেলায় মোট ৫শ' মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান এর মোট ৩ হাজার ট্যাপ বিতরণ করা হবে।


আরও খবর



সরকার সুষ্ঠু নির্বাচন চায়, যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৭ মে ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৭ মে ২০২৩ | ৯৬জন দেখেছেন

Image

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন যুক্তরাজ্যের মতো অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চায়।

যুক্তরাজ্যের স্থানীয় সময় শনিবার লন্ডনের হোটেল ক্ল্যারিজে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলির সঙ্গে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানাসহ অন্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আমরা চাই সুষ্ঠু নির্বাচন হোক। আমার দল সব সময় দেশে গণতন্ত্র বজায় রেখেছে। আমরা দেশের গণতন্ত্রকে একটি শক্তিশালী ভিত্তি দিয়েছি।

বৈঠক শেষে শনিবার হোটেলে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে আসন্ন সাধারণ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের বিষয়ে কথা বলেন। জবাবে শেখ হাসিনা বলেন, আমরা সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে সবার অংশগ্রহণ প্রয়োজন। সুষ্ঠু নির্বাচন করতে আমি সবার সহযোগিতা চাই।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সব কিছু করেছে, কেউ যাতে নির্বাচনে কারচুপি করতে না পারে সেজন্য ছবিসহ ভোটার তালিকা এবং স্বচ্ছ ব্যালট বাক্স তৈরি করা হয়েছে। উল্টো বিএনপি ভোট কারচুপির জন্য এক কোটি ২৩ লাখ ভুয়া ভোটার যুক্ত করে ভোটার তালিকা তৈরি করেছিল। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরির পাশাপাশি নির্বাচন কমিশনকে যথেষ্ট স্বাধীন ও শক্তিশালী করা হয়েছে।

মোমেন বলেন, বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও জলবায়ু, ব্যবসা-বাণিজ্যের মতো বেশ কিছু দ্বিপক্ষীয় বিষয় আলোচনায় এসেছে। বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রীর মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসা করেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী।


আরও খবর

বাসে আগুন দিলে খবর আছে: কাদের

বৃহস্পতিবার ২৫ মে ২০২৩




জামায়াতের বিচারে সংশোধন হচ্ছে আইন

প্রকাশিত:রবিবার ০৭ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ৯৯জন দেখেছেন

Image

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করতে আইন সংশোধনের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার কোনো অভাব নেই।

শনিবার (৬ মে) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব মো. গোলাম সারওয়ার বক্তব্য দেন।

জামায়াতে ইসলামীর বিচারের ব্যাপারে সরকারের আন্তরিকতার অভাব আছে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, আপনাদের এটা মনে হওয়াটাও তো আমাদের জন্য দুঃখের। কারণ এই সরকারই মানবতাবিরোধী অপরাধীদের বিচার করেছে। তারা কিন্তু জামায়াতের হোতা ছিল, প্রতিষ্ঠাতা ছিল। সেই ক্ষেত্রে আপনারা যদি মনে করেন আমরা উদ্যোগী নই, তাহলে সেটি আমাদের জন্য দুঃখজনক।

তাহলে বিচার ঝুলে আছে কেন? জবাবে আনিসুল হক বলেন, রাজনৈতিক দল হিসেবে মানবাধিকার লঙ্ঘনের দায়ে জামায়াতের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্ট যথেষ্ট নয়। এই আইনটি সংশোধন করা দরকার এবং সেই প্রক্রিয়া চলছে। আমি এতটুকুই বলব। আর কিছুদিন অপেক্ষা করুন।

সংবিধানের সঙ্গে জামায়াতে ইসলামীর গঠনতন্ত্র সাংঘর্ষিক হওয়ায় হাইকোর্টে দলের নিবন্ধন বাতিলের পর আপিল বিভাগের থাকা মামলাটি নিষ্পত্তির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ওই বিষয়ে কোনো মন্তব্য করব না। কারণ এটি বিচারাধীন বিষয়।


আরও খবর

বাসে আগুন দিলে খবর আছে: কাদের

বৃহস্পতিবার ২৫ মে ২০২৩




ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ

প্রকাশিত:শুক্রবার ০৫ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ৭৭জন দেখেছেন

Image

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লাইন বদল করতে গিয়ে একটি মালবাহী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়েছে। শুক্রবার (৫ মে) দুপুরে ১টার দিকে উল্লাপাড়া রেলস্টেশনের কাছে এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় ঢাকার সঙ্গে ঈশ্বরদী হয়ে উত্তরাঞ্চলের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। ঘটনাস্থানে উপস্থিত সিরাজগঞ্জ রেলওয়ের সহকারী প্রকৌশলী হাসানুর রহমান ও রেলওয়ে নিরাপত্তা বিভাগের হাবিলদার তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার ঈশ্বরদী-ঢাকা রেল পথে উল্লাপাড়া রেল স্টেশন থেকে প্রায় ২০০ গজ দূরে একটি মালবাহী ট্রেন লাইন পরিবর্তনের সময় দুটি বগি লাইনচ্যুত হয়। জানা গেছে, মালবাহী বি ডাব্লিউ ৮ ডাউন ট্রেনটি লাইনচ্যুত হওয়ায় বিভিন্ন রেল স্টেশনে চিত্রা, দ্রুতযান, মৈত্রী ও একতা এক্সপ্রেস ট্রেন থেমে আছে। লাইনচ্যুত মালবাহী বগি উদ্ধারের জন্য পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগকে জানানো হয়েছে। বগি দুটি উদ্ধার হলেই ঈশ্বরদী-ঢাকা রেল পথে যোগাযোগ সচল হবে।

বেলা ৩টার দিকে ঘটনাস্থান পরিদর্শন করেছেন উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. উজ্জল হোসেন।


আরও খবর



শিক্ষার্থীদের মারপিট

প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ

প্রকাশিত:বুধবার ২৪ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ৯৮জন দেখেছেন

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁর মান্দা উপজেলার চকগোপাল উচ্চ বিদ্যালয় এর ১০ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীদের বেধড়ক পিটিয়ে রক্তাক্ত করার ঘটনায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ।

প্রধান শিক্ষক কর্তৃক শিক্ষার্থীদের মারপিট ও রক্তাক্ত করার দিনই স্থানীয়দের মাধ্যমে মুঠোফোনে জানার পর সাথে সাথেই বিদ্যালয় পরিদর্শন করেন মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ। শিক্ষক কর্তৃক শিক্ষার্থী রক্তাক্ত জখম (নির্যাতন) এর সংবাদ বিভিন্ন মিডিয়াতে প্রকাশের পর নওগাঁ জেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমান ঘটনাটি অবগত হয়ে মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে বিষয়টি গুরুত্বসহ দেখার নির্দেশ দেন।


স্থানীয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে চকগোপাল উচ্চ বিদ্যালয়ে ১০ শ্রেণিতে লেখাপড়া করছে ১৪০ জন শিক্ষার্থী। এরমধ্যে ঘটনার দিন ক্লাসে উপস্থিত ছিলো ৬৫ জন শিক্ষার্থী। তৃতীয় ঘন্টার গণিত ক্লাসে প্রধান শিক্ষক যাওয়ার পর পড়া না হওয়ায় ২০-২৫ জন শিক্ষার্থীকে মারপিট করেন। মারপিটে রক্তাক্ত ও গুরুতর আহত অবস্থায় ঐ শিক্ষার্থীরা তাৎক্ষণিক ভাবে ক্লাস ঘর থেকে বেড়িয়ে এসে স্থানীয়দের ঘটনাটি জানালে মারপিটে ক্ষতের দৃশ্য দেখে স্থানিয়রা মুঠোফোনে ঘটনাটি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খবর পেয়ে সাথে সাথেই বিদ্যালয়ে পরিদর্শনে যান এবং ঘটনার সত্যতা দেখে আসেন। পরবর্তীতে জেলা শিক্ষা অফিসারের নির্দেশ পাওয়ার পর ঘটনার দিন সরেজমিনে বিদ্যালয়ের গিয়ে নির্যাতনের শিকার শিক্ষার্থীদের মুখে ঘটনার বর্ণনা দেখে-শুনে আসা এবং এক শিক্ষার্থীর দেওয়া লিখিত অভিযোগের ভিত্তিতে সত্যতা নিশ্চিত হয়ে ঐ প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ বলেন, নওগাঁ জেলা শিক্ষা অফিসার স্যারের নির্দেশ এবং ভুক্তভোগী শিক্ষার্থীদের পক্ষে একজন শিক্ষার্থী লিখিত অভিযোগ দেয়। তার প্রেক্ষিতে ঘটনার দিন সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের ক্ষত-বিক্ষত শরীর দেখে ও প্রধান শিক্ষকের কাছে জেনে সত্যতা পাওয়ায় শিক্ষানীতি অনুসারে ঐ প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

তদন্ত প্রতিবেদন পাওয়ার সত্যতা নিশ্চিত করে নওগাঁ জেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমান বলেন, মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইমেইলে প্রতিবেদন পাঠিয়েছেন। ব্যস্ততার কারণে আমি এখনো সেটা দেখতে পারিনি। প্রতিবেদন দেখে তিনি যা রিপোর্ট দিয়েছেন সে মোতাবেক পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।


আরও খবর



অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় ইইউ : রাষ্ট্রদূত

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ৭৪জন দেখেছেন

Image

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত এবং প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি জানিয়েছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে মধ্যস্থতা বা হস্তক্ষেপ করার কোনো ইচ্ছা নেই।

মঙ্গলবার (৯ মে) বিকালে নগরীর একটি হোটেলে ইউরোপীয় দিবস উপলক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এ সময় রাষ্ট্রদূত আরো বলেন, ইইউ বাংলাদেশে কোনো সহিংসতা ছাড়াই অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, কারণ সব বাংলাদেশিও তাই দেখতে চায়।

তিনি বলেন, আমরা এখানে (বাংলাদেশ) অভ্যন্তরীণ রাজনীতিতে মধ্যস্থতা বা হস্তক্ষেপ করতে আসিনি। আমরা পরিস্থিতি বোঝার জন্য সকল রাজনৈতিক দলের সঙ্গে দেখা করতে এবং তাদের কথা শুনতে এসেছি।

ইইউ'র অন্যান্য দেশের রাষ্ট্রদূতরাও ব্রিফিংয়ে যোগ দেন। হোয়াইটলি বলেন, ইইউ জুলাই মাসে একটি অনুসন্ধানমূলক নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠাবে। এরই মধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে লিখিত আমন্ত্রণ পেয়েছি।

আসন্ন বাংলাদেশের সাধারণ নির্বাচনের সময় ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠাবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ইউরোপীয় কমিশনের হাইকমান্ড।

সূত্র : বাসস।


আরও খবর