Logo
শিরোনাম

অলিখিত ফাইনাল: মোসাদ্দেকের সামনে বড় চ্যালেঞ্জ

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ক্যারিয়ারে এর চেয়ে ভালো উপহার আর কী হতে পারে? মোসাদ্দেক হোসেন সৈকত ম্যাচ জেতানোর পর যেন উপহার হিসেবে পেলেন অধিনায়কত্বের দায়িত্ব! দ্বিতীয় টি-২০ ম্যাচে জয় উপহার দেওয়ার নায়ক মোসাদ্দেক আজ শেষ ম্যাচে নেতৃত্ব দেবেন টাইগারদের। তিনি বাংলাদেশের নবম টি-২০ অধিনায়ক। এর আগে টি-২০ ক্রিকেটে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস ও নুরুল হাসান সোহান। 

সৈকতের নেতৃত্বে মঙ্গলবার (২ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে লড়বে বাংলাদেশ। সিরিজে দুই ম্যাচ শেষে সমতা ১-১ এ। এই ম্যাচটি তাই দুই দলের জন্যই ফাইনাল। প্রথম ম্যাচে ১৭ রানে হারের পর দ্বিতীয় ম্যাচে দাপুটে জয়ে বাংলাদেশ সমতা ফেরায়, এবার চ্যালেঞ্জ সিরিজ জয়ের।

বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড সোমবার বলছেন সেরাটা দিতে হবে এই ম্যাচে, 'আমি ব্যক্তিগতভাবে পারফরম্যান্স খারাপ করার কারণে কখনোই দোষ দেইনি বা ধরি না। গুরুত্বপূর্ণ হলো ওই অবস্থা থেকেই কীভাবে আপনি ফিরে আসেন? যেটা আমরা গত ম্যাচে করে দেখিয়েছি। তো আগামীকাল (আজ) ফাইনাল, আমাদের আবারও সেরাটা দিতে হবে।'

'আমরা যেভাবে দ্বিতীয় ম্যাচে ব্যাট করেছি এবং সঠিকভাবে প্রমাণ করেছি যে গত ম্যাচটি পরিশ্রম দিয়ে আমরা নিয়ন্ত্রণে নিয়েছি। তো শেষ ম্যাচটি ফাইনাল, প্রথম ম্যাচে যে পিচে হয়েছে সেখানেই হবে। আমরা এই ম্যাচের অপেক্ষায় আছি'- আরও যোগ করেন ডোনাল্ড।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




যুদ্ধে যাওয়া এড়াতে দেশ ছাড়ার হিড়িক রুশদের

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সেনাদলে ডাক পাওয়ার ভয়ে রাশিয়া ছাড়ার হিড়িক পড়েছে। বৃহস্পতিবার  একদিনে প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে গেছেন চার হাজারের বেশি মানুষ।

ভিসা ছাড়া প্রবেশের সুযোগ থাকায় জর্জিয়া সীমান্তে দেখা গেছে যানবাহনের দীর্ঘ সারি। আশপাশের দেশগুলোতে প্রবেশে বিমানের টিকিটের দাম পাঁচ হাজার মার্কিন ডলার পর্যন্ত বেড়েছে।

এর আগে রিজার্ভের ৩ লাখ সেনা সমাবেশে পুতিনের ঘোষণায়, মস্কোসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। আটক হন ১ হাজার ৩শ' বিক্ষোভকারী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের সেনা সমাবেশের নির্দেশের পর রাশিয়া থেকে অনেকে দেশের বাইরে চলে যেতে চাচ্ছে। কারণ, ইউক্রেন যুদ্ধে তারা যোগ দিতে চায় না।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। তিনি বলেন, এই সংখ্যাটি রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




যাত্রাবাড়ি'র ৪৮নং ওয়ার্ডে

সাধারণ সম্পাদক পদে আলোচনায় হাজী আতিকুর রহমান

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

স্টাফ রিপোর্টারঃ 

ঢাকা মহানগর দক্ষিণের যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আসছে ১৩ ই অক্টোবর। যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সম্মেলন কে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। এছাড়াও যাত্রাবাড়ি থানা অন্তর্ভুক্ত গুরুত্বপূর্ণ কয়েকটি ওয়ার্ড যেমনঃ ৪৮, ৪৯, ৫০, ৬২, ৬৩ ও ৬৫ নং ওয়ার্ডের সম্মেলন হবে। 

এদিকে আসন্ন সম্মেলনে থানা ও ওয়ার্ড আওয়ামীলীগের নতুন কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদ কারা পাচ্ছেন এ নিয়ে চলছে নানান গুঞ্জন। তবে অধিকাংশ নেতাকর্মীই মনে করেন, ভিন্ন দল থেকে উড়ে এসে জুড়ে বসা নেতৃত্ব বাদ দিয়ে দলের ত্যাগি ও পরীক্ষিত নেতাদের মধ্যে থেকে নবীন প্রবীণের সমন্বয়ে নতুন নেতৃত্বের হাতে দলের দায়িত্ব তুলে দিতে হবে। তাহলে দলের দুঃসময়ে তারা মাঠের কর্মীদের পাশে থাকবেন বলে তাদের প্রত্যাশা 

যাত্রাবাড়ি থানার ৪৮ নং ওয়ার্ডে সাধারণ সম্পাদক পদে আলোচনার শীর্ষে আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন। দলের এবং নেতাকর্মীদের প্রিয়মুখ হিসেবে পরিচিত হাজী আতিকুর রহমান সুমন দক্ষিণ সায়েদাবাদ এলাকায় ইতিমধ্যে মানবিক নেতা হিসেবে পরিচিতি লাভ করেছেন।তিনি সায়েদাবাদ এলাকার শত শত অসহায়, দারিদ্র্যপীড়িত মানুষের মাঝে নিজ অর্থায়নে শীতের সময় শীতবস্ত্র এবং বছরে দুই ঈদে জামা -কাপড় উপহার বিতরণ করে থাকেন। 

মানবিক নেতা হাজী আতিকুর রহমান সুমন'র ছাত্রলীগের মাধ্যমে রাজনীতি জীবনের যাত্রা শুরু। উল্লেখ যে, সাবেক ডেমরা থানা অন্তর্ভুক্ত ৮৪ নং ওয়ার্ড যা কিনা এখন যাত্রাবাড়ী থানা ৪৮ নং ওয়ার্ড। তিনি সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড ছাত্রলীগের জসিম-আজিজ কমিটির একনিষ্ঠ ছাত্রলীগ কর্মী ছিলেন। সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড আওয়ামী সেচ্ছাসেবকলীগের বাতেন-আব্বাস আলী'র কমিটির যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড যুবলীগের মোঃ ওসমান-আবুল কালাম (অনু) কমিটির ত্রাণ বিষয়ক সম্পাদক ছিলেন। এছাড়াও যাত্রাবাড়ি থানা ৪৮নং ওয়ার্ড আওয়ামীলীগের একনিষ্ঠ কর্মী হিসেবে আওয়ামীলীগের হাত কে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছেন। তিনি সায়দাবাদ বাস টার্মিনাল শ্রমিক কমিটির সিনিয়র সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সায়দাবাদ বাইতুল জান্নাহ জামে মসজিদ ও আল হেরা মাদ্রাসার কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে বীর মুক্তিযোদ্ধা ঢাকা-৫ আসনের সংসদ সদস্য এবং যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সভাপতি কাজী মনুরুল ইসলাম মনু'র রাজনৈতিক জীবনের বিশ্বস্ত কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন। 

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপসকে বিজয়ী করার লক্ষ্য তিনি ৪৮নং ওয়ার্ডে দায়িত্ব পালন করেছেন এছাড়া ও তিনি বিগত জাতীয় সংসদ নির্বাচনে ৪৮ নং ওয়ার্ডের বিভিন্ন কেন্দ্রে থেকে অগ্রনী ভুমিকা পালন করেন। 

এছাড়াও তৃণমূলের কর্মী বান্ধব জননেতা হাজী আতিকুর রহমান সুমন বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে ও জড়িত রয়েছেন। বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের উপদেষ্টা হিসেবে সততার সহিত দায়িত্ব পালন করে আসছেন। 

যাত্রাবাড়ি'র ৪৮ নং ওয়ার্ডে কর্মীবান্ধব এ নেতাকে সাধারণ সম্পাদক করার লক্ষ্যে নেতাকর্মীদের বেশ তৎপরতা লক্ষ করা যাচ্ছে। তাকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সরব রয়েছে। ৪৮ নং ওয়ার্ডের বেশির ভাগ নেতাকর্মীই আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন কে সাধারণ সম্পাদক হিসেবে পদায়নের জন্য মতামত ব্যক্ত করতে পারেন বলে শোনা যাচ্ছে। 

সায়েদাবাদ এলাকার জনগণ জানান, রাজপথের ত্যাগী নেতা আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন যোগ্য 'সাধারণ সম্পাদক' প্রার্থী। আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন ৪৮নং ওয়ার্ডের নেতা কর্মীদের সাথে সমন্বয় করে দলের ভাবমূর্তি সূদরপ্রসারী করছেন। এবারের সম্মেলনে তাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করলে দল ও তৃনমূল কর্মীদের অনেক উপকৃত হবে। 

৪৮নং ওয়ার্ড যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা বলেন, এই ওয়ার্ডে আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন দীর্ঘদিন ধরে বিভিন্ন রাজনৈতিক মিছিল, মিটিং ও সমাবেশে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে আসছেন। তাই সাধারন সম্পাদক পদটি তারই একমাত্র পাওয়ার যোগ্য। 

৪৮ নং ওয়ার্ডের সাধারন সম্পাদক পদপ্রার্থী আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করবো। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও রুপকল্প ভিশন-২০৪১ বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করবো। দলের দূঃসময়ে রাজপথে ছিলাম। 

গত ঢাকা-৫ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী কাজী মনুরুল ইসলাম মনুকে বিজয়ী করার লক্ষে দলের হয়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে বলে জানান। করোনা মহামারীর সময়ে ৪৮নং ওয়ার্ডে যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সভাপতি কাজী মনুরুল ইসলাম মনু(এমপি) সার্বিক সহযোগিতায় ও নির্দেশে ঘরে ঘরে ত্রান বিতরণ ও স্বাস্থ্য সুরক্ষায় কাজে সর্বদা নিয়োজিত ছিলেন বলে জানান


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




তেলের দাম ৭ মাসের মধ্যে সর্বনিম্ন

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

আন্তর্জাতিক বাজারে আরও কমলো অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের তেলের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ১ দশমিক ৫৫ ডলার বা ১ দশমিক ৮৮ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৮৫ দশমিক ৩৩ ডলারে দাঁড়িয়েছে। এ সেশনে লেনদেনের একপর্যায়ে ডব্লিউটিআইয়ের দাম নেমে গিয়েছিল ৮৫ দশমিক ১৭ ডলারে, যা গত ২৬ জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

চীনে করোনাভাইরাস সম্পর্কিত লকডাউন, বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোতে সুদের হার বৃদ্ধি এবং ইউরোপে অর্থনৈতিক মন্দার শঙ্কা জেঁকে বসায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে বলে মনে করছেন বিশ্লষকেরা।

এর আগে,  রাশিয়ার নেতৃত্বাধীন তেল উৎপাদক দেশগুলোর জোট ওপেক প্লাস আগামী অক্টোবর থেকে দৈনিক এক লাখ ব্যারেল তেল কম উৎপাদনের ঘোষণা দেয়। তাদের এ সিদ্ধান্তের পরপরই বিশ্ববাজারে বেড়ে যায় তেলের দাম।

ফোরেক্স কোম্পানি ওএনএডিএ’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের সামনে ওপেক প্লাসের সিদ্ধান্তকে ম্লান করা এতটা কঠিন ছিল না। যুক্তরাষ্ট্র থেকে প্রত্যাশার চেয়েও ভালো কিছু সার্ভিস ডেটা পাওয়া সত্ত্বেও বৈশ্বিক প্রবৃদ্ধি মোটেও ভালো দেখাচ্ছে না। এটি অপরিশোধিত তেলের দামের জন্য সমস্যা।

এর পাশাপাশি মার্কিন ডলারের শক্তিবৃদ্ধি, সুদের হার বৃদ্ধি, চীনের নিম্নমুখী প্রবৃদ্ধি প্রভৃতি আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর চাপ তৈরি করেছে বলে জানিয়েছেন সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং। তার কথায়, তেলের ফিউচার মার্কেটগুলো বিশ্ব অর্থনীতিতে ‘স্ট্যাগফ্লেশন’-এ মূল্য নির্ধারণ করছে। একটি দেশের অর্থনীতিতে উচ্চ বেকারত্ব হার ও স্থবির চাহিদার পাশপাশি ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি থাকাকে ‘স্ট্যাগফ্লেশন’ বলা হয়।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ঘুমধুম সীমান্তে আতঙ্ক

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তুমব্রু সীমান্তে আবারও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।  ভোর থেকে মর্টার সেলের মতো ভারী অস্ত্রের গোলার শব্দ ভেসে আসছে। থেমে থেমে গোলাবর্ষণ অব্যাহত রয়েছে বলে জানায় স্থানীয়রা।

শুক্রবার বিকেলে মিয়ানমার সেনাবাহিনীর একটি বিমান আকাশসীমা লঙ্ঘন করেছে বলে দাবী স্থানীয়দের। এছাড়াও শুক্রবার সীমান্তের কোনারপাড়া এলাকায় বিকেলের দিকে মিয়ানমারের থেকে ছোঁড়া একটি গুলি এসে বাংলাদেশ সিমান্তে এসে পড়ে বলে দাবী স্থানীয়দের। তাদের ধারণা গুলিটি একে-৪৭ এর। 

মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সাথে তুমুল সংঘর্ষ চলছে দেশটির সেনাবাহিনীর। এরফলে সীমান্তের এপারে আতঙ্ক বিরাজ করছে।

প্রসঙ্গত, ২৮ আগস্ট ঘুমধুমের তুমব্রু উত্তরপাড়া এলাকায় মিয়ানমারের ছোঁড়া দুটি মর্টার সেল এসে পড়ে। এরপর ৩ সেপ্টেম্বর বাইশফাড়ি এলাকায় আরো দুটি মর্টার সেল পড়ে বাংলাদেশে অভ্যন্তরে। দিনের পর দিন গোলাগুলি আর যুদ্ধবিমান উড়াউড়িতে ঘুমধুম সীমান্ত এলাকার বাসিন্দাদের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




শারদীয় দুর্গোৎসব কাল শুরু

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

রাত পোহালেই সপরিবারে দেবী দুর্গার প্রতিমা উঠবে মণ্ডপে মণ্ডপে। সেই প্রস্তুতিই চলছে বেশ জোরেশোরে। প্রতিমা শিল্পীদের কাজ প্রায় শেষের পথে। এখন চলছে সাজসজ্জার কাজ। তবে ডেকোরেটর কর্মীদের ব্যস্ততা এখন তুঙ্গে। পেরেক-হাতুড়ির খুঁটখাট শব্দ এখন মন্দির ও মণ্ডপ এলাকায় কান পাতলেই শোনা যায়।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী মন্দিরের দুর্গা মণ্ডপের মতো স্থায়ী মণ্ডপগুলোতে প্রতিমা স্থাপনের কাজ হয়ে গেছে। পুরান ঢাকার শাঁখারি বাজার, তাঁতীবাজার ও সূত্রাপুরসহ বিভিন্ন অস্থায়ী মণ্ডপগুলোতে চলছে প্রস্তুতি। আর শাঁখারি ও তাঁতীবাজার এলাকায় পূজার সাজসজ্জা ও প্রয়োজনীয় পণ্য বিক্রির দোকানগুলোতে দম ফেলার সময় নেই বিক্রেতাদের। দেবীর গহনা, হাতের শাঁখা- পলা, মালা, নূপুর, মুকুট, তীর, ধনুক, চক্র, গদা, খড়গ, ত্রিশূল, অসুরের অস্ত্র, দেবীর শাড়ি, ব্লাউজের কাপড়, মাথার চুল কিনতে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে শাঁখারী বাজারে ভিড় করছেন আয়োজকরা। সাজঘর, পোশাক ঘর, নাগ ভাণ্ডার, পদ্মভাণ্ডার, লক্ষ্মীভাণ্ডারসহ বিভিন্ন দোকানে থরে থরে সাজানো আছে এসব জিনিস। ক্রেতাদের চাহিদা মেটাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে দোকানদারদের।

বোধনের মধ্য দিয়ে শনিবার শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। তিথি অনুযায়ী ওই দিন সায়ংকালে (সন্ধ্যায়) অনুষ্ঠিত হবে দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাস। মন্দির ও মণ্ডপে স্থাপন করা হবে বোধনের ঘট। ভক্তের ভক্তি, নিষ্ঠা আর পূজার আনুষ্ঠানিকতায় মাতৃরূপে দেবী দুর্গা অধিষ্ঠিত হবেন মণ্ডপে মণ্ডপে। ভক্তের প্রার্থনার মধ্য দিয়ে জাগরিত হবে বিশ্ব থেকে অশুভকে বিদায় দেয়ার পণ।

ভক্তরা মনে করেন, শারদীয় এই উৎসবের মাধ্যমে কন্যাস্থানীয় দেবী সপরিবারে পিতৃগৃহে আগমন করেন। দেবীর ১০ হাত। দেবীকে আমরা দেখি যুদ্ধের সাজে। যুদ্ধের সময় দেবীর ডানদিকের পাঁচটি বাহুতে উপর থেকে নিচে থাকে ত্রিশূল, খড়গ, চক্র, তীক্ষ্ণ বাণ ও শক্তি নামক অস্ত্র। বাম দিকের পাঁচটি বাহুতে নিচ থেকে উপরে খেটক (ঢাল), ধনুক, নাগপাশ, আঙ্কুশ, ঘণ্টা। অস্ত্র দিয়ে তিনি যুদ্ধ করে দুষ্টের দমন আর শিষ্টের পালন করেন। দেবী যখন মমতাময়ী মায়ের রূপ নেন তখন তার হাতে থাকে কল্যাণের প্রতীক পদ্ম, শঙ্খসহ দশটি অস্ত্র। দেবীর গায়ের রং অতসী ফুলের মতো উজ্জ্বল। পূর্ণিমার চাঁদের মতো তার মুখ। তিনি ত্রিনয়না। মাথার একপাশে বাঁকা চাঁদ। সিংহ তার বাহন। দেবীর ডানে ধনদাত্রী লক্ষ্মী, পাশে সিদ্ধিদাতা গণেশ। দেবীর বামপাশে বিদ্যাদায়িনী সরস্বতী এবং তার পাশে শৌর্য-বীর্যের প্রতীক কার্তিক।

 


আরও খবর

ইসলাম একটি পরিপূর্ণ জীবন-বিধান

শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২