Logo
শিরোনাম

ওজন কমাতে চাইলে যেসব ফল খাবেন না

প্রকাশিত:মঙ্গলবার ২৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সুস্থ থাকতে চাইলে ফল খাওয়ার বিকল্প নেই। কিন্তু সব ফল সবার জন্য নয়। কিছু কিছু ফল আছে যেগুলো খেলে ডায়াবেটিস রোগীদের সমস্যা হয়। আপনি যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তবে কয়েক ধরনের ফল এড়িয়ে চলবেন। কেননা, এসব ফলে অতিরিক্ত পরিমানে চিনি থাকে যা ওজন বাড়ায়। জানুন ওজন কমাতে চাইলে যেসব ফল ভুলেও খাবেন না।

ওজন কমাতে চাইলে কোন ফল খাবেন না

আপেল, বেরি জাতীয় ফল, আম, আঙুর, অ্যাভোকাডোর মতো ফল এড়িয়ে চলাই ভালো।

পুষ্টিবিদরা বলছেন, এই ফলগুলোতে চিনির ভাগ খুব বেশি। অন্যান্য ফলের তুলনায় সেই জন্য এই ফলগুলোর স্বাদও মিষ্টি। একটা আমে প্রায় ৪৫ গ্রাম চিনি থাকে। এক কাপ আঙুরে থাকে প্রায় ২৩ গ্রাম শর্করা।

ওজন নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে আগে চিনি, মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। তাই চিনি যাতে বেশি, এমন ফল ওজন কমানোর চেয়ে বাড়িয়ে দিতে পারে।

এছাড়াও শপিং মলের সুদৃশ্য মোড়কজাত ফল খেতেও নিষেধ করছেন পুষ্টিবিদরা। এই ধরনের প্যাকেটজাত ফলে ফ্যাট, লবণ, চিনি ভরপুর পরিমাণে থাকে। তাই শরীরের যত্ন নিতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে বাজারের টাটকা, সতেজ ফলেই ভরসা রাখার কথা বলছেন পুষ্টিবিদরা।


আরও খবর



মানিকগঞ্জে বিএমএ কমিটির দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মানিকগঞ্জ জেলা প্রতিনিধি ঃ

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মেয়াদোত্তীর্ণ মানিকগঞ্জ জেলা কমিটি বিলুপ্ত করে নতুন কমিটির দাবিতে সংবাদ সম্মেলন করেছেন জেলার চিকিৎসকরা। 

আজ বৃহস্পতিবার বিকেলে মানিকগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডা. মোস্তাফিজুর রহমান। 

এ সময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর রহমান, ডা. হুমায়ুন কবীর, ডা. মেহনাজ তাবাস্সুম, সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক কে এম রাসেলসহ ২৬ জন চিকিৎসক উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, ২০১২ সালে মানিকগঞ্জে ডা.  বিএমএ কমিটি গঠন করা হয়েছিল। বছর দুয়েক ওই কমিটি সচল থাকলেও তারপর থেকে কোন ধরনের কর্মকান্ড নেই। ১০ বছর পার হয়ে গেলেও ঝিমিয়ে পড়া কমিটির কাউকে কোথাও দেখা যাচ্ছে না। এতে জেলার চিকিৎসকদের মাঝে হতাশা দেখা দিয়েছে। পুরনো কমিটি ভেঙ্গে দিয়ে নতুন করে কমিটি গঠন করে চিকিৎসকদের এই সংগঠনকে শক্তিশালী করার দাবী উঠেছে কয়েক বছর ধরে। পুরাতন কমিটি ভেঙে নতুন কমিটি করার দাবিতে বিভিন্ন সময় মানববন্ধনসহ নানাবিধ কর্মসূচী পালন করে আসছে জেলার চিকিৎসকরা। কেন্দ্র থেকে সর্বশেষ গত ২৮ মে সাত দিনের মধ্যে নতুন কমিটি গঠন করার জন্য নির্দেশও দেওয়া হয়। তার পরেও কমিটি গঠনে কোন কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে না। 


আরও খবর



সোনারগাঁয়ের নদ নদীর দূষণ ঠেকাতে

বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের গণগোসল

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

 সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার আশপাশের নদ নদী দখল ও কারখানার বজ্র মিশ্রিত পানি ফেলে পরিবেশ দূষণ করার অভিযোগ এনে গতকাল শুক্রবার একটি পরিবেশবাদী সংগঠন ব্রহ্মপুত্র নদে গন গোসল ও প্রতিবাদ সভার আয়োজন করে। 

উপজেলার সনমান্দী ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের অলিপুরা সেতুর নিচে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির উদ্যোগে প্রতিবাদ সভা শেষে গন গোসলে অংশ নেন স্থানীয় সনমান্দী জনকল্যাণ পরিষদ, মারুবদী যুব কল্যাণ সংঘ এবং মেঘনা নদী ও ব্রহ্মপুত্র নদের পাড়ে বসবাসরত নারী পুরুষ ও জনপ্রতিনিধিরা।

প্রতিবাদ সভায় পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইনের সভাপতিত্বে বক্তব্য দেন, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসুল ইসলাম ভুইয়া, সনমান্দী জনকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ফয়সাল আহাম্মেদ, মারুবদী যুব কল্যাণ সংঘের সাংগঠনিক সম্পাদক মীমরাজ হোসেন, সনমান্দী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাবেক সদস্য রুহুল আমিন,  অলিপুরা সেতু রাবার ড্যাম সমিতির সাধারণ সম্পাদক নিয়ন সুমন প্রমূখ। 

বক্তারা বলেন, সোনারগাঁ উপজেলার পাশ দিয়ে প্রবাহিত মেঘনা নদী ও ব্রহ্মপুত্র নদ দখল করে বিভিন্ন শিল্প কারখানার মালিকরা কারখানা স্থাপন করেছে এবং ওই কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি নদ নদীতে ফেলার কারনে এলাকার পরিবেশ ও জীব বৈচিত্র্যের মারাত্মক ক্ষতি হচ্ছে।


আরও খবর



দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে

পদত্যাগ করেছেন বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ঘুষ নেওয়া ও অবৈধভাবে শেয়ার ব্যবসার সঙ্গে জড়িত থাকাসহ দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

মঙ্গলবার (১৪ জুন) অর্থমন্ত্রীর কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে বুধবার (১৫ জুন) মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ড. মোশাররফ হোসেন ২০২০ সালের সেপ্টেম্বরে আইডিআর-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। দুই বছর পার হতে না হতেই দুর্নীতির অভিযোগে পদ ছাড়তে বাধ্য হলেন তিনি।

একাধিক লাইফ বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন ড. এম মোশাররফ হোসেন। তিনি একাধিক আর্থিক প্রতিষ্ঠানের স্বাধীন পরিচালক ও বোর্ড অডিট কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতির দায়িত্বও পালন করেছেন এম মোশাররফ হোসেন।

বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি থেকে ডিপ্লোমাসহ বিমা বিষয়ে এমবিএ ডিগ্রি করেছেন মোশাররফ হোসেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের বিমা শিল্প ও বিনিয়োগ বিষয়ে গবেষণা কার্য সম্পাদন করে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।


আরও খবর

ছোট ও মাঝারি গরুর দাম বেশি

শুক্রবার ০১ জুলাই ২০২২




বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

জেলা প্রতিনিধি লালমনিরহাট

দেশে লাগামহীনভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহ গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে শুক্রবার বিকেল পাঁচটায় স্থানীয় মিশন মোড় চত্বরে প্রতিবাদ সমাবেশ ও আলোচনা সভা করেন দলটির নেতৃবৃন্দ।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা কমিটির উদ্যোগে ১০/৬/২২খ্রিঃবিকাল ০৫ ঘটিকায়  তেল,গ্যাস,বিদ্যুৎ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিশন মোড় চত্তরে বিক্ষোভ সমাবেশ। বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড এ্যাডঃআনোয়ার সোসেন রেজা,কৃষক  সমিতির সাঃসম্পাদক এ্যাডঃমধুসূদন রায়,ছাত্র নেতা নিমাই রায়, সাইফুল আলম সিহাব,সভাপতিত্ব করেন ঃ জেলা  সিপিবির সভাপতিঃ এ্যাডঃময়জুল ইসলাম। পরিচালনা করেন সিপিবির জেলা কমিটির সাঃসম্পাদক কমরেড রনজিৎ কুমার রায় প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, লাগামহীনভাবে প্রতিনিয়ত দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এখনই নিয়ন্ত্রণ না হলে আগামীতে হয়তো মধ্যবিত্ত নিম্নবিত্ত মানুষজন মারাত্মক ভাবে অর্থনৈতিক বিপর্যয়ের শঙ্কা রয়েছে।


আরও খবর



ইউরোপীয় ইউনিয়ন ভেঙে পড়তে পারে

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউতে যোগ দেওয়ার আগেই এই ইউনিয়ন ভেঙে পড়তে পারে। তিনি রবিবার (১৯ জুন) মস্কোয় প্রকাশিত এক বিবৃতিতে এ হুশিয়ারি উচ্চারণ করেন।

মেদভেদেভ বলেন, ইইউ সবেমাত্র ইউক্রেনকে তার সদস্যপ্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছে। তবে এই প্রক্রিয়া সম্পন্ন হতে অনেক সময় লাগবে এবং ততদিন ইউরোপীয় ইউনিয়নের অস্তিত্ব থাকে কিনা, না নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে।

ইউরোপীয় কমিশন গত শুক্রবার ইউক্রেনকে ইইউর সদস্যপ্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছে। আগামী সপ্তাহে কমিশনের বৈঠকে প্রস্তাবটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। ইইউর সদস্য হওয়ার জন্য যে দীর্ঘ প্রক্রিয়া রয়েছে, এটি তার সূচনা মাত্র।

ইউক্রেনের ইইউ বা ন্যাটোর সদস্যভুক্ত হওয়া ঠেকানোর জন্যই মূলত রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেছে। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলোনেস্কি উল্টো গত ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার চার দিনের মাথায় ইইউতে তার দেশের অন্তর্ভুক্তির আনুষ্ঠানিক আবেদন জানান।

২৭ সদস্যবিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা গত ১০ মার্চ ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলন থেকে কিয়েভের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ঘোষণা দেন। একইসঙ্গে তারা বলেন, স্বল্প সময়ের মধ্যে ইইউতে ইউক্রেনের অন্তর্ভুক্তি সম্ভব নয়।


সূত্র : পার্সটুডে


আরও খবর