Logo
শিরোনাম

অপরিশোধিত তেলের দাম বেড়েছে

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

গত সপ্তাহে অপরিশোধিত তেলের দাম কমার পর মঙ্গলবার দাম ১ শতাংশ বেড়েছে। আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। মন্দার কারণে অপরিশোধিত তেল ও জ্বালানি পণ্যে চাহিদা কমার চেয়ে বিনিয়োগকারীরা এর সরবরাহ সংকুচিত হওয়ার বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন।

প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১৫.২১ ডলারে। এর আগে সোমবার বেড়েছিল ০.৯ শতাংশ। গত সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম কমেছিল ৭.৩ শতাংশ।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড প্রতি ব্যারেলের দাম ২.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১২.০১ ডলার। গত সপ্তাহে এর দাম কমেছিল ৯.২ শতাংশ।


আরও খবর

ছোট ও মাঝারি গরুর দাম বেশি

শুক্রবার ০১ জুলাই ২০২২




সেন্ট লুসিয়া টেস্টে ২৩৪ রানে থামল বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

প্রথম টেস্টের মতো টপ অর্ডার ও মিডল অর্ডারের ব্যাটাররা ভালো পার্টনারশিপ করতে পারেনি। এতেই শঙ্কা জেগেছিল দুইশ রানের মধ্যে গুটিয়ে যাওয়ার। তবে শেষদিকে শরিফুল ইসলাম আর এবাদত হোসেনের লড়াকু ব্যাটিংয়ে বাংলাদেশ সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে ২৩৪ সংগ্রহ করেছে।

এদিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট টস হেরে আগে ব্যাটিংয়ে নামে সাকিব আল হাসানের দল। এদিন তামিম ইকবাল আর লিটন ছাড়া সুবিধা করতে পারেননি স্বীকৃত ব্যাটাররা। তবে অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংস বিবেচনায় সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি আন্তর্জাতিক স্টেডিয়ামে লড়াইটা মন্দ করেনি তারা।

৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৫৯ রান নিয়ে চা বিরতিতে যায় টাইগাররা। লিটন ৩৪ ও মেহেদী হাসান মিরাজ ৫ রান নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করেন। তবে বিরতি থেকে ফিরে লিটনকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি মিরাজ। অহেতুক শটে নিজের উইকেট বিলিয়ে দেন এই ডানহাতি।

এরপর লেজের দিকের ব্যাটসম্যান এবাদত হোসেনকে নিয়ে ব্যাট চালিয়ে খেলেন লিটন। আগ্রাসী ব্যাটিংয়ে অর্ধশতক পূর্ণ করেন তিনি। মাত্র ৬৬ বলে পাওয়া ফিফটিতে চারের মার ৮টি। তবে এরপরই যেন নিজের মনোযোগ হারিয়ে বসেন এই ডানহাতি। আলজারি জোসেফকে উড়িয়ে সীমানা ছাড়া করতে গিয়ে ক্যাচ দেন ব্র‍্যাথওয়েটের হাতে। ৭০ বলে থামে তার ৫৩ রানের ইনিংস।

লিটনের আউটের পর ক্রিজে এসে আগ্রাসী শরিফুল ইসলাম। টি-টোয়েন্টি স্বভাবের ব্যাটিং করে দলকে দুইশর কোটা পার করেন তিনি। শরিফুলের ক্যারিয়ার সেরা ২৬ রানের সঙ্গে এবাদতের ক্যারিয়ার সেরা অপরাজিত ২১ এবং খালেদ আহমেদের ১ রানের কল্যাণে অলআউট হওয়ার আগে স্কোর বোর্ডে ২৩৪ রানের সংগ্রহ পেয়েছে বাংলাদেশ দল।

আজকের ম্যাচে বাংলাদেশ দল অবশ্য দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছেন। দলে ফিরেছেন ব্যাটার এনামুল বিজয়, বাদ পড়েছেন সাবেক টেস্ট কাপ্তান মুমিনুল হক। ২০১৪ সালে সেন্ট লুসিয়াতেই সবশেষ টেস্ট খেলেছিলেন বিজয়। আর পেসার মোস্তাফিজকে দলের বাইরে রেখে মূল একাদশে ফেরানো হয়েছে শরীফুল ইসলামকে।


আরও খবর



রাঙ্গামাটি রাজস্থলীতে আঞ্চলিক সংগঠনের দুই পক্ষের গোলাগুলি, নিহত ১

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

উচিংছা রাখাইন,রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটির রাজস্থলীতে আঞ্চলিক সংগঠনের দুই গ্রুপের গোলাগুলিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)এর পোষাক পরিহিত  একজন নিহত হয়েছেন।শুক্রবার দিবাগত রাত আনুমানিক ১০ ঘঠিকার সময় উপজেলার গাইন্দ্যা ইউনিয়নের ওগারীপাড়া এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সুত্রে জানা গেছে।

রাজস্থলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসাইন জানান, উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার দূরে দুর্গম পাহাড়ি এলাকায় গোলাগুলির ঘটনা ঘটেছে। সকালে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় পোশাক পরিহিত একজনের লাশ উদ্ধার করা হয়। নিহত ব্যক্তি আঞ্চলিক সংগঠন চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)এর সদস্য বলে ধারণা করা যাচ্ছে  বলে জানিয়েছেন ওসি। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে পাঠানো হচ্ছে বলে জানান। রিপোর্ট লেখা পর্যন্ত গোলাগুলিতে নিহত ব্যক্তির পরিচয় এখনো জানা যায়নি।


আরও খবর



৯শত পিস ইয়াবাসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

অনুপ সিংহ,নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালী জেলা গোয়েন্দা পুলিশ(ডিবি) অভিযান চালিয়ে ইয়াবাসহ ২ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে। এসময় তাদের নিকট থেকে ৯শত পিস ইয়াবা উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো, বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নের আলাদি নগর গ্রামের মৃত আক্কাছ মিয়ার ছেলে হারুনুর রশিদ কাজল (৫৮) এবং ছয়ানী ইউনিয়নের ভবানী জীবনপুর গ্রামের নুরুল আমিনের ছেলে ইকবাল হোসেন(৪২)।

গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে নোয়াখালী সদর উপজেলা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি আরও বলেন,নোয়াখালী পৌরসভার হাউজিং এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে নয়শত পিস ইয়াবা ট্যাবলেটসহ তাদেরকে গ্রেপ্তার করা হয়।শুক্রবার বিকেলে বিচারিক আদালতের মাধ্যমে তাদেরকে কারাগারে পাঠানো হবে।


আরও খবর



বন্যার্তদের পাশে দাঁড়াবেন অনন্ত জলিল

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সায়মা সাদিয়া :  ভয়াবহ বন্যায় আক্রান্ত দেশের উত্তর-পূর্ব অঞ্চল। সিলেট ও সুনামগঞ্জের অধিকাংশ এলাকা পানিতে ডুবে গেছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে দুর্বিসহ দিন পার করছেন। প্রতিনিয়ত বন্যার পানির উচ্চতা বেড়েই যাচ্ছে। পরিস্থিতি এতোটাই প্রতিকূল যে, পর্যাপ্ত সহযোগিতা করতেও হিমশিম খাচ্ছে প্রশাসন।

এই দুর্যোগে বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান, বাপ্পী চৌধুরী প্রমুখ। এবার যুক্ত হলেন ঢাকাই সিনেমার আলোচিত নায়ক ও ব্যবসায়ী অনন্ত জলিল। তিনি দেশের বন্যাকবলিত এলাকার মানুষদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

জলিল জানিয়েছেন, এ বছর ১০-১২টা গরুর জায়গায় মাত্র ১টি বা দুইটি গরু কোরবানি দিয়ে বাকি টাকা ক্ষতিগ্রস্ত বানভাসিদের দেবেন।

শনিবার (১৮ জুন) এক ভিডিওবার্তায় এই ঘোষণা দেন অনন্ত। একইসঙ্গে এমন দুর্যোগে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

অনন্ত জলিল বলেন, ‘সিলেটের বন্যার ভয়াবহতার কারণে এবার আমি সিদ্ধান্ত নিয়েছি, ১০-১২টা গরু কোরবানি না দিয়ে শুধুমাত্র ১টা বা দুইটি গরু কোরবানি দেবো। এই কোরবানির যত টাকা আছে তা দিয়ে বন্যার্তদের পাশে দাঁড়াব। শুধু কোরবানির টাকাই না, আমার ব্যবসার টাকা এবং আমি যে মুভি (দিন: দ্য ডে) মুক্তি দিচ্ছি, সেটা থেকেও টাকা আসবে- সবকিছু দিয়েই সিলেটের বন্যার্তদের পাশে দাঁড়াবো ইনশাআল্লাহ।

তিনি আরও যোগ করেন, ‘যখন যেখানে দুর্যোগ হয় আমি পাশে দাঁড়াই। আমাদের যাদের অর্থ-কড়ি আছে, আমরা কেউ টাকা কবরে নিয়ে যেতে পারব না। আমরা যেটা আয় করি সেটা মানুষের কাজে খরচ করতে হবে, মানুষের পাশে দাঁড়াতে হবে। কারণ আপনি-আমি একদিন পৃথিবীতে থাকব না। আমরা নিজেরা ভোগ না করে, যদি মানুষের কল্যাণে টাকা খরচ করতে পারি, তাহলে আল্লাহ্ আমাদের এই দান কবুল করবেন। মরার পর আমাদের পাশে মানুষের দোয়া ছাড়া আর কিছুই থাকবে না। যে যতটুকু পারেন মানুষের পাশে দাঁড়ান। সবাই মিলে একটু একটু করলেও তাদের অনেক সহায়তা হবে।

উল্লেখ্য, আসছে ঈদুল আযহায় মুক্তি পেতে যাচ্ছে অনন্ত জলিল অভিনীত ‘দিন: দ্য ডে’। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মিত হয়েছে। এতে অনন্ত জলিলের বিপরীতে বরাবরের মতো অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। আজ (রোববার) সন্ধ্যা ৭টায় সিনেমাটির ফাইনাল ট্রেলার উন্মুক্ত করা হবে।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




কাতার বিশ্বকাপে ৩২ দল চূড়ান্ত; কোন গ্রুপে কারা

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

কাতারের রাজধানী দোহায় গত ২ এপ্রিল ২৯টি দল নিয়ে অনুষ্ঠিত হয় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। বাকি ৩ দলকে সম্ভাব্য তালিকায় রেখে এই ড্র অনুষ্ঠান সাজান হয়। মঙ্গলবার রাতে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। এর মধ্যে দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম। 

এক নজরে বিশ্বকাপের আট গ্রুপ

গ্রুপ এ: কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর
গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস
গ্রুপ সি: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব
গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া
গ্রুপ ই: স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা
গ্রুপ এফ: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা
গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন
গ্রুপ এইচ: পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা


আরও খবর