Logo
শিরোনাম

অস্ট্রেলিয়াকে রীতিমতো বিধ্বস্ত করে ছাড়ল লঙ্কানরা

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয়ের সুযোগ হাতছাড়া করলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিক শ্রীলঙ্কা। তৃতীয় ম্যাচে পাথুম নিশাঙ্কার ব্যাটে অস্ট্রেলিয়াকে রীতিমতো বিধ্বস্ত করে ছাড়ল লঙ্কানরা। ২৯১ রান তাড়া করতে নেমে ৯ বল হাতে রেখেই ৬ উইকেটে জয় তুলে নিয়েছে তারা।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে লঙ্কানদের সামনে ২৯১ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় সফরকারীরা। জবাব দিতে নেমে পাথুম নিশাঙ্কার অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে ৪৮.৩ ওভারেই ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

২৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে নিরোশান ডিকভেলা এবং পাথুম নিশাঙ্কা মিলে ৪২ রানের জুটি গড়ে তোলেন। ২৬ বলে ২৫ রান করে আউট হন ডিকভেলা। এরপর পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিস মিলে গড়ে তোলেন ১৭০ রানের বিশাল জুটি।

৮৫ বলে ৮৭ রান করে মেন্ডিস আহত হয়ে মাঠ ছেড়ে যান। এরপর ব্যাট করতে নামেন ধনঞ্জয়া ডি সিলভা। ১৭ বলে ২৫ রান করেন তিনি। দলীয় ২৮৪ রানের মাথায় আউট হন পাথুম নিশাঙ্কা। ওয়ানডে ক্যারিয়ারে এটাই তার প্রথম সেঞ্চুরি। ১৪৭ বল খেলে ১৩৭ রান করেন তিনি। ১১টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও ছিল তার ব্যাটে।

শেষ পর্যন্ত চারিথ আশালঙ্কা ১৩ রানে এবং চামিকা করুনারত্নে মিলে জয় নিয়ে মাঠ ছাড়েন। অস্ট্রেলিয়ার হয়ে ঝাই রিচার্ডসন ২টি এবং জস হ্যাজেলউড ও গ্লেন ম্যাক্সওয়েল নেন ১টি করে উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ট্রাভিস হেডের অপরাজিত ৭০ রানের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ২৯১ রান করে অস্ট্রেলিয়া। অ্যারোন ফিঞ্চ করেন ৬২ রান। অ্যালেক্স ক্যারের ব্যাট থেকে আসে ৪৯ রান। ৩৩ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল এবং ২৯ রান করেন মার্নাস ল্যাবুশেন।

শ্রীলঙ্কার হয়ে জেফরি ভেন্ডারসি নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন দুষ্মন্তে চামিরা, দুনিথ ওয়ালালেগ এবং ধনঞ্জয়া ডি সিলভা।


আরও খবর



৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। এসময় দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনে অবস্থিত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ প্রাঙ্গণে অনুষ্ঠিত সম্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

১৯৫৫ সালের কাউন্সিলে অসাম্প্রদায়িক নীতি গ্রহণের মাধ্যমে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। স্বাধীন দেশে সংগঠনটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ।


আরও খবর



গজারিয়ায় বসুন্ধরার শ্রমিকদের বোনাসের দাবিতে সড়ক অবরোধ বিক্ষোভ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

 গজারিয়া প্রতিনিধিঃ

গজারিয়া উপজেলার আনারপুরায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন বসুন্ধরা পেপার মিলস লিমিটেড কোম্পানির শ্রমিক'রা বোনাসের দাবিতে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেছে।

রবিবার দুপুর ২ঘটিকায় ফ্যাক্টরী সংলগ্ন মহাসড়ক অবরোধ করে তাঁরা।

জানা যায়,কনভার্ট শাখা ইউনিট ৩ এর প্রায় ২হাজার শ্রমিকের ঈদ বোনাস,১৭ মাসের পাওনা ওভারটাইম বেতন না দেয়া সহ নানাভাবে শ্রমিকদের হয়রানির অভিযোগে তাঁরা এই অবরোধ করেন।নাম প্রকাশ না করার শর্তে একাধিক শ্রমিক জানান,দীর্ঘদিনের ওভারটাইমের টাকা না পেয়ে তাঁরা মানবেতর জীবন যাপণ করছেন।আন্দোলন করার জন্য একাধিক শ্রমিক চাকুরী হারানোর ভয়ে আছেন।

নজরুল ইসলাম নামে এক শ্রমিক জানান,আমাদের ন্যায্য অধিকার আদায়ে শ্রমিকদের সংগঠিত করার জন্য আমাদের ক'জনের দীর্ঘদিন যাবৎ প্রমোশন হচ্ছে না,নিজের জীবন নিয়েও শংকিত তিনি।

এ বিষয়ে বসুন্ধরা পেপার মিলস লিঃ(ইউ-৩)এর হেড অফ প্রজেক্ট ইঞ্জিঃমোঃআবুল হাসান বলেন, ধারাবাহিক বোনাস না দেওয়ার দাবি সত্য,এই মাসের বোনাস আজ'ই শ্রমিকদের মোবাইল একাউন্টে ট্রান্সপার করা হয়েছে।

রাস্তা অবরোধের বিষয়ে গজারিয়া থানার অফিসার ইনচার্জ বলেন,অবরোধের খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে নেন,সেই সাথে অবরোধের কারণে যে যানজটের সৃষ্টি হয়েছিল তা অল্পকিছু ক্ষনের মধ্যেই স্বাভাবিক হয়ে যায়।

সার্বিক বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃজিয়াউল ইসলাম চৌধুরী বলেন,দাবি আদায়ে মহাসড়ক অবরোধ কোন ভাবেই কাম্য না,আমরা অভিযুক্ত প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের উদ্যোগ নিব।


আরও খবর



গজারিয়ায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

 সায়মন সাহাদাত গজারিয়া ঃ

মুন্সীগঞ্জের গজারিয়ায় ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী ব্যাক্তিদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণ ও সমাপনী আনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার দুপুর ১২টার দিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় ও আমডা হেলথ এ- এনভায়রমেন্ট ডেভেলপমেন্ট সোসাইটির আয়োজনে হোসেন্দী এলাকায় আমডা বাংলাদেশ কমপ্লেক্সে মিলনায়তনে এ সমাপনী আনুষ্ঠান হয়। 

দীর্ঘ এক বছর মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ৬০জন ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী  প্রশিক্ষনার্থীদের মাঝে এ সনদপত্র তুলে দেওয়া হয়েছে।

সনদ বিতরণ ও সমাপনী আনুষ্ঠানে আমডা বাংলাদেশের নির্বাহী পরিচালক সরদার এ রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার ওয়াহিদ-উজ জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম) শাহানাজ পারভীন চৌধুরী।

ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের নির্বাহী পরিচালক উত্তম হাওলাদারের সঞ্চালনায় 

অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন,হেড অব প্রোগ্রাম মিজানুর রহমান জুয়েল, আমডা বাংলাদেশর আঞ্চলিক নির্বাহী আরিফ হোসেন মোল্লা, প্রজেক্ট ম্যানেজার সরদার জহিরুল ইসলাম সরদার, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক বাহার উদ্দিন ভূঁইয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ।


আরও খবর



টানা ১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আজহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষ্যে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনা বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ খ্রিস্টাব্দের ছুটির তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মের পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।

এমতাবস্থায় আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আজহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষ্যে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।


আরও খবর



লালমনিরহাটে তিস্তার পানি বৃদ্ধি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

লালমনিরহাট জেলা প্রতিনিধি ঃ

লালমনিরহাটে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ার পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে; লোকালয় প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে 

তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বর্তমানে বিপদসীমার ১০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ১২ ঘন্টায় তিস্তা নদী কিছুটা স্থিতিশীল থেকে হ্রাস পেয়ে বিপদসীমার নিচে নেমে আসতে পারে।

পরবর্তীতে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এই বৃষ্টিপাতের প্রেক্ষিতে এই সময়ে তিস্তা নদী ডালিয়া পয়েন্টে পুনরায় বিপদসীমা অতিক্রম করতে পারে। নিশ্চিত করেছেন লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান


আরও খবর