Logo
শিরোনাম
ডাঃ বদিউজ্জামান ভূইয়া ডাবলু

প্রধানমন্ত্রী হাত কে শক্তিশালী করা জন্য নৌকা বিকল্প নাই

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৭৩জন দেখেছেন
Image

  শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জ শ্রীনগরে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া ডাবলু বলেছেন প্রধানমন্ত্রী হাত কে শক্তিশালী করা জন্য নৌকা বিকল্প নাই। তিনি আরও বলেন সামনে জাতীয় নির্বাচন তাই সকল কে ঐক্য বন্ধ থাকতে হবে যাতে বিএনপি জামাত যেন  আর কোন নাশকতা বিশৃঙ্খলা সৃষ্টি না করে সে দিকে লক্ষ রাখতে হবে। রবিবার দুপুরে দামলা তার নিজ বাস ভবন স্থানীয় আওয়ামী লীগের নেতাদের সাথে ঈদ পরবর্তী পুণর্মিলন আয়োজনে এই কথা বলেন। সে সময় আরও উপস্তিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল আলম চৌধুরী, সামছু আলম সবজল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সেলিম আহমেদ ভূইয়া,নাজির চৌধুরী,আবুল কালাম আজাদ ডালু,  সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাংগঠিন সম্পাদক মসিউর রহমান চপল, উপজেলা পরিষদের চেয়ারম্যান মশিউর রহমান মামুন, ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা বেগম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হারুন -উর রশিদ, মনসুর আহমেদ, শেখ আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক আলী আক্কাস মৃধা জীবন, শফিকুল ইসলাম মামুন, জিএম নাজির হোসেন,অর্থ সম্পাদক মফিদুল ইসলাম,স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক আঃ সালাম, বন ও পরিবেশ সম্পাদক আঃ বারেক খান বারী, সদস্য  হোসেন পিউল,   বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইমরান হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান এম মাহাবুব উল্লা কিসমত, ইকবাল মাস্টার, মনির হোসেন মিটুল, উপজেলা যুবলীগের সভাপতি ফিরোজ আল মামুন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নিশাদ সিকদার, সাধারণ সম্পাদক হামিদুল্লা খান মুন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার হোসেন খান সহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গন।


আরও খবর



গজারিয়ায় উপজেলা প্রশাসনের ইফতার ও দোয়ার মাহফিল

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

শাহাদাত হোসেন সায়মনঃ


গজারিয়ায় উপজেলা  পরিষদের উদ্যোগে ইফতার ও উপজেলা চেয়ারম্যান  আমিরুল ইসলামের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত। 

 মঙ্গলবার উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে ইফতার ও দোয়ার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-৩আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগ এর কেন্দ্রীয় মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এড্যাঃমৃণাল কান্তি দাস,উপজেলা নির্বাহী অফিসার মোঃজিয়াউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভুমি) সৈয়দা ইয়াসমিন সুলতানা,বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় এর সাবেক পরিচালক মোঃহাফিজ আহম্মেদ, সাবেক উপজেলা চেয়ারম্যান রেফায়েত উল্লাহ খাঁন তোতা(সি,আই,পি),উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আতাউর রহমান নেকী,মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা আক্তার আঁখি,গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মোঃমহসিন চৌধুরী,গজারিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ রইছ উদ্দীন,গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধো শফিউল্লাহ শফি,ইমামপুর ইউনিয়ন চেয়ারম্যান হাফিজুজ্জামান খান জিতু,ভবেরচর ইউঃপি চেয়ারম্যান ইঞ্জিঃসাঈদ মোঃলিটন, হোসেন্দী  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আক্তার হোসেনসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান গণ।

ইফতার পূর্ব দোয়ার মাহফিলে দেশ,জাতি ও উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামের রোগ মুক্তি কামনায় দোয়া করা হয়।


আরও খবর



অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট

গতিপথ পরিবর্তন ঘূর্ণিঝড় ‘অশনি’র

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ভারতের উড়িষ্যা বা পশ্চিমবঙ্গের উপকূলের দিকে নয় গতিপথ পাল্টে অশনি এখন ধীরে ধীরে অগ্রসর হচ্ছে দেশটির দক্ষিণাঞ্চলীয় অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। ইতোমধ্যেই সেখানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। বুধবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় অশনি ইতোমধ্যেই বেশ কিছুটা শক্তি হারিয়েছে। ঘূর্ণিঝড়টি বর্তমানে পূর্ব উপকূল বরাবর এগোচ্ছে এবং তা অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া উপকূল স্পর্শ করে করে ফের পূর্ব দিকেই অগ্রসর হবে। বিশাখাপত্তনমের সাইক্লোন ওয়ার্নিং ডিরেক্টর জানিয়েছেন, কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মাঝ বরাবর সমুদ্রপথে অগ্রসর হবে অশনি।

আবহাওয়া দফতর সূত্রে আরও জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে অন্ধ্রপ্রদেশে রেড অ্যালার্ট বা লাল সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হলেও গত ছয় ঘণ্টায় তা গতিপথ পরিবর্তন করে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে এগোচ্ছে ঘূর্ণিঝড়টি। অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া উপকূলের খুব কাছ থেকে বয়ে যাবে ঘূর্ণিঝড়টি।

সংবাদমাধ্যম বলছে, বুধবার সকাল থেকেই ঘূর্ণিঝড়ের অভিমুখ বদলে উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং কাকিনাড়া উপকূল স্পর্শ করার পর তা বিশাখাপত্তনম উপকূল বরাবর উত্তর-পূর্ব অভিমুখে অগ্রসর হতে থাকবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে কাকিনাড়া, গণগাভরম ও ভীমুনিপত্তনম বন্দর এলাকায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এছাড়া বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, কৃষ্ণা ও গুন্টুর জেলার মতো অন্ধ্রপ্রদেশের একাধিক জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এই অঞ্চলগুলোতে ঝড়ো হাওয়ার সঙ্গে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। এর ফলে বিদ্যুৎ বিভ্রাট ও ক্ষয়ক্ষতির সতর্কতাও জারি করা হয়েছে। এছাড়া কাঁচা বসতবাড়ি, কাঁচা রাস্তা, কৃষি জমিও ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

এর পাশাপাশি অতি ভারী বৃষ্টির কারণে পানি জমতে পারে এমন জায়গাগুলো এড়িয়ে চলার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দাদেরও ত্রাণ শিবিরে আশ্রয় নিতে বলা হয়েছে। দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যেই বিশাখাপত্তনম বন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়া খারাপ আবহাওয়ার কারণে প্রায় ৩০টি বিমান বাতিল করা হয়েছে।


আরও খবর



এসএসসি'র ফরম পূরণের সময় বাড়ল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

চলতি বছরের (২০২২ সাল) এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার ৯ মে থেকে ১৬ মে পর্যন্ত শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। অনলাইনে ১৭ মে পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে।

এর আগে গত ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলে। আর ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি ১ হাজার ৬১৫ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি ১ হাজার ৪৯৫ টাকা। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে আসলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকরা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবেন ১ ঘণ্টা ৪০ মিনিট; দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।


আরও খবর



ঢাকা ছেড়েছে ৭৩ লাখ মানুষ

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৭১জন দেখেছেন
Image

ঈদুল ফিতরের ছুটিতে ঢাকা থেকে বাইরে গেছে ৭৩ লাখ মানুষ। গত ২৭২৮২৯  ৩০ এপ্রিল তাদের মোবাইল সিমের ঢাকা ছাড়ার হিসেবেই  সংখ্যা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন ডাক  টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

রবিবার (১ এপ্রিল) দুপুরে  বিষয়ে তিনি ফেসবুকে একটি পোস্ট দেন। ফেসবুক পোস্টে তিনি লিখেছেন২৯  ৩০ এপ্রিল ঢাকা থেকে বাইরে গেছে ৪৩ লাখ  হাজার মোবাইল সিম এর আগের দুদিনেও আনুমানিক ৩০ লাখ সিম ঢাকা থেকে বাইরে গেছে মোবাইল অপারেটরদের কাছ থেকে তথ্যগুলো পাওয়া গেছে

মন্ত্রী জানান২৯ এপ্রিল ঢাকা থেকে বাইরে গেছে ১৯ লাখ ৩২ হাজার ৯৯০ জন৩০ এপ্রিল ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৭৬ হাজার ২২৬ জন

উল্লেখ্যঈদের আগে বৃহস্পতিবার (২৮ এপ্রিলছিল সরকারি চাকরিজীবীদের শেষ কর্মদিবস কেননা সাপ্তাহিক ছুটিমে দিবস এবং ঈদের ছুটি মিলিয়ে এবার টানা  দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

চাঁদ দেখা সাপেক্ষে আগামী  বা  মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদ হবে  মেআর ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে  মে


আরও খবর



ডেল্টা প্ল্যান বাস্তবায়নে এডিবি’র সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৬২জন দেখেছেন
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা চেয়ে বলেছেন, এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোমবার (৯ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এডিবি’র ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস-১) শিঝিন চেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ অনুরোধ জানান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ করে যোগাযোগ, বাণিজ্য ও জ্বালানির ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির জন্য এডিবি’র সহায়তা কামনা করেন।

এডিবি’র ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় পাশে থাকার আশ্বাস দেন।

তিনি বলেন, বাংলাদেশের সাথে আমাদের দৃঢ় সম্পর্ক রয়েছে এবং এডিবি বাংলাদেশের পাশে থাকবে। এ দেশের গ্রামীণ ও নগর উন্নয়নের ক্ষেত্রে সহায়তা অব্যাহত রাখবে।

এডিবি’র ভাইস প্রেসিডেন্ট কোভিড-১৯ মহামারির মধ্যে ও বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন।

তিনি আরও বলেন, এডিবি আশা করছে বাংলাদেশ জিডিপিতে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হবে।

শিঝিন চেন বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ এখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে (উন্নয়নশীল দেশ হিসেবে স্নাতক হওয়ার কারণে) যা সাধারণত একটু জটিল। কিন্তু বাংলাদেশ ভালো করছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে এবং দেশবাসী দুই বছর পর এবার অবাধে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে।

প্রধানমন্ত্রী মহামারির সময়ে এডিবি’র সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের স্নাতক হওয়ার কারণে ক্রান্তিকাল সম্পর্কে তিনি বলেন, পরিস্থিতি মোকাবিলায় সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। তার সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচির কথা তুলে ধরে তিনি বলেন, দেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হয়েছে।

শেখ হাসিনা বলেন, সরকার এখন দেশের গৃহহীন ও ভূমিহীন মানুষকে উন্নত ও সুন্দর উন্নত জীবন দেয়ার লক্ষে জমিসহ বাড়ি দিচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব খাদ্য ঘাটতির সম্মুখীন হতে পারে বলে এডিবি’র ভাইস প্রেসিডেন্টের অনুমানের জবাবে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার আরও বেশি খাদ্য উৎপাদনের কর্মসূচি গ্রহণ করেছে।

শেখ হাসিনা বলেন, দেশের আইসিটি খাতের উন্নয়ন হচ্ছে। উন্নয়নের জন্য আঞ্চলিক যোগাযোগ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দরজা খুলে দিয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ১৯৬৫ সালের যুদ্ধের পর যে সব রুট বন্ধ হয়ে গিয়েছিল সেগুলো আবার চালু করা হচ্ছে।

প্রধানমন্ত্রী উন্নয়নে আঞ্চলিক ভারসাম্য রক্ষার জন্য এডিবি’র শীর্ষ ব্যবস্থাপনা ও প্রশাসনে বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়োগ প্রত্যাশা করেন।

এডিবি’র ভাইস প্রেসিডেন্ট বলেন, কোভিড-১৯ মহামারি পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ অন্যতম সেরা উদাহরণ স্থাপন করেছে। তিনি আরও বলেন, বাংলাদেশ কৃষিখাতেও ব্যাপক উন্নয়ন করেছে।

শিঝিন চেন আশা প্রকাশ করেন, বাংলাদেশে যে সব বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপিত হচ্ছে, তা দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা পূরণ করবে। তিনি সামাজিক সুরক্ষা কর্মসূচিতে বাংলাদেশকে সাহায্য করতে এডিবি’র আগ্রহ প্রকাশ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাম্পাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন।

এছাড়া এডিবি ডেপুটি ডিরেক্টর জেনারেল (সাউথ এশিয়ান ডিপার্টমেন্ট) মনমোহন পরকাশ এবং বাংলাদেশে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং উপস্থিত ছিলেন।


আরও খবর