Logo
শিরোনাম

প্রথম টি-টোয়েন্টিতে সম্ভাব্য বাংলাদেশ দল

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

আটলান্টিক পাড়ি দেওয়ার বিভীষিকা কাটিয়ে আজই টি-টোয়েন্টি সিরিজের মিশনে নেমে যেতে হচ্ছে মাহমুদউল্লাহর দলকে। ক্যারিবিয়ানে সাদা পোশাকের বিবর্ণ লড়াইয়ের পর রঙিন জার্সিতে ঘুরে দাঁড়ানোর পালা টাইগারদের। ডোমিনিকার  উইন্ডসর পার্কে আজ বাংলাদেশ সময়  রাত সাড়ে ১১টায়  শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে আগামীকাল সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।

দুই টেস্ট  সিরিজে হোয়াইটওয়াশ  হওয়ার পর  ঘুরে দাঁড়ানোর জন্য এটাই বাংলাদেশ দলের সেরা সময়। অবশ্য খুদে ফরম্যাটের নিকট অতীতও সুবিধার নয় টাইগারদের। শেষ ১০ ম্যাচে জয় মাত্র একটি। চলতি বছরের শুরুতে আফগানদের হারিয়েছিল বাংলাদেশ।

আজ একাদশের কম্বিনেশনেও স্পিনাররা প্রাধান্য পেতে পারেন। কারণ উইন্ডসর পার্কের উইকেট অতীতে স্পিনারদেরই সাহায্য করেছিল। সেক্ষেত্রে স্পিন আক্রমণে সাকিব, নাসুম, শেখ মেহেদী থাকতে পারেন। পেস বিভাগে তাসকিন, মুস্তাফিজ, শরীফুলের সুযোগ পাওয়ার কথা।

ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হতে পারেন বিজয়। অধিনায়ক মাহমুদউল্লাহর সঙ্গে একাদশের বাকি দুই সদস্য হতে পারেন আফিফ, সোহান।

বাংলাদেশ দল (সম্ভাব্য): মাহমুদুল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস, এনামুল হক বিজয়, মুনিম শাহরিয়ার, নুরুল হাসান (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




ইটনায় বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মুজাহিদ সরকারঃ 

কিশোরগঞ্জে ইটনা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

২১ শে জুলাই রোজ বৃহস্পতিবার দুপুর ১২:৩০ এ উপজেলা হল রুমে এই আয়োজন করা হয়। ইটনা উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মুকসুদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইটনা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান। 

আরও উপস্থিত ছিলেন, সাবেক পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ মেহের উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান সাখাওয়াত হোসেন, ইটনা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ ফাহমিদা বানু, ডাঃ পল্লব কুমার দেবনাথ সহ উপজেলার ইউনিয়ন পর্যায়ে মাঠ কর্মীরা উপস্থিত ছিলেন। 

তখন বিশ্ব জনসংখ্যা দিবস ২০২২ এ শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠান কে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়। ইউনিয়নের শ্রেষ্ঠ কর্মীরা তাদের বক্তব্যে বলেন, আমরা মাঠ কর্মীরা ঝড় বৃষ্টি মধ্যেও ঘরে ঘরে গিয়ে পরিবার পরিকল্পনা বিষয়ে জানানোর চেষ্টা করেছি এবং আমরা শতভাগ সফলতার জন্য কাজ করছি। মাঠ কর্মীদের সুযোগ সুবিধার দিকে নজর রাখার জন্য বিনীত অনুরোধ করেন। 

ইটনা উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মুকসুদ আলী বলেন, অনেক জনবলের অভাব নিয়ে ই আমরা কাজ করার সর্বোচ্চ চেষ্টা করছি। দুর্গম হাওড়ে সীমিত জনবল নিয়ে কাজ করা বড় চ্যালেঞ্জ। 

প্রধান অতিথি ইটনা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ আজ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।জনসংখ্যা বৃদ্ধি রোধ হয়েছে পরিকল্পিত কর্মপরিকল্পনা গ্রহণের ফলে। জনসংখ্যা এখন অভিশাপ নয়। প্রশিক্ষণ ও প্রযুক্তির মাধ্যমে জনসংখ্যাকে জনশক্তিতে পরিনত করতে হবে। তিনিও আরও বলেন, জনসংখ্যা বৃদ্ধির হার সম্পর্কে জানতে হবে এবং সেই লক্ষ্য নিয়ে কাজ করতে হবে।


আরও খবর



প্রবল রুশ গোলাবর্ষণের মধ্যে শস্য পরিবহন শুরু করতে যাচ্ছে ইউক্রেন

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রাশিয়ার সঙ্গে চুক্তির আওতায় খাদ্যশস্য পরিবহন শুরু করতে যাচ্ছে ইউক্রেন। যুদ্ধের কারণে বিগত পাঁচ মাস যাবত জমে থাকা খাদ্যশস্য বিদেশে পাঠানো গেলে বৈশ্বিক খাদ্য সংকট লাঘব হবে বলে ধারণা করা হচ্ছে।

গত শুক্রবার আঙ্কারায় তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণসাগর দিয়ে শস্য পরিবহনে চুক্তি করে রাশিয়া ও ইউক্রেন।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ষষ্ঠ মাসে পড়েছে। গেল সপ্তাহেও ইউক্রেনে ব্যাপক গোলাবর্ষণ করেছে রাশিয়া। চুক্তির পরদিন শনিবার ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এ কারণে পণ্য পরিবহনে ঝুঁকি রয়েছে বলে মনে করছে ইউক্রেন।

ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেকসান্দার কুবরাকভ বলেন, কৃষিপণ্য পরিবহনে আমাদের কারিগরি প্রস্তুতি চলমান রয়েছে।

খবরে বলা হয়েছে, খাদ্যশস্য পরিবহনে রাশিয়া-ইউক্রেনের চুক্তির অনিশ্চয়তার মধ্যে সোমবার বৈশ্বিক গমের দাম বেড়েছে। যদিও শুক্রবার চুক্তি হওয়ার পর দাম কমেছিল। সূত্র: রয়টার্স


আরও খবর



কু‌মিল্লায় বিএন‌পির বি‌ক্ষোভ

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

সারা দেশে  বিদ্যুতের লোডশেডিং ও গ্যাসের মূল্য বৃদ্ধি এবং জ্বালানি খাতে অব্যবস্থাপনার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি। নগরীর কান্দিরপাড় ভিক্টোরিয়া কলেজ রোডের দলীয় কার্যালয়ের সামনে রোববার বিকেলে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কেন্দ্রীয় বিএনপি'র ত্রাণ ও পূনর্বাসন বিষয়ক সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি'র আহবায়ক হাজী আমিন উর রশীদ ইয়াছিন।

আরও বক্তব্য দেন- বিএনপিনেতা সৈয়দ জাহাঙ্গীর আলম ,এড আলী আক্কাস, আমিরুজ্জমান আমির,যুবদল সভাপতি ভিপি আশিকুর রহমান ওয়াছিমসহ আরো অনেকে।

বক্তারা বলেন, জ্বালানি খাতে অব্যবস্থাপনার কারণে লোডশেডিংয়ে ভুগছে দেশের জনগণ। অথচ সরকার সেদিকে লক্ষ্য না করে মেগা প্রকল্পের নামে জনগণের টাকা বিদেশে পাচার করছে। জনগণের শান্তির কথা ভুলে নিজেদের ক্ষমতা দখলে ব্যস্ত রয়েছে এই অবৈধ সরকার। এই সরকার যদি ক্ষমতায় থাকে দ্রব্যমুল্যের উর্দ্ধগতিও থামানো যাবেনা।  তাই সরকারকে ক্ষমতাচ্যুত করতে হবে। আর ক্ষমতাচ্যুত করতে হলে বক্তৃতা দিয়ে ক্ষমতাচ্যুত করা যাবেনা। রাজপথে আন্দোলন করতে হবে। আন্দোলন করতে হলে রাজপথে যেতে হবে। আগামীতে আমরা রাজপথে যাবো রাজপথ দখল করবো। এ সরকারকে ক্ষমতাচ্যুত না করা পর্যন্ত আমরা রাজপথে থাকব।


আরও খবর



আফ্রিকায় সোনাইমুড়ীর ২ যুবককে প্রকাশ্যে গুলি করে হত্যা

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

অনুপ সিংহ, নোয়াখালীঃ

দক্ষিণ আফ্রিকায় প্রকাশ্যে নোয়াখালী সোনাইমুড়ীর প্রবাসী ২ যুবক কে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। এ ঘটনায় আহত হয়েছে আরও দুজন। 

নিহত আরিফ হোসেন (২২) সোনাইমুড়ীর বজরা ইউনিয়নের দক্ষিণ পশ্চিম বদরপুর গ্রামের আবদুর রশিদ মিয়ার বাড়ির মহিন উদ্দিনের ছেলে, মো.শুভ (২৪) উপজেলার পোরকরা গ্রামের আবদুল লতিফের ছেলে।

রোববার (২৪ জুলাই) বিকেলের দিকে বিষয়টি নিশ্চিত করেন দক্ষিণ আফ্রিকা প্রবাসী শামসুল আলম রবিন। এর আগে,গতকাল গতকাল শনিবার (২৩ জুলাই) স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে ব্রাকফান শহরের এ ঘটনা ঘটে।   

দক্ষিণ আফ্রিকা প্রবাসী শামসুল আলম রবিন জানান, নিহত দুই যুবক আফ্রিকার ব্রাকফান শহরের একটি বাংলাদেশীর দোকানে কাজ করে। গতকাল শনিবার রাত সাড়ে ৮টার দিকে দুজন কৃষ্ণাঙ্গ সন্ত্রাসী তাদের দোকানে প্রবেশ করে। একপর্যায়ে  সন্ত্রাসীরা শুভকে গুলি করে।  আরিফ, হাসানসহ তিনজনকে কুপিয়ে গুরুত্বর আহত করে। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শুভ ও আরিফকে মৃত ঘোষণা করেন।  

আফ্রিকা প্রবাসী শামসুল আলম রবিন আরো জানান, সন্ত্রাসীদের চাঁদা না দেওয়ায় তাদের গুলি করে এবং কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে মালামাল নিয়ে পালিয়ে যায় সশস্ত্র সন্ত্রাসীরা।


আরও খবর

মালয়েশিয়ায় কর্মী যাওয়া শুরু

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




বাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৩৪ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করে সরকার।

রবিবার রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মনিরুল আলম ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ০৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হলো।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২