Logo
শিরোনাম

রাঙ্গাবালীতে অনলাইন হোল্ডিং এন্ট্রি বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নিজস্ব সংবাদদাতা,রাঙ্গাবালীঃ

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার অংশ হিসেবে অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর আদায়ের জন্য  পটুয়াখালীর রাঙ্গাবালীতে অনলাইন হোল্ডিং ডাটা এন্ট্রি ও রেজিষ্ট্রেশন কার্যক্রম গতিশীল করার উদ্যোগ নেওয়া হয়েছে । এ লক্ষ্যে রোববার সকাল ১০ টায় ডাটা এন্ট্রি অপারেটরদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 

উপজেলা ভূমি অফিস এ আয়োজন করেন। রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত ডেটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণ হয়। এতে অর্ধশতাধিক প্রশিক্ষণার্থী অংশ নেন।  

এ প্রশিক্ষণ কর্মশালায় ডাটা এন্ট্রি অপারেটরদের  প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সালেক মূহিদ। তিনি ডাটা এন্ট্রি ও রেজিষ্ট্রেশন করার নিয়ম পদ্ধতি বিষয়ে সার্বিক নিকনির্দেশনা দেন প্রশিক্ষণার্থীদের। 

এ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, উপজেলা ভূমি অফিসের নাজির আব্দুল লতিফ, রাঙ্গাবালী ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মুরাদুল ইসলাম ও বড়বাইশদিয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা সাইফুল ইসলাম ৷ 

সংশ্লিষ্টরা জানান,  জনগণের ভূমি বিষয়ক সেবা প্রাপ্তী সহজকরণ, ভূমি সেবা গ্রহীতাদের স্বল্প ব্যয়ে, স্বল্প সময়ে ও হয়রানিমুক্তভাবে সেবা প্রদানের লক্ষ্যে ভূমি সেবা অটোমেশনের অংশ হিসেবে অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের জন্য এ উদ্যোগ নেওয়া হয়।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

কলড্রপের ক্ষতিপূরণ বাড়ছে ১ অক্টোবর থেকে

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




ভারতকে হারাতে বাঘিনীদের কঠিন পরিকল্পনা

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সাফ ওমেন চ্যাম্পিয়নশীপে আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। ইতোমধ্যে প্রথম দুই ম্যাচে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দল দুটি। তবে মঙ্গলবার দশরথ রঙ্গশালায় গ্রুপ চ্যাম্পিয়ন হবার লক্ষ্য নিয়ে পরস্পরের মোকাবেলা করবে প্রতিবেশী দুই দেশের মেয়েরা।

ইতোমধ্যে অবশ্য গোল ব্যবধানে এগিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। তাই আজ ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে ভারত। অপরদিকে সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। সে কারণে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে অবশ্যই ভারতকে হারাতে হবে সাবিনা খাতুনদের। কৌশলগত কারনেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা গুরুত্বপূর্ণ উভয় দলের জন্য। কারণ গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলেই সেমিফাইনালে স্বাগতিক নেপালকে এড়ানো সহজ হবে দল দুটির। ফলে কিছুটা সহজেই ফাইনালে উঠার সুযোগ পাওয়া যাবে।

অবশ্য বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটনের মতে, এটি দলের জন্য কোন চাপ নয়। কারণ ইতোমধ্যে প্রাথমিক লক্ষ্য পুরণ হয়ে গেছে। দল সেমিফাইনালে চলে গেছে। নিজেদের যে উন্নতি ঘটেছে মেয়েরা তার পরীক্ষা দিবে ভারতের বিপক্ষে।

ভারতের বিপক্ষে এর আগে কোনো জয় নেই। সাফল্য বলতে শুধু একটি ড্র, এমন পরিসংখ্যান প্রসঙ্গে ছোটন বলেন,‘ পরিসংখ্যান নয়, এবার আমাদের মেয়েরা শুরুই করেছে ভালো ম্যাচ দিয়ে। তাই আমরা ভালো কিছু আশা করছি। আসলে অতীত ভুলে ভালো কিছু করার জন্য এবার মেয়েরা এসেছে। আশা করি কাল মেয়েরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলবে।

২০১৬ সালে গোলশূণ্য ড্র করে ত্রিরঙ্গাদের রুখে দেয়া ম্যাচটিই সর্বোচ্চ সাফল্য লাল সবুজের মেয়েদের। সাফের এই আসরেও শিরোপার প্রধান দাবীদার ভারতই। গ্রুপ পর্বে পাকিস্তানকে ৩-০ গোলে হারালেও মালদ্বীপকে ৯-০ গোলে বিধ্বস্ত করে ছেড়েছে তারা। যেখানে দ্বীপদেশটির বিপক্ষে ৩-০ গোলে জিতলেও পাকিস্তানকে ৬-০ গোলে হারিয়েছেন সাবিনা খাতুনরা।

গতকালকের অনুশীলনে দুটি দলে বিভক্ত হয়ে প্রস্তুতি সেরেছেন মারিয়া মান্ডা, আঁখি খাতুনরা। সেখানে দেখা যায়, পাকিস্তানের বিপক্ষে উইনিং কম্বিনেশনেই আস্থা রাখছেন বাংলাদেশ কোচ। সেই হিসেবে কাল ভারতের বিপক্ষে একাদশে থাকতে পারেন সাবিনা খাতুন, শিউলি আজিম, শামসুন নাহার সিনিয়র, আখি খাতুন, মাসুরা পারভীন, মনিকা চাকমা, সানজিদা আক্তার, মরিয়া মান্দা, কৃষ্ণা রানী সরকার, সিরাত জাহান স্বপ্না ও রুপনা চাকমা।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




সোনার বাংলা সমবায় কটন মিলস লিঃ এর সাধারণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রেজাউল করিম ঃ

মাধবদীতে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড মাধবদী’র ৩৯ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল এগারোটার সময় মাধবদী সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড ‘র প্রধান কার্যালয়ের সামনের মাঠে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড ‘র শেয়ার হোল্ডারদের সরব উপস্থিতিতে এ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সোনার বাংলা সমবায় কটন মিলস  লিঃ এর সভাপতি ও মাধবদী পৌর মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী ও নরসিংদী সদর-১  আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম হীরু(বীর প্রতীক)এমপি, নারায়ণগঞ্জ -২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু এমপি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান এনডিসি ও সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ডক্টর তরুণ কান্তি শিকদার।এসময় বক্তারা বলেন,৫১৯ শতাংশ জমি নিয়ে ১৯৫১ সালে ব্যাক্তি শেয়ার হোল্ডারদের নিয়ে আজগর আলী ভূঁইয়ার নেতৃত্বে সোনার বাংলা সমবায় কটন মিলস লিঃ এর যাত্রা শুরু হয়।এরপর থেকে বিভিন্ন চড়াই উৎরাই পেরিয়ে আজকের এ অবস্থানে এসে উপনীত হয়েছে।বিগত সময়ে এখানে যারা দায়িত্বে ছিলেন তাদের অনেকেই এখানে বেড়ে ওঠা শতবর্ষী বহু পুরনো মূল্যবান গাছ ও কটন মিলের মূল্যবান মেশিনারিজ বিক্রি করাসহ অর্জনের সিংহভাগ অর্থ লুটেপুটে খেয়ে সাবাড় করেছে। উন্নয়নের নামে শুধু কমিটি বাণিজ্য ছাড়া দৃশ্যমান আর কোন উন্নয়ন তাদের দ্বারা সম্ভব হয়নি। তবে বর্তমানের নির্বাচিত কমিটি বিগত কমিটির চেয়ে অনেক শক্তিশালী। মাধবদী বাসীর টাকার কোন অভাব নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে পেলে বর্তমান সভাপতি হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক’র দক্ষ নেতৃত্বে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেডের সম্পত্তিতে নজরকাড়া আধুনিক বিল্ডিং নির্মাণ করতে বেশি সময় লাগবে না। এই সমিতি একদিন বাংলাদেশের শ্রেষ্ঠ সমিতি নির্বাচিত হবে তাই এব্যাপারে বর্তমান কমিটিকে সহায়তা করার জন্য পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সকলের সহযোগিতা কামনাসহ প্রকৃত শেয়ার হোল্ডাররা যেন অবশ্যই এখানে পজিশন ও প্লটের মালিকানা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে বর্তমান সভাপতি মোশাররফ হোসেন প্রধান মানিক’র প্রতি আহ্বান জানান তারা। এসময় অন্যান্যের মধ্যে এডিসি সার্বিক মোস্তফা মনোয়ার, নরসিংদী সদর উপজেলা চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঁইয়া, সদস্য ওবায়দুর রহমান,আনোয়ার হোসেন, নুরুল ইসলাম ও সাবেক সভাপতি এনায়েতুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।পরে বার্ষিক আয়-ব্যায় বিবরনী পাঠ করেন সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড এর সভাপতি ও মাধবদী পৌর মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




কঠোর নিরাপত্তায় একসঙ্গে শুটিংয়ে শাকিব-বুবলী

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

অবশেষে শুটিংয়ে ফিরেছেন চিত্রনায়ক শাকিব খান ও শবনম বুবলী। সোনারগাঁও হোটেলে শনিবার লাইট-ক্যামেরার সামনে আসেন আলোচিত এই জুটি। কড়া নিরাপত্তায় শুটিং চলছে। ইউনিটের লোক ছাড়া কাউকে সোনারগাঁও হোটেলে ঢুকতে দিচ্ছে না নিরাপত্তাকর্মীরা।

তপু খানের পরিচালনায় ‘লিডার: আমিই বাংলাদেশ’ সিনেমার গানের শুটিং করছেন তারা। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত সিনেমা ‘লিডার: আমিই বাংলাদেশ’-এ শাকিব খানের বিপরীতে অভিনয় করতে দেখা যাবে শবনম বুবলীকে। শাকিব-বুবলী ছাড়াও এই সিনেমায় অভিনয় করছেন ফকরুল বাশার, মিলি বাশার, সিয়াম নাসেরসহ অনেকেই। 

২০১৬ সালের শাকিব খানের বিপরীতে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন বুবলী। ছবিটির নাম ‘বসগিরি’। এরপর তারা ‘শুটার’, ‘রংবাজ’, ‘পাসওয়ার্ড’, ‘ক্যাপ্টেন খান’সহ বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন।


আরও খবর

ঋতুপর্ণা-প্রসেনজিতের বিয়ে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ |
Image

জাতীয় ও আন্তর্জাতিকভাবে এদিকে আমাদের ও আন্তর্জাতিক মহলকে খেয়াল রাখতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। সোমবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইইউ) এর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি কথা বলেন।

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের জঙ্গিবাদের প্রেক্ষাপটে দেখা গেছে, আমাদের দেশের কোনও কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দেয় না, আমাদের দেশে জঙ্গিবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগান যুদ্ধ, তারপর ইরাক যুদ্ধ, এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। আমরা সবকিছু মোকাবিলা করেছি, দমন করেছি।

তিনি বলেন, ‘জঙ্গিবাদ ক্ষোভ ও বঞ্চনা থেকে সৃষ্টি হয়। যত দ্রুত এই ক্ষোভ প্রশমিত করা যাবে, তত তাড়াতাড়ি দমন হবে। আমরা ছোটবেলা মসজিদে যাবার সময় থেকে শুনে আসছি— ফিলিস্তিনে আমাদের মুসলিম ভাইদের খুন করা হচ্ছে, এই বঞ্চনা থেকেই জঙ্গিবাদের সৃষ্টি হয়। আমাদের দেশের বড় কোনও কারণে জঙ্গিবাদ সৃষ্টি হবে না। এটা জাতীয় ও আন্তর্জাতিকভাবে খেয়াল রাখতে হবে।

শফিকুল ইসলাম বলেন, ‘আরেকটি বিষয় হলো— পাঁচ বছর পর পর আমাদের দেশে রাজনৈতিক বিভিন্ন কর্মকাণ্ড হয়। সে সময় পুলিশ রাজনৈতিক মিছিল-মিটিং নিয়ে ব্যস্ত থাকে। এসময় জঙ্গিরা মাথাচাড়া দেয়। এ সময় সতর্ক দৃষ্টি রাখতে হবে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ভুলে ভরা এনআইডি

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

দেশের নাগরিকদের পরিচয় নিশ্চিত করতে সরকার জাতীয় পরিচয়পত্রের দিকে গুরুত্ব দিচ্ছে। কিন্তু পরিচয়পত্রে ব্যক্তির নাম ভুল, জেলার নাম ভুল কিংবা বয়সে হেরফের হচ্ছে। অনেক সময় জাতীয় পরিচয়পত্রে জীবিত ব্যক্তিকে মৃত দেখানো হচ্ছে। এমন বিভিন্ন সমস্যার কারণে বিড়ম্বণায় পরছেন জনগণ। ভুলে ভরা এনআইডি (জাতীয় পরিচয়পত্র) স্মার্টকার্ড। কারো মায়ের নাম, কারো আবার বাবার নাম ঠিক নেই। ভুল ছাপা হয়েছে নিজের নামও।

লালমনিরহাটের আদিতমারীর বালাপুকুর উচ্চবিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক লক্ষ্মীকান্ত রায় করোনা টিকা নিবন্ধন করতে গিয়ে দেখেন ২০১৪ সালের ৩ জুনে মারা গেছেন তিনি।

সিরাজগঞ্জের তাড়াশে ভুলে ভরা জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে গিয়ে দিশেহারা শত শত নাগরিক। দিনের পর দিন ধরনা দিয়েও কোনো কাজ হচ্ছে না। উপজেলার আট ইউনিয়ন ও একটি পৌরসভায় শত শত নাগরিক জাতীয় পরিচয়পত্রে নামের ভুল, নামের বানান ভুল, ভুল ঠিকানা, বয়সের ভুল, বাবা-মায়ের নামের ভুলসহ নানা ধরনের ভুলের বোঝা নিয়ে অস্বস্তিতে দিন কাটাচ্ছেন।

তাড়াশ পৌর শহরের বাসিন্দা নায়েব আলী জানান, বিভিন্ন সরকারি দপ্তরে ভুলে ভরা জাতীয় পরিচয়পত্র দিতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে। আবার এ ভুল সংশোধন করতে গিয়েও উপজেলা নির্বাচন কমিশন কার্যালয়ে দ্বিতীয় দফা হয়রানির শিকার হতে হচ্ছে।

সিলেট সদর উপজেলার বাসিন্দা চল্লিশোর্ধ রহিমা খাতুনের জাতীয় পরিচয়পত্রে নামের ভুল সংশোধনে ৭/৮ বার ঘুরে সংশোধন করতে পারেননি। এই চিত্র শুধু সিলেট নয় সমগ্র বাংলাদেশ জুড়ে জাতীয় পরিচয়পত্রে ভুল সংশোধনে বছরে পর বছর মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছেন।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২