Logo
শিরোনাম

রঙ পরিবর্তনযোগ্য গাড়ি আনছে বিএমডব্লিউ !

প্রকাশিত:বুধবার ০৯ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৫০জন দেখেছেন
Image

প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে গাড়ির সুযোগ-সুবিধা। তাই এবার রঙ পরিবর্তনযোগ্য গাড়ি উন্মোচন করেছে বিএমডব্লিউ। জার্মান বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির নতুন আইএক্স এসইউভির বাটন (বোতাম)স্পর্শ করলেই পুরো গাড়ির রঙ পরিবর্তন হয়ে যাবে। জার্মান নির্মাতা জানিয়েছে, এ প্রযুক্তি গাড়ির বডিকে প্রাণবন্ত করে তুলেছে। বিদ্যুচ্চালিত আইএক্স এসইউভির বডি বিশেষ এক ধরনের আবরণ দিয়ে ঢাকা রয়েছে।

আইএস এসইউভির একজন চালক একটি বোতাম স্পর্শ করে গাড়ির বাইরের রঙ পরিবর্তন করতে পারেন। গাড়ির রঙটি কালো, সাদা কিংবা হালকা ও গাঢ় করার সুযোগ রয়েছে। প্রযুক্তিটি ইলেকট্রনিক কালির মাধ্যমে গাড়ির মোড়কের রঙ পরিবর্তন করে দেয়। তাছাড়া অ্যাপের মাধ্যমেও রঙ পরিবর্তন করা যাবে।

বিএমডব্লিউর এই প্রজেক্টের প্রধান স্টেলা ক্লার্ক বলেন, আপনার গাড়িটি কেমন হবে তা আপনিই সিদ্ধান্ত নেবেন। প্রযুক্তিটি রঙ ফ্ল্যাশ করে চালককে সহজেই নিজের গাড়ি শনাক্তে সহায়তা করবে। তাছাড়া গাড়িতে ব্যবহৃত রঙ গরম এবং শীতকালে অনেক আরামদায়ক। গাড়ির ব্যাটারির ক্ষমতা বাহ্যিকভাবে প্রদর্শন করতেও প্রযুক্তিটি ব্যবহার করা যাবে।

তবে, এই কনসেপ্ট কারটি এখনই বাজারে পাওয়া যাচ্ছে না। মডেলটি লাস ভেগাসের বার্ষিক কনজিউমার ইলেকট্রনিকস শোতে উন্মোচন করা হয়েছিল।

উল্লেখ্য, প্রতিনিয়ত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে অটোমোবাইল শিল্প। যানবাহনে অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত করার দারুণ প্রচেষ্টা হিসেবে অভিহিত করছেন বিশ্লেষকরা। সূত্র: রয়টার্স


আরও খবর



মেলবোর্নে জুনে হবে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১১০জন দেখেছেন
Image

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। এই বছরের বিশ্বকাপ সামনে রেখে আগামী ১১ জুন প্রাক-প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

বুধবার ভিক্টোরিয়ান সরকার নিশ্চিত করেছে, ম্যাচটি হতে যাচ্ছে আইকনিক মেলবোর্ন স্টেডিয়ামে। ৫ বছর আগে এক প্রীতি ম্যাচ খেলতে এই মাঠে নেমেছিল দুই দল। ওই ম্যাচে ৯৫ হাজারের বেশি দর্শক হাজির ছিল।

ট্যুরিজম, স্পোর্ট অ্যান্ড মেজর ইভেন্টস মন্ত্রী মার্টিন পাকুলা বলেছেন, ‘দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বিতা অব্যাহত রাখতে বিশ্বের সবচেয়ে সফল দুটি ফুটবল দলের এমসিজিতে ফেরা বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া শহর ও অস্ট্রেলিয়ার ইভেন্ট রাজধানী হিসেবে আমাদের অবস্থানকে আরো শক্ত করে। ফুটবল পরিচিত বিশ্ব খেলা হিসেবে এবং এমন উত্তেজনাকর ম্যাচের কারণে মেলবোর্নের দিকে লাখ লাখ চোখ থাকবে ও ভিক্টোরিয়ার প্রতি হাজার হাজার অতিথি আকৃষ্ট হবে।’


আরও খবর



নতুন জামা না পেয়ে সপ্তম শ্রেণির ফারহানার আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

অনুপ সিংহ,নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালীর সুবর্ণচরে ঈদে নতুন জামা না পেয়ে বাবার ওপর অভিমান করে এক কিশোরী আত্মহত্যা করেছে।

নিহত নুর নাহার আক্তার ফারহানা (১৩) উপজেলার চরবাটা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের চরমজিদ গ্রামের মো.সাহাব উদ্দিনের মেয়ে এবং স্থানীয় হাজী মোশারেফ হোসেন উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী ছিল।

রোববার (১ মে) সকালে বিষয়টি নিশ্চিত করে চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জিয়াউল হক। এর আগে গতকাল শনিবার সন্ধ্যার দিকে উপজেলার চরবাটা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডেও চরমজিদ গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়,নিহত ফারহানা ঈদে নতুন জামা দেওয়ার বায়না ধরে বাবার কাছে। কিন্তু কিছু দিন আগে তাকে নতুন জামা কিনে দেওয়ায় পুনরায় নতুন জামা দিতে অস্বীকৃতি জানায় বাবা। এতে সে বাবার ওপর অভিমান করে পরিবারের সদস্যদের অজান্তে সিলিং ফ্যানের সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। পরবর্তীতে পরিবারের সদস্যরা তাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে উদ্ধার করে সুবর্ণচর উপজেলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করে।  

ওসি আরো জানায়,বাবার সাথে অভিমান করে আত্নহত্যা করে ওই কিশোরী। শনিবার রাত ৯টার দিকে পুলিশ মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। পরিবারের কোনো অভিযোগ না থাকায় মরদেহ পুনরায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান করলো বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ১৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৫জন দেখেছেন
Image

মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ- এমনটাই জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, এ প্রতিবেদন ও বাস্তবতা যোজন যোজন দূর। মানবাধিকার রিপোর্টের বিস্তারিত নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ।

রবিবার (১৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের কোনো হস্তক্ষেপ প্রত্যাশিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন,যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট নিয়ে হতাশ বাংলাদেশে। এ সময় তিনি আরও বলেন, শ্রম অধিকার পরিস্থিতি উন্নয়নে সরকার সর্বাত্মক চেষ্টা করছে; তবে এর কোনো স্বীকৃতি মানবাধিকার প্রতিবেদনে নেই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, শান্তি ও ন্যায় বিচারের ব্র্যান্ড র‍্যাব। সেখানে কোনো ব্যত্যয় হলে তা সংশোধন করা হবে। একে দুর্বল করে দেওয়ার কোনো চেষ্টা ভালোভাবে নেবে না বাংলাদেশ, এমনটিই জানান শাহরিয়ার আলম।

তিনি বলেন, জিএসপি সুবিধা ফেরত আনার ব্যাপারে বাংলাদেশ কতটুকু এগিয়েছে, এমন প্রশ্নের ব্যাপারে তারা বলেছিলেন ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে; আর ২ শতাংশ বাকি। কিন্তু আমরা যে এত পথ পাড়ি দিয়েছি, এত দূর এসেছি তার কোনো প্রতিফলন নেই এই প্রতিবেদনে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, যেসব সূত্র হতে তথ্য সংগ্রহ করা হয়েছে, সেগুলো বেশ দুর্বল। আমরা নিকট অতীতে দেখেছি, এই সূত্রগুলো যারা পরিচালনা করে থাকেন তাদের সকলের রাজনৈতিক স্বার্থ ও উদ্দেশ্য বেশ পরিষ্কার। বাংলাদেশের কাছে যেসব রাষ্ট্রের প্রতিনিধিত্ব আছে, আমরা আশা করবো তারা বাংলাদেশের কাছ থেকেই সঠিক ইতিহাস জানবেন।

প্রসঙ্গত, মার্কিন পররাষ্ট্র দপ্তর সারাবিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে রিপোর্ট প্রকাশ করে মঙ্গলবার (১২ এপ্রিল) রাতে। এতে বাংলাদেশের পরিস্থিতিও তুলে ধরা হয়।

বলা হয়, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিচার বহির্ভূত হত্যা ও গুম খুনের সাথে জড়িত থাকলেও জবাবদিহিতার মুখোমুখি হয় না। হয় না সেসবের তদন্তও। উল্টো হয়রানি করা হয় ভুক্তভোগীর পরিবারকে। মত প্রকাশের স্বাধীনতা নিয়েও প্রশ্ন তোলা হয় এই মানবাধিকার রিপোর্টে।


আরও খবর



পুত্র সন্তানের জন্ম দিলেন কাজল আগারওয়াল

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

এক সপ্তাহ আগেই কালো পোশাকে মেটারনিটি ফটোশুটে নেটদুনিয়ায় সাড়া ফেলেছিলেন ভারতের দক্ষিণী অভিনেত্রী কাজল আগারওয়াল। তার সোশ্যাল মিডিয়া পেজে চোখ রাখলেই বোঝা যায়- গর্ভাবস্থার সময়টুকু বেশ  উপভোগ করেছেন তিনি। মঙ্গলবার (১৯ এপ্রিল) পুত্র সন্তানের জন্ম দিলেন এই নায়িকা। 

প্রথমবার মা হলেন কাজল আগারওয়াল। প্রথম থেকেই আগত সন্তানকে নিয়ে উচ্ছ্বসিত ছিলেন তিনি। অবশেষে তার কোল আলো করে এলো এক ফুটফুটে সন্তান। পরিবারের নতুন সদস্যকে নিয়ে আনন্দ আর ব্যস্ততা তুঙ্গে। জানা গেছে, মা ও সন্তান দুইজনই সুস্থ আছে। চলতি বছর জানুয়ারি মাসে নিজের অন্তঃসত্ত্বা হওয়ার খবর জানিয়েছিলেন কাজল। 

এর আগে, ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বিবাহবন্ধনে আবদ্ধ হন কাজল আগারওয়াল এবং গৌতম কিচলু। সম্প্রতি গৌতমকে নিয়ে আবেগঘন পোস্ট লিখেছিলেন এই নায়িকা। সেখানে সবসময় তার পাশে থাকার জন্য গৌতমকে ধন্যবাদ জানান তিনি। তিনি লিখেছিলেন- কীভাবে প্রতি মুহূর্তে তাকে আগলে রেখেছেন তার স্বামী। তাঁর সবসময় খেয়াল রেখেছেন। 

এদিকে, আগামী সপ্তাহেই মুক্তি পেতে চলেছে কাজলের ছবি 'আচার্য'। সোশ্যাল মিডিয়ায় প্রিয় নায়িকাকে মা হওয়ার শুভেচ্ছা জানিয়েছেন তার ভক্তরা। 


আরও খবর

এবার চলচ্চিত্রে ধোনী

শুক্রবার ১৩ মে ২০২২




২৫ এপ্রিল নব নির্মিত নলকা সেতুর ঢাকা-উত্তরবঙ্গমুখী লেনটি ছেড়ে দেয়া হবেঃ প্রকল্প পরিচালক

প্রকাশিত:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৯৮জন দেখেছেন
Image
অদিত্য রাসেলঃ ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সচেষ্ট রয়েছে বাংলাদেশ সড়ক বিভাগ। মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো সংস্কার শেষ পর্যায়ে রয়েছে। আমরা চাই মানুষ যেনো সহজভাবে নিজ নিজ পরিবারের সাথে ঈদ উদযাপন করতে পারে। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের নলকা সেতু এলাকায় চারলেন মহাসড়কে উন্নীতকরণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাসেক-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ওয়ালিউর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের কড্ডার মোড়, নলকা সেতু, এরপর হাটিকুমরুল গোলচত্বর ও চান্দাইকোনা এলাকায় রাস্তার সমস্যা ছিল। সেগুলোর কাজ করা হয়েছে। ২৫ তারিখে নব নির্মিত নলকা সেতুর ঢাকা থেকে উত্তরবঙ্গমুখী লেনটি ছেড়ে দেয়া হবে। এছাড়া পুরাতন সেতুটি দিয়ে ঢাকামুখী লেনের যানবাহন চলাচল করবে। হাটিকুমরুল গোলচত্বর এলাকায় রাস্তা ২৮ ফিট করে চওড়া করে দেয়া হয়েছে। এখান দিয়ে এখন খুব সহজেই গাড়ী চলাচল করতে পারবে। চান্দাইকোনা সেতুটি শীঘ্রই ছেড়ে দেয়া হবে। 

ঈদে ঘরে ফেরা মানুষের যাত্রা নিরাপদ করতে আমরা হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করে কাজ করছি। পুলিশ আমাদের যথেষ্ট সহযোগীতা করছে।  

তিনি আরও বলেন, সাসেক-২ প্রকল্পের আওতায় এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার চারলেন মহাসড়কে উন্নীত করার কাজ চলছে। করোনারা কারণে আমরা নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে পারি নাই। আরও এক বছর সময় লাগবে। এ সময়টা দুই লেনে গাড়ী চালাতে হবে। যত্রতত্র গাড়ী পার্কিং করা যাবে না। তিনি এক বছর চালকদের ধৈর্য্য ধারণ করার আহবান জানান তিনি। 

এ সময় সাসেক-১ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক নূরে আলম সিদ্দিকী, সাসেক-২ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক-১ গোলাম মর্তুজা, অতিরিক্ত প্রকল্প পরিচালক জয় প্রকাশ চৌধুরী, অতিরিক্ত প্রকল্প পরিচালক-২ আব্দুল হামিদ, প্রকল্প ব্যবস্থাপক-২ আহসান মাসুদ বাপ্পী এবং সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার উপস্থিত ছিলেন। 

আরও খবর