Logo
শিরোনাম

রোহিঙ্গাদের কারণে অর্থনীতিতে ক্ষতিকর প্রভাব পড়ছে

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে বিতাড়িত ১২ লাখ নাগরিককে দীর্ঘসময় আশ্রয় দেওয়ার কারণে বাংলাদেশের নিরাপত্তা,শান্তি,অর্থনীতি,সামাজিক,রাজনৈতিক ও প্রাকৃতিক পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়েছে। তাদের দ্রুত মিয়ানমারে ফেরত না পাঠাতে পারলে দেশ অনিরাপদ হয়ে উঠবে।

সোমবার ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনারে (আইপিএএমএস) অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন,মিয়ানমারের নাগরিকদের দীর্ঘদিনের অবস্থানের কারণে অর্থনৈতিক, সামাজিক ও নিরাপত্তাসহ সব ধরনের ঝুঁকি তৈরি করেছে। তাদের দ্রুত মিয়ানমারে ফেরত না পাঠাতে পারলে দেশ অনিরাপদ হয়ে ওঠবে। আমরা শান্তি ও জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করি। শান্তিরক্ষা আমাদের সাংবিধানিক অঙ্গীকার। তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। মিয়ানমারকে অনুরোধ করছি রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে।

সরকার প্রধান বলেন,বর্তমান বিশ্বে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত চ্যালেঞ্জিং ইস্যু। বাংলাদেশ বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেই কাজ করতে চায়। সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয় বাংলাদেশ এই নীতিতে বিশ্বাস করে। আইপিএএমএস একটি বহুজাতিক প্ল্যাটফর্ম যা বন্ধুত্ব এবং উষ্ণতার অনুভূতি তৈরি করতে পারে যাতে এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বিরাজ করে। আইপিএএমএস সব সময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বন্ধুত্ব বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

যেকোনো দেশের সেনাবাহিনী সার্বভৌমত্ব নিশ্চিত করার অন্যতম উপাদান উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেওয়া বাংলাদেশ সেনাবাহিনী সময়ের সঙ্গে উল্লেখযোগ্যভাবে উন্নতি করেছে। শান্তি কার্যক্রমে অবদানের জন্য বাংলাদেশ আজ বিশ্বজুড়ে সুপরিচিত। বাংলাদেশ এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাফল্যের জন্য একটি ডেভেলপমেন্ট মিরাকাল হিসাবে স্বীকৃত। বিশেষ করে দারিদ্র্য হ্রাস, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে লিঙ্গ সমতা, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস, লিঙ্গ সমতার ক্ষেত্রে।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, যে সংকটই আসুক, একসঙ্গে কাজ করলে তা মোকাবিলা করা যাবে। এসময় তিনি একসঙ্গে কাজ করে যাওয়ার প্রত্যয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ধরে রাখতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




নিত্যপণ্যের বাজারে আবারও অস্থিরতা

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সাত দিনের ব্যবধানে ব্রয়লার ও দেশি মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। পাশাপাশি খুচরা পর্যায়ে প্রতি ডজন ফার্মের ডিম ১০ টাকা বেশি দামে বিক্রি হয়েছে। এছাড়া নতুন করে না বাড়লেও উচ্চমূল্যে বিক্রি হয়েছে সব ধরনের সবজি ও মাছ। তবে চালের দাম কমেছে।

শনির আখরার খুচরা বিক্রেতা মামুন বলেন, গত মাসের প্রথমদিকে পাইকারদের সিন্ডিকেটের কারণে ডিমের দাম বাড়ে। যে কারণে সেসময় প্রতি ডজন ডিম ১৫৫ থেকে ১৬০ টাকায় বিক্রি করতে হয়েছে। এজন্য গত সপ্তাহেও প্রতি ডজন ডিম ১২০ টাকায় বিক্রি করেছি। এখন পাইকারি বাজারে আবারও দাম বাড়ায় ১৩০ টাকায় বিক্রি করতে হচ্ছে।

বহুমুখী ডিম ব্যবসায়ী সমিতির প্রচার সম্পাদক নাসির উদ্দিন বলেন, প্রশাসনের অভিযানের পর ডিমের দাম অযৌক্তিকভাবে কমে যায়। এখন দাম স্বাভাবিক অবস্থায় ফেরার চেষ্টা চলছে। কয়েকদিন আগে দাম অনেক বেড়েছিল।

সরকারি সংস্থা টিসিবি বলছে, জ্বালানি তেলের দাম বাড়ার পর এক মাসের ব্যবধানে চাল, চিনি, মসুর ডাল, শুকনা মরিচ, আদা, জিরা, লবঙ্গ, এলাচ, ইলিশ মাছ, গরুর মাংস, গুঁড়াদুধ, লবণসহ ফার্মের ডিমের দাম বেড়েছে।

সাবান, টুথপেস্ট, নারিকেল তেলসহ বিভিন্ন প্রসাধনীর দাম বেড়েছে ৪৪ শতাংশ পর্যন্ত। আগে আধা কেজির যে ডিটারজেন্টের দাম ছিল ৬০ টাকা, সেটি এখন ৯০ টাকা। ৫২ টাকার সাবানের দামও এখন ৭৫ টাকা হয়েছে। যদিও এসব পণ্যের দামের ওঠা-নামার হিসাব টিসিবির কাছে থাকে না।

 কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, দেশে কোনো পণ্যের দাম যেভাবে বাড়ে সেটি পরবর্তী সময়ে সেভাবে সমন্বয় হয় না। দাম কমলেও সেটা বাজারে বাস্তবায়ন করতে চান না কোম্পানি বা বিক্রেতা কেউই।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




যাত্রাবাড়ীতে বাসের চাপায় ব্যবসায়ী নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ইবাদত হোসেন ঃ

রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় ছিটকে পড়ে আহত,  আরেক বাসের চাপায় ঘটনাস্থলেই প্রাণ হারায় ঠিকাদার ব্যবসায়ী। 

নাম মোঃ ফারুক হোসেন (৩৭).মতিঝিল এলাকায় ঠিকাদারি করতেন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ঘটনাটি ঘটে। 

সত্যতা নিশ্চিত করেন, বাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মাজহারুল ইসলাম। তিনি বলেন একটি বাস চিহ্ন করে  জব্দ করা হয়েছে। 

যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) আসাদুজ্জামান 

জানিয়েছেন, দুপুর আনুমানিক এক টার দিকে মাতুয়াইল হাসেম রোড মেইন রাস্তা পার হওয়ার সময়ে, ফারুক রাস্তার মাঝে চলে আসেন ডিভাইডার কাছে, সে সময়ে "তাসা এক্সক্লুসিভ " পরিবহন এর ধাক্কায় রাস্তায় ছিটকে পড়লে, আরেক বাস চাপা দিয়ে চলে যায়। এতে তিনি ঘটনাস্থলে প্রাণ হারান। সংবাদ পেয়ে মৃতদেহটি উদ্ধার করে আইনি প্রকৃয়া শেষে ঢামেক মর্গে পাঠানো হয়েছে। 

নিহতের খালাতো ভাই মোঃ সবুজ জানিয়েছেন, লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার পূর্ব চর গ্রামের মোহাম্মদ উল্লাহ মাস্টারের ফারুক মিয়া।  বর্তমানে যাত্রাবাড়ী হাসেম রোড় বিদ্যুৎ অফিসের পাশে পরিবার নিয়ে থাকতেন। দুই ছেলের জনক ছিলেন। চার বোন তিন ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ছোট। তিনি তিনি স্থানীয় (৬৫,নং) ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি ছিলেন। 

ময়নাতদন্তের জন্য মরদেহটি হাসপাতাল মর্গে রাখা হয়েছে।


আরও খবর

কল্যাণপুরে ভবনে ফাটল

রবিবার ০২ অক্টোবর 2০২2

কিশোর গ্যাং আতঙ্কে রাজধানী

শনিবার ০১ অক্টোবর ২০২২




নারায়ণগঞ্জে শুভ মহালয়া উদযাপিত

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর মহালয়া তিথিতে দেবী দূর্গা মত্তে আগমন করেন। অমবস্যার পরবর্তী তিথি প্রতিপদ থেকে শুরু হয় দেবী দূর্গার আরাধনা। মহালয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হলো দূর্গাপূজা। মধ্যরাত তিনটায় নারায়ণগঞ্জে দেওভোগ শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ণ বারোয়ারি পূজা উদযাপন কমিটি ব্যতিক্রমধর্মী মহালয়ার নানা আনুষ্ঠানিকতা পালন করে।


প্রদীপ প্রজ্জলন, উলু ধনী, চণ্ডীপাঠ, পূজা-অর্চনা ও সাংস্কৃতির নৃত্য অনুষ্ঠানের মধ্য দিয়ে এ মহালয়া শুরু। দেবী দূর্গার অসুর বধ নাচ ও গানের মাধ্যমে অনুষ্ঠানটি ফুটিয়ে তোলা হয়। এতে শত শত ভক্তরা অনুষ্ঠানটি উপভোগ করেন।

আগামী ১ অক্টোবর ষষ্ঠীতে দেবীর দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে পাঁচ দিনের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষে ৫ অক্টোবর বিজয় দশমীতে   শোভাযাত্রা নিয়ে প্রতিমা বিসর্জন দিয়ে শেষ হবে বর্ণিল উৎসব।


আরও খবর



ওবায়দুল কাদেরের হুঁশিয়ারি

মণ্ডপে হামলা হলে কোন ছাড় দেয়া হবে না

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

এবারের দুর্গাপূজায় নিরাপত্তা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকার সর্বোচ্চ সতর্ক আছে বলে জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মণ্ডপে হামলা হলে কোন ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সকালে, রামকৃষ্ণ মিশনে মহাসপ্তমীর সার্বিক আয়োজন দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এবার যেন নোয়াখালীর চৌমুহনীর মতো হামলার ঘটনা না ঘটে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সবাই সতর্ক অবস্থায় আছে। এরপর, রমনা কালী মন্দির পরিদর্শনে যান ওবায়দুল কাদের। বলেন, হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করা সব দলের দায়িত্ব। শুধু রাজনীতি করলে চলবেনা তারা যেন শান্তিপূর্ণভাবে উৎসব পালন করতে পারে সেজন্য সবাইকে সহযোগীতা করার আহ্বান জানান। নির্বাচনকে সামনে রেখে একটি মহল সংখ্যালঘুদের ওপর হামলা করার চক্রান্ত করে, সেদিকে দৃষ্টি দেয়ারও পরামর্শ দেন কাদের।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




রাষ্ট্রদূতদের তলব করেছে ইরান

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

 মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানজুড়ে বিক্ষোভের ঘটনায় হস্তক্ষেপ ও গণমাধ্যমে প্রতিকূল খবর প্রকাশের বিষয়ে ব্যাখ্যা দিতে ব্রিটিশ এবং নরওয়েজিয়ান রাষ্ট্রদূতদের তলব করেছে ইরান।

লন্ডনভিত্তিক পারসিয়ান ভাষার সংবাদমাধ্যমে বিক্ষোভ নিয়ে সম্প্রচারকে শত্রুতাপূর্ণ উল্লেখ করে যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।যদিও ইরান টিভি চ্যানেলটির নাম উল্লেখ করেনি। আর নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে দেশটির পালার্মেন্টের স্পিকারের হস্তক্ষেপমূলক অবস্থানের ব্যাখ্যা চাইতে। বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে টুইটারে পোস্ট দিয়েছেন নরওয়ের পার্লামেন্টের স্পিকার। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২