Logo
শিরোনাম

সাদা দলের ফজলুল হক এখন পবিপ্রবির আওয়ামী শিক্ষক

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ |
Image

পটুয়াখালি প্রতিনিধি।।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দলের এক সময়ের প্রভাবশালী সদস্য প্রফেসর ফজলুল হক।

২০০৫ সালের বিএনপির ভিসি প্রফেসর ড. মোঃ ওয়াহিদ-উ-জামানের ঘনিষ্ঠজন হিসাবে পরিচিত। তৎকালিন সময়ে তিনি বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দলের সদস্য পদে অন্তর্ভুক্তির জন্য তার স্বাক্ষরিত ফরম জমা দিয়ে সদস্যপদ লাভ করেন। ওই সময়ে সাদা দলের সদস্য থাকাকালে শহীদ জিয়াউর রহমান হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, ক্রয় কমিটির সদস্য, পরিবহন কর্মকর্তাসহ ৭ টি গুরুত্বপূর্ণ পদে দায়িত্বে থেকে কোটিপতি বনে যান। ফজলুল হক মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান থাকাকালে তার বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠে।

সম্প্রতি প্রফেসর ড. মোঃ ফজলুল হক ভোল পাল্টিয়ে আওয়ামীলীগের তকমা ধারন করেন। ইতিমধ্যে রিজেন্ট বোর্ডের সদস্য, সেন্ট্রাল ল্যাবের পরিচালক সহ ৫টি গুরুত্বপূর্ন পদে দায়িত্ব পালন করছেন। ২০১৯ সালে ভিসি হারুনর রশীদের আমলে সেন্ট্রাল ল্যাবের পরিচালক থাকা অবস্থায় তার বিরুদ্ধে যন্ত্রপাতি ক্রয়ের নামে ৩ কোটি ৬৫ লক্ষ টাকা হাতিয়ে নেবার অভিযোগ আছে।

বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি পরায়ন শিক্ষক হিসাবে তিনি সমধিক পরিচিত। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল এবং দুমকী উপজেলা বিএনপির বিভিন্ন সভা ও অনুষ্ঠানে তার উপস্থিতি ছিল। 

শেরপুর মহিলা আওয়ামী লীগের জনৈক নেত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী কার্যালয়ের এক প্রভাবশালী কর্মকর্তাকে ১ কোটি টাকা ঘুষ দিয়ে এ দুর্নীতি পরায়ন শিক্ষক পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ট্রেজারার পদে নিয়োগ পাবার দৌড়ঝাপ করছেন বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্রে জানা যায়।

অভিযুক্ত মোঃ ফজলুল হকের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি। ২০০৫ সালে বিএনপি পন্থী শিক্ষকদের সাদা দলের সভাপতি প্রফেসর মোঃ হামিদুর রহমান ও সাধারন সম্পাদক প্রফেসর ড. এস.এম. হেমায়েত জাহান জানান ফজলুল হক তখন সাদা দলের সিনিয়র সদস্য ছিলেন।  



আরও খবর



২৫ জুনের এসএসসি পরীক্ষা ২৪ জুন

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের কারণে আগামী ২৫ জুনের এসএসসি পরীক্ষা ২৪ তারিখ হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মন্ত্রী বলেন, এসএসসিতে ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা থাকলেও পদ্মা সেতু উদ্বোধনের কারণে দিন পরিবর্তন করে একদিন এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া, দাখিলে বাংলা দ্বিতীয় পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে গণিত পরীক্ষা হওয়ার কথা ছিল। এসব পরীক্ষা এখন ২৪ জুন হবে।

তিনি আরও জানান, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৯ জুন থেকে। পরীক্ষা শেষ হবে আগামী ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষায় জালিয়াতি রোধে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সকল প্রকার কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে শিক্ষার্থীদের।


আরও খবর



বিশ্বকাপ ট্রফি ঢাকায়

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইয়াশফি রহমান : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া আসর ফুটবল বিশ্বকাপ। আগামী নভেম্বরের ২১ তারিখে কাতারে পর্দা উঠবে এই আসরের। তার আগে বিশ্বকাপ ট্রফি ঘুরবে গোটা বিশ্বে। সে অনুযায়ী বাংলাদেশে এসছে ফিফা ট্রফি। বুধবার (৮ জুন) বাংলাদেশ সময় বেলা পৌনে ১১টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় ট্রফিটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মিডিয়া এক্সিকিউটিভ খালিদ মাহমুদ নওমী এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকায় জাঁকজমকপূর্ণ নানা আয়োজনের ব্যবস্থা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। থাকছে ফিফার কমার্শিয়াল পার্টনার কোকাকোলার আয়োজনে একটি কনসার্টও। বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

বুধবার বেলা ১১টার দিকে চার্টার্ড ফ্লাইটযোগে ট্রফি ঢাকায় আসে। সঙ্গে রয়েছেন ফিফার সাত সদস্যের প্রতিনিধি দল। তাদের মধ্যে আছেন ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জেতা লিজেন্ডারি মিডফিল্ডার ক্রিস্টিয়ান কারেম্বু।

বিমানবন্দরে ট্রফি বরণ করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনসহ অন্য কর্মকর্তারা। প্রায় দুদিনের সফরের প্রথম দিনে তিনটি প্রোগ্রাম রয়েছে। এদিন বিকেল ৪টায় রাষ্ট্রপতি আবদুল হামিদের বাসভবনে নেওয়া হবে ট্রফি। এরপর নেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবনে। এ ছাড়া বাফুফে নৈশভোজের আয়োজন করেছে ট্রফি আসা উপলক্ষে।

দ্বিতীয় দিন অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ট্রফিটি রাখা হবে হোটেল রেডিসনে। এ সময় ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন বাফুফের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও গণমাধ্যম কর্মীরা। পরে বিকেলে ট্রফি নিয়ে যাওয়া হবে বনানীর আর্মি স্টেডিয়ামে। সেখানে ট্রফি প্রদর্শনের সঙ্গে কনসার্ট অনুষ্ঠিত হবে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের আগে ২০১৩ সালে ট্রফি এসেছিল বাংলাদেশে। তার দীর্ঘ সময় পর ২০২২ কাতার বিশ্বকাপ উপলক্ষে আবারও এসেছে ফিফা ট্রফিটি।


আরও খবর



ঈদযাত্রায় ট্রেনের টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে।

বৃহস্পতিবার রাত থেকেই কমলাপুর রেলওয়ে স্টেশনে ভিড় জমাতে থাকেন টিকিটপ্রত্যাশীরা, তবে কমলাপুরে দুটি জায়গায় টিকিট বিক্রি হওয়ায় ঈদুল ফিতরের তুলনায় এবার টিকিটপ্রত্যাশীদের ভিড় কম দেখা গেছে।

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে সরেজমিনে ঘুরে দেখা গেছে, সকাল থেকেই টিকিট প্রত্যাশীদের ভিড় মুখরিত পুরো স্টেশনের অভ্যন্তর। বেলা বাড়ার সাথে সাথে ক্রমশ লম্বা হয়েছে টিকিট প্রত্যাশীদের লাইন।

জানা গেছে, স্টেশনে ভোররাত থেকেই লাইনে দাঁড়িয়েছেন অনেকেই। এরমধ্যে অনেকেই পেয়েছেন টিকেট।

কাউন্টার কর্তৃপক্ষ জানায়, আজ (১ জুলাই) দেয়া হচ্ছে ৫ জুলাইয়ের ট্রেনের টিকিট, ২ জুলাই দেয়া হবে ৬ জুলাইয়ের টিকিট, ৩ জুলাই দেয়া হবে ৭ জুলাইয়ের টিকিট, ৪ জুলাই দেয়া হবে ৮ জুলাইয়ের টিকিট এবং ৫ জুলাই দেয়া হবে ৯ জুলাইয়ের ট্রেনের টিকিট।

কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকিটপ্রত্যাশীদের মধ্যে বিশৃঙ্খলা রোধে বাঁশি বাজাচ্ছে রেলওয়ে পুলিশ। মাইকে কিছুক্ষণ পরপর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার অনুরোধ করছেন দায়িত্বরত পুলিশ সদস্যরা।

ঢাকায় ছয়টি স্টেশন এবং গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে ঈদযাত্রার ট্রেনের টিকিট পাওয়া যাবে। কমলাপুর রেলওয়ে স্টেশনে দেয়া হচ্ছে উত্তরাঞ্চলগামী আন্তনগর ট্রেনের টিকিট। কমলাপুর শহরতলী প্ল্যাটফর্ম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকিট পাওয়া যাবে।

তেজগাঁও রেলওয়ে স্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুর ও দেওয়ানগঞ্জগামী ট্রেনের টিকিট।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, শুক্রবার থেকে পাঁচ দিন কাউন্টারে কাউন্টারে সকাল ৮টায় টিকিট বিক্রি শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। আর মোবাইল অ্যাপ এবং ইন্টারনেটে ই-টিকেটিংয়ের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে।

এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী ট্রেনে প্রতিদিন আসন সংখ্যা হবে ২৬ হাজার ৭১৩টি। এর মধ্যে কাউন্টারে অর্ধেক টিকিট বিক্রি হবে। বাকি অর্ধেক টিকিট মোবাইল অ্যাপ ও ই-টিকেটিংয়ের মাধ্যমে বিক্রি হবে।

কমলাপুর রেলওয়ে স্টেশনের মাস্টার আফসার উদ্দিন বলেন, ‘কমলাপুর শহরতলী স্টেশন থেকে এবারই প্রথমবারের মতো দেয়া হচ্ছে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকিট। এর বাইরে জয়দেবপুরেও এবার প্রথম ট্রেনের টিকিট দেয়া হচ্ছে। মানুষের ভোগান্তি কমানোর জন্যই এমন ব্যবস্থা নেয়া হয়েছে।



আরও খবর



দুই শতাধিক সেনার মরদেহ ফেরত দিয়েছে রাশিয়া: ইউক্রেন

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইউক্রেন সেনা সদস্যদের ২১০টি মরদেহ হস্তান্তর করেছে রাশিয়া। বুধবার (৮ জুন) ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এক প্রতিবেদনে এ জানিয়েছে সিএনএন

টুইটারে দেওয়া পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা জানিয়েছে, মারিউপোলে নিহত যোদ্ধাদের মরদেহ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ২১০ জনের মরদেহ ফেরত হয়েছে। তাদের অধিকাংশই আজভস্টলের প্রতিরোধ যোদ্ধা।

আজভস্টল ইস্পাত কারখানায় প্রায় তিন মাসব্যাপী প্রতিরোধ রেখেছিল ইউক্রেনীয় সেনারা। কিন্তু রুশ বাহিনীর অবরোধের মধ্যে পড়ে এক পর্যায়ে তাদের খাবার, ওষুধ ও গোলাবারুদের মজুত ফুরিয়ে যায়। আত্মসমর্পণে বাধ্য হয় আড়াই হাজারের মতো ইউক্রেইনীয় যোদ্ধা। পরে তাদের নিজেদের হেফাজতে নিয়ে যায় রাশিয়া।



আরও খবর



এক ওভারে ১৪ দিলেন উমরান মালিক

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইয়াশফি রহমান : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে গতির ঝড় তুলে বিশ্ব ক্রিকেটে হইচই ফেলে দিয়েছিলেন ভারতের কাশ্মীরি পেসার উমরান মালিক। নিয়মিতই ১৫০ কিমি প্রতি ঘণ্টা গতিতে বল করতে পারার সামর্থ্য উমরানকে অন্যদের চেয়ে আলাদা করে তুলেছে।

সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা এ আইপিএলে ১৪ ম্যাচে ১৩.৪০ স্ট্রাইকরেটে ২২টি উইকেট নিয়েছিলেন ২২ বছর বয়সী উমরান। আইপিএল শেষ হওয়ার আগেই ধারণা করা হচ্ছিল, শিগগির জাতীয় দলে ঢুকে যাবেন এ তরুণ ডানহাতি পেসার।

হয়েছেও তাই। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতেই আন্তর্জাতিক অভিষেক হয়ে গেলো উমরানের। কিন্তু যতটা সাড়া জাগিয়ে এসেছিলেন আন্তর্জাতিক মঞ্চে, প্রথম ম্যাচে ঠিক ততটা আলো ছড়াতে পারেননি উমরান। প্রথম ম্যাচে বোলিং পেয়েছেন কেবল ১ ওভার।

ডাবলিনের মালাহিডে বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে আসে ইনিংসপ্রতি ১২ ওভারে। যেখানে আগে ব্যাট করে আইরিশরা দাঁড় করায় ১০৮ রানের সংগ্রহ।

জবাবে দুই ওপেনার ইশান কিশান ও দীপক হুদার ঝড় তোলা ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে মাত্র ৯.২ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

আয়ারল্যান্ডের ইনিংসের ষষ্ঠ ওভারে উমরানের হাতে বল তুলে দেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ওভারের প্রথম বলটিই করেন ১৪৮ কিমি প্রতি ঘণ্টা গতিতে। সেই ওভারের প্রথম চার বলে তিনটি সিঙ্গেল ছাড়াও লেগ বাই থেকে একটি চার দেন তিনি। অর্থাৎ চার বলে তার খরচ থাকে তিন রান।

পঞ্চম বলে মিড উইকেট দিয়ে হজম করেন বাউন্ডারি, পরের বলটি করেন ওয়াইড। আর শেষ বলে উমরানকে ছক্কা মারেন হ্যারি টেক্টর। যার ফলে সেই ওভার থেকে আসে মোট ১৮ রান। তবে লেগবাই থেকে আসা চার বাদ দিয়ে উমরানের খাতায় পড়ে ১৪ রান।

এমন খরুচে শুরুর পর ইনিংসের বাকি ছয় ওভারে আর একবারের জন্যও উমরানের ওপর ভরসা করতে পারেননি ভারতের অধিনায়ক। ভারতের দুজন বোলার করেছেন তিন ওভার করে, দুজন করেছেন দুই ওভার। কিন্তু অভিষিক্ত উমরান এক ওভারে ১৪ দিয়েই শেষ করেছেন নিজের প্রথম ম্যাচ।


আরও খবর