Logo
শিরোনাম

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শিরোপা কার ?

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ইয়াশফি রহমান :  টুর্নামেন্ট শুরুর আগেই কোচ-ফুটবলারদের কণ্ঠে ছিল অভিন্ন সুর, আমরা ফাইনালে খেলব এবং চ্যাম্পিয়ন হব।’ সেই দুই লক্ষ্যের প্রথমটি পূরণ হয়েছে। এবার বাকি দ্বিতীয়টি পূরণ হওয়া। আর এই লক্ষ্য পূরণের দিন আজ। আজ লক্ষ্য পূরণের স্থান ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। আর লক্ষ্য পূরণের মঞ্চ সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ। এতক্ষণে নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন এই লক্ষ্য পূরণ করতে চায় যারা, তার হচ্ছে বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-২০ ফুটবল দল।

আগের তিন আসরের শেষ দুটিতেও ফাইনাল খেলেছিল লাল-সবুজ বাহিনী। কিন্তু কোনোবারই শিরোপা জেতার উল্লাসে করতে পারেনি। বরং ২০১৭ এবং ২০১৯ সালের ফাইনালে যথাক্রমে নেপাল ও ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল যুবাদের। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে বাংলাদেশ।

তবে আগের দুবারের মতো ব্যর্থতার সাগরে নিমজ্জিত হতে নয় বরং চ্যাম্পিয়ন হওয়ার চিত্তসুখ পেতে মরিয়া বেঙ্গল টাইগার্সরা। এজন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। কিন্তু বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ হলো শেষ লীগ-ম্যাচে নেপালের বিরুদ্ধে খেলতে গিয়ে লালকার্ড পেয়েছেন তাদের খেলোয়াড় শহীদুল ইসলাম। ফলে ফাইনালে তার সার্ভিস পাবে না দল।

তাছাড়া ফাইনালে বাংলাদেশ দলের জন্য আরেকটি সমস্যা হতে পারে দলের গোলরক্ষক মো. আসিফের ‘পজিশন সেন্স’ সমস্যা। টুর্নামেন্টে যে ৩টি গোল তিনি হজম করেছেন, প্রতিটি গোলের দায় তারই। কেননা প্রতিটি গোলের সময়ই তার পজিশন সেন্স ঠিক ছিল না। এখন ফাইনালেও যদি এমনটা অব্যাহত থাকে তাহলে দলের জন্য নিশ্চয়ই তা উদ্বেগের বিষয়!

বাংলাদেশ দলের কোচ পল স্মলি বলেন, ‘ফাইনালে উঠতে পারাটা আমাদের জন্য অনেক আবেগের। আমরা কোচিং স্টাফ সবাই ভীষণ খুশি। নেপাল অনেক কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেছে আমাদের সঙ্গে। লীগের শেষ ম্যাচটা খেলে ছেলেরা অনেক ক্লান্ত। তাদের বিশ্রাম দরকার। ফাইনালের আগে তারা দুই দিন বিশ্রাম পাচ্ছে, যা যথেষ্ট। আসরে আমরা ধাপে ধাপে এগিয়েছি।

এখন মনোযোগ দিচ্ছি ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচটি নিয়ে। লীগ পর্বে তাদের সঙ্গে কেমন খেলেছি বা তাদের কত গোলে হারিয়েছি, সেগুলো এখন একেবারেই অর্থহীন। ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচটা এখন সম্পূর্ণ নতুন এক লড়াই। দেখা যাক কি হয়। কোনো সন্দেহ নেই, ভারত অনেক শক্তিশালী দল। তবে আমরা তাদের মোকাবিলা করতে প্রস্তুত।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




সুনামগঞ্জ হাসপাতালে ভর্তি দুই মেয়ে, বাড়িতে ৪ গরু চুরি

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

শফিউল আলম,স্টাফ রিপোর্টার:

'মরার উপর খাড়ার ঘা' সুনামগঞ্জ সদর হাসপাতালে দুই মেয়ে বাড়িতে ৪ গরু চুরির এমনই ঘটনা ঘটেছে 

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে রামজীবনপুর গ্রামে। ১৫ সেপ্টেম্বর দিবাগত রাতে হতদরিদ্র কৃষক

 বোরহান উদ্দিন'র ৪ টি গরু চুরি হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়,বোরহান উদ্দিনের পরিবারের ২ জন সদস্য সহ গ্রামের দু'পরিবারের ৭ জন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে  সুনামগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।এদিকে বাড়ি খালি থাকায় বোরহান উদ্দিন'র প্রায় ২ লক্ষাধিক টাকা মূল্যের ৪ টি গরু চুরি হয়েছে।রামজীবনপুরের রিয়াদ তালুকদার বলেন, বোরহান উদ্দিন উনার পরিবারের দুই সদস্য সহ গ্রামের ৭ জন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে সুনামগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

তারা আমার আত্মীয় স্বজন,  গ্রামের মানুষ তাই ১৪ সেপ্টেম্বর থেকে সার্বক্ষণিক তাদের পাশে মেডিকেলে আছি।

গরু চুরির ঘটনা শোনার পর অত্যন্ত মর্মাহত হয়েছি।দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান আলী আহমদ মুরাদ ঘটনার সত্যতা জানিয়ে বলেন, বোরহান উদ্দিন'র ২ জন মেয়ে অসুস্থ পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্ত হলে তাদের কে নিয়ে স্ব-স্ত্রীক সুনামগঞ্জ সদর হাসপাতালে রয়েছেন। 

এমতাবস্থায় বাড়ি খালি পেয়ে চোর তার দুটি ষাঁড়ও একটি গাভী বাছুর সহ নিয়ে যায়। তিনি আরও বলেন, ইতিপূর্বে চুরি সংক্রান্ত বিষয়  মাসিক উপজেলা আইন-শৃঙ্খলা মিটিংয়ে উত্থাপন করেছি  কিছুদিন চুরি-চামারি  বন্ধ ছিল এখন আবার শুরু হয়েছে। 

চুরি সহ সব ধরনের অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনীকে আহ্বান জানান তিনি।


আরও খবর



ফাইনালে নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নারী সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে অদম্য ছিল বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। সেই ধারা তারা বজায় রাখল সেমিফাইনালে ওঠে। ফাইনালে আজ নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আসরের ফাইনালে এই প্রথম পরস্পরের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নেপাল। বিকাল সোয়া ৫টায় দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথম ভারতবিহীন ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে। নেপাল-বাংলাদেশ এর আগে কোনো আসরে শিরোপার স্বাদ নিতে পারেনি।

সেমিফাইনালে নেপালের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। এর আগে প্রথম সেমিফাইনালে ৮-০ গোলে ভুটানকে গুঁড়িয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ।

দুই দলেরই এর আগে ফাইনাল খেলার অভিজ্ঞতা থাকলেও জয়ের মুখ দেখেনি একবারও। এরই মধ্যে নেপাল চারবার এবং বাংলাদেশ একবার ফাইনাল খেলেছে। প্রতিবারই তারা হেরেছে শক্তিশালী ভারতের কাছে। তবে প্রথমবারের মতো ভারতকে বাইরে রেখে ফাইনালে উঠেছে বাংলাদেশ এবং নেপাল। সেই হিসেবে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে সাফ। গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ৩-০ গোলে বাংলাদেশের কাছে পরাজিত হয়। এতে ভারতীয়দের মনোবল এতটাই দুর্বল হয়ে যায় যে, সেমিফাইনালে এসে নেপালের কাছে হেরে যায় ০-১ গোলে। এতেই বিদায় ঘটে চ্যাম্পিয়নদের।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বলেন, ‘পুরো টুর্নামেন্টে মেয়েরা ভালো খেলেছে। পরিকল্পনা অনুযায়ী খেলেছে। প্রতিটি ম্যাচেই ভালো ব্যবধানে জিতেছি আমরা। নিজেদের পুরো শক্তি দিয়েই খেলেছি। ভুটানের বিপক্ষে সবাইকে পরখ করে দেখা হয়েছে। যে যখন নামবে সেরাটাই দেবে। মেয়েরাও তাই দিয়েছে। কৃতিত্ব দেব খেলোয়াড়দের। প্রত্যেকটি ডিপার্টমেন্টেই দুর্দান্ত খেলেছে। সব বিভাগেই সমানতালে যুদ্ধ করেছে। পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে গোল আসবে। আমাদের কাছে জেতাটাই জরুরি ছিল। ঢাকা থেকে আসার সময় আমরা প্রতিজ্ঞা করেছিলাম ফাইনালে যাব এবং ট্রফি নিয়ে ফিরব। নেপালের বিপক্ষে ফাইনাল ম্যাচ ট্রফি উঁচিয়ে দেশে ফিরতে চান কোচ ছোটন।

এদিকে নেপালের কোচ কুমার থাপা বলেছেন, নতুন একটি ইতিহাসের সামনে আমরা দাঁড়িয়ে আছি। তাই আমরা সেই সুযোগ নষ্ট করতে চাই না। আমরা ভালো ফুটবল খেলে সেই গল্প লিখতে চাই। টুর্নামেন্ট থেকে ভারতের বিদায়ে স্বাগতিক কোচের এমন উচ্ছ্বাস। তিনি বলেন, ‘আমাদের সুযোগ ৯০ মিনিট। আমরা স্বাগতিক। কাপ এখানেই আছে। এখানেই রেখে দিতে চাই। দুই বছর এখানে ট্রফি এসেছে। আমি খুশি মেয়েদের সেমিফাইনালের খেলা দেখে। আমরা সর্বশক্তি দিয়ে ট্রফি রাখতে চেষ্টা করব।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




সোনার বাংলা সমবায় কটন মিলস লিঃ এর সাধারণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রেজাউল করিম ঃ

মাধবদীতে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড মাধবদী’র ৩৯ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল এগারোটার সময় মাধবদী সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড ‘র প্রধান কার্যালয়ের সামনের মাঠে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড ‘র শেয়ার হোল্ডারদের সরব উপস্থিতিতে এ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সোনার বাংলা সমবায় কটন মিলস  লিঃ এর সভাপতি ও মাধবদী পৌর মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী ও নরসিংদী সদর-১  আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম হীরু(বীর প্রতীক)এমপি, নারায়ণগঞ্জ -২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু এমপি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান এনডিসি ও সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ডক্টর তরুণ কান্তি শিকদার।এসময় বক্তারা বলেন,৫১৯ শতাংশ জমি নিয়ে ১৯৫১ সালে ব্যাক্তি শেয়ার হোল্ডারদের নিয়ে আজগর আলী ভূঁইয়ার নেতৃত্বে সোনার বাংলা সমবায় কটন মিলস লিঃ এর যাত্রা শুরু হয়।এরপর থেকে বিভিন্ন চড়াই উৎরাই পেরিয়ে আজকের এ অবস্থানে এসে উপনীত হয়েছে।বিগত সময়ে এখানে যারা দায়িত্বে ছিলেন তাদের অনেকেই এখানে বেড়ে ওঠা শতবর্ষী বহু পুরনো মূল্যবান গাছ ও কটন মিলের মূল্যবান মেশিনারিজ বিক্রি করাসহ অর্জনের সিংহভাগ অর্থ লুটেপুটে খেয়ে সাবাড় করেছে। উন্নয়নের নামে শুধু কমিটি বাণিজ্য ছাড়া দৃশ্যমান আর কোন উন্নয়ন তাদের দ্বারা সম্ভব হয়নি। তবে বর্তমানের নির্বাচিত কমিটি বিগত কমিটির চেয়ে অনেক শক্তিশালী। মাধবদী বাসীর টাকার কোন অভাব নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে পেলে বর্তমান সভাপতি হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক’র দক্ষ নেতৃত্বে সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেডের সম্পত্তিতে নজরকাড়া আধুনিক বিল্ডিং নির্মাণ করতে বেশি সময় লাগবে না। এই সমিতি একদিন বাংলাদেশের শ্রেষ্ঠ সমিতি নির্বাচিত হবে তাই এব্যাপারে বর্তমান কমিটিকে সহায়তা করার জন্য পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সকলের সহযোগিতা কামনাসহ প্রকৃত শেয়ার হোল্ডাররা যেন অবশ্যই এখানে পজিশন ও প্লটের মালিকানা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে বর্তমান সভাপতি মোশাররফ হোসেন প্রধান মানিক’র প্রতি আহ্বান জানান তারা। এসময় অন্যান্যের মধ্যে এডিসি সার্বিক মোস্তফা মনোয়ার, নরসিংদী সদর উপজেলা চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঁইয়া, সদস্য ওবায়দুর রহমান,আনোয়ার হোসেন, নুরুল ইসলাম ও সাবেক সভাপতি এনায়েতুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।পরে বার্ষিক আয়-ব্যায় বিবরনী পাঠ করেন সোনার বাংলা সমবায় কটন মিলস লিমিটেড এর সভাপতি ও মাধবদী পৌর মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




আসামে গ্রেফতার ১৭ বাংলাদেশি

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

পর্যটন ভিসায় ভারতে গিয়ে আসামে ধর্মপ্রচাররের অভিযোগে গ্রেফতার হয়েছেন ১৭ বাংলাদেশি নাগরিক। ভিসার শর্ত লঙ্ঘন করেছেন বলে অভিযোগ তাদের বিরুদ্ধে।

রোববার আসাম পুলিশের ডিজি ভাস্করজ্যোতি মহন্ত বলেন, অনেক সময় বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসা নিয়ে ভারতে এসে ধর্মের প্রচার করেন প্রচারকরা। অনেকে আবার মৌলবাদেরও প্রচার করেন। এ ধরনের অনেক প্রচারকের আসামে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, শনিবার আসামের বিশ্বনাথ জেলার বাঘমারি এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে আটজন পুলিশি হেফাজতে রয়েছেন। বাকিরা বিচার বিভাগীয় হেফাজতে আছেন। গ্রেফতাকৃত ব্যক্তিরা পশ্চিমবঙ্গের কোচবিহারে থেকে বিশ্বনাথ একটি ধর্মীয় সভার আয়োজন করেছিলেন।


আরও খবর



মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচন

শ্রীনগর থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সদস্য হচ্ছেন মাহাবুব উল্লাহ কিসমত

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

 শ্রীনগর সংবাদদাতাঃ

মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে শ্রীনগর থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায়  সদস্য হচ্ছেন এম মাহাবুব উল্লাহ কিসমত। রবিবার জেলা পরিষদের নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে তার প্রতিদ্বন্দ্বিতায়  ২ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায়  একক প্রার্থীতা লাভ করেন। 

কোলাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ সদস্য এম মাহবুব উল্লাহ কিসমতের প্রতিদ্ব›দ্বী প্রার্থী ছিলেন জেলা পরিষদের সাবেক সদস্য ও বাড়ৈখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইকবাল হোসেন মাস্টার, ষোলঘর ইউনিয়নের আওয়ামী লীগ নেতা এডভোকেট কামরুল হাসান। 

শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ তোফাজ্জল হোসেন জানান, শ্রীনগর উপজেলা থেকে ১টি পদের বিপরীতে যে ৩জন প্রার্থী হয়েছিলেন তারা সবাই আওয়ামী লীগের রাজনীতি করেন। দলীয় শৃংখলা বজায় রাখার জন্য আলোচনার ভিত্তিতে ২জন তাদের মনোনয়ন প্রত্যাহার করলে এম মাহবুব উল্লাহ কিসমত একক ভাবে প্রার্থী হন। তার কোন প্রতিদ্বন্দ্বী  প্রার্থী না থাকায় এম মাহবুব উল্লাহ কিসমত আগামী জেলা পরিষদ নির্বাচনে শ্রীনগর থেকে সদস্য নির্বাচিত হবেন। 

এম মাহবুব উল্লাহ কিসমত মহান আল্লাহর কাছে শুকরিয়া জানিয়ে বলেন, দলীয় সিদ্ধান্তে শ্রীনগর উপজেলার সদস্য পদে একক প্রার্থী হতে পেরেছি। এজন্য আমি আওয়ামী লীগের নেতৃবৃন্দের কাছে কৃতজ্ঞ  

এই বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য ইকবাল হোসেন মাস্টারকে ফোন দিলে তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়। অপরদিকে এডভোকেট কামরুল হাসানের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২