Logo
শিরোনাম

সাগরে ঘণীভূত হচ্ছে লঘুচাপ

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের দক্ষিণ ও উত্তরভাগে সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মৌসুমী বায়ু প্রবল অবস্থায় রয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ এবং পরবর্তী তিন দিনে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝাড়ো হাওয়া বয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে সর্বোচ্চ ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও হাতিয়ায় ১৩, খেপুপাড়ায় ১২ এবং কক্সবাজার ও দিনাজপুরে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় সামান্য বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানায়।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক সেলসিয়াস এবং টেকনাফে সর্বনিম্ন ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।


সূত্র: বাসস


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




মাওলানা জালাল উদ্দিন রুমির জন্ম দিন উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সৈকত শতদল,রাজবাড়ী জেলা প্রতিানধিঃ

রাজবাড়ীর পাংশায় সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে ৩০ সেপ্টেম্বর বিকেলে পাংশা ও কালুখালী সাহিত্য পরিষদ (পাকাসাপ) এর আয়োজনে জগৎ বিখ্যাত মুসলিম কবি , আইনজ্ঞ, ইসলামিক ব্যক্তিত্ব সুফি মাওলানা জালাল উদ্দিন রুমির জন্ম দিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে মাওলানা জালাল উদ্দিন কর্ম ও জীবন নিয়ে মূল আলোচনা উপস্থাপন করেন খন্দকার হাফিজুল ইসলাম । অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি ফিরোজ হায়দার,হাজারী আবুল হাসেম, বীর মুক্তিযোদ্ধা শরীফ কায়কোবাদ, কবি মোল্লা মাজেদ, এবাদত আলী সেখ , পাংশা প্রেস ক্লাবের সভাপতি এস এম রাসেল কবির প্রমুখ। 

প্রবন্ধিক ও গবেষক শেখ মোঃ সবুর উদ্দিন এর উপস্থাপনায় আলোচনা শেষে কবিতা পাঠের আসরে কবিতা পাঠ করেন  কবি ষড়জিৎ বিষ্নু শ্যাম, সন্ধ্যা রানী কুন্ডু, আফরোজা সম্পা মেসকাতুল আববার,  সহ সংগঠনে কবি ও লেখক গণ। 

উল্লেখ্য মাওলানা জালাল উদ্দিন রুমি ১২০৭ খি. ৩০ সেপ্টেম্বর বর্তমান আফগানস্থিনের বালখ শহরে জন্ম গ্রহন করেন।  ১২৭৩ খি. এই মহান ব্যাক্তি ইন্তেকাল করেন।


আরও খবর



করোনা টিকার মেয়াদ বাড়ল তিন দিন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান প্রথম ও দ্বিতীয় ডোজের বিশেষ টিকা দান ক্যাম্পেইনের সময়সীমা আগামী ৮ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

৩ অক্টোবর দুপুরে কোভিড-১৯ ভ্যাকসিনেশন বিশেষ ক্যাম্পেইন বিষয়ক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

আহমেদুল কবির বলেন, করোনার বিশেষ এই টিকাদান ক্যাম্পেইন আজ শেষ হওয়ার কথা থাকলেও সরকারি ছুটি ও লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় আরও তিনদিন এই কর্মসূচি বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, আগামী ৪, ৬, ৮ তারিখ পর্যন্ত বাদ পড়া ব্যক্তিরা নির্ধারিত টিকা কেন্দ্রগুলোতে গিয়ে টিকা নিতে পারবেন।

এরইমধ্যে গত ছয়দিনে ১ কোটিরও বেশি মানুষ প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ নিয়েছেন। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬ লাখ ২ হাজার ৪৮ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১৫ লাখ ৪ হাজার ৬৩৮ জনকে। আর বাকি সব বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

আহমেদুল কবির বলেন, টিকাদানের কারণেই বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। তবে গত কয়েকদিনে সংক্রমণ কিছুটা বাড়লেও হাসপাতালে ভর্তির সংখা খুবই কম। এসব বিষয় চিন্তা করেই বাদ পড়াদের টিকার আওতায় আনতে নতুন করে আবারও বিশেষ টিকা দান ক্যাম্পেইনের সময় বাড়ানো হয়েছে।


আরও খবর

ভয়াবহ হচ্ছে ডেঙ্গু

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২

ডেঙ্গু নিয়ে ঢাকায় দিনে, ২৫ জন ভর্তি

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




এডিনবরায় পৌঁছেছে রানির মরদেহ

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন স্কটল্যান্ডের বালমোরাল প্যালেস থেকে রাজধানী এডিনবরায় হোলিরুড হাউজ প্রাসাদে নিয়ে আসা হয়েছে।

বালমোরাল প্যালেস থেকে এডিনবরা পৌঁছাতে ছয় ঘন্টা সময় লেগেছে। এসময়, রাস্তার দুই পাশে অসংখ্য মানুষ দাঁড়িয়ে রানির প্রতি শ্রদ্ধা জানান। সোমবার, এডিনবরার প্রাসাদ থেকে একটি শোভাযাত্রার মাধ্যমে সেইন্ট জাইলস ক্যাথেড্রালে নিয়ে যাওয়া হবে রানির মরদেহ। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের উদ্দেশ্যে রওনা দেবে কফিনবাহী শবযান। এরপর বুধবার ওয়েস্ট মিনিস্টার হলে নিয়ে যাওয়া হবে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য ১৯ সেপ্টেমম্বর শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগে চারদিন তার মরদেহ সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবে।  


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ইরানে সহিংস বিক্ষোভ চলছেই

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

পুলিশ হেফাজতে মাহসা আমিনীর মৃত্যুর প্রতিবাদে ইরানে সহিংস বিক্ষোভ চলছেই। সহিংস বিক্ষোভে এরই মধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে । এদিকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে তেহরানে মিছিল করেছে কয়েক লাখ মানুষ ।

রবিবার তেহরানের শান্তিপূর্ণ মিছিলে অংশগ্রহণকারীরা ইরানের জাতীয় পতাকাসহ নানারকম স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করেন। তারা যুক্তরাষ্ট্র, ইহুদিবাদী ইসরাইল ও সন্ত্রাসী গোষ্ঠীর মদদে দাঙ্গা সৃষ্টিকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানান। মিছিলকারীরা পুলিশসহ ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতি তাদের সমর্থন ঘোষণা করে জানান, জনগণের জানমাল রক্ষা করতে নিরাপত্তা বাহিনীগুলো তাদের দায়িত্ব পালন করছে। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




রাষ্ট্রদূতদের তলব করেছে ইরান

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

 মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানজুড়ে বিক্ষোভের ঘটনায় হস্তক্ষেপ ও গণমাধ্যমে প্রতিকূল খবর প্রকাশের বিষয়ে ব্যাখ্যা দিতে ব্রিটিশ এবং নরওয়েজিয়ান রাষ্ট্রদূতদের তলব করেছে ইরান।

লন্ডনভিত্তিক পারসিয়ান ভাষার সংবাদমাধ্যমে বিক্ষোভ নিয়ে সম্প্রচারকে শত্রুতাপূর্ণ উল্লেখ করে যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।যদিও ইরান টিভি চ্যানেলটির নাম উল্লেখ করেনি। আর নরওয়ের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে দেশটির পালার্মেন্টের স্পিকারের হস্তক্ষেপমূলক অবস্থানের ব্যাখ্যা চাইতে। বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে টুইটারে পোস্ট দিয়েছেন নরওয়ের পার্লামেন্টের স্পিকার। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২