Logo
শিরোনাম

সাপ্তাহিক গরু-ছাগলের হাট উদ্বোধন

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

 শ্রীনগর সংবাদদাতাঃ

মুন্সীগঞ্জ লৌহজং উপজেলায় যশলদিয়া কবুতরখোলা হাট-বাজার শুভ উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। সোমবার বিকাল ৫ টার সময়  যশলদিয়া কবতুরখোলা নতুন বাজারে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল মধ্য  দিয়ে উদ্বোধন করা হয়। উক্ত সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা শ্রেষ্ঠ মেদিনীমণ্ডল ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  জনাব মোঃ আশরাফ হোসেন খান।সে সময় আরও উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা পরিষদের সদস্য এম মাহবুব উল্লাহ কিসমত, মোঃ মনিরুল ইসলাম মিটুল, রাঢ়ীখাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল বারেক খান বারি, ভাগ্যকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন, মেদিনীমণ্ডল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আলী আকবর, রাঢ়ীখাল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হানিফ বেপারী,মেম্বার আবুল কালাম, মাসুদ আকন। উক্ত হাটে ইজারাদার হিসাবে দায়িত্ব পালন করবেন শেখ মোঃ মাতিন, সার্বিক পরিচলনা করবেন হারুন-আর রশিদ, মোঃ ওয়াহিদুজ্জামান (ওয়াহিদ), শেখ মোঃ মাসুদ, মোঃ সৈকত খান, মোঃ সামাদ মুন্সী। হাট প্রতি বুধবার বাসবে এখানে গরু,ছাগল, হাস-মুরগী, পাখি সহ যবতীয় মালামাল পাওয়া যাবে।


আরও খবর



সাজেকে মোটরসাইকেল দূর্ঘটনায় সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল নিহত

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

উচিংছা রাখাইন রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক বাঘাইহাট সড়কের ১৪ মাইল চম্পাতলী  এলাকায় মোটরসাইকেল দূর্ঘটনায় বাংলাদেশ সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল আব্দুল হালিম মারাগেছেন। ২৪ জুলাই রবিবার বিকেলে সাড়ে তিন ঘটিকায় সাজেক পর্যটন কেন্দ্র থেকে ফেরার পথে চাঁদের গাড়ীকে সাইট দিতে গিয়ে এই মোটরসাইকেল দূর্ঘটনায় ঘটে এতে নিজের মোটরসাইকেল থেকে উল্টে পরে  সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল সৈনিক নং- (৪৫০৭২৮৫) আব্দুল হালিম মারাত্মক ভাবে আহত হয়। পরে স্থানীয়দের সহায়তায় মূমুর্ষ  সেনা সদস্য আব্দুল হালিমকে বাঘাইহাট সেনাবাহিনীর সহায়তায় খাগড়াছড়ির ২০৩ রিজিয়নের এমডিএসে নিয়ে গেলে পরীক্ষার পর  কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত সেনা সদস্য বাঘাইছড়ি পৌরসভার দুই নং ওয়াডের পশ্চিম মুসলিম ব্লক এলাকার মৃত শহিদুল ইসলামের বড় ছেলে সে  চট্টগ্রাম সেনানিবাসের অধিনস্থ ২৩ বীরে কর্মরত ছিলেন। ছুটিতে বাড়িতে এসে মোটরসাইকেল নিয়ে সাজেক পর্যটন এলাকায় বেড়াতে গিয়ে ফেরার পথে মোটরসাইকেল দূর্ঘটনায় পরেন। নিহত সেনা সদস্যের ছোট ভাই উজ্জ্বল মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। বাঘাইছড়ি থানার সার্কেল এসপি আব্দুল আওয়াল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন বৃষ্টিতে সড়ক পিচ্ছিল ছিলো চাঁদের গাড়ী দেখে হার্ড ব্রেইক করে মোটরসাইকেল থেকে উল্টে পরে মাথায় ও কোমরে আঘাত পেয়ে মারাত্মক ভাবে আহত হয় পরে খাগড়াছড়ি সেনাবাহিনীর এমডিএসে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে পরে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



সংকটে ভেঙে পড়লে চলবেনা

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী 

সারা পৃথিবীতে যখন জ্বালানি সংকট চলছে তখন এর প্রভাব আমাদের দেশেও এসে পড়েছে | তবে যে কোনো সংকটে ভেঙে পড়লে চলবেনা বরং সংকট মোকাবেলার জন্য আত্মবিশ্বাস গড়ে তুলতে হবে | পৃথিবীতে সবকিছুর বিকল্প থাকে | সে বিকল্পগুলো আমাদের খুঁজে বের করতে হবে | এখন প্রশ্ন হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা পৃথিবীর মতো জ্বালানি সংকটে যে আমরা পড়েছি সেখান থেকে উত্তোরণের কি কি বিকল্প পন্থা আছে | আমরা কিভাবে খুব সহজে সেই  বিকল্পগুলো  ব্যবহার করতে পারি কিংবা সেগুলো নিজেরাই তৈরী করতে পারি | মূল কথা হচ্ছে জ্বালানি সংকটকে সমস্যা না ভেবে  আমরা নিজেরাই জ্বালানি সংকটের কারণে যে সমস্যাগুলো হচ্ছে সে সমস্যাগুলো দূরীভূত করতে পারি | এর জন্য খুব শিক্ষিত হওয়া বা টেকনিকাল জ্ঞান থাকারও দরকার নেই তবে দেশে এই ধরণের কমার্শিয়াল প্লান্ট দ্রুত তৈরী করার জন্য টেকনিক্যাল বা বিশেষজ্ঞের জ্ঞান থাকলে খুব কার্যকর এটি হতে পারে   |  বিকল্পগুলো কিভাবে আমরা নিজেরা  আমাদের দেশীয় ও  সহজলভ্য কাঁচামাল দিয়ে তৈরি করতে পারি সে সমন্ধে খুব ভালোভাবে বুঝতে হবে ও দক্ষতাও অর্জন করতে হবে | সব ধরণের সতর্কতা মেনেই  এগুলোতে নিজেকে যুক্ত করা যেতে পারে ও পরিচিত বিশেষজ্ঞদের পরামর্শও নিতে হবে | এর সাথে এই ধরণের প্লান্ট করার সাথে সাথে বাই-প্রডাক্ট হিসেবে জ্বালানিগুন সমৃদ্ধ গ্যাস সংরক্ষণের ব্যবস্থা করা যেতে পারে | তবে এই ধরণের প্লান্টগুলো থেকে ডিজেল বা এই জাতীয় জ্বালানিগুলো কিভাবে বের করে এনে বিদেশের উপর নির্ভরতা কমানো যায় তা নিয়ে গবেষণাকেও প্রাধান্য দিতে হবে | মোট কথা এগুলোর বাণিজ্যিক রূপান্তর ঘটিয়ে আমাদের সব ধরণের জ্বালানি চাহিদা ও সংকটকে মোকাবেলা করতে হবে | 

যেমন:  

১. খুব সহজে পাইরোলাইসিস পদ্ধতি অনুসরণ পূর্বক আমরা ওয়েস্টেজ প্লাষ্টিক থেকে  পেট্রোল  জাতীয় জ্বালানি  তৈরী করতে পারি | এখন জানা দরকার পদ্ধতিটি আসলে কি ও কিভাবে আমরা সহজে পদ্ধতিটি তৈরী করে জ্বালানি সংকটের স্বল্প বা কোনো কোনো ক্ষেত্রে দীর্ঘমেয়াদি সমাধান করতে পারি |  তবে তৈরীকৃত পেট্রোলের গুণগত মানের বিষয়টিও বিবেচনায় আনতে হবে ও সতর্কতার বিষয়টিও বিবেচনায় রাখতে হবে | খুব পরিকল্পিত পদ্ধতি অনুসরণ পূর্বক এই জাতীয় ছোট ছোট প্লান্টও খুব দ্রুততর সময়ে করা সম্ভব | নিচের কয়েকটি লিংক থেকে এই পদ্ধতি সমন্ধে আমরা ধারণা পেতে পারি তবে সেটি তৈরী করা বা প্রয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ সাবধানতা ও দক্ষতা অর্জন খুব গুরুত্বপূর্ণ | কম বিনিয়োগে শিল্প  উদ্যোক্তা তৈরিতে এই শিল্পটি কাযর্কর ভূমিকা রাখতে পারে |   ..........চলবে    


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




বিশ্বম্ভরপুরে সমীর দাসকে ভাসমান ঘর প্রদান

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

শফিউল আলম,স্টাফ রিপোর্টার:

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার পলাশ ইউনিয়নের প্যারিনগর গ্রামের সমীর দাসকে 

"ফ্লোটিং হাউস"-"ভাসমান ঘর"প্রদান করা হয়েছে।

১লা আগষ্ট সোমবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে "ফ্লোটিং হাউস"-"ভাসমান ঘর"প্রদান করা হয়।সমীর দাসকে ২ টি শোবার ঘর ও ১টি রান্নাঘর বিশিষ্ট ঘরটি হস্তান্তর করা হয়।এ ঘর নির্মাণে ২লক্ষ ৫০হাজার টাকা ব্যয় হয়েছে।বৈশিষ্ট বন্যায় পানি বৃদ্ধি হলে ঘরটির প্লাটফর্মও  সমানুপাতিকভাবে উঁচুতে উঠবে।

 এসময় উপস্থিত ছিলেন,পলাশ ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান  আলহাজ্ব সুহেল আহমদ, সহকারী কমিশনার  (ভুমি)  আসমা বিনতে রফিক প্রমূখ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,

সাম্প্রতিক বন্যায় বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর, দক্ষিণ বাদাঘাট ও পলাশ ইউনিয়নের নিম্নাঞ্চলের শতভাগ ঘরবাড়ি প্লাবিত হয়। সরকারিভাবে ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, জেলা প্রশাসনের উদ্যোগে সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্ত ৭১৭ টি পরিবারকে নগদ অর্থ ও ঢেউটিন এবং বেসরকারি উদ্যোগে ৭৩ টি পরিবারকে ঢেউটিন প্রদান করা হয়েছে। 

উপজেলা নির্বাহী অফিসার মো:সাদিউর রহিম জাদিদ বলেন,বিগত ০৪ জুলাই বিশ্বম্ভরপুর উপজেলার সাবেক সহকারী কমিশনার (ভূমি) মোঃ তালুত স্যার বন্যায় ক্ষয়ক্ষতি থেকে  রক্ষার্থে ভাসমান ঘরের প্রয়োজনীয়তা ও আইডিয়া দিলে বেসরকারিভাবে কিছু ফান্ড কালেকশন করতঃ প্যারিনগরে অবস্থিত পূর্নাঙ্গ ক্ষতিগ্রস্ত সমীর দাসের ঘর পরিদর্শন করি এবং ভাসমান ঘর স্থাপনের স্থান নির্ধারণ করি। পরবর্তীতে হাওর বিলাসের সামনে স্থাপিত ভাসমান হাওর ভিউ  ক্যাফের আদলে প্লাটফর্ম তৈরি করে স্থানীয় মিস্ত্রি নজরুল ও আমার সহকর্মীদের সহযোগিতায় মাত্র ১৪ দিনে ঘর নির্মাণ কাজ সম্পন্ন হয়। সুনামগঞ্জ জেলায় হাওরে যাদের ঘর অবস্থিত এবং যারা অন্যত্র স্থানান্তরিত হতে ইচ্ছুক নয় তাদের জন্য এরকম ঘর স্থাপন অনুকরণীয় হতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে ফিশিং উপযোগী স্থানে এরকম "ফ্লোটিং ভিলেজ" কনসেপ্ট চালু রয়েছে।


আরও খবর



মিঠামইনে চাল আত্মসাতের অভিযোগে

সাবেক-বর্তমান ইউপি চেয়ারম্যানের সমর্থকদের সংঘর্ষ

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

 মুজাহিদ সরকার, কিশোরগঞ্জ:

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার ১নং গোপদিঘী ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ করেছেন একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল হক বাচ্চু। 

স্থানীয়দের অভিযোগ ইউনিয়নের ভিজিএফ কার্ডের ১২০ বস্তা সরকারি চাল বিতরণে অনিয়ম এবং সেই চাল আত্মসাতের চেষ্টা করেন গোপদিঘী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন ও তার সহযোগীরা। 

এলাকাবাসী জানান, ১৯ জুলাই মঙ্গলবার রাতে সরকারি চালের বস্তা থেকে চাল খোলে অন্য প্লাস্টিকের বস্তায় চাল হস্তান্তর করার সময় নজরে আসে ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল হক বাচ্চু র সমর্থকদের। 

ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল হক বাচ্চু অভিযোগ করে বলেন, সরকারি চাল সঠিক ভাবে বিতরণ না করে তা আত্মসাত করার চেষ্টা করেন আনোয়ার চেয়ারম্যান। রাতের আঁধারে চাল পাচারের করার সময় আটক করে ৯৯৯ এ ফোন দিয়ে প্রশাসনের কাছে অভিযোগ করা হয়। কিন্ত অন্য দিকে সব অভিযোগ অস্বীকার করেছেন গোপদিঘী ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন। তিনি বলেন, এই চাল একজন মুদি দোকানদারের সে কম দামে এইসব চাল কিনে ঘরে রাখছে। তিনি আরও বলেন, সাবেক চেয়ারম্যান নুরুল হক বাচ্চু আমার নামে মিথ্যা অভিযোগ করে সম্মানহানির চেষ্টা করছে। 

মুদি দোকানদার গিয়াস উদ্দিন(৫৬) বলেন, চাল উত্তোলনের পর মানুষের কাছ থেকে আমি এই চাল গুলো কিনে ঘরে জমা করে রাখছি, একটু বেশি দামে আস্তে আস্তে বিক্রি করার জন্য। 

ইউনিয়নের সাধারণ মানুষ বলেন, আমরা শুনেছি রাতে চাল আটক করছে কিন্ত কতোটুকু সত্য মিথ্যা বলতে পারবো না। সকালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শনে আসলে পুলিশের সম্মুখে সাবেক চেয়ারম্যান ও বর্তমান চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে হামলা, দাওয়া,পাল্টা-দাওয়া ও ভাঙচুর হয় এবং পরবর্তিতে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলার বিষয়ে জানতে চাইলে স্থানীয়রা জানান, আনোয়ার চেয়ারম্যানের চাচাতো ছোট ভাইয়ের কোমর থেকে দেশীয় অস্ত্র(দাউ) পুলিশ উদ্ধার করলে উভয় পক্ষ ফুলেফেপে উঠে এবং আহতের সংখ্যা ৬। 

এই বিষয়ে জানার জন্য, মিঠামইন উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ঘটনাটি শুনেছি এবং ঘটনাস্থলে পুলিশ গিয়ে তদন্ত করেছেন। বিভিন্ন সূত্রে জানতে পেরেছি এগুলো আগের চাল এবং মানুষের কাছ থেকে মুদি ব্যবসায়ী কিনে রেখেছেন। তিনি আরও জানান, তদন্ত শেষে ঘটনা সত্য হলে ব্যবস্থা নেয়া হবে তবে সরকারি স্থাপনা ইউনিয়ন পরিষদে হামলার এবং ভাঙচুর জন্য উভয় পক্ষকে শাস্তি পেতে হবে। চাল কিনে রাখার নিয়ম আছে এই প্রশ্নের উত্তর তিনি বলেন, নিয়ম না থাকলেও সারাদেশে এভাবে চাল বিক্রি হচ্ছে। সাধারণ মানুষ বিক্রি করে দিলে এটা আমাদের কিছু করার নেই। কারো কিনে রাখা চাল আমরা জব্দ করতে পারি না।


আরও খবর



চীনের বাজারে বাংলাদেশ ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

চীনের বাজারে প্রবেশে বাংলাদেশের ৯৮ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছে। এখন থেকে আরো এক শতাংশ বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এতে চীনের বাজারে বাংলাদেশ ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত রফতানি সুবিধা পাবে।

রোববার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

ঘণ্টাব্যাপী দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে চারটি চুক্তি ও সমঝোতা সই হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বৈঠকের পর সাংবাদিকদের বলেন, চুক্তির বিস্তারিত পরে গণমাধ্যমে ব্রিফ করা হবে।

এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা, সাংস্কৃতিক বিনিময় (নবায়ন) এবং সামুদ্রিক বিজ্ঞান বিষয়ক চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি দেখে চীনের পররাষ্ট্রমন্ত্রী খুশি।

দুই দেশের মধ্যে সম্পর্ককে নতুন স্তরে উন্নীত করার লক্ষ্যে বৈঠকে উভয় পক্ষই দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করে।

মন্ত্রী ওয়াং ভবিষ্যতে যৌথ সহযোগিতার ওপর জোর দেন এবং এক-চীন নীতিতে বাংলাদেশের অবস্থানের প্রশংসাকরেন।

সূত্র : ইউএনবি


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২