Logo
শিরোনাম

সেনা দিবসে ইসরায়েলকে হুঁশিয়ারি ইরানের

প্রকাশিত:সোমবার ১৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২২১জন দেখেছেন
Image

সেনাদিবসে ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার ইরানের সেনা দিবসে সশস্ত্র বাহিনীর দেশীয় সমরাস্ত্র এবং প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শনীতে ইসরায়েলকে এই হুঁশিয়ারি দেওয়া হয়।   

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, ইহুদি শাসনের প্রতি আমাদের বার্তা হলো— এই অঞ্চলে তোমরা কিছু দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলেও, তোমাদের সামান্য গতিবিধিও আমাদের গোয়েন্দা, নিরাপত্তা এবং সশস্ত্র বাহিনীর জ্ঞানের বাইরে নেই। 

তিনি আরও বলেন,  ইরানের বিরুদ্ধে তোমাদের সামান্য চাল আমাদের সেনাবাহিনীর লক্ষ্য হবে তোমাদের শাসনের কেন্দ্রস্থল, তোমাদের অবশ্যই এটা জানা উচিত।  

গত মাসে ইরান ইরাকের ইরবিলে ক্ষেপণাস্ত্র হামলা করে। তেহরান দাবি করেছিল, যে স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা করা হয় তা ইসরায়েল ব্যবহার করছিল। যদিও স্বশাসিত কুর্দিস্তানের গভর্নর ইসরায়েলের উপস্থিত থাকার বিষয়টি অস্বীকার করেন । 


আরও খবর



ট্রেনের টিকিট পেতে ইফতারি-সেহরি হচ্ছে লাইনে দাঁড়িয়েই

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

ঈদ যাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রির আজ দ্বিতীয় দিন।  সময়ের সঙ্গে সঙ্গে যেন টিকিটের লাইনও দীর্ঘ হচ্ছে। আর বহুল আকাঙিক্ষত টিকিট পেতে টিকিটপ্রত্যাশীরা লাইনে এসে দাঁড়াচ্ছেন ইফতার-সেহ্‌রির পর থেকেই।

রোববার সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনের কাউন্টারগুলোতে টিকিটপ্রত্যাশীদের দীর্ঘ সারিতে দেখা গেছে। টিকিট কাটতে কেউ এসেছেন শনিবার সন্ধ্যায় আবার কেউ এসেছেন সাহ্‌রি খেয়েই।

রোববার সকাল ৮টা থেকে বিক্রি শুরু হয়েছে ২৮ এপ্রিলের টিকিট। চলবে বিকাল চারটা পর্যন্ত। স্টেশনটিতে টিকিট কাউন্টার আছে ২৩টি। সেগুলো মধ্যে ১৬টি কাউন্টারে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। কাউন্টারে একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কাটতে পারছেন। তবে এর জন্য প্রত্যেকটি যাত্রীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিতে হচ্ছে। আর এবারের ঈদযাত্রায় প্রতিটি ট্রেনে নারী ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে আলাদা কোচ সংযোজন করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, এবারে ঈদ উপলক্ষে ছয়টি বিশেষ ট্রেন চলবে। এগুলো হচ্ছে, চাঁদপুর স্পেশাল দুই জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল এক জোড়া, শোলাকিয়া স্পেশাল দুই জোড়া এবং খুলনা স্পেশাল এক জোড়া। তবে এসব ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি করা হবে না বলেও জানানো হয়।

এর আগে ঈদের মৌসুমে বিভিন্ন সময় টিকিট কালোবাজারির অভিযোগ পাওয়া গেছে। সেটি রোধ করতেই এবারে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি দেখানোর বিষটিতে এতো জোর দেওয়া হয়েছে। ঢাকার কমলাপুর স্টেশনসহ মোট পাঁচটি স্থানে ঈদের অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে।


আরও খবর



জমজমাট ঈদবাজারে অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৯জন দেখেছেন
Image

প্রাণসংহারী নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দুই বছরে ঈদ অর্থনীতি স্থবির ছিল। উৎসবকেন্দ্রিক অর্থনীতির মধ্যে সবচেয়ে বড় অঙ্কের বাণিজ্য হয়ে থাকে এই রমজানের ঈদে। ফলে এবার পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় স্থবিরতা কাটিয়ে জমজমাট ঈদবাজার। ক্রেতাদের পদচারণায় ভরে উঠেছে মার্কেটগুলো। ব্যবসা ভালো হওয়ায় খুশি বিক্রেতারা। আগের বারের ক্ষতি পুষিয়ে নিতে প্রাণপণ চেষ্টা তাদের। পোশাকের পাশাপাশি দেশি শিল্প ও অন্য বাণিজ্যের প্রতিটি খাতে বেচাকেনা কয়েক গুণ বেড়েছে। ঘুরে দাঁড়াচ্ছে উৎসবের অর্থনীতি। গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন রাজধানীর বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, ইস্টার্ন মল্লিকা, গাজী ভবন, ইস্টার্ন প্লাজা, মৌচাক মার্কেটসহ একাধিক মার্কেট ঘুরে দেখা গেছে মানুষের ঢল।

বসুন্ধরা সিটির টপ টেনের ব্র্যান্ড ম্যানেজার আবু সাইদ বলেন, দুই বছর পর আমরা ভালোমতো ব্যবসা শুরু করতে পারছি। এবারের ঈদে আমরা দুই বছরের ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়ার চেষ্টা করব। শুক্রবার তাই ক্রেতাদের সমাগম একটু বেশি। এমন সমাগম আশাকরি মাসজুড়ে হবে। এর মাধ্যমে আমরা অর্থনৈতিকভাবে কিছুটা হলেও স্বস্তি পাব।

একই শপিং মলের ইনফিনিটি ব্র্যান্ডের ম্যানেজার সুমন মিয়া আশাবাদী হয়ে বলেন, দুই বছর ধরে তো আমরা লসের মধ্যেই ছিলাম। দোকান খুলেও সবকিছুর ভাড়া দেওয়া লাগছে। তবে এবার ক্রেতারা মার্কেটে আসছে অনেক। আশা করছি এভাবে ক্রেতারা আসতে থাকলে ব্যবসা সফল হবে এবারের ঈদ।

যমুনা ফিউচার পার্কে একজন ক্রেতা ইলমা জাহান। এসেছেন বারিধারা থেকে। তাকে অনেকটা খোশমেজাজে দেখা গেছে। তিনি বলেন, এটা অত্যন্ত আনন্দের যে আমরা আবার আগের মতো করে মন মতো কেনাকাটা করতে পারব। নিজের পছন্দমতো কিনতে পারব সবকিছু।

ইলমার ভাষায়, আসলে দুই বছর অনলাইন থেকেই বেশিরভাগ কেনাকাটা করতে হয়েছে। কিন্তু এবার নিজে এসে দেখে শুনে পছন্দমতো কিনতে পারছি। এটা সত্যিই আনন্দদায়ক। আবারও ঈদের একটা অনুভূতি হচ্ছে। বাস্তবে শপিং করতে না পারলে ঈদের আমেজটা আসে না ওইভাবে। তাই এবার অনেক উৎফুল্ল লাগছে।

ক্লাস ফাইভে পড়া আদনান সাকির এসেছে বাবা-মায়ের সঙ্গে কেনাকাটা করতে। নিজের পছন্দমতো জিন্স প্যান্ট, শার্ট, গেঞ্জি, জুতা, চশমা, ঘড়িসহ অনেক কিছু কিনেছে। তার পছন্দমতো সবকিছু কিনে দিতে পেরে তার বাবা-মাও অনেক খুশি। তিনি বলেন, ‘দুই বছর ঈদে মার্কেটে এসে শিশুদের পছন্দমতো কেনাকাটা করে দিতে পারিনি। তারা প্রায়ই মন খারাপ করত। তা পূরণ করতাম অনলাইনে। তবে এবার সশরীরে এসে সন্তানের এবং নিজের পছন্দ অনুযায়ী কিনতে পারছি, এটাই ভালো লাগছে।’

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলালউদ্দিন বলেন, দুই বছরে পহেলা বৈশাখ ও ঈদের মৌসুমে বাণিজ্য হয়নি। এ সময় সাধারণ ব্যবসাটাই হয়নি। বাড়তি বেচাকেনা তো পরের কথা। সুতরাং বড় লোকসানের কবলে পড়তে হয়েছে ব্যবসায়ীদের। এ বছর করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় এবার অনেক আগে থেকেই ব্যবসা চাঙ্গা হতে শুরু করেছে। ব্যবসায়ীরা পেছনের লোকসান থাকা সত্ত্বেও বৈশাখ ও ঈদ সামনে রেখে সবার শেষটুকু দিয়ে, ঋণ করে আবার বিনিয়োগ করেছেন। মৌসুমে ভালো আয় করতে জোর চেষ্টা করছেন ব্যবসায়ীরা।


আরও খবর

পচছে আমদানি পেঁয়াজ

সোমবার ১৬ মে ২০২২




সেনবাগে মাইক্রোবাস চাপায় প্রাণ গেল শিশুর

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ১১৩জন দেখেছেন
Image

অনুপ সিংহ, নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালী সেনবাগ উপজেলায় বোনের সাথে রাস্তা পারপারের সময় মাইক্রোবাস চাপায় এক শিশুর মৃত্যু  হয়েছে।  এই ঘটনায় মেহজাবিন সামারুক মিরা নামে (৮) আরও শিশু গুরুতর আহত হয়।

নিহত শিশুর নাম মাহি (৮) সে উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের শাকায়েত মিয়ার মেয়ে।

গতকাল শুক্রবার বিকেলে উপজেলার ছাতারপাইয়া টু সোনাইমুড়ী সড়কের ছাতারপাইয়ার পশ্চিম বাজারে এ দুর্ঘটনা ঘটে।সেনবাগ থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী বিষয়টি নিশ্চিত করেন।  

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার বিকেলে মাহি ও মিরা উপজেলার ছাতাপাইয়া রোডে পশ্চিম বাজারের রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা দুই শিশু মাইক্রোবাস দেখে হঠাৎ দৌড় দেয়। এ সময় সোনাইমুড়ী গ্রামী একটি মাইক্রোবাসের চাপা পড়ে শিশু মাহি ঘটনাস্থলেই মারা যায়। এ ঘটনায় মিরা (১০) গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা আহত অবস্থায় মিরাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নিয়ে যাওয়ায় হয়।

ওসি ইকবাল হোসেন পাটোয়ারী আরও জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ঘটনায় নিহতের পরিবার কোন অভিযোগ করেননি। তারা পারিবারিক ভাবে ঘটনাটি নিষ্পত্তি করে পেলে বলে পু


আরও খবর



শ্রীপুরে প্রাথমিক শিক্ষকদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১১৮জন দেখেছেন
Image

সদরুল আইন,গাজীপুর জেলা প্রতিনিধিঃ

      গাজীপুরের শ্রীপুর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমুহের উদ্যোগে পবিত্র রমজান উপলক্ষে   ইফতার মাহফিল, আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পরিষদের অডিটরিয়ামে আজ (২৪ শে এপ্রিল) জনাকীর্ণ এ ইফতার মাহফিল,দোয়া ও আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

মোশাররফ হোসেন দীপুর সঞ্চালণায় ও মাহবুবুর রহমানের সভাপতিত্বে এ ইফতার, আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড সামসুল আলম প্রধান, শিক্ষা কমিটির সদস্য ও উপজেলা আ.লীগের সভাপতি হুমায়ূন কবির হিমু,উপজেলা আ.লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও শিক্ষা কমিটির প্রভাবশালী সদস্য মাসুদ আলম ভাংগী,উপজেলা শিক্ষা অফিসার নূর মোহাম্মদ, সহকারি শিক্ষা অফিসার  হারুন অর রশিদ,পারুল খানম,মনিরা খাতুন,এসএম হারুন,আকরাম হোসেন।

এছাড়া শিক্ষক নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন আসমা আফরোজ,দুলাল মিয়া,আবু নাঈম ও মাহবুবুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, আজকের উক্ত ইফতার মাহফিল, আলোচনা সভা ও বিশেষ দোয়ার অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৩ শতাধিক প্রধান ও সহকারি শিক্ষকবৃন্দ অংশ গ্রহন করেন।

সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন প্রধান শিক্ষক ওমর ফারুক এবং সভাশেষে প্রয়াত ও অসুস্থ শিক্ষকদের জন্য দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।


আরও খবর

ঢাকায় ফিরছে মানুষ

বুধবার ০৪ মে ২০২২




ঈদ যাত্রায় মানিকগঞ্জের ঢাকা-পাটুরিয়া মহাসড়কে ভোগান্তির আশংকা

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১০৬জন দেখেছেন
Image

মানিকগঞ্জ প্রতিনিধিঃ এবার ঈদ যাত্রায় ঢাকা-পাটুরিয়া মহাসড়কে যানবাহন চলাচল নিরাপদ ও অতিরিক্ত চাপে যানজট ও যাত্রী ভোগান্তির আশংকা করা হচ্ছে। মহাসড়কে মানিকগঞ্জ বাসষ্ট্যান্ডসহ কয়েকটি স্থানে সড়ক উন্নয়ন কাজের কারণে এই ভোগান্তির আশংকা পরিবহন শ্রমিক ও যাত্রী সাধারনের। তবে সড়ক ও জনপথ বিভাগ বলছেন ২২ রোজার মধ্যেই সড়ক উন্নয়ন কাজ সম্পন্ন করা হবে। এদিকে সড়কে যানবাহনের শৃঙ্খলারক্ষায় অতিরিক্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে বলে জেলা পুলিশ প্রধান জানিয়েছেন।

ঢাকা-পাটুরিয়া মহাসড়কে মানিকগঞ্জ অংশে অন্তত ১০টি স্থানে করা হচ্ছে রাস্তা প্রশস্তকরণ ও সড়ক উন্নয়ন কাজ। মানিকগঞ্জ বাসষ্ট্যান্ড এলাকাসহ ওইসব স্থানে রোড ডিভাইডার কাজের জন্য এখনই যানবাহন চলাচলে বিঘ্ন হচ্ছে। ঈদের সময় দক্ষিন-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় যাতায়াতকারী অতিরিক্ত যানবাহনের চাপ বেড়ে গেলে ভোগান্তিও বেড়ে যাওয়ার আশংকা করছে যাত্রী ও যানবাহন চালকরা। 

যাত্রীরা জানায়, ঈদ উপলক্ষে এই মহাসড়কে স্বাভাবিকের চেয় ৪-৫গুন যানবাহন চলাচল বেড়ে যায়। ঢাকার লোকাল বাসসহ অনেক লক্কর-ঝক্কর যানবাহনও চলে আসে এই রুটে। তখন সড়কে যানবাহনের লম্বা লাইন পড়ে যায়। আর সড়ক সংস্কার কাজের জন্য যানজট দীর্ঘ হওয়ার আশংকা রয়েছে। ভোগান্তি কমাতে সড়ক সংস্কার কাজ দ্রুত শেষ করার দাবী যানবাহন যাত্রীরা। 

পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান বলেন, সড়ক বিভাগের সঙ্গে এরই মধ্যে কথা বলে দ্রুত কাজ শেষ করতে বলেছেন। এছাড়া মহাসড়কে যানবাহন নির্বিঘ্নে চলাচল ও যাত্রীদের স্বাচ্ছন্দে যাতায়াতের জন্য মানিকগঞ্জ অংশের বারবাড়িয়া থেকে পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত ৩৬ কিলোমিটার এলাকায় পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ মোতায়েন করা হবে। সেলক্ষ্যে ট্রাফিক পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। ঈদের তিনদিন আগে থেকে সাধারন পন্যবাহী ট্রাক চলাচল বন্ধ রাখা হবে। এসব ট্রাক মহাসড়কে চলে আসলে সেগুলো বারবাড়িয়া এলাকায় আটকিয়ে স্থানীয় মাঠে রাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রতিটি বাসষ্ট্যান্ড এলাকায় অতিরিক্ত পুলিশসহ পুলিশের মোবাইল পেট্রোল টিম কাজ করবে। 

এদিকে, জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: গাউস-উল হাসান মারুফ বলেন, মহাসড়কে নবীনগর থেকে নয়ারহাট ও পাটুরিয়া ঘাট এলাকার রাস্তা প্রশস্তকরণসহ বিভিন্ন বাসস্ট্যান্ড এলাকায় লোকাল লেন ও বাস-বে নির্মাণের কাজ শুরু হয় ২০২১ সালে। এখন কাজের একেবারেই শেষ পর্যায় চলছে। ঈদের এক সপ্তাহ আগেই ওইসব স্থানগুলো যানবাহন চলাচলের উপযোগী করে দেয়া হবে।



আরও খবর