Logo
শিরোনাম

সোনারগাঁয়ে ১৫টি পশুর হাটের ইজারা

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

প্রতিনিধি, সোনারগাঁ, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় কোরবানীর ঈদ উপক্ষে ১৫টি অস্থায়ী পশুর হাটের দরপত্র আহ্বান করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার উপজেলার ১০টি ইউনিয়নে ১৫টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়। 

উপজেলার ১০টি ইউনিয়নের যেসব স্থানে অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অলিপুরা বাজার কবরস্থান সংলগ্ন অস্থায়ী গরু, আলমদী কালভার্ট সংলগ্ন হারুনের মাঠ অস্থায়ী গরু, রিলায়েন্স হাউজিং  মাঠে অস্থায়ী গরুর হাট, বস্তল অ্যাম্পায়ার ষ্টীল মিল সংলগ্ন মাঠ অস্থায়ী গরুর, হাট শিলাব বালুর মাঠে অস্থায়ী গরুর হাট, তালতলা বালুর মাঠে অস্থায়ী গরুর হাট, বন্ধীর বাজারের দক্ষিন পার্শ্বে চরনোয়াগাঁও বালুর মাঠে অস্থায়ী গরু, বৈদ্যেরবাজার বালুর মাঠ সংলগ্ন অস্থায়ী, মেঘনা শিল্পনগরী উচ্চ বিদ্যালয় সংলগ্ন বালুর মাঠে অস্থায়ী গরুর হাট, মঙ্গলেরগাঁও গিয়াস উদ্দিন সাহেবের বালুর মাঠে অস্থায়ী গরুর হাট, খুলিয়াপাড়া মিলন মিয়ার বালুর মাঠ অস্থায়ী গরুর হাট, হোসেনপুর করবস্থান সংলগ্ন বিল্লাল বেপারীর বাড়ীর পার্শ্বেঅস্থায়ী গরু ছাগলের হাট, চর কিশোরগঞ্জ বালুর মাঠ প্রাঙ্গনে অস্থায়ী গরু ছাগলের হাট, বারদী ইউনিয়নের ফুলদী বাগেরপাড়া বিলকী বাড়ী আমিন মেম্বারের বালুর মাঠ অস্থায়ী গরু ছাগলের হাট, নয়াপুর বাজারের পিছনে আম বাগানে অস্থায়ী গরু ছাগলের হাট।

এই ১৫টি অস্থায়ী হাটের বাইরে সোনারগাঁ পৌরসভার একটি পশুর হাট বসবে। এ হাটের অনুমোদন দেয় পৌরসভা কর্তৃপক্ষ। ১৬টি অস্থায়ী পশুর হাট ছাড়াও উপজেলার আনন্দবাজার ও কাইকারটেকে দুটি বৃহত্তর স্থায়ী পশুর হাট রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহী বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নের জন্য প্রতিষ্ঠানের প্রধান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে এবং এলাকাবাসী যাতে নির্বিঘ্নে কাছাকাছি স্থান থেকে পশু কিনতে পারে সে জন্যই এত বেশি সংখ্যক হাটের অনুমোদন দেওয়া হয়েছে।


আরও খবর



পটুয়াখালীতে জীবন যুদ্ধে আকলিমা

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০৬ আগস্ট ২০২২ |
Image

পটুয়াখালী প্রতিনিধিঃ জীবনের সাথে জীবীকার অবিচ্ছেদ্য সম্পর্কে বৃদ্ধা এক নারী অনন্য দৃষ্টান্ত পটুয়াখালীর দশমিনা ও গলাচিপা উপজেলার সীমানা নির্দেশকারী সুতাবাড়িয়া নদীর একমাত্র খেয়ার মাঝি আকলিমা বেগম (৬৪)। 

জানা যায়, জেলার গলাচিপা উপজেলার বকুলবাড়ীয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড দোয়ানী গ্রামের মৃত ফুল খাঁ’র স্ত্রী আকলিমা বেগম সংসার ও জীবিকার প্রয়োজনে স্বামীর মৃত্যুর পর প্রায় আঠের বছর ধরে বৈঠা হাতে খেয়ার নৌকার মাঝির কাজ করছেন।  নারী হয়েও প্রথম দিকে তিনি সমাজের বিভিন্ন প্রতিকূলতাকে উপেক্ষা করে আপন মনে বাইছেন খেয়া তরী। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন ওই নদীর উভয় পাড়ে দুই উপজেলার কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের সেতুবন্ধনে। অনেক পথচারীর পরিচিত ও প্রিয় মুখ তিনি। 

একান্ত সাক্ষাৎকারে আকলিমা বেগম জানান, তিন মেয়ে নিয়ে স্বামী ফুল খাঁ’র সাথে সুখেই কাটছিলো তার সংসার। আঠের বছর আগে স্বামীর মৃত্যুর পর তিন কন্যা সন্তান নিয়ে বাঁচার স্বপ্ন দেখেন তিনি। পরিবারে উপার্জনক্ষম কেউ না থাকায় জীবন জীবীকার সংগ্রামে আপোষহীন হয়ে উঠেন আকলিমা। বৈঠা হাতে খেয়া তরী পারাপার শুরু করেন জেলার দশমিনা উপজেলার আলীপুরা ইউনিয়নের মীরমদন গ্রাম ও গলাচিপা উপজেলার বকুলবাড়ীয়া ইউনিয়নের দোয়ানী গ্রামের সীমানা নির্দেশকারী মধ্যবর্তী সুতাবাড়ীয়া নদীতে। খেয়া তরী পারাপারের যাত্রীদের থেকে পাওয়া সামান্য টাকায় কোনরকমে সংসার চললেও তিন মেয়েকে উচ্চ শিক্ষিত করার স্বপ্ন ছিল আকলিমার। কিন্তু দারিদ্রতার কষাঘাত বা পৃষ্ঠপোষকতার অভাবে ওই স্বপ্ন পূরণের বাস্তবতা কোথায় যে থমকে গেছে তা অজানা থেকেই গেল আকলিমার কাছে। 

সরেজমিনে ওই নদীর পাড়ে গতকাল সোমবার গিয়ে দেখা যায়, নদীটি দিয়ে প্রতিদিন পারাপার হচ্ছে দুই উপজেলার সীমান্তবর্তী কয়েকটি গ্রামের শত শত মানুষ। কেউবা মটর সাইকেল ও বাইসাইকেল নিয়েও পারাপার হয়। ওই এলাকায় তাদের নদী পারাপারে একমাত্র মাধ্যম হলো আকলিমা বেগমের খেয়ার নৌকা।

আরোও জানা যায়, সকাল ৭ টা থেকে শুরু করে রাত ৯ টা পর্যন্ত রোদে পুড়ে বৃষ্টিতে ভিঁজে শক্ত হাতে বৈঠা ধরে নৌকার মাঝি হয়ে অক্লান্ত পরিশ্রমের চাপ পড়ে আকলিমার শরীরে। তবুও থেমে যায়নি এ সংগ্রামী বৃদ্ধ নারী। পারাপারে ২ থেকে ৫ টাকা করে যাত্রী প্রতি ভাড়া নিয়ে প্রতিদিন ৫/৬ শত টাকা হওয়ার কথা থাকলেও অনেকে ভাড়া না দেয়ায় প্রতিদিন আয় হয় দুইশত থেকে তিনশত টাকা। তা দিয়েই কোনরকমে চলে যায় আকলিমার সংসার। কষ্ট করে তিন মেয়েকে বিয়ে দিলেও ছোট মেয়ে জাহানুর বিয়ের কয়েক বছরের মধ্যেই এক কন্যা সন্তান মিথিলাসহ বিধবা হন। বিধবা মেয়ে জাহানুর ও নাতনী মিথিলাকে নিয়েই নদীর ¯্রােতের সাথে সংগ্রাম করে জীবন জীবিকা চলছে আকলিমা বেগমের। 

এবিষয়ে দশমিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, উনি একজন সফল জয়ীতা। এই ধরনের সফল জয়ীতাদের আমরা খুঁজি। আর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সুযোগ সুবিধা প্রদান করা হবে। 

এবিষয়ে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশিষ কুমার জানান, আকলিমা বেগমকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিধি মোতাবেক বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হবে।


আরও খবর



ফের পেছালো পরীমণির সাক্ষ্যগ্রহণের তারিখ

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মাতৃত্বজনিত কারণে আদালতে হাজির হতে না পারায় পরীমণির মালমায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদসহ তিন আসামির সাক্ষ্যগ্রহণ পেছানো হয়েছে।

সোমবার (১ আগস্ট) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯ এর বিচারক মোহাম্মদ হেমায়েত উদ্দিন আগামী ২৯ নভেম্বর সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেন।

পরীমণির আইনজীবী নীলাঞ্জনা রিফাত (সুরভী) গণমাধ্যমকে জানান, মাতৃত্বজনিত কারণে পরীমণি আদালতে হাজির হতে পারেননি। তাই সাক্ষ্যগ্রহণ পেছানোর আবেদন করলে আদালত ২৯ নভেম্বর পরবর্তী তারিখ ধার্য করেন।

২০২১ সালের ১৪ জুন সাভার থানায় ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে ব্যবসায়ী নাসির উদ্দিনসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেন পরীমণি। ওইদিনই নাসির উদ্দিনসহ পাঁচজনকে আটক করে ডিবি পুলিশ। পরে গত ৬ সেপ্টেম্বর নাসির উদ্দিন মাহমুদ, তুহিন সিদ্দিকী অমি এবং শহিদুল আলমকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

এরপর চলতি বছরের ১৮ মে একই আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন।


আরও খবর

বিয়ে করছেন রিচা-ফজল

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২

গুঞ্জন উড়িয়ে দিলেন আলিয়া!

বুধবার ০৩ আগস্ট ২০২২




আসছে শোয়েব আখতারের বায়োপিক, পোস্টার প্রকাশ

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

ইয়াশফি রহমান :  রাওয়ালপিন্ডি এক্সপ্রেস, যার হাতে বল থাকলে এক সময় বুক কাঁপত উল্টো দিকে থাকা ব্যাটারের। কখন সেই বল এসে উইকেট ভেঙে দেবে, তার আশঙ্কায় ভুগতেন সবাই। সেই শোয়েব আখতারকে নিয়ে এ বার তৈরি হতে চলেছে বায়োপিক বা জীবনীচিত্র।

পাকিস্তানের সাবেক এ গতিদানব নিজেই টুইট করে এ কথা জানিয়েছেন। পাকিস্তানের কোন ক্রীড়াবিদকে নিয়ে এই প্রথম কোনও বিদেশি চলচ্চিত্র তৈরি হতে চলেছে।

ছবির একটি ক্লিপ এবং পোস্টার শোয়েব ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। এরপর একটি প্রশ্নোত্তর পর্বও আয়োজন করেন। ক্রিকেটজীবনে তাকে যে নামে ডাকা হত, ছবির নামও তাই-ই রাখা হয়েছে। শোয়েবের বায়োপিকের নাম হবে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস, রানিং এগেনস্ট অল অডস’। বায়োপিকে শোয়েবের জীবনের অনেক অজানা দিক উঠে আসবে। তবে তার জীবনের এবং পাকিস্তানের ক্রিকেটে তৈরি হওয়া বিতর্কের হদিশ মিলবে কি না, তা জানা যায়নি।

এই ছবির পরিচালক মহম্মদ ফরাজ কায়জার। কিউ প্রোডাকশন্স ফিল্মস নামে একটি সংস্থা ছবি প্রযোজন করছে। সব ঠিকঠাক থাকলে ২০২৩-এর ১৬ নভেম্বর ছবি মুক্তি পাবে। তবে শোয়েবের চরিত্রে কে অভিনয় করবেন বা সঙ্গে কারা থাকবেন তা কিছুই জানানো হয়নি। ২৫ সেকেন্ডের মোশন টিজারে কিছুই বোঝা যায়নি।

সঙ্গের ক্যাপশনে শোয়েব লিখেছেন, একটা সুন্দর যাত্রা শুরু হতে চলেছে। আমার গল্প, আমার জীবন, আমার বায়োপিক, ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস, রানিং এগেনস্ট অল অডস’-এর ব্যাপারে ঘোষণা করতে চলেছি। আগে কোনও দিন এমন অভিজ্ঞতা হয়নি। পাকিস্তানের কোনও ক্রীড়াবিদকে নিয়ে প্রথম বিদেশি ছবি। ইতি, আপনাদের বিতর্কিত মানুষ, শোয়েব আখতার।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে জোরে বল করার রেকর্ড এখনও রয়েছে শোয়েবের নামের পাশে। ১৯৯৭ সালে অভিষেকের পর থেকে আর ঘুরে তাকাননি। পরবর্তী কালে নিজেকে বিশ্বের অন্যতম সেরা বোলার হিসাবে প্রতিষ্ঠা করেছেন তিনি।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




কে হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট ?

প্রকাশিত:শুক্রবার ১৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে যে পদত্যাগপত্র পাঠিয়েছেন, তা আনুষ্ঠানিকভাবে গ্রহণ করার ঘোষণা দিয়েছেন দেশটির স্পিকার।

এক বিবৃতিতে মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বলেন, আগামী সাত দিনের মধ্যে নতুন একজন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা।

গোতাবায়া রাজাপাকসে নতুন প্রশাসনের হাতে গ্রেপ্তার হওয়া এড়াতেই পদত্যাগ করার আগে শ্রীলঙ্কা ছেড়ে চলে যেতে চেয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপে পালিয়ে যাওয়া গোতাবায়া পরে সেখান থেকে পৌঁছান সিঙ্গাপুরে।

সেখান থেকে তার পদত্যাগপত্র পাঠানোর খবর পেয়ে শ্রীলঙ্কার রাজধানী কলোম্বোয় বিক্ষোভকারীরা নেচে-নেচে আনন্দ করেছে। বিবিসিকে এক বিক্ষোভকারী বলেন, আমরা যারপরনাই খুশি। এটি জয়ের মুহূর্ত বলেই আমরা মনে করছি।

সিঙ্গাপুর সরকার বলেছে, গোতাবায়াকে ব্যক্তিগত সফরে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তিনি সিঙ্গাপুরে অবস্থান করবেন না সেখান থেকে অন্য কোনো দেশে যাওয়ার চেষ্টা করবেন, তা এখনো স্পষ্ট নয়।

প্রসঙ্গত, স্বাধীনতার পর ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলঙ্কার মানুষ দেশের এ পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট গোতাবায়া এবং তার পরিবারকে দায়ী করে আসছে।


আরও খবর



ক্লাব ছাড়ার গুঞ্জনের মধ্যেই মানচেস্টারে ফিরলেন রোনালদো

প্রকাশিত:মঙ্গলবার ২৬ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

পারিবারিক ব্যস্ততা কাটিয়ে অবশেষে ইংল্যান্ডে ফিরে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শোনা যাচ্ছে, নিজের ভবিষ্যৎ নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে কথা বলতেই তার ওল্ড ট্রাফোর্ডে ফেরা।

নতুন কোচ এরিক টেন হাগের অধীনে এখন পর্যন্ত কোনো ম্যাচ বা অনুশীলন করেননি পর্তুগিজ সুপারস্টার। এমনকি দলটির প্রাক-মৌসুম প্রস্তুতিতে থাইল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে যাননি তিনি। সোমবার (২৫ জুলাই) ৩৭ বছর বয়সী এই স্ট্রাইকার মানচেস্টারে ফিরেছেন।

যদিও ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষের মতে, এখন পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদো বিক্রির জন্য নয়। ২০২২-২০২৩ মৌসুমের পরিকল্পনায় তিনি বেশ ভালোভাবেই আছেন। তবে এটা এখনো অজানা যে, তিনি রেড ডেভিলসদের সঙ্গে আজ মঙ্গলবার অনুশীলন করবেন কিনা। এরিক টেন হাগের সঙ্গেও কথা বলবেন সিআরসেভেন।

এদিকে, রোনালদোর ম্যানচেস্টারে ফেরাকে ক্লাব কর্তৃপক্ষ ভালো লক্ষ্মণ হিসেবেই দেখছে। সূত্রের বরাত দিয়ে মার্কা জানিয়েছে, ওল্ড ট্রাফোর্ডে রোনালদোর থেকে যাওয়ার সম্ভাবনা জোড়ালো হচ্ছে।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২