Logo
শিরোনাম

সোনারগাঁয়ে ৩৫টি নতুন ঘর পেল গৃহহীন পরিবার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমিসহ ঘর পেলেন ৩৫টি গৃহহীন ও ভূমিহীন পরিবার।

গতকাল মঙ্গলবার সকালে সোনারগাঁয়ে জেলা অডিটরিয়ামে ৩৫টি পরিবারের মাঝে জমির দলিলসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় সাংসদ লিয়াকত হোসেন খোকা, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) গোলাম মুস্তাফা মুন্না, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, সোনারগাঁ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদ আক্তার ফেন্সি, সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: আব্দুল জব্বার প্রমুখ। এসময় অন্যান্য ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুজিববর্ষ উপলক্ষে ঈদের আগে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে সোনারগাঁয়ে ভূমিহীন-গৃহহীনের জন্য জমির মালিকানাসহ এ ৩৫টি ঘর নির্মাণ করা হয়েছে। এর আগে দু’ধাপে সোনারগাঁয়ে দুই শতাধিক পরিবারের মাঝে ঘর বিতরণ করা হয়।


আরও খবর



হঠাৎ সবার কাছে ক্ষমা চেয়ে যা বললেন প্রভা

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নাটকের অভিনয়ে নিয়মিত সাদিয়া জাহান প্রভা। নিয়মিত সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টগ্রামেও দেখা যায় তাকে। প্রায় ইনস্টগ্রাম স্টোরিতে নিজের অনুভূতি শেয়ার করেন। শেয়ার করেন নিজের নানা গেটআপের ছবি।

সম্প্রতি মানুষের অনিশ্চিত জীবনের কথা স্মরণ করে একটি স্টোরি শেয়ার করেছেন প্রভা, যেখানে লিখেছেন— ‘জীবন খুবই অনিশ্চিত। যে কারোর সঙ্গে যে কোনো কিছু ঘটে যেতে পারে। এ মুহূর্তে আমার যেটি মনে হচ্ছে, যদি আমার কিছু হয়ে যায়…। যদি আমি কাউকে জেনে-বুঝে কিংবা অজান্তে কষ্ট দিয়ে থাকি, কারও অনুভূতিতে আঘাত করে থাকি, তার জন্য দুঃখ প্রকাশ করছি।’

প্রভা আরও লিখেন— ‘আমি ক্ষমা চাইছি। প্লিজ আমার অপরাধ ক্ষমা করে দিন এবং আমার জন্য দোয়া করবেন। আল্লাহ আপনাদের মঙ্গল করুন।’

‘কাউন্টডাউন’ নামের একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন প্রভা। সকাল আহমেদের পরিচালনায় নাটকটির প্রচার শুরু হয়েছে গত ৩১ মে। এতে প্রভার সঙ্গে আরও আছেন তৌসিফ মাহবুব, সজল, অর্ষা, উর্মিলা, মিশু সাব্বির, আরফান আহমেদ প্রমুখ। এ ছাড়া ঈদের বেশ কিছু একক নাটকে অভিনয় করছেন এই অভিনেত্রী।

 

সুত্রঃ যুগান্তর


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




গজারিয়ায় ভাটেরচর উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

গজারিয়া উপজেলা প্রতিনিধি ঃ

বৃহস্পতিবার  সকাল ১১ঘটিকায় উপজেলার ভাটেরচর দেওয়ান আবদুল মান্নান পাইলট উচ্চ বিদ্যালয়ে  প্রাঙ্গনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের সভাপতি ও রূপালী ব্যাংক লিঃ এর ডিজিএম জনাব সাখাওয়াত হোসেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিভাবক সদস্য  শাহআলম মিয়া, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ শাহজাহান শিকদার এর সঞ্চালনায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,  বীরমুক্তি যোদ্ধা মোল্লা মো ছানাউল্লাহ, সাবেক কো-অপ্ট সদস্য সিরাজুল ইসলাম, সাবেক সদস্য মিন্টু খন্দকার

 মুকবুল হোসেন,আবুল কালাম খোকন, সহকারী শিক্ষক  দেওয়ান কামরুজ্জামান, আরো উপস্থিত ছিলেন, অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফারজানা ইয়াসমিন, সিনিয়র শিক্ষক আফজাল হোসেন, মাওলানা আব্দুর রশিদ, মোয়াজ্জেম হোসেন, ফাতেমা আক্তার, হালিমা আক্তার, রোমেনা আফরোজা , আশরাফুন্নেছা, সাবিকুন্নাহার, কৃষ্ণপদ হালদার, শাহাদাত হোসেন, রতন আহমেদ, সাখাওয়াত  হোসেন, নাজমুল হোসেনসহ, সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ,সংবাদকর্মী এবং রাজনৈতিক নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে বিদায়পূর্ব মিলাদ ও দোয়ার অনুষ্ঠানের পর শিক্ষক ও ছাত্র/ছাত্রীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়।


আরও খবর



প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে ইটনায় বিক্ষোভ মিছিল

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকার ঃ

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে হত্যার হুমকির প্রতিবাদে সারাদেশের ন্যয় আজ ৪ জুন 

বিকেলে ইটনা উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন ইটনা শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ।

মিছিলটি ইটনা উপজেলা আওয়ামীলীগের নিজস্ব কার্যালয়ের সম্মুখ থেকে বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত। 

বিক্ষোভ মিছিল শেষে বক্তব্য রাখেন ছাত্রলীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগে নেতৃবৃন্দ ছাড়াও ইটনা উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক তাপস রায় এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন (খসরু ঠাকুর)। 

তখন নেতাকর্মীরা আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হত্যার প্রতিবাদে তীব্র নিন্দা জানান। তারা আরো বলেন বিএনপি-জামায়াত এই দেশটাকে তাসের রাজত্ব তৈরি করতে চাচ্ছে। যত দ্রুত সম্ভব বিএনপি-জামাত ছাত্রদলে সন্ত্রাসীদের দাঁতভাঙ্গা জবাব দিবে।


আরও খবর



স্লিপ এপনিয়া উপসর্গ ও চিকিৎসা

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সম্প্রতি ভারতীয় উপমহাদেশের সংগীতশিল্পী বাপ্পী লাহিড়ী মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। চিকিৎসকরা জানিয়েছেন, জনপ্রিয় এই গায়কের মৃত্যু হয়েছে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায়। কিন্তু এই স্লিপ অ্যাপনিয়া কী, কত ধরনের, এর কোনো চিকিৎসা আছে কিনা এবং থেকে প্রতিকারের উপায় সম্পর্কে মানুষে ধারণা খুব কম। এবার তাহলে স্লিপ অ্যাপনিয়ার এই সব বিষয়ে জেনে নেয়া যাক-

 

স্লিপ অ্যাপনিয়া

স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তির ঘুমে বারবার ব্যাঘাত ঘটে শ্বাস-প্রশ্বাস বন্ধ হওয়ায়। বিষয়ে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছেন, যখন কোনো ব্যক্তির স্লিপ অ্যাপনিয়া হয় তখন তিনি ঘুমানোর একটু পরই জোরে জোরে শ্বাস নিতে থাকেন। আক্রান্ত ব্যক্তির শ্বাস নেয়ার গতি বেড়ে গেলে হঠাৎ করেই আবার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়। এক্ষেত্রে কিছুক্ষণ পর ফের শ্বাস-প্রশ্বাস নেয়া শুরু হয়। আর শ্বাস-প্রশ্বাসের এই ব্যাঘাতকে অ্যাপনিয়া বলা হয়।

 

ঘুমের মধ্যে জোরে নিঃশ্বাস নেয়ার সময় হঠাৎ করেই শ্বাস-প্রশ্বাস বন্ধ হওয়ার কারণ হিসেবে অধ্যাপক আব্দুল্লাহ জানিয়েছেন, শ্বাস-প্রশ্বাস যখন বারবার নেয়া হয় তখন মূলত বাতাসের সঙ্গে শরীর থেকে কার্বন ডাই অক্সাইড বের হয়। কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমে গেলে মানুষের শরীরে থাকা শ্বাস-প্রশ্বাসের সিস্টেম বন্ধ করে দেয় সেন্ট্রাল নার্ভাস সিস্টেম। তখন নিশ্বাস কিছুক্ষণ বন্ধ থাকার পর শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমে ফের কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পেলে নার্ভাস সিস্টেম পুরোদমে উজ্জীবিত হয়ে শ্বাস-প্রশ্বাস ফিরে আসে। আর এই জটিল পরিস্থিতিতে অনেক সময় মানুষের মৃত্যুও হয়ে থাকে।

 

অ্যাপনিয়ার প্রকারভেদ

অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছেন, শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে বাধা সৃষ্টি হলে তখন তাকে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া বলা হয়ে থাকে। এটা গলায় টনসিল ফুলে গিয়ে হতে পারে। অনেক ক্ষেত্রে শ্বাসনালী এবং গলার সংযোগ স্থলে মাংসপেশি ফুলে গিয়ে হয়ে থাকে। যাকে অ্যাডনয়েডও বলা হয়। আবার অনেক সময় নাকের ভেতরে মাংসপেশি বড় হয়ে যায়।

 

এসব সমস্যাগুলো শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে বাধা তৈরি করে থাকে। যাকে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হিসেবে শনাক্ত করা হয়। রোগে সাধারণত যাদের ওজন বেশি বা শরীরে মেদ বেশি, বয়স্ক মানুষ শিশু তারা ভোগে থাকেন।

 

বিশেষজ্ঞ এই চিকিৎসকের মতে, হৃদপিণ্ড, ব্রেন এবং নিউরোজনিত সমস্যা থেকে মানুষের শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেনে বিভিন্নরকম জটিলতা হয়ে থাকে এবং ওই ব্যক্তির তখন স্লিপ অ্যাপনিয়ায় ভোগার সম্ভাবনা থাকে। অনেক ক্ষেত্রে এই সমস্যা জটিল এবং গুরুতর হয়। তবে এই দুই ধরনের অ্যাপনিয়াতেই আক্রান্ত ব্যক্তির মৃত্যুর ঝুঁকি রয়েছে।

 

অ্যাপনিয়ার চিকিৎসা

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে প্রথমেই যা দেখা হয় তা হলো, শ্বাসনালীকে কেন্দ্র করে কোন জায়গায় বাধা রয়েছে এবং তা চিহ্নিত করে পরে অপসারণ করতে হয়। এক্ষেত্রে অল্প সময়েই মুক্তি পাওয়া যেতে পারে এই সমস্যা থেকে। তবে জটিল স্লিপ অ্যাপনিয়া শরীরের বিভিন্ন গুরুতর সমস্যা থেকে হয়ে থাকে বলে এর চিকিৎসা আজীবন চালানোর প্রয়োজন হতে পারে।

 

প্রতিরোধের উপায়

স্লিপ অ্যাপনিয়া থেকে মুক্তির ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ, একটু সতর্ক থাকলে এই রোগ থেকে দূরে থাকা সম্ভব। শরীরের উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখা। নিয়মিত শারীরিক ব্যায়াম করা এবং সুষম খাদ্যাভ্যাস করা। এছাড়া যাদের ঘুমের মধ্যে বার বার নিঃশ্বাস বন্ধ হয় তাদের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে বলে থাকেন চিকিৎসকরা।

 


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2




বিয়ারের নামে বিক্রি হচ্ছে মূত্র-নর্দমার পানি

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সিঙ্গাপুরে পানির অপচয় রোধে নর্দমার পানি পরিশুদ্ধ করে সেটা দিয়েই নিউব্রিউ (NewBrew) নামে বিয়ার তৈরি করছে একটি প্রতিষ্ঠান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুরের ওয়াটার এজেন্সি ব্রুয়ার্কজ এই বিয়ার চালু করেছে যা দেশের বিভিন্ন দোকান ও বারগুলোতে পাওয়া যায়। পরিবেশবান্ধব বিয়ার হিসেবে পানীয়টির বেশ প্রচারণাও চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

নিউব্রিউ বিয়ারটি তৈরি করতে জার্মান বার্লি ও নরওয়েজিয়ান ঈস্ট ব্যবহৃত হয়। অন্য সব বিয়ারের মতো এ বিয়ারেরও মূল উপাদান পানি। এ বিয়ারটির ৯৫%-ই পানি। তবে অন্য বিয়ারে ব্যবহৃত পানির সঙ্গে এ বিয়ারের মূল পার্থক্য হলো পানির ধরনে। এ বিয়ারের মূল পানি হলো নুওয়াটার। মূলত মূত্র ও নর্দমার পানির পরিশোধিত রূপই হচ্ছে নুওয়াটার। তবে এই নুওয়াটার শুধুমাত্র নিরাপদ পানীয় হিসেবে আন্তর্জাতিক মান মেনে চলে না বরং বিয়ার তৈরির জন্য যথেষ্ট পরিচ্ছন্ন হিসেবে পরীক্ষা করে জানা যায়।

ব্রুয়ার্কজের কর্মকর্তারা জানান, নুওয়াটার দিয়ে বিয়ার তৈরির আগে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। কয়েক ধরনের ফিল্টারও করা হয়েছে। আর এ “নিউব্রিউ” বিয়ারটি পান উপযোগী এবং নিরাপদ।

ব্যতিক্রমী এ বিয়ার পান করা কয়েকজন গ্রাহকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা বেশ ইতিবাচক এ পানীয় নিয়ে। এমনকি নুওয়াটার দিয়ে তৈরি হওয়া সত্ত্বেও পুনরায় এ বিয়ার পান করতেও তাদের কোনো আপত্তি নেই।


আরও খবর