Logo
শিরোনাম

সোনারগাঁয়ে প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

 সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পৌর এলাকার আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শ্রেষ্ঠ সফল জননী ২০২২, আসমা আখতারী ও হুরুন নেসাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে তাদেরকে এ স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহি। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোহাম্মদ আসাদুজ্জামান মোল্লার সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার শাহনাজ পারভিন, সমাজ সেবক মোতালেব মিয়া স্বপন ও সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি শফিকুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন, সোনারগাঁ জি.আর ইনস্টিটিউশনের শিক্ষক কামাল হোসেন, সমাজ সেবক খোকন মোল্লা, আব্দুর রব মোল্লা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিনা সুলতানা প্রমূখ। 


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




নোয়াখালীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২,আহত ১

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

অনুপ সিংহ,  প্রতিনিধিঃ

নোয়াখালীর চাটখিল ও সোনাইমুড়ী উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা ছাত্রসহ দুজন নিহত হয়েছেন। এ দুটি ঘটনায় আহত হয়েছেন আরো একজন।

নিহতরা হলেন, শিব্বির আহমেদ (২৫) উপজেলার হাটপুকুরিয়া ইউনিয়নের জিগাতলা গ্রামের মাওলানা আজিজুর রহমানের ছেলে এবং আবুল হোসেন (৫৫) উপজেলার ডুমুরিয়া গ্রামের শহীদুল ইসলামের ছেলে। শিব্বির লক্ষীপুর জেলার টুংচুর মাদ্রাসার কামিলের শিক্ষার্থী ছিল।

চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.গিয়াস উদ্দিন জানান, আজ বুধবার  দুপুর আড়াইটার দিকে চাটখিল উপজেলার নোয়াখলা ইউনিয়নের সোনা চাকা বাজার সংলগ্ন সড়কে বালুবাহী পিকআপ ভ্যানের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে শিব্বির আহমেদ (২৫) গুরুত্বর আহত হয়। পরে গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। ওসি আরো জানায়,স্থানীয়রা পিকআপ ভ্যানটি আটক করলে পুলিশ জব্দ করে থানায় নিয়ে আসে। তবে ঘটনার পর পরই চালক পালিয়ে যায়।  

এদিকে আজ দুপুর ২টার দিকে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার নান্দিয়া পাড়া বাজারের সংলগ্ন ডুমুরিয়ার টেক এলাকায় সিএনজি চালিত অটোরিকশা ও নসিমন গাড়ির সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় আরো এক সিএনজি আরোহী কুলসুম (২৫) আহত হয়।

নিহত আবুল হোসেন (৫৫) উপজেলার ডুমুরিয়া গ্রামের শহীদুল ইসলামের ছেলে। 

সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ বলেন,আজ বুধবার  দুপুর ২টার দিকে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার নান্দিয়া পাড়া বাজারের সংলগ্ন ডুমুরিয়ার টেক এলাকায় সিএনজি চালিত অটোরিকশা ও নসিমন গাড়ির সংঘর্ষে আবুল হোসেন গুরুত্বর আহত হয়। পরে গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় সুধারামা থানার পুলিশ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।


আরও খবর



সদরপুরে চাঁদা না পেয়ে হত্যার উদ্দেশ্যে ব্যবসায়ীর উপর শিপন বাহিনীর হামলা

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি:  সদরপুরে চাঁদা না পেয়ে হত্যার উদ্দেশ্যে ব্যবসায়ীর উপর হামলা তিন লক্ষ টাকা চাঁদা না পেয়ে ফরিদপুরের সদরপুরে খলিল খান নামে এক ব্যক্তির উপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। 

গত ২৮/৭/২০২২ শুক্রবার এই ঘটনাটি ঘটে হামলার শিকার ওই ব্যক্তি বর্তমানে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে এবং তার অবস্থা আশঙ্কাজনক। সরজমিনে ও এলাকাবাসী জানায় ফরিদপুর জেলার সদরপুর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের বাসিন্দা মোঃ শিপন মিয়া বেশ কিছুদিন ধরে খলিল খানের নিকট তিন লক্ষ টাকা চাঁদা অথবা বাড়ৈরহাট বাজারে খলিল খানের ৬টি দোকান থেকে একটি দোকান তার নামে করে দেয়ার দাবি করে আসছিল। 

পাশাপাশি চাঁদা অথবা দোকান না দিলে তার বাজারের সব দোকান বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে আসছিল।

এরই ধারাবাহিকতায় ২৮/৭/২০২২ শুক্রবার বিকাল আনুমানিক পাঁচটার দিকে বাড়ৈরহাট বাজারে আইয়ুব খানের কাপড়ের দোকানের সামনে চাঁদাবাজ ও সন্ত্রাসী মোঃ শিপন মিয়ার নেতৃত্বে ১/মোঃ শফি মোল্লা পিতাঃ মৃত বারেক মোল্লা, ২/হাসেম শেখ, পিতাঃ মৃত এলেম শেখ, ৩/একলাস বেপারী, পিতাঃ মৃত মেহের ব্যাপারি, ৪/লাভলু মোল্লা, পিতাঃ মৃত শামসু মোল্লা, ৫/মোহাম্মদ নাঈম শেখ, পিতাঃ সরোয়ার শেখ, ৬/মিন্টু খান, পিতাঃ মৃত ইউনুস খান, ৭/জিতু সরদার, পিতাঃ মুসা সরদার, ৮/তোতা তালুকদার, পিতাঃ মালেক তালুকদার সহ ১৪-১৫ জনের একটি সংঘবদ্ধ সন্ত্রাসী বাহিনী পিস্তল, হকিস্টিক, লোহার রড, বাঁশের গোড়ালি, লাঠি দিয়ে হত্যার উদ্দেশ্যে খলিল খানের উপর হামলা করে। এক সময় খলিল খানের চিৎকারে বাজার এবং বাজারে আশপাশ থেকে লোকজন ছুটে আসলে হামলাকারীরা খলিল খান কে মুমূর্ষ অবস্থায় ফেলে রেখে সেখান থেকে পালিয়ে যায়। 

পরবর্তীতে এলাকাবাসী তাকে উদ্ধার করে সদরপুর স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায়, তাকে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। তিনি বর্তমানে এখানেই চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

এই বিষয়ে অভিযুক্ত ৯ জনকে আসামী করে থানায় একটা মামলা দায়ের করা হয়েছে যার নং ১২/৮৩।


আরও খবর



চিকিৎসা বর্জ্যের ঝুঁকি: বিশ্ব ও বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ১৩ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

অধ্যাপক আব্দুল হাই: বর্তমান বিশ্বে চিকিৎসা সেবাদাতাদের কাছে চিকিৎসা বর্জ্যের সৃষ্টি , সংগ্রহ ও অপসারণ একটি বিরাট চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। পরিবেশের উপর চিকিৎসা বর্জ্যের মারাত্মক প্রভাব রয়েছে। চিকিৎসা বর্জ্যের অব্যবস্থাপনা থেকে নানা ধরনের অসুখ সংক্রমণের ঝুঁকি তৈরি হতে পারে। উন্নয়নশীল দেশগুলোতে চিকিৎসা বর্জ্যের ক্রমাগত বৃদ্ধি এই ঝুঁকিকে আরো বাড়িয়ে দিচ্ছে। উচ্চ আয়ের দেশগুলোর চেয়ে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোতে সাধারণত চিকিৎসা বর্জ্যের পরিমাণ কম হয়ে থাকে (WHO,2004)। তবে নিয়ম মেনে বৈশিষ্ট্য অনুযায়ী আলাদা করতে পারলে ও সঠিক ব্যবস্থাপনা করতে পারলে চিকিৎসা বর্জ্যের পরিমাণ যেমন কমে যায় তেমনি ঝুঁকি ও অনেক হ্রাস পায়। উন্নয়নশীল দেশগুলোতে চিকিৎসা বর্জ্যের প্রতি যথেষ্ট মনোযোগ দেওয়া হয় না। একে সাধারণ গৃহস্থ আবর্জনার মত গণ্য করা হয় এবং গৃহস্থ আবর্জনার সঙ্গে যত্রতত্র ভাগাড়ে নিক্ষেপ করা হয়।

বাংলাদেশে নগরায়নের উচ্চহার, শিক্ষার নিম্নহার এবং সার্বিকভাবে পরিবেশ দূষণের উচ্চ হারের কারণে চিকিৎসা বর্জ্যের দূষণ পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে । এই অবস্থাকে কঠিন করে তুলছে চিকিৎসা বর্জ্যের দুর্বল ব্যবস্থাপনা এবং ক্ষেত্রবিশেষে ব্যবস্থাহীনতা। ফলে চিকিৎসা সেবার সঙ্গে জড়িত ডাক্তার, নার্স, ওয়ার্ডবয় , ল্যাব টেকনিশিয়ান, পরিচ্ছন্নতাকর্মী থেকে শুরু করে সাধারণ দর্শনার্থী পর্যন্ত নানা ধরনের কঠিন ব্যধিতে আক্রান্ত হচ্ছেন। আবার মাটি জল ও বাতাসেও দূষন ছড়িয়ে পড়ছে। সাম্প্রতিক সময়ে Covid-19 জনিত কারণে সংক্রমণ বৃদ্ধি পাওয়া, সংক্রমণ থেকে রক্ষা পেতে সার্জিক্যাল মাস্কের ব্যবহার বৃদ্ধি ও ব্যবহার শেষে যত্রতত্র মাস্কের নিক্ষেপন এবং ভ্যাকসিন প্রদান ও ব্যবহৃত নিডলের নিক্ষেপ চিকিৎসা বর্জ্যের ঝুঁকির বিষয়টিকে আবার সামনে নিয়ে এসেছে।


আরও খবর

আজ কলেরার দ্বিতীয় ডোজের টিকা

বুধবার ০৩ আগস্ট ২০২২




চট্টগ্রামে বাসের ধাক্কায় নিহত ছয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

চট্টগ্রামের পটিয়া উপজেলায় যাত্রীবাহী বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার পাঁচ যাত্রী সহ চালক নিহত হয়েছে। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে আরও আটজন আহত হয় বলে জানায় পুলিশ ।

সোমবার (১১ জুলাই) রাত ৮টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পটিয়ার কমল মুন্সীর হাটের অদূরে জলুয়ার দিঘীর পাড়ে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে।

জানা যায় নিহতদের মধ্যে পাঁচজন পুরুষ ও একজন মহিলা। তবে তাদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

পটিয়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম বলেন, ‘যাত্রী নিয়ে একটি সিএনজিচালিত অটোরিকশা চন্দনাইশ উপজেলা থেকে পটিয়ার দিকে আসছিল। কক্সবাজার থেকে নগর অভিমুখী একটি বাস পেছন থেকে অটোরিকশাকে ধাক্কা দিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে উল্টে যায়। অটোরিকশার সব যাত্রীই মারা গেছেন। বাসের ৭-৮ জন যাত্রী আহত হয়েছেন।’

পটিয়া ফায়ার স্টেশনের টিম লিডার প্রদীপ ত্রিপুরা বলেন, ‘বাসের ধাক্কায় অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে গেছে। আমরা ঘটনাস্থলে এসে অটোরিকশা থেকে মরদেহ বের করেছি। 


আরও খবর



বেড়েই চলেছে তিস্তার পানি

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

উত্তম রায় লালমনিরহাট :  ভারী বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে তিস্তা নদীর পানি বেড়েই চলেছে। ইতিমধ্যে সর্বগ্রাসী তিস্তা দুই কুল ছুইয়ে টইটম্বুর হয়ে বিভিন্ন পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে করে তিস্তা অববাহিকার বিভিন্ন চরাঞ্চল ও নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। আতঙ্কে মানুষ নির্ঘুম রাত কাটাচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে রাখা হয়েছে।

অস্বাভাবিক হারে পানি বেড়ে যাওয়ায় তিস্তার চর ও নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়ে পড়েছে। তিস্তা ছাড়াও মানাস, টেপা, ঘাঘট, করতোয়া, যমুনেশ্বরী, আখিরা নদীসহ জেলার অন্যান্য নদ-নদী ও খাল-বিলে পানি বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে তিস্তার চরাঞ্চলসহ নিম্নাঞ্চলের ফসলের ক্ষেত মাছের পুকুর তলিয়ে গেছে। এতে করে বাদাম, মরিচ, পেঁয়াজ, মিষ্টি কুমড়া ও ভুট্টাসহ বিভিন্ন রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, তিস্তা ব্যাজের ডালিয়া পয়েন্টে সোমবার দুপুর ১২টায় তিস্তার পানি বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। একই সময়ে রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়।

এর আগে সকাল ৯টার দিকে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি ৫২ দশমিক ৫৬ সেন্টিমিটার বেড়েছে। যা বিপৎসীমার ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।

এছাড়াও সোমবার দুপুর ১২টায় ঘাঘট নদীর গাইবান্ধা পয়েন্টে ২২ দশমিক ৪ সেন্টিমিটার, যমুনেম্বরী নদীর রংপুরের বদরগঞ্জ পয়েন্টে ৩০ দশমিক ৫০ সেন্টিমিটার, করতোয়া নদীর রহিমাপুর পয়েন্টে ১৮ দশমিক ৮৫ সেন্টিমিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়।

রংপুরের গঙ্গাচড়া উপজেলা নোহালী, আলমবিদিতর, কোলকোন্দ, গজঘণ্টা ও মর্নেয়া, কাউনিয়ার বালাপাড়া, পীরগাছার ছাওলা, তাম্বুলপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে পড়েছে। ইতিমধ্যে অনেক বাড়ি-ঘরে বন্যার পানি ঢুকে পড়েছে। সম্ভাব্য ভাঙন ঠেকাতে বিভিন্ন স্থানে জিও ব্যাগ আগাম মজুত করে রাখা হয়েছে।

কোলকোন্দ ইউনিয়নের চেয়রম্যান আব্দুর রউফ জানিয়েছেন, তার ইউনিয়নের ৬টি ওয়ার্ডের প্রায় ১২ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বিনবিনিয়াচরের পশ্চিমপাড়ায় বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। ভেঙে যাচ্ছে বাঁধ, বাঁশঝাড়, জমি, বসতবাড়ি। বেড়িবাঁধটির পূর্বের অংশ এরই মধ্যে ভেঙে গেছে। এখন খৈ খাওয়া অংশে ভাঙন দেখা দিয়েছে। যদি এই ভাঙন রোধ করা না যায়, তাহলে খৈ খাওয়া, পাঙ্গাটারি, মধ্যপাড়া, আমিনগঞ্জসহ আশপাশের প্রায় ১১ থেকে ১২টি গ্রামে ভাঙন শুরু হবে।

এদিকে, পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, উজানের ঢল আর অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, ঘাঘটসহ এ অঞ্চলের নদ-নদীতে পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। এতে নীলফামারীর জলঢাকা, ডোমার, লালমনিরহাটের পাটগ্রাম, হাতিবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী, লালমনিরহাট সদর, কুড়িগ্রামের রাজারহাট, রৌমারী, সদর, রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া, পীরগাছা ও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চরাঞ্চলসহ নিচু এলাকাগুলোতে বন্যার পানি ঢুকে পড়েছে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২