Logo
শিরোনাম

সৌদিতে আন্তর্জাতিক খাদ্য মেলা

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সৌদি আরবে দিনকে দিন বাংলাদেশি পন্যের সামগ্রির প্রসার ঘটছে। কেবল ২৭ লাখ প্রবাসীদের টার্গেট করে নয়, দেশটির সাড়ে তিন কোটির মানুষকে মাথায় নিয়ে বাংলাদেশি পন্যের বাজার তৈরী করতে হবে।

রিয়াদের আন্তর্জাতিক কভেনশন হলে অনুষ্ঠিত আন্তর্জাতিক খাদ্য মেলায় একথা বলেন, সৌদিতে বাংলাদেশি পন্যের প্রসার ঘটাতে প্রয়োজন আরও বেশি বিনিয়োগ। বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবারের প্রাণ, বসুন্ধরা, এস এন্ড বি, বেঙ্গল ফুড প্রসেসিং কোম্পানিসহ বাংলাদেশের ৪টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। ভারত,পাকিস্তান বাংলাদেশ সহ ৩০ টি দেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠানের পণ্য প্রদর্শিত হয়েছে মেলায়। বাংলাদেশের গামেন্টস পন্য, সবজি, মাছ ও কারি মসলার ব্যপক চাহিদা রয়েছে সৌদি আরবে।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




কারাগারে হাজতির বিয়ে

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

সদরুল আইন : গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে এক হাজতির সঙ্গে এক নারীর বিয়ে সম্পন্ন হয়েছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকালে এই বিয়ে সম্পন্ন হয়।

হাজতির নাম মো. সুজন। কারাগারে তার হাজতি নং ৯০৪/২২। তিনি ঢাকার খিলগাঁওয়ের চলদোগুলদি এলাকার মৃত নুরু মিয়ার ছেলে। তার গ্রামের বাড়ি নরসিংদীর মাদবদী থানার নয়াকান্দি এলাকায়। কনের নাম মোছা. রুমি আক্তার। তিনি ঠাকুরগাঁওয়ের মো. সফির মেয়ে।

হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, ঢাকার খিলগাঁও থানার নারী ও শিশু নির্যাতন দমন আইনের একটি মামলায় সুজন এ কারাগারে বন্দি রয়েছেন। মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক সোমবার কারাগারের অফিস কক্ষে হাজতি সুজন ও কনে রুমি আক্তারের বিয়ে সম্পন্ন হয়। বিয়েতে এক লাখ টাকা দেনমোহার ধরা হয়েছে। এ সময় ছেলের পিতা ও ভাই এবং কনের ভাই উপস্থিত ছিলেন।


আরও খবর



জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

গণভোটের মাধ্যমে ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত হবে, তাদের পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। আর এসব অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করলে পরমাণু অস্ত্র প্রয়োগ করবে রাশিয়া। এমন হুঁশিয়ারি দিয়েছের রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

জাতিসংঘ অধিবেশনে দেয়া ভাষণে ল্যাভরভ বলেন, ইউক্রেনের গণভোটের যে সমালোচনা করছে পশ্চিমারা, তা ভিত্তিহীন। শুধু তাই নয়, অনেক বছর ধরে নাৎসী সমর্থক শাসনের নির্যাতনে জর্জরিত ইউক্রেনবাসীর ইচ্ছাকে অবশ্যই সম্মান জানাবে রাশিয়া। ল্যাভরভের বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন এবং অগ্রহনযোগ্য বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। ইউক্রেনের মানুষকে জোর করে রাশিয়ার পক্ষে ভোট দেয়ানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গাপূজার শুভ সূচনা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,লালমনিরহাট ঃ

বছর ঘুরে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। ঊলুধ্বনি, শঙ্খ, ঘন্টা ঢাকের বোলে বরণ করে নেওয়া হয়েছে মহিষাসুর মর্দিনী দেবী দুর্গাকে। ৫দিন ব্যাপী দুর্গোৎসবের শুরু হবে শনিবার (১ অক্টোবর)। লালমনিরহাট জেলাজুড়ে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মণ্ডপগুলোতে এরই মধ্যে শেষ হয়েছে বর্ণাঢ্য প্রস্তুতি ও আলোকসজ্জা।

দেশ-বিদেশের বিভিন্ন মন্দির ও মহলের আদলে তৈরি করা হয়েছে পূজামণ্ডপ। আর রঙ্গিন আলোক ছটায় তৈরি হয়েছে উৎসবের আমেজ। সনাতন পঞ্জিকা মতে, শনিবার (১ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ এবং ষষ্ঠিবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গোৎসবের মূল পর্ব। রোববার (২ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তমি বিহিত পূজা প্রশস্তা। দেবীর নৌকায় আগমন, ফল-শস্যবৃদ্ধিস্তু থাজলম্। সোমবার (৩ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা। সন্ধি পূজা। মঙ্গলবার (৪ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহানবমী বিহি পূজা প্রশস্তা। বুধবার (৫ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তার মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব।

এদিকে লালমনিরহাটে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা হয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল ৩টায় লালমনিরহাট জেলা শহরের সাপটানা রোডস্থ ঐতিহ্যবাহী দেব বাড়ী পূজা মন্ডপে দেব বাড়ীর আয়োজনে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দেব বাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সভাপতি তপন কুমার দেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপাল এম্বেসীর মাননীয় রাষ্ট্রদূত শ্রী ঘনশ্যাম ভান্ডারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের ডেপুটি চিফ অব মিশন শ্রী কুমার রাই, লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর, লালমনিরহাট পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়ান ইমপোর্ট সভাপতি অতুল কুমার সাকসেনা, বনানী পূজা উদযাপন কমিটি সহ-সভাপতি ও জন্মাষ্ঠমী উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী, বনানী পূজা উদযাপন কমিটির নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ দে, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন। বক্তব্য রাখেন দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সম্পাদক জয়ন্ত কুমার দেব প্রমুখ। এ সময় সাপ্তাহিক আলোর মনি পত্রিকার সম্পাদক মোঃ মাসুদ রানা রাশেদ, অতিরিক্ত পুলিশ সুপার (এ-সার্কেল) মারুফা জামাল, লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ এরশাদুল আলম, দেববাড়ী পরিবারের সদস্য, দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সদস্য ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, লালমনিরহাট জেলায় এবারে মোট ৪শত ৬৩টি পূজা মন্ডপে দুর্গোৎসব চলবে।


আরও খবর



দেড় কোটি প্রবীণ পাবেন বিশেষ আইডি কার্ড

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

বিশ্ব প্রবীণ দিবস আজ। দেশে জনসংখ্যা বৃদ্ধির হার কম হলেও প্রবীণ জনসংখ্যা বৃদ্ধির হার বেশি। ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ প্রতিপাদ্যে এবার পালিত হচ্ছে দিবসটি। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালন করা শুরু হয়।

জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে ৬০ বছরের বেশি বয়সি মানুষের সংখ্যা ১ কোটি ৫৩ লাখ ২৬ হাজার; যা দেশের মোট জনসংখ্যার ৯ শতাংশেরও বেশি।

সমাজকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, প্রবীণ জনগোষ্ঠীর কল্যাণ ও সুরক্ষায় কর্মকৌশল এবং পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। দেড় কোটিরও বেশি প্রবীণ নাগরিককে বিশেষায়িত আইডি কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের, যারা সংশ্লিষ্ট কার্ড দিয়ে প্রবীণ নাগরিকের সুযোগ-সুবিধা ভোগ করবেন। এজন্য বরাদ্দ রয়েছে ৭ হাজার ৬৮৩ কোটি টাকা। বরাদ্দের টাকায় দেশের বয়স্কদের ভাতা, বিধবা বা স্বামী-নিগৃহীতা মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতাসহ ৯ ক্যাটাগরির প্রবীণদের জন্য ব্যয় করা হবে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ওবায়দুল কাদেরের হুঁশিয়ারি

মণ্ডপে হামলা হলে কোন ছাড় দেয়া হবে না

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

এবারের দুর্গাপূজায় নিরাপত্তা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকার সর্বোচ্চ সতর্ক আছে বলে জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মণ্ডপে হামলা হলে কোন ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সকালে, রামকৃষ্ণ মিশনে মহাসপ্তমীর সার্বিক আয়োজন দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এবার যেন নোয়াখালীর চৌমুহনীর মতো হামলার ঘটনা না ঘটে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সবাই সতর্ক অবস্থায় আছে। এরপর, রমনা কালী মন্দির পরিদর্শনে যান ওবায়দুল কাদের। বলেন, হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করা সব দলের দায়িত্ব। শুধু রাজনীতি করলে চলবেনা তারা যেন শান্তিপূর্ণভাবে উৎসব পালন করতে পারে সেজন্য সবাইকে সহযোগীতা করার আহ্বান জানান। নির্বাচনকে সামনে রেখে একটি মহল সংখ্যালঘুদের ওপর হামলা করার চক্রান্ত করে, সেদিকে দৃষ্টি দেয়ারও পরামর্শ দেন কাদের।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২