Logo
শিরোনাম

সুফিবাদ কি

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মাজহারুল ইসলাম মাসুম, সিনিয়র সাংবাদিক লেখক ও গবেষক :

সুফিবাদ (সুফিবাদ বা সুফি দর্শন, আরবি- সুফিয়াত বা তাসাউফ) একটি ইসলামি আধ্যাত্মিক দর্শন। আত্মা সম্পর্কিত আলোচনা এর মুখ্য বিষয়। সুফিবাদের একমাত্র মূল বিষয়টি হল, আপন নফসের সঙ্গে, নিজ প্রাণের সাথে, নিজের জীবাত্মার সাথে পরমাত্মা আল্লাহ যে শয়তানটিকে আমাদের পরীক্ষা করার জন্য দেওয়া হয়েছে তার সাথে জিহাদ করে তার থেকে মুক্ত হয়ে এ জড় জগত থেকে মুক্তি পাওয়া। আত্মার পরিশুদ্ধির মাধ্যমে আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপনই হল এই দর্শনের মর্মকথা। পরম সত্তা মহান আল্লাহ কে জানার এবং আকাঙ্ক্ষা মানুষের চিরন্তন। স্রষ্টা ও সৃষ্টির মধ্যে বিদ্যমান সম্পর্ককে আধ্যাত্মিক ধ্যান ও জ্ঞানের মাধ্যামে জানার প্রচেষ্টাকে সুফি দর্শন বা সুফিবাদ বলা হয়। হযরত ইমাম গাজ্জালি (র.) এর মতে, আল্লাহর ছাড়া অপর মন্দ সবকিছু থেকে আত্মাকে পবিত্র করে সর্বদা আল্লাহর আরাধনায় নিমজ্জিত থাকা এবং সম্পূর্ণরূপে আল্লাহুতে নিমগ্ন হওয়াকেই সুফিবাদ বলে। সুফ অর্থ পশম আর তাসাওউফের অর্থ পশমি বস্ত্র পরিধানের অভ্যাস (লাব্‌সু’স-সুফ)। এরপর মরমীতত্ত্বের সাধনায় কারও জীবনকে নিয়োজিত করার কাজকে বলা হয় তাসাওউফ। যিনি নিজেকে এইরূপ সাধনায় সমর্পিত করেন ইসলামের পরিভাষায় তিনি সুফি। ইসলামি পরিভাষায় সুফিবাদকে তাসাওউফ বলা হয়, যার অর্থ আধ্যাত্মিক তত্ত্বজ্ঞান। তাসাওউফ বা সুফিবাদ বলতে অবিনশ্বর আত্মার পরিশুদ্ধির সাধনাকে বুঝায়। আত্মার পবিত্রতার মাধ্যমে ফানাফিল্লাহ (আল্লাহর সঙ্গে অবস্থান করা) এবং ফানাফিল্লাহর মাধ্যমে বাকাবিল্লাহ (আল্লাহর সঙ্গে স্থায়িভাবে বিলীন হয়ে যাওয়া) লাভ করা যায়। যেহেতু আল্লাহ নিরাকার, তাই তাঁর মধ্যে ফানা হওয়ার জন্য নিরাকার শক্তির প্রতি প্রেমই একমাত্র মাধ্যম। তাসাওউফ দর্শন অনুযায়ী এই সাধনাকে ‘ তরিকত ’ বা আল্লাহ-প্রাপ্তির পথ বলা হয়। তরিকত সাধনায় মুর্শিদ বা পথপ্রদর্শকের প্রয়োজন হয়। সেই পথ হলো ফানা ফিশ্‌শাইখ, ফানা ফিররাসুল ও ফানাফিল্লাহ। ফানাফিল্লাহ হওয়ার পর বাকাবিল্লাহ লাভ হয়। বাকাবিল্লাহ অর্জিত হলে সুফি দর্শন অনুযায়ী সুফি আল্লাহ প্রদত্ত বিশেষ শক্তিতে শক্তিমান হন। তখন সুফির অন্তরে সার্বক্ষণিক শান্তি ও আনন্দ বিরাজ করে। সুফিগণের মতে, হযরত মুহাম্মাদ (সা.) স্বয়ং সুফিদর্শনের প্রবর্তক। এর সপক্ষে সুফিগণ মুহাম্মাদ (সা.) এর একটি হাদিস উল্লেখ করেন যা হল, মানবদেহে একটি বিশেষ অঙ্গ আছে, যা সুস্থ থাকলে সমগ্র দেহ পরিশুদ্ধ থাকে, আর অসুস্থ থাকলে সমগ্র দেহ অপরিশুদ্ধ হয়ে যায়। জেনে রাখো এটি হলো কল্‌ব বা হৃদয়। আল্লাহর জিকর বা স্মরণে কল্‌ব কলুষমুক্ত হয়। সার্বক্ষণিক আল্লাহর স্মরণের মাধ্যমে কল্‌বকে কলুষমুক্ত করে আল্লাহর প্রেমার্জন সুফিবাদের উদ্দেশ্য। যাঁরা তাঁর প্রেমার্জন করেছেন, তাঁদের তরিকা বা পথ অনুসরণ করে ফানাফিল্লাহর মাধ্যমে বাকাবিল্লাহ অর্জন করাই হলো সুফিদর্শন।

সুফিবাদ উৎকর্ষ লাভ করে পারস্যে। সেখানকার প্রখ্যাত সুফি-দরবেশ, কবি-সাহিত্যিক এবং দার্শনিকগণ নানা শাস্ত্র, কাব্য ও ব্যাখ্যা-পুস্তক রচনা করে এই দর্শনকে সাধারণের নিকট জনপ্রিয় করে তোলেন। কালক্রমে বিখ্যাত ওলিদের অবলম্বন করে নানা তরিকা গড়ে ওঠে। সেগুলির মধ্যে কয়েকটি প্রধান তরিকা সর্বাধিক প্রসিদ্ধি লাভ করে:

    গাউসুল আজম বড় পির হযরত আবদুল কাদির জিলানি (র.) প্রতিষ্ঠিত কাদেরিয়া তরিকা,
    সুলতানুল হিন্দ হযরত খাজা মু’ঈনুদ্দিন চিশতি (র.) প্রতিষ্ঠিত চিশতিয়া তরিকা,
    গাউসুল আজম হযরত আহমদ উল্লাহ মাইজভান্ডারি (ক.) ও গাউছুল আযম গোলামুর রহমান      মাইজভান্ডারি (ক.) প্রতিষ্ঠিত মাইজভান্ডারিয়া তরিকা, 
    হযরত খাজা বাহাউদ্দিন নকশবন্দী (র.) প্রতিষ্ঠিত নকশবন্দিয়া তরিকা এবং
    হযরত শেখ আহমদ মুজাদ্দিদ-ই-আলফে সানি সারহিন্দি (র.) প্রতিষ্ঠিত মুজাদ্দিদিয়া তরিকা।


আরও খবর

তরিকা সমূহের বর্ণনা, তরিকা কি ?

শনিবার ০১ অক্টোবর ২০২২




মোরেলগঞ্জ-শরণখোলা বাস মালিক সমিতির প্রতিবাদ সভা

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

 এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :  

 বাগেরহাটের মোরেলগঞ্জ-শরণখোলা ও মোংলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচারের  প্রতিবাদে প্রতিবাদ সভা করেছেন বাস মালিকেরা।

বুধবার দুপুরে কেয়ার বাজার সমিতির অস্থায়ী কার্যালয়ে এ প্রতিবাদ সভায় মোরেলগঞ্জ-শরণখোলা ও মোংলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি অধ্যাপক শামীম আহসান পলাশ বলেন, মোরেলগঞ্জ-শরণখোলা রুটে বাস চলাচল কখনও বন্ধ ছিলোনা। একটি মহল ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টায় সমিতির ভাবমুর্তি ক্ষুন্ন করার জন্য অপপ্রচার চালিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশ করেছে। মূলত কিছু বাস মালিকরা দিনদিন লোকসানের ঘানি টেনে হিমসিম খেয়ে ব্যক্তিগত কারনে তাদের বাস আপাতত রুটে বন্ধ রেখেছে। এটিকে ভূল ব্যাখ্যা দিয়ে একটি স্বার্থনেস্বীমহল সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও অনিয়মের অপপ্রচার করছেন।  


  এদিকে এ ঘটনার প্রতিবাদে অপপ্রচারের বিরুদ্ধে বাস মালিক সমিতির সদস্য ও মালিকরা ক্ষোভে ফেটে পড়েছেন। এ ঘটনা তারা তীব্র নিন্দা ও জোরালো প্রতিবাদ জানিয়েছেন। একই সাথে এ প্রতিবাদ সভা থেকে তেলের দাম কমানো, যত্রতত্র ইজিবাইক-অটোভ্যান ও নছিমনে দূর-পাল্লার যাত্রী নিয়ে চলাচলের বন্ধেরও দাবি জানিয়েছেন প্রশাসনের প্রতি।  

এ প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে বক্তাব্য রাখেন মোরেলগঞ্জ-শরণখোলা মিনিবাস শ্রমীক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মো. একরামুল কবির কিছলু, বাস মালিক সমিতির কোষাদক্ষ্য মো. জামাল হোসেন, সাবেক কোষাদক্ষ্য সঞ্জিব পোদ্দার, সদস্য মো. জাহিদ খান, রিয়াজ খান সহ একাধিক বাস মালিকেরা। 


আরও খবর



জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

গণভোটের মাধ্যমে ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত হবে, তাদের পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। আর এসব অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করলে পরমাণু অস্ত্র প্রয়োগ করবে রাশিয়া। এমন হুঁশিয়ারি দিয়েছের রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

জাতিসংঘ অধিবেশনে দেয়া ভাষণে ল্যাভরভ বলেন, ইউক্রেনের গণভোটের যে সমালোচনা করছে পশ্চিমারা, তা ভিত্তিহীন। শুধু তাই নয়, অনেক বছর ধরে নাৎসী সমর্থক শাসনের নির্যাতনে জর্জরিত ইউক্রেনবাসীর ইচ্ছাকে অবশ্যই সম্মান জানাবে রাশিয়া। ল্যাভরভের বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন এবং অগ্রহনযোগ্য বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। ইউক্রেনের মানুষকে জোর করে রাশিয়ার পক্ষে ভোট দেয়ানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




সিলেট বিভাগে পরিবহন ধর্মঘট

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

 ট্রাফিক পুলিশের হয়রানি বন্ধসহ পাঁচদফা দাবিতে মঙ্গলবার থেকে সিলেট বিভাগে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন পরিবহন শ্রমিক নেতারা।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। শ্রমিকদের পাঁচদফা দাবির মধ্যে রয়েছে, ট্রাফিক পুলিশের হয়রানিসহ অতিরিক্ত জরিমানা বন্ধ করা, অটোরিকশা মহাসড়কে চলাচলে কড়াকড়ি আরোপ এবং ভাঙাচোরা রাস্তাগুলোর দ্রুত সংস্কার।দাবি মানা না পর্যন্ত এই ধর্মঘট চলবে বলেও জানানো হয়েছে। 


আরও খবর



ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। কয়েক দিনের বৃষ্টিতে এডিস মশার প্রকোপ আরো বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, রোববার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৯৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এবছর একদিনে সর্বোচ্চ। এই সময়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছরে ডেঙ্গুতে প্রাণ হারালেন ৪৫ জন। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সর্বোচ্চ ৩৯১ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ৬ সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মারা যান। এটি এবছরের একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। 


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




৭৬ পাউন্ড কেক কেটে

প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করল মাধবদী শহর আওয়ামী লীগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

রেজাউল করিম ঃ

২৮ সেপ্টেম্বর বুধ বার বিকাল  ৪  টায় মাদার অফ হিউম্যানিটি গণতন্ত্রের মানস কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন আলোচনা সভা ,  মিলাদ  দোয়া মাহফিল ও ৭৬ পাউন্ড কেক কেটে পালন  করে মাধবদী শহর আওয়ামীলীগ, স্হান  মাধবদী  হাই স্কুল মিলনায়তন।

মাধবদী শহর আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা  মিলাদ  ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন মাধবদী শহর আওয়ামীলীগের সভাপতি আলহাজ সালাউদ্দীন আহাম্মেদ। প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন মাধবদী পৌরসভার মেয়র হাজী মোশাররফ হোসেন প্রধান মানিক। এসময় উপস্হিত ছিলেন মাধবদী শহর আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক আঃ বাকির হোসেন,ও হাজী মোঃ হাফিজুর রহমান হাফেজ, মাধবদী থানা কৃষক লীগের আহবায়ক খায়রুল ইসলাম খান,মাধবদী পৌর সভার কাউন্সিলার মোঃ হেলালউদ্দীন, বাবুল ভুইয়া, নওসের আলী,মাধবদী শহর যুবলীগের সভাপতি সাইদুর রহমান পাশা,সাধারন সম্পাদক হাজী মোঃ ইলিয়াছ, মাধবদী থানা ছাত্রলীগের সভাপতি মাসুদ রানা,মাধবদী শহর সেচ্চাসেবক লীগের আহবায়ক সমীর দেবনাথ যুগ্ন আহবায়ক মোজাম্মেল হক, মাধবদী শহর শ্রমীক লীগের সভাপতি ইকবাল হোসেন প্রধান, সাধারন সম্পাদক মাছুম পারভেজ, সহ সভাপতি মোঃ সেলিম মিয়া, মাধবদী শহর কৃষক লীগের আহবায়ক হাজী আলামিন মিয়া,যুগ্ন আহবায়ক শরীফ মিয়া,ছাত্রলীগ নেতা রানা মোঃ মাসুদ আতিক আসলাম মাসুদ,। উক্ত দোয়া মাহফিলে উপস্হিত ছিলেন মাধবদী  শহর আওয়ামীলীগের সকল সহযোগী  সংগঠনের নেতৃবৃন্দ


আরও খবর