Logo
শিরোনাম

সুশাসনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে দায়িত্বশীল বিরোধী দল

প্রকাশিত:সোমবার ১১ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার ঃ দেশের মানুষ যখন আনন্দমুখর পরিবেশে প্রিয়জনদের সাথে ঈদ উদযাপন করছেন,তখন বিএনপির মিথ্যাচার আর বিদ্বেষ প্রসূত বক্তব্য দেশবাসীকে হতাশ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

তিনি আজ সকালে তাঁর বাসভবনে ব্রিফিংকালে পবিত্র ঈদের দিনে বিএনপি মহাসচিবের মিথ্যাচার বক্তব্যের প্রতিবাদ জানিয়ে এ মন্তব্য করেন। 

পবিত্র ঈদের দিনে সরকারের বিরুদ্ধে বিষোদগার করে  বিএনপি নেতারা ঘৃণ্য এবং পরশ্রীকাতর রাজনীতির পরিচয় স্পষ্ট করেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন  বিএনপি যে মানুষের আনন্দ - বেদনার সাথে একাত্ম হতে পারেনা তার প্রমাণ পবিত্র ঈদের দিনে তাদের মিথ্যাচার এবং বিষোদগার। 

তিনি বলেন বিএনপি নেতাদের এসব অপালাপ ক্ষমতার প্রতি তীব্র হাহাকারের দীর্ঘশ্বাস। 

সুশাসনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে দায়িত্বশীল বিরোধী দল।যারা দিনরাত সরকারের বিরোধিতাকে রাজনীতির লক্ষ্য করে নিয়েছে তারা সুশাসন নিশ্চিত করতে এ পর্যন্ত কি করেছে,- বিএনপি নেতাদের কাছে এমন প্রশ্ন রেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন  বিএনপি গণতন্ত্রের প্রকাশ্য শত্রু,  সাম্প্রদায়িক রাজনীতির ধারক ও উস্কানিদাতা,মুক্তিযুদ্ধ বিরোধীদের প্রশ্রয়দাতা এবং ধর্মান্ধ গোষ্ঠীরও উস্কানিদাতা। 

রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে মর্মান্তিক গ্রেনেড হামলার পরিকল্পনাকারি বিএনপি, এদেশের রাজনীতিতে সন্ত্রাস, দুর্নীতি, জীবন্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারা যাদের ঐতিহ্য এবং নিয়মিত চর্চার অংশ তাদের মুখে সুশাসনের কথা মানায় না, এমনটা জানিয়ে ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেন এসব কথা বলার আগে আয়নায় নিজেদের চেহারা দেখুন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন প্রকৃতপক্ষে বিএনপিই হচ্ছে দুঃশাসনের প্রতিভূ,গণতন্ত্র বিনাশী এক রাজনৈতিক অপশক্তি।

আত্মস্বীকৃত দুর্নীতিবাজ বিএনপির সময়কালে দেখানো তথাকথিত সুশাসন মানে জনগণের কন্ঠরোধ, ভোটারবিহীন নির্বাচন, ভোটাধীকার হরণ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন তাদের সুশাসন মানে বিদ্যুৎহীন খাম্বা, সার আর বিদ্যুতের জন্য মানুষ হত্যা, বিদেশে অর্থ পাচার, সংখ্যালঘু নির্যাতন। 

বিদ্যুৎ খাতের ইনডেমনিটির কথা বলার আগে বিএনপি কি ভুলে গেছে - তারাই বঙ্গবন্ধুর খুনীদের রক্ষার জন্য ইনডেমনিটি দিয়েছিলো উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন অপারেশন ক্লিন হার্টের সময় বেগম খালেদা জিয়াও ইনডেমনিটি দিয়েছিলেন।

তিনি বলেন বিএনপির ইনডেমনিটি খুনীদের রক্ষা করার জন্য আর শেখ হাসিনা সরকার ইনডেমনিটি দিয়েছে উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে, জনগণের কল্যাণে।

বিএনপি দেশকে অন্ধকারে নিমজ্জিত করেছিলো আর শেখ হাসিনা সরকার সে অন্ধকার থেকে দেশকে আলোকিত করেছে বলে দাবি করেন ওবায়দুল কাদের। 

বিএনপিই এদেশে চিহ্নিত লুটেরা এবং অর্থপাচারকারী দল মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন বিদেশের আদালত কর্তৃক প্রমাণিত সন্ত্রাসী দল বিএনপি। তারাই চায় এদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হোক,- কিন্তু দেশের জনগণ তা হতে দিবে না।

প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মানুষকে স্বপ্ন দেখতে শিখিয়েছেন বলে জানান ওবায়দুল কাদের, বলেন বিএনপি তার দেশি-বিদেশি দোসরদের নিয়ে যত অপচেষ্টাই করুক, যত ষড়যন্ত্রই করুক এদেশকে আর কখনো দাবিয়ে রাখা যাবে না ইনশাআল্লাহ। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন কোন ষড়যন্ত্রই শেখ হাসিনার উন্নয়ন ও সমৃদ্ধির ধারাকে রোধ করতে পারবেনা।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




মোরেলগঞ্জে ক্যান্সারে আক্রান্ত এক দিনমজুর বাচঁতে চায়

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক  :

“মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু”? তাইতো একটু সহানুভূতি ও সহযোগীতা চেয়েছেন মরণব্যধি ক্যান্সারে আক্রান্ত বাগেরহাটের মোরেলগঞ্জ বারইখালী ইউনিয়নের উত্তর সুতালড়ী গ্রামের দিনমজুর মো. তৈয়ব আলী হাওলাদার (৬০)। একটু সহযোগীতা পেলে তিনি হয়ত জীবন যুদ্ধে জয়ী হতে পারে। ফিরে পেতে পারে স্বাভাবিক জীবন।   

শয্যাশায়ী ক্যান্সারে আক্রান্ত তৈয়ব আলী এক বছর পূর্বে শরীরে বিভিন্ন সমস্যা অনুভুত হলে জাতীয় ক্যান্সার ইনষ্টিটিউট মহাখালী ঢাকায় পরীক্ষা-নীরিক্ষা করা হলে রিপোর্টে ক্যান্সার ধরা পরে। দীর্ঘ এক বছরে অপারেশন করার পরে চিকিৎসা চালিয়ে সহায় সম্বল হারিয়েছে পরিবার নিঃস্ব প্রায়। বর্তমানে রোগ-যন্ত্রনায় খুবই কষ্টের মধ্যে দিন যাপন করছেন। অর্থাভাবে চিকিৎসা বন্ধ। তৈয়ব আলী হাওলাদারের স্ত্রী, ৫ মেয়ে ও ২ ছেলে রয়েছে। তৈয়ব আলীর পূর্ব পেশা হিসেবে এ সন্তাননেরা মাছ বিক্রি করে সংসার কোন মতে চালাচ্ছে। 

চিকিৎসার জন্য মোরেলগঞ্জ উপজেলা সমাজ সেবা দপ্তরে আবেদন করেছেন। স্বল্প সময়ে চিকিৎসা না হলে তার জীবন প্রদীপ নিভে যেতে পারে। এমন পরিস্থিতিতে চিকিৎসার জন্য সমাজের স্ব”ছল মানুষদের কাছে আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন অসহায় মানুষটি। হৃদয়বান ব্যক্তিরা তার পাশে দাঁড়ালে হয়তো তিনি আবার সুস্থ হয়ে উঠতে পারেন।

সাহায্য পাঠানোর মো. তৈয়ব আলী হাওলাদারের মেয়ে শাহানাজ বেগম, একাউন্ড নং-১৭৯৩৫, ইসলামী ব্যাংক, মোরেলগঞ্জ শাখা,বাগেরহাট। সরাসরি যোগাযোগ মোবাইল নং-(০১৭৩২-২৩৮১৮৩/০১৭১১২৮৪৩৬০)-বিকাশ-পার্সোনাল)। 


আরও খবর



তেলের দাম ৭ মাসের মধ্যে সর্বনিম্ন

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

আন্তর্জাতিক বাজারে আরও কমলো অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের তেলের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ১ দশমিক ৫৫ ডলার বা ১ দশমিক ৮৮ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৮৫ দশমিক ৩৩ ডলারে দাঁড়িয়েছে। এ সেশনে লেনদেনের একপর্যায়ে ডব্লিউটিআইয়ের দাম নেমে গিয়েছিল ৮৫ দশমিক ১৭ ডলারে, যা গত ২৬ জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

চীনে করোনাভাইরাস সম্পর্কিত লকডাউন, বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোতে সুদের হার বৃদ্ধি এবং ইউরোপে অর্থনৈতিক মন্দার শঙ্কা জেঁকে বসায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে বলে মনে করছেন বিশ্লষকেরা।

এর আগে,  রাশিয়ার নেতৃত্বাধীন তেল উৎপাদক দেশগুলোর জোট ওপেক প্লাস আগামী অক্টোবর থেকে দৈনিক এক লাখ ব্যারেল তেল কম উৎপাদনের ঘোষণা দেয়। তাদের এ সিদ্ধান্তের পরপরই বিশ্ববাজারে বেড়ে যায় তেলের দাম।

ফোরেক্স কোম্পানি ওএনএডিএ’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের সামনে ওপেক প্লাসের সিদ্ধান্তকে ম্লান করা এতটা কঠিন ছিল না। যুক্তরাষ্ট্র থেকে প্রত্যাশার চেয়েও ভালো কিছু সার্ভিস ডেটা পাওয়া সত্ত্বেও বৈশ্বিক প্রবৃদ্ধি মোটেও ভালো দেখাচ্ছে না। এটি অপরিশোধিত তেলের দামের জন্য সমস্যা।

এর পাশাপাশি মার্কিন ডলারের শক্তিবৃদ্ধি, সুদের হার বৃদ্ধি, চীনের নিম্নমুখী প্রবৃদ্ধি প্রভৃতি আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর চাপ তৈরি করেছে বলে জানিয়েছেন সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং। তার কথায়, তেলের ফিউচার মার্কেটগুলো বিশ্ব অর্থনীতিতে ‘স্ট্যাগফ্লেশন’-এ মূল্য নির্ধারণ করছে। একটি দেশের অর্থনীতিতে উচ্চ বেকারত্ব হার ও স্থবির চাহিদার পাশপাশি ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি থাকাকে ‘স্ট্যাগফ্লেশন’ বলা হয়।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




কাবুলে খুলল ৫ বালিকা বিদ্যালয়

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

আফগানিস্তানের পূর্বাঞ্চলের পাকতিয়া প্রদেশে সরকারি পাঁচটি বালিকা বিদ্যালয়ে পুনরায় পাঠদান শুরু হয়েছে। বৃহস্পতিবার প্রাদেশটির এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের শত শত নারী শিক্ষার্থীর পুনরায় পাঠদান শুরুর দাবির মুখে মেয়েদের জন্য এই পাঁচটি স্কুলের পাঠদান আবার শুরু হয়েছে।প্রদেশের গারদেজ এলাকার শাসগার উচ্চবিদ্যালয়ের অধ্যক্ষ মোহাম্মদ ওয়ালি বলেন, ওই স্কুলে আনুমানিক ৩০০ জন শিক্ষার্থী আবার শ্রেণিকক্ষে ফিরেছেন। তবে, আফগানিস্তানে নারীদের জন্য স্কুল খুলে দেয়া নিয়ে তালেবান সরকারের নীতিতে এখনো কোনো পরিবর্তন আসেনি। মেয়েদের খুলে দেয়া পাঁচ মধ্যে চারটি পাকতিয়া প্রদেশের রাজধানী গারদেজে অবস্থিত। অরেকটির অবস্থান সামকানি শহরে। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




সুনামগঞ্জ হাসপাতালে ভর্তি দুই মেয়ে, বাড়িতে ৪ গরু চুরি

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

শফিউল আলম,স্টাফ রিপোর্টার:

'মরার উপর খাড়ার ঘা' সুনামগঞ্জ সদর হাসপাতালে দুই মেয়ে বাড়িতে ৪ গরু চুরির এমনই ঘটনা ঘটেছে 

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে রামজীবনপুর গ্রামে। ১৫ সেপ্টেম্বর দিবাগত রাতে হতদরিদ্র কৃষক

 বোরহান উদ্দিন'র ৪ টি গরু চুরি হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়,বোরহান উদ্দিনের পরিবারের ২ জন সদস্য সহ গ্রামের দু'পরিবারের ৭ জন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে  সুনামগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।এদিকে বাড়ি খালি থাকায় বোরহান উদ্দিন'র প্রায় ২ লক্ষাধিক টাকা মূল্যের ৪ টি গরু চুরি হয়েছে।রামজীবনপুরের রিয়াদ তালুকদার বলেন, বোরহান উদ্দিন উনার পরিবারের দুই সদস্য সহ গ্রামের ৭ জন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে সুনামগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

তারা আমার আত্মীয় স্বজন,  গ্রামের মানুষ তাই ১৪ সেপ্টেম্বর থেকে সার্বক্ষণিক তাদের পাশে মেডিকেলে আছি।

গরু চুরির ঘটনা শোনার পর অত্যন্ত মর্মাহত হয়েছি।দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান আলী আহমদ মুরাদ ঘটনার সত্যতা জানিয়ে বলেন, বোরহান উদ্দিন'র ২ জন মেয়ে অসুস্থ পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্ত হলে তাদের কে নিয়ে স্ব-স্ত্রীক সুনামগঞ্জ সদর হাসপাতালে রয়েছেন। 

এমতাবস্থায় বাড়ি খালি পেয়ে চোর তার দুটি ষাঁড়ও একটি গাভী বাছুর সহ নিয়ে যায়। তিনি আরও বলেন, ইতিপূর্বে চুরি সংক্রান্ত বিষয়  মাসিক উপজেলা আইন-শৃঙ্খলা মিটিংয়ে উত্থাপন করেছি  কিছুদিন চুরি-চামারি  বন্ধ ছিল এখন আবার শুরু হয়েছে। 

চুরি সহ সব ধরনের অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনীকে আহ্বান জানান তিনি।


আরও খবর



ফিরে আসুক ফুটবলের সুদিন......

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কুমিল্লা আদর্শ সদরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত।

সোমবার বিকালে নগরীর হোচ্ছামিয়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ফাইনাল খেলায় প্রধান অতিথি ছিলেন আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান এডভোকেট মোঃ আমিনুল ইসলাম টুটুল। 

আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ তরিকুল ইসলাম জুয়েল, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট হোসনেয়ারা বকুল, আদর্শ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জিয়া উল হক শিকদার।

সদর উপজেলার ইউনিয়ন ভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে এ  খেলার আয়োজন করে কুমিল্লা আদর্শ সদর উপজেলা শিক্ষা কার্যালয়।

উপজেলা পর্যায়ে ফাইনালে বালক এবং বালিকা দুটি খেলা অনুষ্ঠিত হয়। জগন্নাথপুর ইউনিয়নের অরণ্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় বালিকা দল ও পাচথবী ইউনিয়নের মুন্সিরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় বালিকা দল। খেলায় গোলশূন্য ড্র হওয়ায় ট্রাইবেকারে ০৩-০৪ গোলে মুন্সিরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় বালিকা দল বিজয়ী হয়।

দিনের দ্বিতীয় খেলায় অংশগ্রহণ করেন জগন্নাথপুর ইউনিয়নের জোহরুন্নেসা সরকারি প্রাথমিক বিদ্যালয়  বালক দল ও দুর্গাপুর উত্তর গুণায়নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় বালক দল। খেলায় গোলশূন্য ড্র হওয়ায় ট্রাইবেকারে  ০৪-০৫ গোলে দুর্গাপুর উত্তর গুণায়নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় বালক দল বিজয়ী হয়।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২