Logo
শিরোনাম

ভোর থেকে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

তখন নগরবাসী ঘুম ভাঙেনি। হঠাৎ দমকা হাওয়া। হাওয়ার দাপটের সঙ্গে বজ্রের ধ্বনি। কোথাও কোথাও যেনো বাজ পড়ল। যারা ঘরের জানালা খুলে ঘুমিয়েছিলেন আচমকা শব্দে তাদের কারও ঘুম ভাঙল। ঘুমের আড়মোড়া ভেঙে জানালা লাগিয়ে দেন তারা। ততক্ষণে এক পশলা বৃষ্টি হয়ে গেছে।

ভোর ৬টা থেকে বৃষ্টি শুরু, যা চলে সকাল আটটা পর্যন্ত। এখন হালকা বৃষ্টি পড়ছে। টানা বৃষ্টিতে ঢাকায় কোনো কোনো সড়কে দেখা দিয়েছে জলাবদ্ধতা।

ঈদের দ্বিতীয় দিন আজ বুধবার। কেউ কেউ ভেবেছিলেন, সকাল সকাল আত্মীয়ের বাড়িতে বেড়াতে যাবেন। পরিবারের সবাইকে নিয়ে কেউবা বিনোদনকেন্দ্রে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। তাদের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। যদিও দিন বাড়তে থাকলে বৃষ্টির দাপট কিছুটা কমে আসতে শুরু করেছে। তবে বৃষ্টি নেই হয়ে যায়নি। ঝরছে টিপটিপ করে। যাকে বলে ঝিরিঝিরি বৃষ্টি।

বৃষ্টিতে রাজধানীর বাসিন্দাদের খুব যে একটা ক্ষতি হয়েছে সেটা বলা যায় না। কেননা, এখনো সবার মনে ঈদের আমেজ। অফিসে কিংবা কর্মস্থলে যাওয়ার তাগিদ নেই। তাই বৃষ্টির সকালটায় আরামদায়ক আলস্যে কাটিয়ে দিচ্ছেন কেউ কেউ। বৃষ্টির পরশে বয়ে যাওয়া ঠাণ্ডা হাওয়ায় ঘুমকাতুরেদের ঘুম ভাঙতে খানিকটা দেরি হবে বুঝি!


আরও খবর



মাঙ্কিপক্স সন্দেহে ঢাকার হাসপাতালে তুর্কি নাগরিক

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মো: নাসির মোল্লা : মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই ব্যক্তি মঙ্গলবার (৭ জুন) দুপুর ২টায় বাংলাদেশে পৌঁছান।

ডা: শাহরিয়ার সাজ্জাদ জানান, ওই ব্যক্তির শরীরের বিভিন্ন অংশে মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা গেছে। সেগুলো পরীক্ষা করার জন্য তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীর হাতে, পায়ে এবং মাথায় মাঙ্কিপক্সের মতো কিছু ফুসকুড়ি দেখা গেছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা: মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, একজন রোগীকে আমাদের এখানে ভর্তি করা হয়েছে। আইইডিসিআর এসে তার নমুনা নিয়ে গেছে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত কি-না।

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে। গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। ইউরোপ ও উত্তর আমেরিকার অন্তত ৩০টি দেশে এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2




জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকি

সোনারগাঁয়ে বিএনপির আলোচনা সভা

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সোনারগাঁ পৌর এলাকার কৃষ্ণপুরায় গতকাল বৃহস্পতিবার বিকেলে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ওয়াহেদ বিন ইমতিয়াজ বকুলের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাঁতীদলের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মো, মজিবুর রহমান। 

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সদস্য শাহ আলম মুকুলের সভাপতিত্বে বক্তব্য দেন, সোনারগাঁ থানা যুবদলের যুগ্ম আহবায়ক নূরে-এ-ইয়াসিন নোবেল, থানা ছাত্রদলের আহবায়ক জাকারিয়া, স্বেচ্ছাসেবকদল কেন্দ্রীয় কমিটির নারী ও শিশু বিষয়ক সম্পাদক মো. আনোয়ার হোসেন, সোনারগাঁ থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সালাউদ্দিন সালু,  থানা যুবদলের যুগ্ম আহবায়ক আশরাফ প্রধান, যুবদল নেতা আশরাফ মোল্লা, পারভেজ সাজ্জাদ চৌধুরী চপল, থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক পিয়ার হোসেন নয়ন, সদস্য সচিব নাসির উদ্দিন নাসির, পৌর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক আতা রাব্বি জুয়েল, জেলা ছাত্রদলের সহ-সভাপতি আল আমিন অভি, মোজাম্মেল হক, রবেল নিলয়, ইসফাক ভ‚ঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম সরকার, সেলিম খন্দকার, সমাজ সেবা সম্পাদক হাবীব শিকদার ও সোনারগাঁ থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক মাসুদ রানা বাবু প্রমূখ। 


আরও খবর



বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সেনাবাহিনী

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সিলেটে বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ শুরু করছে বাংলাদেশ সেনাবাহিনী। বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসতে প্রশাসনের অনুরোধে ইতোমধ্যে বন্যাকবলিত অঞ্চলে উদ্ধার তৎপরতা শুরু করেছে তারা।

শুক্রবার সকালে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

এর আগে সকালে সিলেটের গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলায় বন্যায় আটকেপড়াদের উদ্ধারে সেনাবাহিনী যাচ্ছে বলে জানায়, জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

এদিকে দুই সপ্তাহের ব্যবধানে সিলেটে আবারও দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। সিলেট-ভোলাগঞ্জ মহাসড়ক উপচে তীব্র বেগে পানি ঢুকছে। উজানি ঢলে একের পর এক তলিয়ে যাচ্ছে সিলেটের বিভিন্ন উপজেলা। গ্রাম ছেড়ে লোকজন আশ্রয়ের খোঁজে ছুটছে। গবাদিপশুর জায়গা হয়েছে মহাসড়কে। বানভাসি মানুষের ভোগান্তি এখন চরমে।

স্থানীয়রা বলছেন, পানি প্রচণ্ড বেগে বাড়ছে। অনেক অসহায় পরিবার আছে, যারা খাবার পাচ্ছে না। আমরা যা পারছি এলাকা থেকে সাহায্য সহযোগিতা করার চেষ্টা করছি।

বৃহস্পতিবার (১৬ জুন) পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট কার্যালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত জেলার প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার বিভিন্ন পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। বিপৎসীমার শূন্য দশমিক ৯৯ সেন্টিমিটার ও সিলেট পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি।

এ ছাড়া কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ৩ সেন্টিমিটার এবং সারি নদের সারিঘাট পয়েন্টে পানি বিপৎসীমার শূন্য দশমিক ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর বাইরে জেলার ছোট ছোট অন্যান্য নদ-নদীর পানিও দ্রুত বাড়ছে।


আরও খবর



ইটনায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকারঃ 

কিশোরগঞ্জ জেলার ইটনায় উপজেলা হেলথ কেয়ার আয়োজিত মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

১১ জুন রোজ শনিবার প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা হেলথ কেয়ারের প্রোগ্রাম ম্যানেজার(উপ-পরিচালক) ডা. হাসিবুর রহমান ভূঁইয়া, উপজেলা হেলথ কেয়ারের (ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার) ডা. শাহীন।  ইটনা উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা নির্বাহী কর্মকর্তা ডা.অতিশ দাস রাজিব সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও কর্মচারীবৃন্দ। 

সারা বাংলাদেশে প্রথম পর্যায়ে ১৬ টি উপজেলায় এবং দ্বিতীয় পর্যায়ে ২২টি উপজেলায় এই কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার একমাত্র  ইটনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এই দ্বিতীয় পর্যায়ের বর্জ্য ব্যবস্থাপনার অংশ হতে যাচ্ছে। 

ইটনা উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা নির্বাহী কর্মকর্তা ডা.অতিশ দাস রাজিব সবাইকে ফেসবুক স্ট্যাটাসে ধন্যবাদ জানিয়ে বলেন, ডা. হাসিবুর রহমান ভূঁইয়া ও ডেপুটি সিভিল সার্জন ডা. জহির আহমেদ এবং যার কথা না বললেই নয় ডা. শাহিন, যার অক্লান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্টা আজকের এই মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা এবং এর গাইডলাইন তৈরি করতে সাহায্য করেছে। তিনি আরও বলেন, ডা.হাসিবুর রহমান ভূঁইয়া সর্বদাই কিশোরগঞ্জের জন্য আপ্রাণ চেষ্টা করেন বিশেষ কিছু করার, আমাদের উপজেলায় মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা স্থাপনা নির্মাণ এর আরেকটি উদাহরণ। 

ডা. হাসিবুর রহমান ভূঁইয়া অসংখ্য ধন্যবাদ উনি এত ব্যস্ততার মধ্যেও ম্যাডামকে নিয়ে ইটনা উপজেলা পরিদর্শন করেছেন এবং যাবতীয় আরো কি কি প্রয়োজন তার সর্বোচ্চ উপজেলা হেলথ কেয়ার থেকে দেয়ার কথা বলেছেন ।

ধন্যবাদ আমাদের ইটনা উপজেলার স্বনামধন্য চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান, কে যিনি প্রথম থেকে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা পিট নির্মাণের জায়গা সহ আরো চলমান কাজের সর্বদা সহযোগিতা এবং দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন।

ধন্যবাদ সিভিল সার্জন কিশোরগঞ্জ 

ডা. সাইফুল ইসলাম কে প্রতিটি কাজে পরামর্শ এবং দিকনির্দেশনা দেয়ার জন্য। 

আমাদের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা স্থাপনাটি গড়ে উঠলে এত বছর ধরে চলে আসা সকল  মেডিকেল বর্জ্য একসাথে ডাম্পিং করা অথবা পোড়ানো এবং সেটার জন্য যে সমস্যাগুলো তৈরি হতো সেটা একেবারেই কমে যাবে।

এতে একদিকে  প্লাস্টিক বর্জনের জন্য পরিবেশের যে ক্ষতি হতো সেটা কমে যাবে  এবং অন্যদিকে মেডিকেল বর্জ্য গুলো সুনির্দিষ্টভাবে আলাদা আলাদা জায়গা নিষ্কাশন করা হবে ।


আরও খবর



বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

জেলা প্রতিনিধি লালমনিরহাট

দেশে লাগামহীনভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহ গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে শুক্রবার বিকেল পাঁচটায় স্থানীয় মিশন মোড় চত্বরে প্রতিবাদ সমাবেশ ও আলোচনা সভা করেন দলটির নেতৃবৃন্দ।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা কমিটির উদ্যোগে ১০/৬/২২খ্রিঃবিকাল ০৫ ঘটিকায়  তেল,গ্যাস,বিদ্যুৎ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিশন মোড় চত্তরে বিক্ষোভ সমাবেশ। বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড এ্যাডঃআনোয়ার সোসেন রেজা,কৃষক  সমিতির সাঃসম্পাদক এ্যাডঃমধুসূদন রায়,ছাত্র নেতা নিমাই রায়, সাইফুল আলম সিহাব,সভাপতিত্ব করেন ঃ জেলা  সিপিবির সভাপতিঃ এ্যাডঃময়জুল ইসলাম। পরিচালনা করেন সিপিবির জেলা কমিটির সাঃসম্পাদক কমরেড রনজিৎ কুমার রায় প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, লাগামহীনভাবে প্রতিনিয়ত দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এখনই নিয়ন্ত্রণ না হলে আগামীতে হয়তো মধ্যবিত্ত নিম্নবিত্ত মানুষজন মারাত্মক ভাবে অর্থনৈতিক বিপর্যয়ের শঙ্কা রয়েছে।


আরও খবর