Logo
শিরোনাম

ভ্যাট দেওয়ায় শীর্ষে ফেসবুক

প্রকাশিত:মঙ্গলবার ২৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

বাংলাদেশে জমে উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন অনাবাসী প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যবসা। গুগল, টেনফ্লিক্স, মাইক্রোসফট, আমাজনের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে দেশের প্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞাপনের রমরমা অবস্থা চলছে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেওয়া আয়ের ঘোষিত তথ্যেই আশাজাগানিয়া রাজস্বের আভাস পাওয়া যাচ্ছে। সরকারের কড়াকড়ির মধ্যে নিবন্ধনের মাত্র ১৪ মাসের মধ্যে কয়েকটি অনাবাসী প্রতিষ্ঠানের প্রায় ৪৪২ কোটি টাকা আয়ের খবর পাওয়া গেছে। এর মধ্যে একা ফেসবুকই ব্যবসা করেছে ২১৮ কোটি টাকা। তবে নিবন্ধন না নেওয়ায় এখনো সম্ভাবনাময় রাজস্বের অপর প্ল্যাটফর্ম ইউটিউব থেকে কোনো রাজস্ব আয় করা যাচ্ছে না। এমনকি প্রতিষ্ঠানটি দেশ থেকে বিজ্ঞাপন বাবদ কত টাকা আয় করছে, তারও তথ্য পাওয়া যাচ্ছে না।

অনিবাসী কোম্পানিগুলোর মধ্যে ব্যবসা ও ভ্যাট পরিশোধে শীর্ষে রয়েছে ফেসবুক। দ্বিতীয় অবস্থানে রয়েছে সার্চ ইঞ্জিন গুগল। আর তৃতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফট।

তবে হতাশার খবর হলো,  ইউটিউব এখনো নিবন্ধনের আওতায় আসেনি। অথচ এই প্ল্যাটফর্মে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো ব্যাপক হারে বিজ্ঞাপন দেয়। অভিযোগ রয়েছে, ইউটিউবে দেওয়া বিজ্ঞাপনের বিল হুন্ডিতে পরিশোধিত হয়।

১ জুলাই নিবন্ধন নেয় মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠান মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেডের পর সর্বশেষ নিবন্ধন নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স। অনিবাসী হিসেবে এই পর্যন্ত ৯টি প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন দেওয়া হয়েছে।

৯টি প্রতিষ্ঠানকে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে নিবন্ধন দেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের তথ্যমতে, নিবন্ধন নেওয়ার পর গত ১৪ মাসে সবচেয়ে বেশি ব্যবসা করেছে ফেসবুক। তিনটি প্রতিষ্ঠান বিজ্ঞাপন থেকে বাংলাদেশে ২১৭ কোটি ৭৯ লাখ টাকা আয় দেখিয়েছে। যার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে ৩২ কোটি ৬৭ লাখ টাকা।


গুগলের দুটি প্রতিষ্ঠান ১৪ মাসে আয় দেখিয়েছে ১৪৬ কোটি ৩২ লাখ টাকা। এই আয়ের বিপরীতে ভ্যাট দিয়েছে ২১ কোটি ৯৫ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ আয় করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ১৪ মাসে আয় দেখিয়েছে ৩০ কোটি ৬৬ লাখ টাকা। যার বিপরীতে ভ্যাট দিয়েছে ৪ কোটি ৬০ লাখ টাকা। আর ৩০ কোটি ৩৩ লাখ টাকা আয় দেখিয়ে ৪ কোটি ৫৫ লাখ টাকা ভ্যাট দিয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস লিমিটেড। আমাজন ডটকম সার্ভিসেস এলএলসি জুন মাসে ১ কোটি ৬০ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে ২৪ লাখ টাকা। নেটফ্লিক্স ১৪ কোটি ৮৬ লাখ টাকা আয় দেখিয়ে ভ্যাট দিয়েছে ২ কোটি ২৩ লাখ টাকা।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

কলড্রপের ক্ষতিপূরণ বাড়ছে ১ অক্টোবর থেকে

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




মিয়ানমারের কারাগারে শিশুরাও বন্দি

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মিয়ানমারের বন্দি শিবিরগুলোতে অন্যান্য বন্দিদের পাশাপাশি বন্দি রয়েছে প্রায় ৩০০ শিশু। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হচ্ছে, কারাগারগুলোতে মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় রয়েছে জান্তাবিরোধী আন্দোলনে আটক ৮৪ জন বন্দি।

বৃহস্পতিবার এমন তথ্য প্রকাশ করলেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুস। জাতিসংঘের এই দূত বলেন, অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতায় এসেছে সেনাবাহিনী। কিন্তু জান্তা সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের অনাস্থা ও অবাধ্যতা দমাতেই এখন পর্যন্ত ২৩শ মানুষকে হত্যা করেছে সেনাবাহিনী। গ্রেফতার করেছে কয়েক হাজার মানুষকে।

রাজধানীর কাছাকাছি এলাকায় গোপন শিবিরে এসব বন্দিদের ওপর অমানবিক নির্যাতন চলছে বলেও জানান টম অ্যান্ড্রুস। তার দাবি, জান্তা আমলে ভয়াবহ পরিস্থিতির দিকে গড়িয়েছে মিয়ানমারের অবস্থা। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




গবেষণা ও উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছি... প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার আগামী বছর একটি নতুন জাতীয় পাঠ্যক্রম চালু করবে। বাংলাদেশি শিশুদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উপযুক্ত বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তোলাই এই পাঠ্যক্রমের লক্ষ্য।

২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে জাতিসংঘ মহাসচিবের শিক্ষা রূপান্তর সম্মেলনে প্রচারিত রেকর্ড বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের শিশুদের প্রকৃত বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। আগামী বছর থেকে আমরা নতুন জাতীয় পাঠ্যক্রম প্রবর্তন করছি। নতুন এই পাঠ্যক্রম আমাদের শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করবে।

তিনি বলেন, ‘এই পাঠ্যক্রম শিশুদের জলবায়ু সহিষ্ণু হতে সচেতন করবে এবং বাংলাদেশকে উন্নত ও জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশে পরিণত করতে তার ভিশন-২০৪১-এর প্রকৃত এজেন্টে পরিণত করবে।

উচ্চশিক্ষার বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা গবেষণা ও উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছি। কারিগরি শিক্ষার জন্য আমরা ভালো শিল্প সংযুক্তির পরিকল্পনা করছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশি শিশুদের দক্ষতা থাকবে, ফলে তারা বিশ্বের যেকোনো স্থানে কাজ করতে পারবে। আমাদের প্রয়োজন যোগ্যতার দ্বিপক্ষীয় স্বীকৃতির ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা।’ তিনি আরও বলেন, ‘আমরা মৌলিক এবং আজীবন শিক্ষার প্রাপ্যতা উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বহু ভাষায় শিক্ষাদানের ক্ষেত্রে বাংলাদেশে কয়েকটি নৃতাত্ত্বিক গোষ্ঠীর মাতৃভাষায় পাঠ্যবই প্রণয়ন করা হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মিয়ানমারের রাখাইন থেকে বাস্তুচ্যুত হয়ে আমাদের দেশে আশ্রয় নেওয়া কয়েক লাখ শিশুকে তাদের ভাষায় শিক্ষাদান করছি 

শিক্ষা রূপান্তর সম্মেলন আয়োজনের জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এই সম্মেলন কর্মক্ষেত্রে আগামীর পরিবর্তন সম্পর্কে চিন্তাভাবনার নতুন উপায় চিহ্নিত করবে।’

সূত্র : বাসস।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




নারীর প্রতি সহিংসতা বাড়ছে

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : নারীর প্রতি সহিংসতার ঘটনায় সারা দেশ থেকে গত পাঁচ বছরে ৯৯৯-এ যত কল এসেছে, তার মাঝে ১০ হাজার ২০৭টি ছিল অত্যাচার সংক্রান্ত। এর মাঝে ২০২২ এর প্রথম আট মাসেই এসেছে ৩ হাজার ৫৫২টি কল, গত বছর এই সংখ্যা ছিল ৩ হাজার ২৯২টি। গত পাঁচ বছরে শুধু স্বামীর হাতে নির্যাতনের অভিযোগই এসেছে ৯ হাজার ৩১৩টি। এর ৪৫ শতাংশই এসেছে এ বছরের প্রথম আট মাসে। ২০১৮ সাল থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত সময়ে যৌন হয়রানি এবং ধর্ষণের ঘটনায় মোট কল এসেছে যথাক্রমে ৫ হাজার ৭৭০টি এবং ২ হাজার ৬৬৯টি। সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা অ্যাসিড নিক্ষেপ এবং যৌতুকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছে। তারপরও এ ধরনের ঘটনা বন্ধ হয়নি।

গত পাঁচ বছরে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় ৪০টি এবং যৌতুকের প্রতিকার চেয়ে ৮৬৩টি কল এসেছে ৯৯৯-এ। জাতীয় জরুরি সেবার নম্বরে এ বছর আগস্ট পর্যন্ত সব মিলিয়ে মোট কল এসেছে ৫৫ লাখ ১৫ হাজার ৯৯৪টি। গত বছর এ সংখ্যা ছিল ৯১ লাখ ৫৯ হাজার ৫০৭টি। আর ২০১৭ এর ডিসেম্বর থেকে ২০২২ এর আগস্ট পর্যন্ত মোট কল এসেছে ৪ কোটি ৪ লাখ ২১ হাজার ৪৩৫টি। এসব কলের মাঝে ৫৯ দশমিক ২৫ শতাংশই ছিল ‘প্র্যাংক’ ও ‘ব্ল্যাংক’ কল।

যে কলাররা সত্যিই সেবা পেতে কল করেছিলেন, তাদের মাঝে পুরুষের সংখ্যা ছিল সবচেয়ে বেশি। দ্বিতীয় অবস্থানে শিশু এবং সবচেয়ে কম কল করেছেন নারীরা।

জাতীয় জরুরি সেবা বিভাগের কর্মকর্তারা বলেন, ‘অপরাধ বাড়ছে কি না (এই সংখ্যা থেকে) তা বলা যাচ্ছে না। সচেতনতা বাড়ছে কি না সেটাও বলা যাচ্ছে না। তবে এটা বলা যায়, ৯৯৯-এর প্রতি আস্থা বাড়ছে। যে কারণে মানুষের মাঝে এটি ব্যবহার করার প্রবণতাও বাড়ছে। সরকারের তরফ থেকে বিভিন্ন ফোকাল পয়েন্ট থেকে বলা হয়েছে, ১৬২৬৩ (স্বাস্থ্য সেবা) অথবা ৩৩৩ (খাদ্য সহায়তা) তে ফোন দিন। কিন্তু তারপরও ৯৯৯-তে যে সংখ্যক কল এসেছে, তা মানুষের বিশ্বাস থেকেই এসেছে।

কোভিড সংক্রমণ শুরুর দুই মাস অর্থাৎ মার্চ ও এপ্রিলে ৯৯৯-এ সবচেয়ে বেশি কল এসেছে। ২০২০ এর মার্চে ১০ লাখ ২৯ হাজার ২৯৬টি এবং এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ১১ লাখ ৫ হাজার ৭১২। এরপর ধীরে ধীরে কমতে শুরু করে।

৯৯৯-এর পুলিশ কর্মকর্তারা বলেন, পুলিশি সহায়তা দেওয়ার কিছুক্ষণ পর ৯৯৯ থেকে কলারকে কল করা হয়, সমস্যার সমধান হয়েছে কি না তা জানতে চাওয়া হয়। এসব কারণেই হয়ত মানুষ আমাদের ওপর ভরসা পাচ্ছে। কিন্তু সেজন্য অপরাধ বাড়ছে এটা কোনোভাবেই বলা যাবে না। একটা ভালো দিক যে, এখন একটা মেয়ের অভিযোগ করার জায়গা আছে। তার পাশে রাষ্ট্র দাঁড়াচ্ছে, পুলিশ প্রশাসন দাঁড়াচ্ছে। এত দিন ধরে আমরা চেষ্টা করছি। কিন্তু আমাদের ক্ষমতা তো রাষ্ট্রের মতো না। আমাদের সবসময়ই দাবি ছিল রাষ্ট্রের এজেন্সিগুলো যেন এগিয়ে আসে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




লালমনিরহাটে বিপুল পরিমাণ মাদক সহ গ্রেফতার তিন

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

লালমনিরহাটে পৌরসভার ৫ নং ওয়ার্ডের আদর্শপাড়া গ্রামে মাদক সম্রাট এরশাদুলের নিজ বাড়ী থেকে বিপুল পরিমাণ মাদকাসক্তি সহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।  গ্রেফতারকৃত আসামিরা হলেন,  এরশাদুল তার স্ত্রী রুনা ও এরশাদুলের ভাই  নুরুন্নবী।  আজ দুপুরে বিশেষ তথ্যমতে এস আই নুর আলম প্রথামে ওই বাড়ীতে উপস্থিত হয়ে নিশ্চিত হয়ে সদর থানার অফিসারইনচার্জ এরশাদুল আলমকে খবর দিলে পরে সার্কেল এসপি মারুফা জামান এর উপস্থিতিতে এরশাদুলের বাড়ীতে খোঁজা খুঁজি করে রয়াল স্টিজ ৪ বোতল,ফেন্সিডিল ৬৩ বোতল,গাজা ৩ কেজি ৬ শ গ্রাম,জেপিন ২ গ্রাম ও হিরোইন ১৪ গ্রাম সহ মাদকদ্রব্য মাপার আধুনিক যন্ত্র সহ তিনজনকে গ্রেফতার করে সদর থানায় নিয়ে আসে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামল করার প্রস্তুতি চলছে।  এরশাদুল ও নুরুন্নবীর বিরুদ্ধে এ পর্যন্ত একাধিক মাদক মামলা বিচারাধীন রয়েছে মর্মে পুলিশ কর্তারা জানান।


আরও খবর



মোরেলগঞ্জে ক্যান্সারে আক্রান্ত এক দিনমজুর বাচঁতে চায়

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক  :

“মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু”? তাইতো একটু সহানুভূতি ও সহযোগীতা চেয়েছেন মরণব্যধি ক্যান্সারে আক্রান্ত বাগেরহাটের মোরেলগঞ্জ বারইখালী ইউনিয়নের উত্তর সুতালড়ী গ্রামের দিনমজুর মো. তৈয়ব আলী হাওলাদার (৬০)। একটু সহযোগীতা পেলে তিনি হয়ত জীবন যুদ্ধে জয়ী হতে পারে। ফিরে পেতে পারে স্বাভাবিক জীবন।   

শয্যাশায়ী ক্যান্সারে আক্রান্ত তৈয়ব আলী এক বছর পূর্বে শরীরে বিভিন্ন সমস্যা অনুভুত হলে জাতীয় ক্যান্সার ইনষ্টিটিউট মহাখালী ঢাকায় পরীক্ষা-নীরিক্ষা করা হলে রিপোর্টে ক্যান্সার ধরা পরে। দীর্ঘ এক বছরে অপারেশন করার পরে চিকিৎসা চালিয়ে সহায় সম্বল হারিয়েছে পরিবার নিঃস্ব প্রায়। বর্তমানে রোগ-যন্ত্রনায় খুবই কষ্টের মধ্যে দিন যাপন করছেন। অর্থাভাবে চিকিৎসা বন্ধ। তৈয়ব আলী হাওলাদারের স্ত্রী, ৫ মেয়ে ও ২ ছেলে রয়েছে। তৈয়ব আলীর পূর্ব পেশা হিসেবে এ সন্তাননেরা মাছ বিক্রি করে সংসার কোন মতে চালাচ্ছে। 

চিকিৎসার জন্য মোরেলগঞ্জ উপজেলা সমাজ সেবা দপ্তরে আবেদন করেছেন। স্বল্প সময়ে চিকিৎসা না হলে তার জীবন প্রদীপ নিভে যেতে পারে। এমন পরিস্থিতিতে চিকিৎসার জন্য সমাজের স্ব”ছল মানুষদের কাছে আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন অসহায় মানুষটি। হৃদয়বান ব্যক্তিরা তার পাশে দাঁড়ালে হয়তো তিনি আবার সুস্থ হয়ে উঠতে পারেন।

সাহায্য পাঠানোর মো. তৈয়ব আলী হাওলাদারের মেয়ে শাহানাজ বেগম, একাউন্ড নং-১৭৯৩৫, ইসলামী ব্যাংক, মোরেলগঞ্জ শাখা,বাগেরহাট। সরাসরি যোগাযোগ মোবাইল নং-(০১৭৩২-২৩৮১৮৩/০১৭১১২৮৪৩৬০)-বিকাশ-পার্সোনাল)। 


আরও খবর