Logo
শিরোনাম

ওয়েব ৩ : অর্থনৈতিক বড় পরিবর্তন আনবে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ভবিষ্যৎ ইন্টারনেটের গতিপথ হলো ওয়েব ৩। ইথেরিয়াম এর সহ-প্রতিষ্ঠাতা ওয়েব ৩ টার্মের উদ্ভাবক। যে কেউ ক্রিপ্টোকারেন্সি, এনএফটি এবং মেটাভার্স নিয়ে পড়তে গেলে ওয়েব ৩ সম্পর্কে জানতে পারবে।

ব্লকচেইন অথবা ক্রিপ্টোকারেন্সি এবং এনএফটি প্লাটফর্মকে ভিত্তি করে যে ইন্টারনেট সুবিধা গড়ে উঠবে সেটাই হলো ওয়েব ৩। তবে সহজ ভাষায় বলতে গেলে নিজের নিয়ন্ত্রাধীন ইন্টারনেট সুবিধাই হলো ওয়েব ৩।

বর্তমানে আমরা যে ইন্টারনেট ব্যবহার করছি তা নিয়ন্ত্রণ ক্ষমতা ফেসবুক, অ্যামাজন এবং গুগলের মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠানের কাছে। তবে ওয়েব৩ ইন্টারনেট ভার্সন চালু হলে সেখানে কোনো নিয়ন্ত্রণ ক্ষমতা থাকবে না। সবাই সমানভাবে এর সুবিধা ভোগ করবে। ওয়েব ৩ মাধ্যমে অর্থনৈতিক ব্যবসায় বড় ধরনের পরিবর্তন ঘটবে। এজন্য বিশ্বের বড় বড় অর্থনৈতিক প্রতিষ্ঠান ওয়েব ৩ প্রযুক্তির জন্য কাড়ি কাড়ি টাকা বিনিয়োগ করছে।

গত বছর এ খাতে ১৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়। এছাড়া টুইটারের সাবেক সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি বলেন ওয়েব৩ এর মাধ্যমে অনেক প্রতিষ্ঠান নিজেদের অবস্থান অনেক শক্ত করতে পারবে।


সূত্র : সিনেট নিউজ


আরও খবর



ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে

সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে কর্মশালা

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী (কুড়িগ্রাম) 

কুড়িগ্রামের ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

২৮(জুন) মঙ্গলবার ফুলবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল১১থেকে দিনব্যাপী ফুলবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির হলরুমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উদ্যোগে ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জেলা কার্যালয়ের আয়োজনে,এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন,কুড়িগ্রাম জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক আবু জাফর,উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন দাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন কান্তি সাহা,উপজেলা সমাজসেবা কর্মকর্তা রায়হানুল ইসলামসহ উপজেলার ছয়টি ইউনিয়নের চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য বৃন্দ,বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ জনপ্রতিনিধি সুধি সমাজ,উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মী বৃন্দ।এসময় গ্রুপ ওয়ার্ক এর মাধ্যমে মাদক দ্রব্য অপব্যবহার রোধে বিভিন্ন প্রকার পরামর্শ নেয়া হয়। ফুলবাড়ী উপজেলা কে মাদকমুক্ত করার লক্ষ্যে সকলকে দূর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয় ‌। 


আরও খবর



এবারের বন্যায় ৯২ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

দেশে বন্যায় ৯২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সিলেটেই মারা গেছেন ৫৫ জন এবং ৩১ জন ময়মনসিংহ বিভাগে। গত ১৭ মে থেকে ৩০ জুন পর্যন্ত এই ৯২ জনের মৃত্যু হয়।

বৃহস্পতিবার (৩০ জুন) বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ১৭ মে থেকে ২৮ জুন দুপুর পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে ৯২ জন হয়েছে। বন্যাকবলিত এলাকায় দুর্ঘটনা এবং বিভিন্ন রোগে এদের মৃত্যু হয়।

এছাড়া বন্যার কারণে নানা রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে নয় হাজার ৪৯৬ জনে দাঁড়িয়েছে। আর ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ছয় হাজার ১৫২ জন। এতে একজনের মৃত্যু হয়েছে। আরটিআই (চোখের রোগ) রোগে আক্রান্ত হয়েছেন ৩৮১ জন। এক্ষেত্রে কারও মৃত্যুর খবর নেই।

অন্যদিকে, বজ্রপাতে ১৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৪ জনের। সাপের দংশনের শিকার হয়েছেন ১২ জন। এতে দুজনের মৃত্যু হয়েছে। পানিতে ডুবে মৃত্যু হয়েছে ৬৬ জনের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ মে থেকে ২৯ জুন পর্যন্ত বন্যায় রংপুর বিভাগে পাঁচ, ময়মনসিংহ বিভাগে ৩১ ও সিলেট বিভাগে ৫৫ এবং ঢাকা বিভাগে একজনের মৃত্যু হয়।

জেলাভিত্তিক মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। ১৭ মে থেকে ৩০ জুনের মধ্যে এখানে ২৭ জন মারা যান। সিলেট জেলায় মৃত্যু হয়েছে ১৮ জনের। হবিগঞ্জ ও মৌলভীবাজারে মারা গেছেন পাঁচজন করে।

নেত্রকোনায় ১০ এবং জামালপুরে নয়জনের মৃত্যু হয়েছে। আর ময়মনসিংহে মৃত্যু হয়েছে পাঁচজনের। এছাড়া শেরপুরে মারা গেছেন সাতজন। আর কুড়িগ্রামে চার ও লালমনিরহাটে একজন মারা গেছেন। টাঙ্গাইলে মৃত্যুবরণ করেছেন একজন।


আরও খবর



করণের ঘটকালিতে বিয়ের পিঁড়িতে কিয়ারা!

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ক্যাটরিনা-ভিকি, আলিয়া-রণবীর কাপুর, দীপিকা-রণবীর সিংয়ের পর এই মুহূর্তে বলিউডের সবচেয়ে আলোচিত প্রেমিক জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। সিনেমার আলোচনাকে ছাপিয়ে নিজেদের প্রেম নিয়ে বরাবরই শিরোনামে থাকেন এই জুটি। ক’দিন আগেও সম্পর্ক বিচ্ছেদ নিয়ে নতুন করে শিরোনামে আসে তারা। তবে এবার সেই গুঞ্জনকে পেছনে ফেলে একেবারে গাঁটছড়া বাঁধতে যাচ্ছেন এই তারকাযুগল! চলতি বছরেই নাকি তারা বিয়ের পিঁড়িতে বসবেন। সম্প্রতি ভারতীয় গণমাধ্যম এমনটাই দাবি করেছে। 

গণমাধ্যমগুলো আরও দাবি করেছে কিয়ারা-সিদ্ধার্থের বিয়ের খবরে তাদের ভক্তরা খুশির জোয়ারে ভাসছেন। তবে তাদের এই বিয়ের ব্যাপারে চমক লাগিয়েছেন প্রযোজক ও নির্মাতা করণ জোহর। তার কারণেই নাকি ভেঙে যেতে বসা সম্পর্ক বিয়ের আসরে গড়াচ্ছে। জানা গেছে, করণ জোহরের জন্মদিনে কিয়ারা-সিদ্ধার্থের বিচ্ছেদ নিয়ে যে গুঞ্জন ছিল সেটা নিয়ে আলোচনা হয়। সেখানেই দুই তারকার মনোমালিন্য দূর করে তাদের বিয়ের বিষয়ে উত্সাহ দেন করণ। 

মূলত সিদ্ধার্থ-কিয়ারার সম্পর্কের দূরত্ব কমাতেই নাকি এই আয়োজন করেছিলেন করণ জোহর। করণের এক ঘনিষ্ঠ সূত্র গণমাধ্যমে জানিয়েছে, আপাতত দু’জন নতুন করে প্রেমে মজেছেন। কাজের ব্যস্ততার মধ্যেও পরস্পর কাছাকাছি থাকছেন। তবে হাতের কাজগুলো শেষ হলে বিদেশ পাড়ি দেবেন তারা। সেখানে একান্ত কিছু সময় কাটিয়ে দেশে ফিরে ঘোষণা দেবেন বিয়ের পিঁড়িতে বসার


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ঢাকাসহ দেশের কোথাও কোথাও হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার (১৬ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ায় পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর সক্রিয় এবং দেশের অন্যত্র মোটামুটি সক্রিয়। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।



আরও খবর



কমনওয়েলথ উইমেন্স ফোরামের সভায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

পরিবারই প্রথম প্রতিষ্ঠান, যা নারী নেতৃত্ব সৃষ্টি ও ক্ষমতায়ন করতে পারে”

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

‘নারী নেতৃত্ব সৃষ্টি করা অত্যন্ত কঠিন। পরিবার থেকেই নারীর নেতৃত্ব তৈরি ও নারীর ক্ষমতায়ন করতে হবে। কারণ পরিবারই প্রথম প্রতিষ্ঠান, যা তাদের কন্যা ও বোনদের মাঝে নেতৃত্ব সৃষ্টি ও ক্ষমতায়ন করতে পারে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বাংলাদেশে প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী দলীয় নেতা নারী ও সংসদীয় উপনেতা নারী। যা বিশ্বে বিরল উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশে নারী সচিব, বিচারক, মেজর জেনারেল, বিশ্ব বিদ্যালয়ের ভিসি ও জাতিসংঘের অধীনে বাংলাদেশের নারীরা শান্তি রক্ষা মিশনে দায়িত্ব পালন করছে। বাংলাদেশে মোট চুয়াত্তর জন সংসদ সদস্য আছে যার মধ্যে পঞ্চাশটি আসন নারীদের জন্য সংরক্ষিত। এছাড়া স্থানীয় সরকার পর্যায়ে বিশ হাজার নির্বাচিত নারী জনপ্রতিনিধি রয়েছে। 

আজ (২০ জুন সোমবার) রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিত ৩য় কমনওয়েলথ উইমেন্স ফোরামের প্রথম দিনে ‘উইমেন ইন লিডারশিপ: বিয়ন্ড নাম্বারস’ সেশনে আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এসব কথা বলেন। রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন রুয়ান্ডার ফার্স্ট লেডি জেনেট কাগামে (Jeannette Kagame)। স্বাগত বক্তব্য দেন কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি (Patricia Scotland QC)।   

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, নারী নেতৃত্ব সৃষ্টিতে বড় বাধা হলো সামাজিক বাধা ও সচেতনতার অভাব। নারী ক্ষমতায়ন হলে সমাজের সকলে উপকৃত হবে। কারণ নারীরা কর্মক্ষেত্রে অত্যন্ত বিশ্বস্ত ও সৎ। বিশ্বে যেসকল দেশে নারী সরকার প্রধান আছে, সেখানে নারীর ক্ষমতায়ন দ্রুত হচ্ছে। বাংলাদেশ রাজনৈতিক দলে এক তৃতীয়াংশ নারী সদস্য রাখার নির্দেশনা রয়েছে। বাংলাদেশে অর্থনৈতিক কাজে নারীরা অনেক এগিয়েছে এবং চল্লিশ লক্ষ নারী গার্মেন্টস সেক্টরে কাজ করছে। যা রপ্তানী আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 

প্রথম দিনে ‘উইমেন ইন লিডারশিপ: বিয়ন্ড নাম্বারস’ সেশনে যুক্তরাজ্যের চেরী ব্লেয়ার ফাউন্ডশনের প্রতিষ্ঠাতা চেরী ব্লেয়ার ( Cherie Blair), দক্ষিণ আফ্রিকার সমবায় বিষয়ক প্রতিমন্ত্রী থেম্বেসাইল নকান্ডিমেং ( Thembisile Nkandimeng), যুক্ত্রাজ্যের এমপি হ্যারিয়েট ব্যাল্ডউইন ( Harriet Baldwin), নাইজেরিয়ার অ্যামেরিকান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. মার্গি এনসাইন ( Margee ensign) ও কমনওয়েলথ লোকাল গভার্নমেন্টের সেক্রেটারি জেনারেল লুসি স্লাক (Lucy Slack) । 

কমনওয়েলথ উইমেন্স ফোরামে কমনওয়েলথভুক্ত দেশের নারী ও জেন্ডার বিষয়ক মন্ত্রী ও প্রতিনিধিসহ পাঁচশত বেশী ডেলিগেট অংশগ্রহণ করছে।কিগালিতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী কমনওয়েলথ উইমেন্স ফোরামের প্রতিপাদ্য ডেলিভারিং কমন ফিউচার: ট্রান্সফর্মিং জেন্ডার ইক্যুয়ালিটি। এবারের সভায় ‘উইমেন ইন লিডারশিপ: বিয়ন্ড নাম্বারস, উইমেন’স ইকোনমিক এমপাওয়ারমেন্ট: ব্রেকিং ব্রেরিয়ার্স’, ‘এনগেজিং মেন এন্ড বয়েজ: এন্ডিং ভায়োলেন্স এগেইনিস্ট উইমেন এন্ড গার্লস’, ‘জেন্ডার এন্ড ক্লাইমেট চেঞ্জ: ইন্টার‍্যাকশন এন্ড অপারচুনিটিজ ফর প্রগ্রেস’ এবং হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট: বিল্ডিং গার্লস লিডারস ফর টুমোরো’ সেশন অনুষ্ঠিত হবে। উল্লেখ্য যে, ২০১৩ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ১০ম কমনওয়েলথ উইমেন এ্যাফেয়ার্স মিনিস্ট্রিয়াল মিটিং ও কমনওয়েলথ জেন্ডার এ্যাকশন প্লান মিটিং এ কমনওয়েলথ উইমেন্স ফোরামের প্রস্তাব করা হয় যা পরবর্তীতে কমনওয়েলথ উইমেন্স ফোরাম হিসবে গৃহীত হয়।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা সেশন পরবর্তিতে যুক্তরাজ্যের সাবেক প্রদানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী ও চেরী ব্লেয়ার ফাউন্ডশনের প্রতিষ্ঠাতা চেরী ব্লেয়ারের সাথে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় চেরি ব্লেয়ার বাংলাদেশে নারীর ক্ষমতায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি যুক্তরাজ্য লেবার পার্টির এমপি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ভাগ্নী ও শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক’র নেতৃত্বেরও প্রশংসা করেন। তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও নারীর অগ্রগতি পর্যবেক্ষণের জন্য নিকট ভবিষ্যতে বাংলাদেশ সফর করবেন বলে আগ্রহ প্রকাশ করেন ও বাংলাদেশকে যুক্ত্রাজ্যের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র হিসবে উল্লেখ করেন।


আরও খবর