Logo
শিরোনাম

যে কারণে ফ্যাটি লিভার ডিজিজ

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

সাতাশ বছর বয়সী ওয়াহিদা জামান অন্য একটি অসুখের জন্য নিয়মিত পরীক্ষা করাতে গিয়ে জানতে পেরেছেন তার ফ্যাটি লিভার ডিজিজ রয়েছে।

পরিবারে আরো দুজন ব্যক্তি এতে আগে থেকেই আক্রান্ত। তাদের ক্ষেত্রেও যা ধরা পড়েছে অন্য অসুখের জন্য চিকিৎসকের কাছে গিয়ে অথবা অস্ত্রোপচার করাতে গিয়ে।

পরিবারের একজন সদস্য আগেই মারা গেছেন লিভার সিরোসিসে, ফ্যাটি লিভার যার অন্যতম কারণ।

তিনি বলছিলেন, ‘আমার নানু এবং আম্মুর এই সমস্যা রয়েছে। নানা মারা গেছেন লিভার সিরোসিসে। উনি স্কুলশিক্ষক ছিলেন। বুকে ব্যথা উঠলেই বলতেন অ্যসিডিটি। আমার আম্মুও তাই ভাবতো। অ্যসিডিটি'র জন্য একটা ওষুধ খেয়ে নিত। বিষয়টা তারা কেউই গুরুত্ব দেয়নি।’

তবে ওয়াহিদা জামান বিষয়টি গুরুত্ব দিয়েছেন, ফ্যাটি লিভারের ঝুঁকি সম্পর্কে পড়েছেন এবং প্রাথমিক পর্যায়েই তা থামিয়ে দিতে ওজন ও খাওয়া নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন।

এখন বুঝতে পারছি এটা হয়ত আমাদের পরিবারের কোনো জিনগত ব্যাপার। আমি একজন ইন্টারনাল মেডিসিনের ডাক্তার দেখিয়েছি। ডাক্তার আমাকে বলেছে আমার ক্ষেত্রে ওবেসিটি (স্থুলতা) এটার কারণ। আমাকে ওজন নিয়ন্ত্রণ করতে বলেছেন। এখন যেটা করছি, আমরা পোলাও, গরুর মাংস এরকম তৈলাক্ত খাবার খাওয়া বন্ধ করে দিয়েছি। ওজন কমানোর চেষ্টা করছি।

ফ্যাটি লিভার ডিজিজ কী
নামই সম্ভবত বলে দেয় এই অসুখটি হলে আসলে কী ঘটে। একজন ব্যক্তির যকৃতে দরকারের চাইতে বেশি চর্বি জমে গেলে সেটিকে ফ্যাটি লিভার ডিজিজ বলা হয়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা সংস্থা এনএইচএস বলছে, যকৃতে কিছুটা চর্বির উপস্থিতি থাকা স্বাভাবিক। কিন্তু একজন ব্যক্তির যকৃতের যে ওজন, তার ১০ শতাংশের বেশি যদি চর্বি হয় তখন সেটিকে ফ্যাটি লিভার হিসেবে বিবেচনা করা হয়।সংস্থাটি বলছে, যাদের শরীরের ওজন স্বাভাবিকের চাইতে বেশি তাদের মধ্যে এর প্রবণতা বেশি, বিশেষ করে যাদের শরীরের মাঝখানের অংশে, পেটে অনেক চর্বি রয়েছে তাদের ক্ষেত্রে। এই ধরনের ব্যক্তিদের শরীরকে আপেল আকৃতির শরীর হিসেবে বর্ণনা করেছে এনএইচএস।

এছাড়া যাদের টাইপ-২ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তে উচ্চ মাত্রার কোলেস্টেরল, থাইরয়েডের সমস্যা, পলিসিস্টিক ওভারি রয়েছে তাদের ঝুঁকি বেশি।

কিন্তু এসব অসুখ নেই এমন ব্যক্তির ক্ষেত্রেও ফ্যাটি লিভার ধরা পড়ছে। এমনকি শিশুদের মধ্যেও এটি পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছে এনএইচএস।

একসময় বলা হতো এটি মদ্যপায়ীদের অসুখ। অতিরিক্ত অ্যালকোহল পানের কারণে লিভারে যেসব অসুখ ধরা পড়ে তার সাথে এটির মিল থাকলেও অ্যালকোহলের সাথে একদমই কোনো সম্পর্ক নেই এমন ব্যক্তিদের মধ্যেও এর প্রবণতা গত কয়েক দশক ধরে বাড়ছে।

তাই এর আলাদা নাম দেয়া হয়েছে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ।

শুরুতে যার লক্ষণ নেই
ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক, পরিপাকতন্ত্র ও লিভার রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ফারুক আহমেদ বলছেন, দীর্ঘ দিন কারো ফ্যাটি লিভার থাকলে লিভার ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে থাকে। এর ফলে যকৃতে ফাইব্রোসিস, ক্যান্সার, লিভার সিরোসিস হয়ে থাকে।

তিনি বলছেন, প্রাথমিক পর্যায়ে এর কোনো লক্ষণ নেই। একদম শুরুতে কোনো সমস্যা হয় না। তাই রোগীরা বুঝতে পারে না। অন্য কোনো সমস্যার কারণে চিকিৎসকের কাছ গেলেই বেশিরভাগ সময় এটি ধরা পড়ে। এর জন্য আল্ট্রাসনোগ্রাম ও রক্ত পরীক্ষা করার প্রয়োজন হয়। তবে এর পরের ধাপগুলোতে লক্ষণ শুরু হয়।

সেগুলো সম্পর্কে ধারণা দিয়ে তিনি বলছেন, পেটের উপরের ডান দিকে, বুকের খাঁচার নিচে ডান দিকে ভারি লাগবে, একটা ব্যথা হবে। ক্লান্ত ও দুর্বল লাগবে সব সময়। ওজন কমতে থাকবে যার কোনো ব্যাখ্যা নেই। যদি খুব খারাপ পর্যায়ে চলে যায় তাহলে চোখের সাদা অংশ ও ত্বক হলুদাভ হয়ে যাবে, জন্ডিস হবে, ত্বকে চুলকানি দেখা দিতে পারে। পেট, গোড়ালি, পা ফুলে যাবে, রক্ত বমি, কালো পায়খানা হবে। এগুলো খুব অ্যাডভানস স্টেজে হয়।

বাংলাদেশে এর প্রবণতা
অধ্যাপক আহমেদ বলছেন, পশ্চিমা বিশ্বে এর প্রবণতা অনেক বেশি হলেও আমরা ইদানীং দেখছি আমাদের কাছে ফ্যাটি লিভার নিয়ে আগের চেয়ে অনেক বেশি রোগী আসছেন। এমনকি গ্রামের মানুষ তাদেরও এটি হচ্ছে। আমরা ভাবি যে শহরের মানুষ মোটা হয়ে থাকে আর গ্রামের মানুষ কায়িক পরিশ্রম করে বেশি তাই তাদের ওজন কম। কিন্তু আমাদের নিজেদের গবেষণা আছে। এমনকি গ্রামেও অনেকের ফ্যাটি লিভার পেয়েছি আমরা।

অধ্যাপক আহমেদ জানিয়েছেন, বাংলাদেশে ২০ শতাংশ জনগোষ্ঠীর ফ্যাটি লিভার রয়েছে।

যেভাবে সাবধান হবেন
যুক্তরাষ্ট্রের জন হপকিনস মেডিসিন বলছে, এটি এমন এক রোগ যা নীরবে লিভার বা যকৃতের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করে। আর লিভারের স্বাস্থ্যের উপর নির্ভর করে শরীরের গুরুত্বপূর্ণ অন্য সকল অঙ্গের সুস্থতা।

জন হপকিনস মেডিসিন বলছে ফ্যাটি লিভার সারিয়ে তোলার কোনো ওষুধ নেই। কিন্তু লিভারের নিজেকে সারিয়ে তোলার দারুণ ক্ষমতা রয়েছে।

সেজন্য অবশ্য দরকার জীবনাচরণ পরিবর্তন করা, লিভারে চর্বি জমার কারণগুলো নির্ণয় করে তা নিয়ন্ত্রণের মাধ্যমে এর খারাপ পর্যায় পর্যন্ত পৌঁছানো প্রতিরোধ করা যায়।
সূত্র : বিবিসি


আরও খবর



জেরুজালেমে সহিংসতা বন্ধে ৫ ইউরোপীয় দেশের আহ্বান

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৯১জন দেখেছেন
Image

আল আকসা মসজিদকে ঘিরে সপ্তাহজুড়ে সহিংসতার পর মঙ্গলবার (১৯ এপ্রিল) জেরুজালেমে সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়েছে পাঁচটি ইউরোপীয় দেশ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার জরুরি বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। 

বৈঠক ডাকা দেশগুলোর থাকা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাত ও চীন যৌথ বিবৃতিতে অংশ নেয়নি।

আয়ারল্যান্ড, ফ্রান্স, এস্তোনিয়া, নরওয়ে এবং আলবেনিয়ার এই বিবৃতিতে বলা হয়, ‘সহিংসতা অবিলম্বে বন্ধ করা দরকার। আরও বেসামরিক লোকদের হতাহতের ঘটনা রোধের বিষয় অগ্রাধিকার দিতে হবে।’ ‘পবিত্র স্থানগুলোর স্থিতাবস্থা অবশ্যই সম্পূর্ণভাবে সম্মান প্রদর্শন করতে হবে।’  

জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বর ঘিরে এবং আশপাশে কয়েক দিনের সহিংসতার পর এই বৈঠক ডাকা হয়। এই এলাকা ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। সেখানে সপ্তাহান্তের সংঘর্ষে ১৭০ জন লোক আহত হয়েছে।  

পাঁচটি ইউরোপীয় দেশ ‘সব ধরণের সন্ত্রাসী কার্যক্রম’ এবং গাজা থেকে সোমবার দক্ষিণ ইসরায়েলে রকেট নিক্ষেপের নিন্দা জানিয়েছে। তিন মাসের মধ্যে প্রথম ইসরায়েলি বাহিনী মঙ্গলবার ফিলিস্তিন ছিটমহলে বিমান হামলা চালিয়েছে। 


আরও খবর



অশনি’র সঙ্কেতে উপকূলে আতঙ্ক

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। এমন বার্তায় উপকূলীয় এলাকার বাসিন্দারা আতঙ্ক ও শঙ্কিত হয়ে পড়েছেন। বিশেষ করে নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা অনেকটা অনিরাপদ থাকায় তাদের মধ্যে এটি ভীতির বার্তা হয়ে দাঁড়িয়েছে।

পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয় সূত্রের তথ্যমতে, জেলার ২২টি পোল্ডারে ৯৫০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে ৩৭ কিলোমিটার বেড়িবাঁধই ঝুঁকিপূর্ণ। এসব বাঁধের নিকটবর্তী বাসিন্দারা ঝড়ের পূর্বাভাসেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন।

ফকিরহাটের হাসান মিয়া বলেন, এলাকার প্রায় ৩ কিলোমিটার বেড়িবাঁধ নড়বড়ে হয়ে আছে। এ জন্য আমতলী তালতলি উপজেলার নদী তীরবর্তী বাঁধ সংলগ্ন এলাকার বাসিন্দারা সবসময়ই আতঙ্কে থাকেন।

জেলায় ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন, ফণীসহ একাধিক প্রাকৃতিক দুর্যোগে প্রায় সাড়ে পাঁচ’শ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। সেসব বাঁধ এখনও সম্পূর্ণ মেরামত হয়নি। এ অবস্থায় অশনির আগমনের বার্তায় আতঙ্কে রয়েছে ঝুঁকিপূর্ণ বাঁধ এলাকার লক্ষাধিক বাসিন্দা।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কাওছার হোসেন বলেন, বাঁধ মেরামত করা জরুরি, আমরা কিছু কিছু এলাকার বাঁধ নির্মাণ ও সংষ্কার করছি।

তিনটি নদীবেষ্টিত বরগুনা জেলার নদী তীরের বাসিন্দাদের অনেকেরই কাছাকাছি পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র নেই। জেলার ১৪ লাখ মানুষের প্রায় এক-তৃতীয়াংশের বসবাস নদী তীরবর্তী গ্রামে। সেই তুলনায় বরগুনা উপকূলের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রের সংখ্যা অনেক কম।

বরগুনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলাম বলেন, অশনি মোকাবেলায় প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃষ্টি শুরু : এদিকে, ঘূর্ণিঝড় অশনির প্রভাবে বরগুনায় বৃষ্টি শুরু হয়েছে। বইছে হালকা বাতাস। সোমবার (৯ মে) সকাল থেকে বৃষ্টির সঙ্গে হালকা বাতাস বইতে শুরু করে। এতে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

বরগুনা জেলা রেডক্রিসেন্ট সোসাইটি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনির প্রভাবে ৯ মে সকাল থেকে পরবর্তী ২৪ঘণ্টা বরগুনার বিভিন্ন এলাকায় মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। বর্তমানে ২নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যাচ্ছেন তারা।


আরও খবর



দেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৪৪জন দেখেছেন
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে ভিডিও-বার্তায় ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। রবিবার (১ মে) সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পোস্ট করা হয়।

ভিডিও-বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম। আপনাকে ও আপনার পরিবারের সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাচ্ছি। একমাস সিয়াম সাধনার পর আবার এসেছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানেই আনন্দ। আসুন, ঈদের আনন্দ সবাই ভাগাভাগি করে নেই। যে যার অবস্থান থেকে ঈদুল ফিতরের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও দেশের মানুষের কল্যাণে আত্মনিয়োগ করি। সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। ঈদ মোবারক।


আরও খবর



লুহানস্কের ৮০ শতাংশই এখন রুশ বাহিনীর দখলে

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৮জন দেখেছেন
Image

রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্কের ৮০ শতাংশ দখলে নিয়েছে বলে জানিয়েছেন স্থানীয় মেয়র সেরহি হাইদাই।

তিনি বলেছেন, রাশিয়ান সেনারা এ সপ্তাহে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে নতুন করে আক্রমণ শুরু করেছে। লুহানস্ক অঞ্চলেও তারা হামলা ব্যাপকভাবে জোরদার করেছে।

এর আগে রুশ বাহিনী ক্রিমিন্না শহর দখলে নেওয়ার পর মেয়র হাইদাই বলেছিলেন, রাশিয়ানরা এখন রুবিঝনে এবং পোপাসনা নগরীকে হুমকি দিচ্ছে। সেই সময় তিনি সেখানকার সকল বাসিন্দাকে অবিলম্বে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আহ্বান জানান। 

উল্লেখ্য, লুহানস্ক হচ্ছে দোনবাসের একটি অঞ্চল। দোনেৎস্ক ও লুহানস্ককে একত্রে দোনবাস বলা হয়। গত ২১ ফেব্রুয়ারি এ দুই অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর এ অঞ্চলকে নিরস্ত্রীকরণ করতে ও শান্তি প্রতিষ্ঠায় ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। 


আরও খবর



সোনারগাঁয়ে গাজাঁ ও ফেন্সিডিল সহ দুজন গ্রেফতার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৪জন দেখেছেন
Image

সোনারগাঁ প্রতিনিধি:

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাচঁপুর ইউনিয়নের কাশিপুর এলাকায় অভিযান চালিয়ে ১০ কেজি গাজা ও ৫০ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক কারবারীকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। শনিবার রাতে কাশিপুর এলাকার মাদ্রাসা সংলগ্ন সেতুর পাশ থেকে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতারকৃতরা হলো, সোনারগাঁ উপজেলার কাচঁপুর ইউনিয়নের চেংগাইন খালপাড় এলাকার সিরাজ মিয়ার ছেলে  জহিরুল ইসলাম (২৬) ও কাশিপুর এলাকার বাহাউদ্দীন মিয়ার ছেলে রনি হাসান (৩০)।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) মো. তরিকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার কাচঁপুর ইউনিয়নের কাশিপুর এলাকায় গোয়েন্দা পুলিশের একটি দল বিশেষ অভিযান চালায়। এ সময় কাশিপুর মাদ্রাসা সংলগ্ন একটি সেতুর পাশ থেকে ১০ কেজি গাজা ও ৫০ বোতল ফেন্সিডিল সহ জহিরুল ইসলাম ও রনি হাসান নামে দুজনকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে সোনারগাঁ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর