Logo
শিরোনাম

আমি ভালো আছি। শরীর একদম ঠিকঠাক

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সাংবাদিক রাজিব নুরের ফেসবুক ওয়াল থেকে ঃ

আমি ভালো আছি। শরীর একদম ঠিকঠাক। একটু অবসন্ন। অনেকখানি ট্রমাটাইজড হয়ে আছি।

হামলাটা আমার ওপর যতখানি হয়েছে, তার চেয়ে অনেক বেশি হয়েছে আলমগীর রেজার ওপর। সেলফিটা ওরই তোলা। 

আলমগীরের সঙ্গে আমার ওই দিন, ১১ সেপ্টেম্বরেই প্রথম পরিচয় হয়েছে। ও ‘দেশসেবা’ পত্রিকার বানিয়াচং উপজেলা প্রতিনিধি। তবে প্রথম পরিচয়ে আমাকে বলেছিল, সে আর্টিস্ট। টুকটাক আঁকাআঁকি এবং কম্পিউটার গ্রাফিকস করে জীবিকা নির্বাহ করে। বেশির ভাগ উপজেলা প্রতিনিধিরই বিশাল সহায়সম্পত্তি না থাকলে তা-ই করতে হয়।

আলমগীরকে ইট দিয়ে মারতে গিয়েছিল ওয়াহেদের ছেলে ওয়ালিদ। ও গ্রেপ্তার হয়েছে। মোশাহেদ পেছন থেকে ওয়ালিদকে আটকাতে না পারলে হয়তো আলমগীরের জন্য বাকি জীবন আমার অনুশোচনা করতে হতো।

মোশাহেদ মিয়া ‘কালের কণ্ঠ’ পত্রিকার বানিয়াচং প্রতিনিধি। এর আগে ছিলেন ‘প্রথম আলো’তে। আমিও তখন ‘প্রথম আলো’য় কাজ করতাম। পুরোনো সহকর্মীকে পেয়ে মোশাহেদ ছিলেন উৎফুল্ল। হবিগঞ্জ থেকে আমি সঙ্গে নিয়ে গিয়েছিলাম ওখানকার স্থানীয় দৈনিক সমাচারের নিজস্ব প্রতিবেদক তৌহিদ মিয়াকে।

ছবিতে আমার আর আলমগীরের মাঝে আছে তৌহিদ মিয়া।

আমরা হবিগঞ্জ থেকে রওয়ানা দেওয়ার আগেই তৌহিদ মোশাহেদকে জানিয়ে রেখেছিল। আমাদের জন্য অপেক্ষা করছিলেন মোশাহেদ।ওয়াহেদের পরিবারের লোকজন মোশাহেদ ছাড়া আমাদের সবাইকে মারধর করেছে। মোশাহেদকে বানিয়াচংয়ের গাছপালাও চেনে বলে আমার ধারণা। তাই যে বাড়ির মেয়েরাও বাইরের চার জন লোককে মারতে আসতে পারে, সেই বাড়িতেও তিনি রেহাই পেয়ে গেছেন। 

আলমগীরের তোলা সেলফিতে একটু বিচ্ছিন্ন হয়ে থাকা মানুষটা হলেন মোশাহেদ মিয়া।  

আহত তিন জনের মধ্যে তুলনায় আমি কম আঘাত পেয়েছি। আমার মোবাইল কেড়ে নিতে গিয়ে হাত মচকে দিয়েছে ওয়াহেদের ছেলেরা। আমাকে ওরা বাধ্য করেছে প্যাটার্ন লক জানাতে।তখন মারধরও করেছে। 

আমার ওপর হামলার প্রতিবাদ করায় অন্যদের ওপর হামলে পড়ে ওরা। আলমগীর রেজা পাশের গ্রামের ছেলে। তাই ওর প্রতিবাদ ছিল জোরালো। ওকেই মেরেছে বেশি ওরা। ইট দিয়ে ওয়ালিদ যে আঘাতটা করতে চেয়েছিল, তাকে বোধ হয় আইনের ভাষায় ‘হত্যাচেষ্টা’ বলা চলে। 

আমার আইনজ্ঞ বন্ধুরা বলছেন, ‘মামলা শক্ত হয়নি।’  

শোরগোল তুলে আমাদের মনে যে আতঙ্ক তৈরি করা হয়েছে, তা-ও কি কম অপরাধ? আমার তখন মনে হয়েছিল, প্রাণসংশয় হতে পারে আজ। আমি ওই আতঙ্কঘোর থেকে বেরিয়ে আসতে পারছি না। ট্রমাটাইজড বাংলা কি আতঙ্কঘোর হবে? এখনও কাজে মনে দিতে পারছি না। ওয়াহেদের মতো ভয়ঙ্কর লোক আমি খুব একটা দেখিনি। মোটর সাইকেল ছেড়ে দেওয়ার পরও লোকটা আমাদের পেছন পেছন দৌড়ে আসছিলেন।

মামলা শক্ত হলো কিনা জানি না। করার দরকারও নেই। ওয়াহেদের কাছ থেকে তো রামনাথ বিশ্বাসের বাড়ি আমি দখল করে নিতে চাইনি। রামনাথ বিশ্বাস নামে একজন ভূপর্যটক, যিনি পৃথিবী ঘুরে এসে বলেছিলেন বানিয়াচং তাঁর পৃথিবী, সেই মানুষের বাড়িটা দখল হয়ে গেছে, এই খবর আমি আমাদের পাঠককে জানাতে জানাতে চেয়েছি।

হাওরাঞ্চলের তিন বিশ্বাস, দেবব্রত বিশ্বাস, হেমাঙ্গ বিশ্বাস আর রামনাথ বিশ্বাস আমাকে সংগীতে এবং ভ্রমণে বিশ্বস্ত হতে শিখিয়েছেন।আমি যদি নির্বাসনে বাধ্য হই, বাধ্যবাধকতা থাকে নির্বাসনদণ্ডে শুধু একজন শিল্পীকেই শুনতে হবে আমার, তবে দেবব্রতকে সঙ্গে নিয়ে যাব। ১০ জন হলে নিশ্চয়ই হেমাঙ্গ বিশ্বাসও থাকবেন সঙ্গে। পাঠক হিসেবে আমার কাছে রামনাথ বিশ্বাস অত অনিবার্য নন।তাঁর গোটা তিরিশেক ভ্রমণকাহিনি আছে, পড়েছিও বেশ কিছু।সেই কবে মনে নেই, যখন জেনেছিলাম, অনেক দিন আগে রামনাথ বিশ্বাস বাই-সাইকেলে করে পৃথিবী ঘুরে এসেছেন, তখন ভেবেছিলাম আমি হেঁটে হেঁটে ঘুরব দেশটা। হেঁটে না হলেও আমি তো ঘুরেছি দেশটা। এক বানিয়াচংয়েই অন্তত পাঁচবার গিয়েছি। আবারও যাব নিশ্চয়ই।আমি তো এখন রামনাথ বিশ্বাসের পক্ষভুক্ত হয়ে গিয়েছি।

আমাদের ওপর হামলার বিচার চেয়ে অনেক মানুষ মাঠে নেমেছেন দেখতে পাচ্ছি।আপনাদের কাছে আমার কৃতজ্ঞতার সীমা নেই। আমিও বিচার চাই আমাদের ওপর হামলার। আইনানুযায়ী যতটা শাস্তি ওয়াহেদ ও তাঁর ছেলেদের পাওনা হয়, তার চেয়ে একটু যেন কম না হয় বিচারটা। সেই সঙ্গে চাই, সবাই যেন রামনাথ বিশ্বাসের দখল হয়ে যাওয়া বাড়িটি উদ্ধার করে সংরক্ষণের দাবি জানান।

বানিয়াচংয়ে কমলারাণীর সাগরদীঘি বলে একটা দীঘি আছে। পুরানকথার সেই দীঘির পাড়ে আমাদের চারজনের এই ছবিটা তোলা হয়েছিল।


আরও খবর



বিশ্বকাপ: প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান-সাউথ আফ্রিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগে প্রস্তুতি ম্যাচ খেলবে এই আসরে অংশ নিতে যাওয়া দলগুলো। এই বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে সাউথ আফ্রিকা। আগামী ২৭ অক্টোবর সিডনিতে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগেই প্রোটিয়াদের সাথে দেখা হচ্ছে টাইগারদের। দলটি বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ খেলবে আফগানদের বিপক্ষেও।

আজ বৃহস্পতিবার বাংলাদেশসহ অংশগ্রহণকারী ১৬টি দলের বিশ্বকাপ ওয়ার্মআপ ম্যাচের সূচি ঘোষণা করেছে আইসিসি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের খেলা শুরু হবে ১৬ অক্টোবর। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল।

সেরা চারটি দল উঠবে দ্বিতীয় রাউন্ড বা সুপার টুয়েলভে, যেখানে আগের আসরের পারফরম্যান্সের ভিত্তিতে আগে থেকেই অবস্থান করছে আটটি দল। 


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




ইমরান খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইসলামাবাদের হাইকোর্ট। জনসমাবেশে নারী বিচারককে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় শনিবার তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়।

হাইকোর্ট ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে করা মামলা খারিজ করে দেয়ার পর, মামলাটি সেশন কোর্টে পাঠানো হয়। তিনি সেখান থেকে জামিন নেননি। অংশ নেননি সবশেষ শুনানিতেও। পরবর্তী শুনানিতে তার উপস্থিতি নিশ্চিত করার জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেপ্তারি পরোয়ানা জারির কয়েক ঘণ্টা আগে ইসলামাবাদ হাইকোর্টে একটি হলফনামা জমা দেন ইমরান। এময় আদালত ও বিচারবিভাগের সম্মান নষ্ট হতে পারে এমন বক্তব্য আর দেবেন না বলেও প্রতিশ্রুতি দেন তিনি।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির কমিটি পুনঃগঠন

রনী- সভাপতি, আনোয়ার সাধারন সম্পাদক

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

কুমিল্লা রিপোটার্স ইউনিটি (সিআরইউ) এর পূর্ব ঘোষিত কমিটি গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় না হওয়ায় ওই কমিটি বিলুপ্ত ঘোষনা করে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা ধারণকারীদের নিয়ে পুনরায় এজিএম করে ২৩ সদস্য বিশিষ্ট কমিটি পুনঃগঠন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে নগরীর নজরুল এভিনিউস্থ একটি মিডিয়া সেন্টারে কমিটি গঠন নিয়ে আলোচনায় সভাপতিত্ব করেন কুমিল্লা প্রেসক্লাবের অর্থ সম্পাদক তাওহিদ হোসেন মিঠু। 

বৃহস্পতিবার দুপুরে সভায় সর্বসম্মতিক্রমে গ্লোবাল টেলিভিশনের কুমিল্লা প্রতিনিধি সাইফ উদ্দিন রনীকে সভাপতি, এসএ টিভির কুমিল্লা প্রতিনিধি আনোয়ার হোসাইন’কে সাধারন সম্পাদক ও দেশ টিভির কুমিল্লা প্রতিনিধি মোঃ সুমন কবির ভ‚ইয়াকে সাংগঠনিক সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট ২ বছর মেয়াদি কমিটি ঘোষনা করা হয়েছে। 

কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি জাগরনী টিভি’র কুমিল্লা প্রতিনিধি আশিকুর রহমান আশিক, যুগ্ম-সাধারন সম্পাদক দৈনিক রূপসী বাংলার সাইফুল ইসলাম সুমন, অর্থ সম্পাদক দৈনিক শিরোনাম এর সালাউদ্দিন সুমন, দপ্তর সম্পাদক কুমিল্লা টুয়েন্টি ফোর টিভির হেড অব নিউজ তামজীদ হোসেন লিপু, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাংলা টিভির কুমিল্লা প্রতিনিধি আরিফুর রহমান মজুমদার, পাঠাগার সম্পাদক দৈনিক বাংলার আলোড়ন পত্রিকার বার্তা সম্পাদক হাবিবুর রহমান খান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক- দৈনিক শ্রমিকের নির্বাহী সম্পাদক আরিফ সেলিম ওপেল, মহিলা বিষয়ক সম্পাদক দৈনিক সকালের সময়ের কুমিল্লা প্রতিনিধি আমেনা বেগম শিউলী, প্রশিক্ষন ও গবেষনা বিষয়ক সম্পাদক  দৈনিক আমাদের কণ্ঠের কুমিল্লা প্রতিনিধি মোঃ মনির হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক দৈনিক আজকের জীবন কুমিল্লা প্রতিনিধি নেকবর হোসেন, সমাজকল্যান সম্পাদক পথিকৃত কুমিল্লার স্টাফ রিপোর্টার জুয়েল খন্দকার, নির্বাহী সদস্য হিসেবে আছেন কুমিল্লার আলোর সম্পাদক ও প্রকাশক জসিম উদ্দিন কনক, প্রথম আলো’র এম সাদেক, মোহনা টিভির তাওহিদ হোসেন মিঠু, ডিবিসি নিউজের নাসির উদ্দিন চৌধুরী, দৈনিক বাংলা’র মাহফুজ নান্টু, দৈনিক স্বদেশ প্রতিদিনের রফিকুল ইসলাম, আজকের পত্রিকার জহিরুল হক বাবু, ডেইলি স্টারের খালিদ বিন নজরুল, দৈনিক আজকের দর্পনের রবিউল বাশার খান।


আরও খবর



উপজেলা নির্বাহী অফিসার মনোয়ার হোসেন

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

 এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ 

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২২ উপলক্ষে উপজেলা ক্যাটাগরিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ফকিরহাট উপজেলার  উপজেলা নিবার্হী অফিসার মো. মনোয়ার হোসেনকে তথ্য অধিকার পুরস্কার -২০২২ এ পুরস্কৃত করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় । আজ ২৮ সেপ্টেম্বর  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. হাসান মাহমুদ তার হাতে এ পুরস্কার তুলে দেন। এ সময় তথ্য কমিশনের মাননীয় সচিব জিএম আব্দুল কাদেরসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। মনোয়ার হোসেন এর পূর্বে শরীয়তপুর জেলার আরডিসি, গোপালগঞ্জ সদর  উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও মাদারীপুর জেলার এনডিসি হিসেবে  সততা, নিষ্ঠা ,কর্ম দক্ষতা ও স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন করেন।


আরও খবর



রেমিট্যান্স সংগ্রহ করবে ১০৮ টাকা দরে

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় সংগ্রহ করবে। রফতানি বিল নগদায়ন হবে প্রতি ডলার ৯৯ টাকায়। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। এর ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হবে ১০৪ টাকা ৫০ পয়সায়। 

সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। সোমবার (১২ সেপ্টেম্বর) থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

এর আগে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সভাপতিত্বে এক বৈঠকে এ দুটি সংগঠনের হাতে ক্ষমতা দেওয়া হয়।

বর্তমানে ব্যাংকগুলো রফতানি আয় এনক্যাশমেন্ট করছে ৯৯ টাকা থেকে শুরু করে ১০২ টাকায়। এছাড়া ব্যাংকগুলো রেমিট্যান্স সংগ্রহ করছে ১০৮ টাকা থেকে ১১০ টাকায়। এদিকে এক্সচেঞ্জ হাউজগুলো থেকে রেমিট্যান্সের ডলার কিনতে ব্যাংকগুলোকে সর্বোচ্চ ১১৪ টাকা রেট দিতে হয়েছে।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২