Logo
শিরোনাম

দুর্নীতিবাজ সরকারের পতন ঘটাতে হবে

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

 বুলবুল আহমেদ সোহেল; নারায়ণগঞ্জঃ

বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল বলেন, দুনীর্তিবাজ আওয়ামীলীগ সরকারের বিরদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে পতন ঘটয়ে নিদলীয় তত্ত¦বধায়ক সরকার, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা হবে বলে হুশিয়ারী দিয়েছেন । তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আন্দোলনের  প্যাকেজ ঘোষনা করবেন। দলীয় নেতাকর্মীরা সেই নির্দেশনার অপেক্ষায় আছে। তারেক রহমান জানেন কোথায় ডালায় করলে প্যাকেজ ফুলফিল হবে। তিনি সেই জায়গায়ই ডায়াল করবেন।

রবিবার বিকেলে নারায়ণগঞ্জের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা বিএনপি আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। 

সারাদেশে বিদ্যুৎতের লোডশেডিং ও জালানী তেলের সরকারের অব্যবস্থাপনা প্রতিবাদে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক মনিরুল ইসলাম রবির সভাপতিত্বে  সমাবেশে  বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক নাসির লুৎফর রহমান আব্দু, জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ সহ অনেকেই। 

হাবিব উন নবী খান সোহেল বলেন,  বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার করেছে দুনীর্তিবাজ এই সরকার । যে কারনে বাংলাদেশ শ্রীলংকা পথে হাটছে। তিনি বলেন, শ্রীলংকার প্রেসিডেন্ট রাজা পাকশে তো কাপড় চোপড় নিয়ে পালাতে পারেনি। তাই আগে থেকে কাপড় চোপড় গুছিয়ে রাখার পরামর্শদেন সকারের কর্তাব্যক্তিদের।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। কয়েক দিনের বৃষ্টিতে এডিস মশার প্রকোপ আরো বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, রোববার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৯৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এবছর একদিনে সর্বোচ্চ। এই সময়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছরে ডেঙ্গুতে প্রাণ হারালেন ৪৫ জন। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সর্বোচ্চ ৩৯১ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ৬ সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মারা যান। এটি এবছরের একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। 


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




নারী এশিয়া কাপ ক্রিকেট

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

আজ মাঠে গড়াচ্ছে নারী এশিয়া কাপ ক্রিকেটের অষ্টম আসর। উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড। সিলেটে খেলা শুরু হচ্ছে সকাল ৯টায়। দিনের আরেক ম্যাচে ভারতের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কা।

বিশ্বকাপ বাছাইপর্বে অপরাজিত টাইগ্রেসদের সামনে সহজ প্রতিপক্ষ থাইল্যান্ড। পুরো শক্তির দল নিয়ে মাঠে নামবে নিগার বাহিনী। ইনজুরি কাটিয়ে ফিরেছেন পেসার জাহানারা আলম ও ফারজানা হক। বাদ পড়েছেন মারুফা আক্তার। এ ফরম্যাটে দুদলের শেষ ৫ বারের দেখায় সবগুলো জয় লাল সবুজদের। এবারের আসরের খেলা হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। 


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২




তেলের দাম ৭ মাসের মধ্যে সর্বনিম্ন

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

আন্তর্জাতিক বাজারে আরও কমলো অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের তেলের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ১ দশমিক ৫৫ ডলার বা ১ দশমিক ৮৮ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৮৫ দশমিক ৩৩ ডলারে দাঁড়িয়েছে। এ সেশনে লেনদেনের একপর্যায়ে ডব্লিউটিআইয়ের দাম নেমে গিয়েছিল ৮৫ দশমিক ১৭ ডলারে, যা গত ২৬ জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

চীনে করোনাভাইরাস সম্পর্কিত লকডাউন, বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলোতে সুদের হার বৃদ্ধি এবং ইউরোপে অর্থনৈতিক মন্দার শঙ্কা জেঁকে বসায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে বলে মনে করছেন বিশ্লষকেরা।

এর আগে,  রাশিয়ার নেতৃত্বাধীন তেল উৎপাদক দেশগুলোর জোট ওপেক প্লাস আগামী অক্টোবর থেকে দৈনিক এক লাখ ব্যারেল তেল কম উৎপাদনের ঘোষণা দেয়। তাদের এ সিদ্ধান্তের পরপরই বিশ্ববাজারে বেড়ে যায় তেলের দাম।

ফোরেক্স কোম্পানি ওএনএডিএ’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের সামনে ওপেক প্লাসের সিদ্ধান্তকে ম্লান করা এতটা কঠিন ছিল না। যুক্তরাষ্ট্র থেকে প্রত্যাশার চেয়েও ভালো কিছু সার্ভিস ডেটা পাওয়া সত্ত্বেও বৈশ্বিক প্রবৃদ্ধি মোটেও ভালো দেখাচ্ছে না। এটি অপরিশোধিত তেলের দামের জন্য সমস্যা।

এর পাশাপাশি মার্কিন ডলারের শক্তিবৃদ্ধি, সুদের হার বৃদ্ধি, চীনের নিম্নমুখী প্রবৃদ্ধি প্রভৃতি আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর চাপ তৈরি করেছে বলে জানিয়েছেন সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং। তার কথায়, তেলের ফিউচার মার্কেটগুলো বিশ্ব অর্থনীতিতে ‘স্ট্যাগফ্লেশন’-এ মূল্য নির্ধারণ করছে। একটি দেশের অর্থনীতিতে উচ্চ বেকারত্ব হার ও স্থবির চাহিদার পাশপাশি ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি থাকাকে ‘স্ট্যাগফ্লেশন’ বলা হয়।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




রাঙ্গামাটি মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

উচিংছা রাখাইন কায়েস, রাঙ্গামাটি ঃ

রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নকে বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সদস্য পাওয়া হচ্ছে শুধু সময়ের ব্যাপার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের জেনারেল সেক্রেটারী ওয়াজিউল্লাহ ভাই। তিনি বলেন আইনেই আছে তারা ট্রাক শ্রমিক ফেডারেশনের সদস্য হবে শুধু তাদের গঠণতন্ত্রের কয়েকটি ধারা শুধু সংশোধন করা হলেই কিছু দিনের মধ্যে তাদের সদস্য পদ দেয়ার সমস্ত ব্যবস্থা করা হবে।

আজ রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের বিশেষ সাধারণ সভায় উদ্বোধনী বক্তব্যে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এই কথা বলেন। 

রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ এ, টি,এম হাসমতউল্লাহর সভাপতিত্বে সভায় বক্তব্য প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলম, রাঙ্গামাটি শ্রমিক ইউনিয়নের সাবেক উপদষ্ঠা মোঃ আবুল হাসেম, রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি কিশোর চৌধুরী, বিশিষ্ট শ্রমিক নেতা ও এ্যাডভোকেট মোঃ জাহিদুল ইসলাম (জাহিদ), সাবেক যুগ্ম সম্পাদক আবু সহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম সিরাজ। 

উদ্বোধক আরো বলেন, শ্রমিক সংগঠনের অনেক গুলো নিয়ম রয়েছে যে নিয়ম গুলোর মধ্যে যে কোন সংগঠন তাদের দায়িত্বকতব্য পালন করবে তারই এই সংগঠনের সদস্য পদ পাবে। তিনি বলেন, জেলায় কখনো শাখা সংগঠন থাকতে পারে না। জেলা থাকবে জেলা সংগঠন। উপজেলায় বা ইউনিয়নে শাখা সংগঠন থাকবে বলে তিনি উল্লেখ করেন। 

প্রধান অতিথির বক্তব্যে জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক বলেন, পার্বত্য অঞ্চলের শ্রমিকদের উন্নয়নে রাঙ্গামাটি জেলা শ্রমিকলীগ সব সময় কাজ করে যাচ্ছে। গতো করোনার সময় প্রতিটি শ্রমিকের ঘরে ঘরে দীপংকর তালুকদারের নির্দেশে খাবার পৌছে দেয়া হয়েছে। তিনি বলেন, সরকারী দলের নাম ভাঙ্গিয়ে কেউ যদি শ্রমিক সংগঠনের নামে চাঁদা বাজী করে তাহলে শ্রমিকলীগ তা কখনোই মেনে নেবে না। শ্রমিক সংগঠনের আইনে যা আছে তাই দিয়েই একটি শ্রমিক সংগঠন চলবে। রাঙ্গামাটি জেলা মিনিট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়ন যাতে ট্রাক শ্রমিক সংগঠনে রূপান্তর হয়ে তাদের ন্যায্য অধিকার ফিরে পায় তার জন্য দীপংকর তালুকদারের সুপারিশ লাগলে তাও ব্যবস্থা করে দেয়া হবে বলে তিনি সভায় উল্লেখ করেন।

সভায় বক্তারা রাঙ্গামাটি জেলা মিনি ট্রাক ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সংবিধান সংশোধনের বিভিন্ন ধারা ও জারি কৃত প্রজ্ঞাপন অনুযায়ী ইউনিয়নের নামের পরিবর্তন ও সংবিধানের ৩০ ধারা মোতাবেক ইউনিয়নকে বাংলাদেশ  ট্রাক চালক শ্রমিক ফেডারেশন এর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত  করার দাবি জানায়।


আরও খবর



দিনমজুর সেজে ক্লুলেস

৮ বছর বয়সী শিশু ধর্ষণ মামলার আসামি খালেকে গ্রেপ্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

দিনমজুর সেজে ক্লুলেস ৮ বছর বয়সী শিশু ধর্ষণ মামলার আসামি আব্দুল খালেক (৩৫) কে গ্রেপ্তার করেছে নারায়ণগঞ্জ গোয়েন্দা পুলিশ (ডিবি)। বুধবার  বিকেলে রূপগঞ্জের ইসলামবাগ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আজ বৃহস্পতিবার নিজের দোষ স্বীকার করে বিজ্ঞ আদালতে জবানবন্দি দিয়েছে খালেক। এসময় আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আ. খালেক রূপগঞ্জ থানার ইসলামবাগ এলাকার মৃত আব্দুস সাত্তার বেপারীর ছেলে।

জেলা পুলিশের উপ—পুলিশ পরিদর্শক (ইনচার্জ, আইসিটি এন্ড মিডিয়া) হাফিজুর রহমান জানান, আসামি আ. খালেকের বিরুদ্ধে ইতোপূর্বেও ধর্ষণ এবং মাদকের একাধিক মামলা বিজ্ঞ আদালতে বিচারাধীন আছে। ঘটনাস্থলের পাশেই তার শশুর বাড়ি। শশুরবাড়িতে বেড়াতে এসে সে এ শিশু ধর্ষণের মত জঘণ্য অপরাধ করেছে।

পুলিশ সুত্রে জানা যায়, গত বছর ডিসেম্বর মাসে দ্বিতীয় শ্রেণীর বাৎসরিক পরীক্ষা শেষ হওয়ার পর ভুক্তভোগী ওই শিশু বেড়াতে এসেছিল মামার বাড়িতে । সন্ধ্যায় মামির অনুরোধে পাশের দোকান থেকে শুকনা মরিচ কিনতে সমবয়সী মামাত বোনের সাথে গিয়েছিল সে । ওই সময় সেখানে দেখা হয় এক অপরিচিত মধ্যবয়সী আব্দুল খালেকের সাথে। সে জিগ্যেস করে জনৈক ব্যাক্তির বাড়ি চিনে কিনা। সাথে থাকা মামাত বোন চিনে বলে জানালে তাদের দু’জনকে বলে বাড়িটি দেখিয়ে দিতে। তারা খালেককে সাথে নিয়ে ওই বাড়ির সামনে যায়। সেখানে গিয়ে ওই ব্যাক্তি নতুন কৌশলে মামাত বোনকে বলে তুমি আগে দ্বিতীয় তলায় গিয়ে দেখো পূর্ব পাশের ফ্লাটের দরজা খোলা আছে কিনা। সরল সহজ শিশুটি চলে যায় দ্বিতীয় তলায়। এ সুযোগে সে ভুক্তভোগী শিশুর মুখ চেপে জোর করে পাশের বাড়ির বসত ঘরের পিছনে নির্জন স্থানে নিয়ে ধর্ষণ করে রক্তাক্ত অবস্থায় ভয়ভীতি দেখিয়ে ফেলে চলে যায়। এসময় শিশুটি জ্ঞান হারিয়ে পড়ে থাকে সেখানে। অপরদিকে মামাত বোন এসে কার বোনকে এবং অপরিচিত সেই ব্যক্তিকে দেখতে না পেয়ে দৌঁড়ে বাড়িতে গিয়ে পরিবারের লোকজনদের জানায়। এরপর খোঁজাখুঁজির এক পর্যায়ে রক্তাক্ত অবস্থায় শিশুটিকে পাওয়া যায় অনেকটা জ্ঞানহীন অবস্থায়। দ্রুত নেয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ভিকটিম সাপোর্ট সেন্টারের সিসিইউতে। তিন মাস ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ, আইসিইউ এবং কেবিনে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে কেটেছে সময়। চার ব্যাগ রক্ত লেগেছিল রক্ত শুণ্যতা কাটাতে।

চিকিৎসাধীন অবস্থায় থানায় মামলা হয় অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে। কিন্তু অনেক তথ্য প্রযুক্তির সহায়তা নিয়েও ঘটনার রহস্য এবং আসামি সনাক্ত করা সম্ভব হচ্ছিল না। শেষে মামলা চলে আসে নারায়ণগঞ্জ ডিবি পুলিশের কাছে। ডিবির চৌকস অফিসার এসআই মোহাম্মদ হাফিজুর রহমান তদন্তভার গ্রহণ করে বিভিন্ন সূত্র থেকে তথ্য সংগ্রহ এবং তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে সনাক্ত করেন মূল আসামিকে। ছদ্দবেশে দিন মজুরের বেশে কৌশল অবলম্বন করে ১৪ সেপ্টেম্বর বিকেলে আসামি  আব্দুল খালেককে তার নিজ গ্রামের বাড়ি রূপগঞ্জের ইসলামবাগ এলাকার একটি মাঠ থেকে গ্রেপ্তার করা হয়। আজ ১৫ সেপ্টেম্বর তাকে আদালতে উঠালে দোষ স্বীকার করে ১৬৪ ধরায় জবানবন্দি দিয়েছে খালেক। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


আরও খবর