Logo
শিরোনাম

গজারিয়ার হামদর্দ বিশ্ব বিদ্যালয়ের উদ্যোগে ৮ম ইয়োগা দিবস পালিত

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

গজারিয়া প্রতিনিধিঃ 

মুন্সীগঞ্জের গজারিয়ায় হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর উদ্যোগে ৮ম বিশ্ব ইয়োগা দিবস পালিত।

 বুধবার বেলা ৩ঘটিকায় বিশ্ববিদ্যালয় হলরুমে

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর ধর্ম প্রতিমন্ত্রী মোঃফরিদুল হক খাঁন এম,পি,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ড.হাকীম মোঃইউছুফ হারুন ভূঁইয়া,বিশিষ্ট চিকিৎসক ডাঃপ্রাণ গোপাল এম,পি,হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোঃ আমানুল্লাহ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনেরর দ্বিতীয় সচিব রাজেন্দ্র সিং,মুল বক্তব্য রাখেন আইয়ুশ মন্ত্রণালয় ইন্ডিয়া ও ইউনানী চেয়ারম্যান হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ  ড.মুনোয়ার হোসাইন কাজমী।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডায়াবেটিক এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও ডীন,ইউনানী ও আয়ুর্বেদিক মেডিসিন অনুষদ হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ জাতীয় অধ্যাপক ড.একে আজাদ খাঁন।অনুষ্ঠানে বক্তব্য রাখেন হামদর্দ বিশ্ববিদ্যালয় এর বোর্ড অফ ট্রাস্টি লেঃকর্ণেল(অবঃ)জহিরুল আলম,মুন্সীগঞ্জ সদর সার্কেল এর এএসপি মিনহাজুল ইসলাম,গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃজিয়াউল ইস লাম চৌধুরী প্রমুখ।অনুষ্ঠান শুরুর পূর্বে ধর্ম প্রতিমনন্ত্রী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে একটি বৃক্ষ রোপণ করেন।


আরও খবর



থেমে থাকা ট্রাকে বাসের ধাক্কায় নিহত ৩

প্রকাশিত:শনিবার ১৬ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে থেমে থাকা ট্রাকে যাত্রীবাহী বাসের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। শনিবার (১৬ জুলাই) ভোর সাড়ে চারটার দিকে মহাসড়কের মির্জাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের দুল্যা মনসুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় বাসের কমপক্ষে ১০ যাত্রী আহত হন। তাদের কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্র জানিয়েছেন।

জানা গেছে, ঢাকাগামী থেমে থাকা বালুভর্তি একটি ট্রাকের পেছনে যাত্রীবাহী বিনিময় পরিবহনের একটি বাস ধাক্কা দিলে এ হতাহতের ঘটনা ঘটে। দুর্ঘটনার পর মহাসড়কে ঢাকার দিকে যান চলাচল বন্ধ থাকে। এতে যানজটে আটকা পড়ে কর্মস্থলগামী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

প্রায় দুই ঘণ্টা পর মির্জাপুর থানা পুলিশ রেকারের সাহায্যে দুর্ঘটনা কবলিত বাসটি সরিয়ে নিলে সকাল পৌনে ৭টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা টুটুল জানান, তিনজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে তাদের পরিচয় পাওয়া যায়নি। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।


আরও খবর



মেধাসম্পন্ন জাতি গঠনে আমিষের অবদান অনস্বীকার্য

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রোকসানা মনোয়ার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক ও দেশীয় বাজারে নিরাপদ ও স্বাস্থ্যকর মৎস্য পণ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সুস্থ-সবল ও মেধাসম্পন্ন জাতি গঠনে নিরাপদ আমিষের অবদান অনস্বীকার্য। এ লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন। রবিবার শুরু হচ্ছে এই মৎস সপ্তাহ।

প্রতিবছরের মতো এবারও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত হচ্ছে জেনে প্রধানমন্ত্রী আনন্দিত হন। এ উপলক্ষে দেশের মৎস্য চাষি ও মৎস্যজীবীসহ মৎস্য খাতসংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান তিনি।

প্রধানমন্ত্রী আশা করেন, বিপুল সম্ভাবনাময় এ মৎস্য খাতের উন্নয়নে সংশ্লিষ্ট সবাই আরও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাবেন। ঐক্যবদ্ধভাবে সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত-সমৃদ্ধ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ে তোলার আহ্বান জানান শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘রূপকল্প-২০৪১’ অর্জনের ক্ষেত্রে অভ্যন্তরীণ মৎস্য সম্পদের পাশাপাশি সামুদ্রিক মৎস্য সম্পদ একটি অপার সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে চিহ্নিত হয়েছে। সামুদ্রিক মৎস্য প্রজাতির সর্বোচ্চ আহরণ মাত্রা নির্ধারণ করে সমুদ্র মৎস্য সম্পদের স্থায়ী ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সাগরে জরিপ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ ছাড়া লং লাইনার ও পার্সসেইনার নৌযানের মাধ্যমে একান্ত অর্থনৈতিক অঞ্চল ও আন্তর্জাতিক জলসীমায় টুনা এবং সমজাতীয় পেলাজিক মাছ আহরণের উদ্যোগও নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘সামুদ্রিক জলসীমায় অবৈধ, অনুল্লিখিত এবং অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ নিয়ন্ত্রণ, মৎস্য সম্পদের টেকসই উৎপাদন নিশ্চিত করতে বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকায় ভেসেল মনিটরিং সিস্টেম ও অটোমেটিক আইডেন্টিফিকেশন সিস্টেম স্থাপনের মাধ্যমে পরিবীক্ষণ, নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানের ব্যবস্থা নেওয়া হয়েছে। সামুদ্রিক মৎস্যের মজুত নিরূপণ, তার যথাযথ সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই ব্যবস্থাপনা অপরিহার্য। সামুদ্রিক মৎস্য সম্পদ একটি নবায়নযোগ্য সম্পদ, যার বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন দেশের জনগণের পুষ্টি চাহিদা পূরণ, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত হিসেবে মৎস্য খাতকে চিহ্নিত করেছিলেন। আওয়ামী লীগ সরকার সবার অংশগ্রহণে মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। আন্তর্জাতিক পরিমণ্ডলে মৎস্য উৎপাদনে বাংলাদেশের সাফল্য আজ সর্বজনবিদিত। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ তৃতীয়, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম, সামুদ্রিক ও উপকূলীয় ক্রাস্টাসিয়া উৎপাদনে অষ্টম ও ফিনফিস উৎপাদনে ১২তম স্থান অধিকার করেছে। ইলিশ আহরণে বাংলাদেশের অবস্থান বিশ্বে প্রথম, তেলাপিয়া উৎপাদনে বিশ্বে চতুর্থ এবং এশিয়ায় তৃতীয়।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




বগুড়ায় চাঁদা দাবির অভিযোগে

পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

বগুড়া প্রতিনিধি ঃ 

অভিযোগ উঠেছে, দুপুরে শহরের নাটাইপাড়ার ওই নাপিতের বাড়িতে জুয়া খেলার বিষয়ে খোঁজ করতে যান এসআই পদমর্যাদার ওই কর্মকর্তা। এ সময় ওই নাপিতকে মারধর করা হয়। এতে স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে এসআই ও তার সোর্সকে অবরুদ্ধ করে। পরে স্থানীয়দের জরুরী সেবা ৯৯৯ এ ফোনে অতিরিক্ত পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসেন।

বরখাস্ত হওয়া এসআইয়ের নাম মাসুদ রানা। তিনি বগুড়া সদর থানায় কর্মরত ছিলেন। তার সোর্সের নাম ইকবাল হোসেন।

ইকবাল পুলিশের কাছে আটক রয়েছেন। ইকবাল সিরাজগঞ্জের শাহজাদপুরের বাসিন্দা। তবে বগুড়া শহরের জলেশ্বরী তলায় তিনি ভাড়াবাড়িতে বসবাস করেন।

তরুণ শীল শহরের সাতমাথার শাপলা হেয়ার কাটিং নামে একটি সেলুনে কাজ করেন। পাশাপাশি তিনি একটি সমিতিও পরিচালনা করতেন। মারধরে আহত হওয়ায় তরুণ শীলকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

পুলিশ জানায়,  শুক্রবার দুপুরে জুয়া খেলার ওপর খোঁজ নিতে শহরের নাটাইপাড়া এলাকার তরুণের বাড়িতে যান এসআই মাসুদ ও তার সোর্স ইকবাল। ওই বাড়িতে গেলে এসআই মাসুদের সঙ্গে স্থানীয়দের ঝামেলা তৈরি হয়। এতে স্থানীয়রা এসআই ও তার সোর্সকে বাড়ির ভিতর অবরুদ্ধ করে রাখে। 

পরে ৯৯৯ এ ফোন পেয়ে অতিরিক্ত পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, তরুণ সেলুনের কাজ করার পাশাপাশি আইপিএলসহ বিভিন্ন জুয়া খেলার সঙ্গে জড়িত। শুক্রবার দুপুরে এসআই মাসুদ ও তার সোর্স ইকবাল নাটাইপাড়ায় তরুণের বাড়িতে এ জুয়া খেলার বিষয় নিয়ে যান। কিন্তু তারা সেখানে গিয়ে তরুণের পরিবারের কাছে চাঁদা দাবি করেন। এ নিয়ে কথা-কাটাকাটির এক পর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তখন এসআই মাসুদ ও সোর্স ইকবালকে বাড়ির ভিতর অবরুদ্ধ করে। এর কিছুক্ষণ পর থানা থেকে অতিরিক্ত পুলিশ এসে এসআই মাসুদকে উদ্ধার করে। আর ইকবালকে আটক করে। 

এসব বিষয়ে জানতে চাইলে তরুণের স্ত্রী সুবর্না রানী বলেন, দুপুরে ইকবাল ও এসআই মাসুদ বাড়িতে আসে। এসে জিজ্ঞেস করে তরুণ কে? তরুণ নিজের পরিচয় দিলে ঘরের ভিতর তার সাথে কথা বলতে শুরু করেন ওই পুলিশ। কিন্তু আমাদের কাউকে ওখানে আসতে দিচ্ছিল না। গেলেও ধাক্কা দিয়ে বের করে দেয়া হচ্ছিল। আমি পরে জোর করে ভিতরে থাকি। এ সময় আমার স্বামী তরুণকে তারা বলে ২০ লাখ টাকা দে। এ সময় আমার দেবরের হাতে থাকা মোবাইল কেড়ে নিয়ে ভেঙ্গে ফেলে। তার হাত মোচড়ে দেয়। তখন চিৎকার দিলে আশেপাশের সবাই ছুটে আসে। 

সুবর্না জানান, তার স্বামীকেও মারধর করে। তরুণের মাথা ও হাতে আঘাত লেগেছে। এ জন্য  বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।

এসব বিষয় নিশ্চিত করে সদর থানার ওসি সেলিম রেজা বলেন, এসআই মাসুদ থানায় কোনো কিছু না জানিয়ে সাদা পোশাকে নাটাইপাড়া ওই বাড়িতে গিয়েছিলেন। এ ঘটনায় তাকে সাময়িক বরখাস্ত করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। আর ইকবাল নামে ওই সোর্স থানায় আটক রয়েছে। 


আরও খবর



ভাগিনা মামিকে আপত্তিকর অবস্থায় ধরা

প্রকাশিত:শুক্রবার ১৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

ভাগিনার সঙ্গে দীর্ঘ দুই বছরের প্রেম মামির, পরে তা দৈহিক সম্পর্ক পর্যন্ত গড়ায়। একাধিকবার ধরা খেয়ে শালিস বৈঠকে দোষী সাব্যস্ত হওয়ার পরও তাদের যুগল প্রেম দমানো যায়নি, কিন্তু শেষ রক্ষা আর হলো না ভাগিনা নুরুজ্জামানের (৪৫)। স্থানীয়দের হাতে আপত্তিকর অবস্থায় ধরা পড়ে বর্তমানে তিনি জেল-হাজতে রয়েছেন।

গ্রেপ্তার নুরুজ্জামান চন্দ্রপুর এলাকার নুরল হকের ছেলে এবং চন্দ্রপুর ইউনিয়ন যুব দলের সাংগঠনিক সম্পাদক বলেও জানা গেছে।

ঘটনাটি ঘটেছে লালমনিরহাটের আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের দেল্লারমোর এলাকায়।

বৃহস্পতিবার (১৪ জুলাই) সন্ধ্যায় আদিতমারী থানায় নারী নির্যাতন আইনে একটি মামলা দায়েরের পর নুরুজ্জামানকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলে নিশ্চিত করেছেন আদিতমারী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোক্তারুল ইসলাম।

সারপুকুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ কবির হোসেন বলেন, দীর্ঘ ৮ বছর আগে মামির সঙ্গে কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের আপেল মিয়ার বিয়ে হয়। তাদের ঘরে একটি কন্যা সন্তানও রয়েছে। কিছুদিন পর মামির ওপর নজর পড়ে ভাগিনার। তাকে হাসিল করার জন্য কৌশলে মামাকে মাদক মামলায় ফাঁসিয়ে জেলে পাঠায় নুরুজ্জামান। এরপর তার মামিকে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে তার প্রেমে পড়তে বাধ্য করান মামিকে। ভাগিনার ভয়ভীতির কারণে এক পর্যায়ে ভাগিনার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন মামি। এরপর প্রতিদিন তার সঙ্গে রাত যাপন করতে থাকেন নুরুজ্জামান। বিষয়টি এলাকায় চাউর হলে একাধিকবার বিচার সালিসও হয়। কিন্তু তাদের এই সম্পর্ক চলতেই থাকে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) মামি থাকার ঘরের মেঝেতে তাদের দুজনকে আপত্তিকর অবস্থায় ধরেন এলাকাবাসী।

আদিতমারী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোক্তারুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাটি জানার পর নারী নির্যাতন আইনে একটি মামলা দায়ের হয়েছে। সে আলোকে নুরুজ্জামানকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।


আরও খবর



বাংলাদেশ - চীনের চার চুক্তি

প্রকাশিত:সোমবার ০৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ঢাকা সফরে দুই দেশের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা, কচা নদীর ওপর নির্মিত সেতু হস্তান্তর, সাংস্কৃতিক বিনিময় চুক্তি নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্সেস শিক্ষা বিষয়ে সহযোগিতা। এই চারটি দলিলে দুই দেশ স্বাক্ষর করেছে বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন। ববিবার সকালে হোটেল সোনারগাঁওয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। পরে তাদের উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রায় দেড় ঘণ্টার আলোচনার মধ্যে এক ঘণ্টা ছিল দ্বিপক্ষীয় আলোচনা। এরপর চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়েছে। এর মধ্যে কোনটা চুক্তি আর কোনটা সমঝোতা স্মারক পরে জানানো হবে।

 তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ে একটি প্রকল্পে সহযোগিতার বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে চীনের চুক্তি হবে। চীনের দেওয়া ঋণে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

পিরোজপুরে কচা নদীর ওপর যে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মিত হয়েছে, তা হস্তান্তর করা হবে একটি চুক্তির আওতায়। পিরোজপুর থেকে খুলনার পথে প্রায় তিন কিলোমিটার দৈর্ঘ্যরে এই সেতু চীনের অর্থায়নে নির্মিত হয়েছে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২