Logo
শিরোনাম

পাকিস্তানে পিটিআই নেতাদের গ্রেফতারে বাধা দিল আদালত

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮৮জন দেখেছেন
Image

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতাদের গ্রেফতার না করতে সরকারকে আদেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। সোমবার এমন আদেশ দেয় ইসলামাবাদের এ উচ্চ আদালত।

ইসলামাবাদ হাইকোর্টে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের আইনজীবীরা তাদের দলের নেতাদের গ্রেফতার না করার বিষয়ে আবেদন করে। পরে পিটিআই দলের এ আবেদন গ্রহণ করে ইসলামাবাদের ওই উচ্চ আদালত।

এ বিষয়ে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ বলেছেন, স্বরাষ্ট্র সচিবকে এ বিষয়টা নিশ্চিত করতে হবে যে পুলিশ বা অন্য কোনো তদন্ত সংস্থা পিটিআই নেতাদের গ্রেফতার করবে না।

মসজিদ-ই-নববীতে শাহবাজ শরিফবিরোধী আন্দোলনের ঘটনায় পিটিআই দলের চেয়ারম্যান ইমরান খান ও অন্য নেতাদের বিরুদ্ধে অসংখ্য মামলা হয়েছে। এসব মামলার বিষয়ে আদালতের শরণাপন্ন হন পিটিআই) দলের আইনজীবীরা। এরপর ইসলামাবাদ হাইকোর্ট বলেছে, পুলিশ বা অন্য কোনো তদন্ত সংস্থা পিটিআই নেতাদের গ্রেফতার করতে পারবে না। এখনই এসব অবৈধ, অনৈতিক ও অসাংবিধানিক হেনস্থা বন্ধ করতে হবে।


আরও খবর



কুসিক দায়িত্বে থাকবেন প্রধান নির্বাহী কর্মকর্তা

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৮জন দেখেছেন
Image

 নিজস্ব প্রতি‌বেদক,কুমিল্লা 

 কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের মেয়াদ শেষ হবে আগামী ১৬‌মে। তারপর থেকে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতার দায়িত্ব পালন করবেন।

১১ মে স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহীকে দায়িত্ব গ্রহণের অফিস আদেশ দেয়া হয়।

অফিস আদেশে জানানো হয়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৬ ধারা অনুযায়ী, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়াদ আগামী ১৬ মে ২০২২ তারিখ উত্তীর্ণ হবে। বাংলাদেশ নির্বাচন কমিশন ইতোমধ্যে উক্ত সিটি কর্পোরেশনের নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) সংশোধন আইন ২০১১ এবং ২০১২ এর ধারা ২৫ অনুযায়ী, নির্বাচিত নতুন মেয়র দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত কুমিল্লা সিটির সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা এই করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দেয়া হয়েছে।

শনিবার অফিস আদেশ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম।

তিনি জানান, ১১ মে তিনি অফিস আদেশ পেয়েছেন। সেই আদেশ বাস্তবায়নে কাজ চলছে।


আরও খবর



বিএনপির নেতাদের কথা অনেকগুলোই বানোয়াট : তথ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

বিএনপি একটি জালিয়াত রাজনৈতিক দল বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টারের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। বৈঠক নিয়ে বিএনপির পক্ষ থেকে গণমাধ্যমে দেওয়া বক্তব্যে অসন্তোষ প্রকাশ করেন দেশটির রাষ্ট্রদূত।

বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, একটি রাজনৈতিক দলের বক্তব্যের পরিপ্রেক্ষিতে জার্মানির মতো একটি দেশের রাষ্ট্রদূত এ রকম প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করা, আমাদের দেশে নিকট অতীতে কখনো ঘটেনি, অন্তত আমার জানা নেই।

মন্ত্রী বলেন, তারা (বিএনপি নেতারা) বিভিন্ন সময়ে বিদেশিদের সঙ্গে দেখা করে বিদেশিদের উদ্ধৃতি দিয়ে যে নানা কথাবার্তা বলে, সেগুলোর অনেকগুলোই বানোয়াট। সেটিরই প্রমাণ হচ্ছে জার্মান রাষ্ট্রদূতের ক্ষোভ প্রকাশ।

কয়েক বছর আগে খালেদা জিয়ার প্রেস সচিব সাংবাদিকদের ডেকে বলেছিলেন অমিত শাহ (ভারতীয় রাজনীতিবিদ) বেগম খালেদা জিয়াকে ফোন করেছিলেন। এরপর অমিত শাহের অফিস থেকে বলা হয়, তিনি ফোন করেননি, এমন দাবি করে আওয়ামী লীগের এ নেতা বলেন, ওনারা শুধু মিথ্যাবাদী নয়, উনারা জালিয়াত। এটি একটি জালিয়াত রাজনৈতিক দল। এটিরই প্রমাণ হচ্ছে এ ঘটনাগুলো।

প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন নিয়ে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এর বিবৃতি নিয়েও মতবিনিময়ের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তথ্যমন্ত্রী।


আরও খবর



শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ, ৩ মামলায় আসামি ১৩০০

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা করা হয়েছে। এসব মামলায় এক হাজার ৩০০ জনকে আসামি করা হয়েছে।

নিউমার্কেট থানায় তিন মামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন নিউমার্কেট অঞ্চলের জ্যেষ্ঠ সহকারী কমিশনার শরীফ মো. ফারুকুজ্জামান। 

বিস্ফোরণ, দাঙ্গা-হাঙ্গামা, জ্বালাওপোড়াও, পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে দুটি মামলা করেছেন নিউমার্কেট থানার এসআই মেহেদী হাসান ও এসআই ইয়ামিন কবির। আর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত ডেলিভারিম্যান নাহিদ মিয়ার চাচা মো. সাঈদ হত্যার অভিযোগ এনে অন্য মামলাটি করেছেন। 

নিউমার্কেট থানার পুলিশ জানায়, বুধবার রাতে নাহিদ হত্যায় তাঁর চাচা মো. সাঈদ বাদী হয়ে মামলা করেন। এতে অজ্ঞাতনামা ১৫০ থেকে ২০০ জনকে আসামি করা হয়।

এ ছাড়া পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে নিউমার্কেট থানার এক উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান বাদী হয়ে নিউ মার্কেটের ২৪ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতনামা ৯০০ব্যক্তিকে আসামি করে মামলা করেন। বুধবার সন্ধ্যায় ঢাকা কলেজের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় অজ্ঞাতনামা ১৫০-২০০ ব্যক্তিকে আসামি করে মামলা করেন নিউ মার্কেট থানার আরেক উপপরিদর্শক (এসআই) ইয়ামিন কবির।

প্রসঙ্গত, সোমবার রাতে রাজধানীর নিউমার্কেটের একটি খাবারের দোকানের কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীর কথা-কাটাকাটি হয়। এর জেরে গভীর রাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ান নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীরা। এরপর দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া চলতে থাকে বুধবার পর্যন্ত।

সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত নাহিদ (১৮) ও মোরসালিন (২৬) নামে দুজনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ঘটনায় ১৫ জন সাংবাদিকসহ আহত হয়েছেন অর্ধশতাধিক।


আরও খবর



৩৩ হাজার পরিবার পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ঘর

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৯৮জন দেখেছেন
Image

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে ঈদ উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীন ৩২ হাজার ৯০৪টি পরিবারকে ঘর হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৬ এপ্রিল) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জমির দলিলসহ ঘরের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ঘর পেয়ে মানুষ যখন হাসে তখন সবচেয়ে বেশি ভালো লাগে। এ প্রকল্পের মাধ্যমে অনেক বেদখল জমি উদ্ধার করা সম্ভব হয়েছে।এ সময় প্রকল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি। 

২ শতাংশ জায়গায় প্রতিটি ঘরে দুটি কক্ষ রয়েছে, সঙ্গে রয়েছে রান্নাঘর ও শৌচাগার। প্রতিটি ঘরের চারপাশে খোলা জায়গা রয়েছে, যেখানে উপকারভোগীরা চাইলে শাকসবজি আবাদ করতে পারবেন।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ হতে এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ২৩ হাজার ২৪৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বাড়ি দেওয়া হয়েছে। এবারের ঘর হস্তান্তর শেষে মোট দেড় লাখ গৃহহীন পরিবার সরকারের উপহারের ঘরের মালিক হলেন। পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এ প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে। 


আরও খবর



ডিঙ্গামানিক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচার-থানায় অভিযোগ

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৩৫জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় ডিঙ্গামানিক ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল আজিজ সরদারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে অপ-প্রচার করায় নড়িয়া থানায় সাধারণ ডায়েরীসহ পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।

গতকাল শুক্রবার নড়িয়া থানায় ৪ জনের নাম উল্লেখ করে সাধারণ ডায়েরী করেন ভুক্তভোগী চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল আজিজ সরদার। যার জিডি নং ১০২০ তাং২২/৪/২২, নড়িয়া থানায় সাধারণ ডায়েরী এছাড়াও শরীয়তপুর বিজ্ঞ আমলী আদালতে মানহানী ও তথ্য প্রযুক্তি আইনে পৃথক দুটি মামলা দায়ের করেছেন তিনি।

অভিযোগ ও মামলা সূত্রে জানা যায়, আলহাজ্ব আব্দুল আজিজ সরদার গত দুমাস পূর্বে পারিবারিক অনুষ্ঠানে নাতি-নাত্নি দের অনুরোধে ১৫ সেকেন্ড ন্যাচ করেন, সে সময় অনেকেই ভিডিও ধারন করেন গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) সে ভিডিওটিতে কিছু ছবি, গান ও ক্যাপশন সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকের নানা পেইজ ও আইডিতে পোষ্ট করায় তিনি সামাজিক হেয় প্রতিপন্ন হচ্ছে বলে অভিযোগে বর্ণনা করেন।

এ ঘটনায় যাদের নামে অভিযোগ ও মামলা করা হয়েছে তারা হলেন কাঠহুগলী গ্রামের ৬ নং ওয়ার্ডর সামসুল হক তালুকদারের ছেলে জামাল হোসেন তালুকদার (৩৫), সালধ্ গ্রামের ২নং ওয়ার্ডের ইয়াকুব বেপারীর ছেলে আলতাফ বেপারী (৪০), দিপু হোসেন (৩৫), ডিঙ্গামানিক গ্রামের বাবুল শিকরীর ছেলে শাখাওয়াত হোসেন হৃদয় (৩০), সহ অজ্ঞাত কয়েকজনকে উল্লেখ করা হয়েছে।

গত তিন দিন যাবত এঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে প্রতিবাদ নিন্দা জানিয়েছেন স্থানীয় নেতাকর্মীরা, তারা বলছেন পারিবারিক অনুষ্ঠানের ন্যাচ-গান নিয়ে কারো চরিত্র হনণ ও রাজনৈতিক ইস্যু হতে পারেনা এমন নেক্যারজনক ঘটনার তিব্র নিন্দা জানাই এবং অপরাধীদের আইনের আওতায় আনার জোর দাবী করছি। 

ভুক্তভোগী চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল আজিজ সরদার মুঠোফোনে বলেন আমার বাড়িতে গত দুইমাস আগে নাতির সুন্নতে খাৎনার অনুষ্ঠান করা হয় সেসময় নাতি-নাত্নিদের অনুরোধে তাদের মন রাখতে মাত্র কয়েক সেকেন্ড ন্যাচ করেছিলাম সে সময়ের ভিডিওটির সাথে কিছু অশ্লীল ছবি-গান সংযুক্ত করে আলতাফ বেপারী প্রথমে তার আইডিতে পোষ্ট করে পরবর্তীতে উল্লেখিত অভিযুক্ত ব্যক্তিরা তাদের ফেইজবুকের নানা পেইজসহ নিজস্ব আইডিতে ছড়িয়ে দেয়।

এ ঘটনায় আমাকে সামাজিক হেয় প্রতিপন্ন ও সম্মানহানী করেছে। এর আগেও নানা বিতর্কিত স্ট্যাটাস ও পোষ্ট করেছে তারা। তাই এবার মুরুব্বিদের পরামর্শ নিয়ে সিদ্ধান্ত নিয়েছি তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার। নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অবনি সংকর মুঠোফোনে বলেন এ ঘটনায় চেয়ারম্যান আব্দুল আজিজ সরদার থানায় এসে একটি জিডি করেছেন, আগামীকাল আমার পোস্টিং তাই ঘটনার বিষয়ে দ্রুত তদন্ত করার দায়িত্ব দেয়া হয়েছে। সুষ্ঠু তদন্ত করে অপরাধীদের আইনের আওতায় আনা হবে।



আরও খবর