Logo
শিরোনাম

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

সারাদেশে করোনাভাইরাসে আরও ছয় জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ১৬০ জনে।

দেশে ১ জুলাই সকাল ৮টা থেকে ২ জুলাই সকাল ৮টা পর্যন্ত ১ হাজার ১০৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে মোট ১৯ লাখ ৭৬ হাজার ৭৮৭ জন।

শনিবার (২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

উল্লিখিত সময়ে সুস্থ হয়েছেন ২৩৩ জন করোনা রোগী। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৭ হাজার ৯৯০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ। এ পর্যন্ত করোনা শনাক্তের গড় হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৫২ শতাংশ। করোনায় মৃত‌্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ।


আরও খবর

আজ কলেরার দ্বিতীয় ডোজের টিকা

বুধবার ০৩ আগস্ট ২০২২




প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রকাশিত:শনিবার ৩০ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

আজ বাংলাদেশ ক্রিকেটে নতুন যুগের সূচনা হতে যাচ্ছে। এই প্রথম স্কোয়াডে নেই চার সিনিয়র সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। বিকেল ৫টায় হারারে স্পোর্টস ক্লাব মাঠে প্রথম টি-টোয়েন্টিতে লড়াইয়ে নামবে দুই দল।

বাংলাদেশ জাতীয় দলকে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান। তার এই দলটিতে তারণ্যের ছড়াছড়ি। ৫-৬ বছর ধরে খেলছেন এমন অভিজ্ঞ কেবল মুস্তাফিজুর রহমান ও লিটন দাস। তাসকিন আহমেদের অভিষেক ২০১৪ সালে হলেও তিনি মাঝখানে প্রায় তিন বছর দলের বাইরে ছিলেন। বাকিদের অভিজ্ঞতা ২-৩ বছর।

এর বাইরে অভিষেকের অপেক্ষায় আছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য পারভেজ হোসেন ইমন। তার আজ অভিষেক হওয়ার সম্ভাবনা প্রবল। এমনটা হলে লিটন দাসের সঙ্গে তাকে ওপেনিং করতে দেখা যাবে। তিন ও চার নম্বরে খেলবেন এনামুল হক বিজয় ও নাজমুল হোসেন শান্ত। যদিও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শান্তর ব্যাটিং গড় ভালো নয়। তবে কোচের ফেবারিট হওয়ায় তার একাদশে থাকা একপ্রকার নিশ্চিত। এর পরের পজিশনগুলো মোটামুটি নির্ধারিত। পাঁচে আফিফ, ছয়ে সোহান, সাতে মোসাদ্দেক হোসেন সৈকত, আটে শেখ মেহেদী হাসান ও নয় নম্বরে নাসুম আহমেদ।

বাকি দুটি পজিশনে শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের খেলার সম্ভাবনাই বেশি। টি-টোয়েন্টি হওয়ায় তাসকিন আহমেদের খেলার সম্ভাবনা কম। আর যদি তিন পেসার খেলানো হয়, সেক্ষেত্রে বাদ পরতে হবে মোসাদ্দেককে। তবে দলে কোনো সিনিয়র না থাকায় মনে হয় না একজন ব্যাটার কম খেলানোর রিস্ক নেবে টিম ম্যানেজম্যান্ট।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

লিটন দাস, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (অধিনায়ক ও উইকেটকিপার), মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।



আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




এশিয়া কাপ: বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা ও আফগানিস্তান

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

এবারের এশিয়া কাপে বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। আফগানিস্তানের বিপক্ষে লড়াই দিয়ে এই অভিযান শুরু করবে টাইগাররা। এই গ্রুপে তাদের আরেক সঙ্গী শ্রীলঙ্কা। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান খেলবে ‘এ’ গ্রুপে। সেখানে তাদের সঙ্গী হবে বাছাই পর্ব উতরে আসা একটি দল। সেই জায়গাটি নিতে লড়বে হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপের সূচি প্রকাশ করা হয় মঙ্গলবার (২ আগস্ট)। আবুধাবিতে কোনো ম্যাচ নেই এবার, খেলা হবে শুধু শারজাহ ও দুবাইয়ে। ১৩ ম্যাচের মাত্র তিনটিই রাখা হয়েছে শারজাহতে।

আগামী ২৭ অগাস্ট দুবাইয়ে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। পরদিন একই মাঠে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। ভারত সব ম্যাচই খেলবে দুবাইয়ে। বাংলাদেশ প্রথম মাঠে নামবে ৩০ অগাস্ট, শারজাহতে । পরের ম্যাচ ১ সেপ্টেম্বর দুবাইয়ে। এবারের এশিয়া কাপের টুর্নামেন্টে গ্রুপ পর্বে প্রতিটি দল পরস্পরের সঙ্গে খেলবে একবার করে। দুই গ্রুপের শীর্ষ দুইটি করে দল উঠবে সুপার ফোর রাউন্ডে। এই পর্বে সবাই পরস্পরের মুখোমুখি হবে একবার। এখান থেকে শীর্ষ দুই দল ১১ সেপ্টেম্বরের ফাইনালে মুখোমুখি হবে।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে এবার এশিয়া কাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কা থেকে আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয় টুর্নামেন্ট। তবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই আসরের আয়োজক থাকছে দ্বীপ দেশটিই।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




বেলা দু’টার পর ’বৈধতা’ নিয়ে প্রেম করবে !!

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মাজহারুল ইসলাম মাসুম সিনিয়র সাংবাদিক, কলাম লেখক ও গবেষক ঃ

শুনলাম বোটানিক্যাল গার্ডেনে আগামী পহেলা সেপ্টেম্বর থেকে বেলা ২ টা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ইউনিফর্ম পরে বাগানো প্রবেশ নিষেধ করে দেয়া হচ্ছে ।  জানতে পারলাম বাগানে ছা্ত্র-ছাত্রীরা ’প্রেম করে’ তাই কর্তৃপক্ষ  এই সিদ্ধান্ত নিয়েছে । কত বড় হাস্যকর যুক্তি !! কত বড় উজবেকিস্তান !! দেশ যখন পুরো ’ডিজিটাল’, বাগান সেখানে এনালগ রাখার চেষ্টা !! ছাত্র-ছাত্রী যদি প্রেম করতে চায়, বাগান-তো-বাগান, সেনা-বাহিনীও কিছু করতে পারবে না । তারা ব্যাগে ভরে অন্য একটি ড্রেস আনবে, সেটি কারও বাসায় পরে সোজা বাগানে চলে আসবে । আমি কোন ভাবে  জানতে পেরেছি  প্রেমিক-প্রেমিকারা ব্যাগে আলাদা ড্রেস রাখে, যাতে করে এসব নিয়ম-কানুনকে ‘কেশ’ দেখানো যায় ! আমি বেশ কয়েকবার বাগানে ঘুরতে গিয়েছি । আমার চোখে আপত্তি করার মত সেরকম কোন কিছু চোখে পড়েনি । তবে, ব্যতিক্রম কিছু ঘটনা অবশ্যই আছে । সেসব ক্ষেত্রে কর্তা-কত্রী দু’জনকে আমার ’এডাল্ট’ মনে হয়েছে । আমরা মূল জায়গায় Intervene না করে, ফালতু সব সিদ্ধান্ত নেই । বাগানে আসা বন্ধ হলে, আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, প্রেম বন্ধ হবে না । তারা বেলা দু’টার পর ’বৈধতা’ নিয়ে প্রেম করবে !! বাড়িতে গিয়ে বলবে এক্সট্রা ক্লাস ছিল, ইত্যাদি । আমি আরও খেয়াল করেছি, শহরের ওভারপাস ব্রিজে শত শত ভিজিটিং কার্ড পড়ে আছে । সেখানে লেখা ‘সনি ভাই হোটেল আবাসিক’, ‘অভি ভাই হোটেল আবাসিক’ ইত্যাদি । সেখানে ভাইদের ফোন নম্বরও দেয়া আছে । বাগানে ছা্ত্র-ছাত্রীদের সাময়িক প্রবেশ নিষেধ হলে প্রেমিক-প্রেমিকারা (যদি স্যতিই তাই হয়), ঐসব ভাইদের হোটেলে চলে যেতে পারে । হোটেলে গেলে ঘটনা কোন্ দিকে মোড় নিতে পারে তা একবার ভেবে দেখেন । আমি দেখেছি বাগানের কিছু লোক কিছু বিশেষ জায়গায় সমানে গার্ড দিচ্ছেন । গার্ডিং সময় শেষ হলে দেখতে পাই আড়াল থেকে বের হচ্ছে এক জুটি । গার্ড-বাহিনীর পাহারায় তারা প্রেম করছিল বলে ধরে নেয়া যায় । আমার আরেকটি কথা হলো, বাগান একটি পাবলিক প্লেস । এখানে ছেলেমেয়েদের ওপর কৌশলে নজর-দারি করা সম্ভব, যেটা হোটেলে গিয়ে করা সম্ভব নয় । বাগানে Misdemeanor অথবা Juvenile Delinquency হলে সেটার জন্য নিয়ম-কানুন নিশ্চয়ই আছে । না থাকলে করে নেয়া যেতে পারে । পরের কথাটি বলার একটা প্রেক্ষাপট তৈরি হলো । সেটি হলো, আপনাদের নিশ্চয়ই মনে আছে, আমরা জোর খাটিয়ে, অগ্র-পশ্চাৎ চিন্তা না করে ইংলিশ রোড ও টানবাজার কিভাবে ’পরিষ্কার’ করেছিলাম । তাতে পরবর্তীতে শহরের আনাচে-কানাচে ও বাসা-বাড়িতে Brothel পৌঁছে গেছে । আমরা যদি চাই, আমাদের ছেলে-মেয়েরা প্রেম করবে না, সে ক্ষেত্রে আমাদের প্রথম কাজ হলো তাদেরকে মোটিভেইট করা । তারপর প্রয়োজনে পেশাদার কাউন্সিলরের কাছে যাওয়া যেতে পারে । সর্বশেষ, কথা হলো এই, আমি দেখেছি বেশির ভাগ ক্ষেত্রে এরা ক্লাসমেইট এবং দল বেঁধে বাগানে আসে। এখানে, দু-একটি মাইনরের সাথে এডাল্টকে দেখা গেছে । আমরা কি জানি, আমাদের ছেলে মেয়েদের শারীরিক কোন অভিজ্ঞতা হয়েছে কিনা? হয়ে থাকলে কোন্ বয়সে হয়েছে? আমরা কি এসব বিষয় নিয়ে ছেলে মেয়েদের সাথে কথা বলেছি?


আরও খবর

পরাজয় মানুষকে আপন-পর চেনাতে শেখায়

বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২

ভালোবাসা কাকে বলে?

শনিবার ৩০ জুলাই ২০২২




সিরাজগঞ্জে বাসের সাথে দুই ট্রাকের সংঘর্ষে নিহত ৪

প্রকাশিত:শনিবার ১৬ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

সিরাজগঞ্জের তাড়াশে যাত্রীবাহী বাস উল্টো লেনে এসে পরপর দুটি ট্রাকের সঙ্গে সংঘর্ষে ঘটনায় চারজন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন ২জন। শনিবার দুপুরে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে তাড়াশ উপজেলার খালকুলা এলাকায় এদুর্ঘটনা ঘটে। নিহত চারজনের মধ্যে ২জনের নাম পরিচয় পাওয়া গেছে অপর দুজনের নাম-পরিচয় পাওয়া যায়নি। নিহতরা হলো- রাজশাহীর বাঘা থানার আব্দুল আজিজ (৪৫) ও পাবনার ইশ্বরদীর কাদিমপাড়া গ্রামের মনছের আলীর ছেলে মেরাজুল (৩২)। 

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান জানান, রাজশাহী থেকে ঢাকাগামী আরপি পরিবহনের একটি বাস খালকুলা এলাকায় পৌঁছানোর পর চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ডানদিকে উল্টো লেনে চলে গিয়ে একটি ট্রাককে ধাক্কা দেওয়ার পর আরেকটি ট্রাকের সঙ্গে মুখোমুখী সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তিনজন মারা যান এবং তিনজন আহত হয়। আহতদের উদ্ধারের পর স্থানীয় হাসপাতালে নেয়া হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথে আরেকজন মারা যায়। তিনি জানান, নিহতদের মরদেহ ও দুর্ঘনাকবলিত বাস-ট্রাক থানা হেফাজতে রাখা হয়েছে। 


আরও খবর



দাপট দেখিয়ে রিয়ালকে হারাল বার্সা

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

কথা রাখলেন রাফিনহা। আগের ম্যাচ শেষ করে জানিয়েছিলেন, রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল করতে চান তিনি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে তিনি সে চাওয়া পূরণ করলেন অবিশ্বাস্য এক গোল করে।

এর আগে-পরে বার্সেলোনা দাপট দেখিয়েছে প্রায় পুরো ম্যাচেই। তবে দুই দলের ব্যবধানটা শেষমেশ গড়ে দিলো ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহার সেই এক গোলই। তাতে ভর করেই রিয়াল মাদ্রিদকে হারাল কোচ জাভি হার্নান্দেজের শিষ্যরা।

বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা ম্যাচের আগেই জানিয়েছিলেন, এল ক্ল্যাসিকো কখনো প্রীতি ম্যাচ হয় না। ম্যাচের শুরু থেকেই যেন সেটা প্রমাণের চেষ্টায় ছিলেন লাস ভেগাসের এলিজ্যান্ট স্টেডিয়ামের দর্শকরা। বিপুল হর্ষধ্বনি আর দুয়োতে মনে হচ্ছিল প্রীতি ম্যাচ নয়, চ্যাম্পিয়ন্স লিগ কিংবা লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচই বুঝি খেলতে নামছে দুই দল!


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২