Logo
শিরোনাম

দেশে করোনার আরেকটি ঢেউয়ের শঙ্কা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮৬জন দেখেছেন
Image
করোনা মহামারি শেষ হয়ে যায়নি। এক-দেড় মাসের মধ্যে আবারও আমরা নতুন করে করোনা সংক্রমণ দেখতে পাব। এ আশঙ্কা করছি, কারণ যারা করোনায় সংক্রমিত হয়ে সুস্থ হয়, তাদের শরীরে এই রোগের যে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা তিন থেকে ছয় মাস পর্যন্ত থাকে। এরপর ক্রমে প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে।

টিকা নিলেও একই অবস্থা তৈরি হয়। প্রায় দুই মাস আগে আমাদের দেশে করোনা সংক্রণের ব্যাপকতা কমেছে। এ ধরনের সংক্রমণের ব্যাপকতা কমে যাওয়ার পর তিন থেকে ছয় মাসের মধ্যে আরেকটি ঢেউ আসার আশঙ্কা থাকে। সে জন্য আগামী এক-
দেড় মাসের মধ্যে আবারও সংক্রমণ বাড়তে পারে ।

আর করোনার নতুন ধরন এলেও তার আগেই এ ঢেউ আসতে পারে। তবে করোনার নতুন ধরনের কথা এখনো শোনা যায়নি। দু-এক জায়গায় মিশ্র ধরন দেখা যাচ্ছে। এসব কারণে নজরদারি খুব ভালো থাকতে হবে। নতুন করে আবারও করোনা সংক্রমণ বাড়লে তা ঠেকানোর জন্য সবাইকে সজাগ ও সতর্ক হতে হবে। ঘরের বাইরে গেলে মাস্ক পরা, সাবান দিয়ে হাত ধোয়া এসব স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শিথিলতা চলবে না।
বিভিন্ন কাজের ক্ষেত্রে যেখানে মানুষের ভিড় বেশি, সেখানে বাতাস চলাচল যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। বাতাস চলাচল স্বাভাবিক থাকলে সেখানে করোনাভাইরাসের ঘনত্ব কমে যায়। সে কারণে এলাকা অনুপাতে সংক্রমণও কম হয়।
অফিস-আদালতে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা অব্যাহত রাখতে হবে। শহরে যেসব এলাকায় নিম্ন আয়ের মানুষের বসবাস, সেসব এলাকায় স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রচারণা চালানো দরকার। ঈদের আগেই এসব বিষয়ে পদক্ষেপ নেওয়া প্রয়োজন ছিল। কোথাও নতুন করে সংক্রমণ বাড়ার তথ্য পাওয়া গেলে সে এলাকায় নজরদারি জোরদার করতে হবে।
আর যারা এখনো করোনার টিকা নেয়নি, তাদের টিকা নিতে হবে। টিকায় সংক্রমণ ঠেকানো না গেলেও যারা টিকা নিয়েছে, তারা গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা পাবে। এই বিষয়গুলো ভালোভাবে প্রচার করতে হবে। সবাইকে জানাতে হবে। দেশে হঠাৎ করে স্বাস্থ্যবিধি না মানার যে প্রবণতা দেখা যাচ্ছে, তা প্রত্যাশিত নয়।

লেখক : ডা মোশতাক হোসেন. সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ও সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

আরও খবর



প্রেমে রাজি না হওয়ায় স্তন কেটে হত্যার চেষ্টা

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮২জন দেখেছেন
Image

হবিগঞ্জ প্রতিনিধি ঃ

হবিগঞ্জে প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় এক তরুণীর স্তন কেটে হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে। মাধবপুর উপজেলার মানিকপুর পুর্ব মহল্লায় এ ঘটনা ঘটে। গুরুতর আহত ওই তরুণীকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এ ঘটনায় ৬ জনের বিরুদ্ধে মাধবপুর থানায় মামলা দায়ের করেছেন ভুক্তভোগীর বাবা। 

মানিকপুর গ্রামের মারুফ মিয়ার ছেলে সুমন (২২) বেশ কিছুদিন ধরে ওই  তরুণীকে প্রেমের প্রস্তাব দিয়ে আসছিল। কিন্তু প্রেমের প্রস্তাবে সাড়া দেয়নি ওই তরুণী । ১৯ এপ্রিল দিবাগত রাতে সেহরি খাওয়ার জন্য ওই তরুণতরুণীকে ঘুম থেকে ডেকে তুলেন তাঁর ফুপু। এসময় সে বাড়ির টিউবওয়েলে মুখ ধুতে গেলে আগে থেকে অপেক্ষায় থাকা সুমন ও তার সহযোগীরা ওই যুবতীর মুখ চেপে ধরে ধাঁরালো অস্ত্র দিয়ে দুই স্তনসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। এক পর্যায়ে তাঁর আর্তচিৎকারে বাড়ির ও আশপাশের লোকজন ছুটে এলে সুমন ও তাঁর লোকজন পালিয়ে যায়। গুরুতর আহত তরুণীকে উদ্ধার করে হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

মেয়ের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হওয়ায় আজ সোমবার এ ঘটনায় ওই যুবতীর বাবা সুমনসহ ৬ জনকে অভিযুক্ত করে মাধবপুর থানায় মামলা দায়ের করেছেন।

মাধবপুর থানার পরিদর্শক তদন্ত গোলাম কিবরিয়া হাসান জানান, আজ সকালে ওই তরুণীর বাবা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এ ঘটনায় জড়িতদের গ্রেফতারে সাড়াশি অভিযান চালানো হচ্ছে।


আরও খবর



কমলাপুরে উপচেপড়া ভিড়

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

ট্রেনের আগাম টিকিট বিক্রির আগের দিনেই রাজধানীর কমলাপুর রেলস্টেশনে উপচেপড়া ভিড়। আগেভাগে পরিবারের সদস্যদের বাড়ি পাঠাচ্ছেন অনেকে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, এ বছর বিগত দু'বছরের তুলনায় চাপ বেশি থাকবে। কারণ গত বছর করোনার কারণে ট্রেন চলাচলে বিধি-নিষেধ থাকায় অগ্রিম টিকিট বিক্রি বন্ধ ছিল। কিন্তু এবার প্রেক্ষাপট ভিন্ন। এবছর পুরোদমেই টিকিট বিক্রি কার্যক্রম চলবে এবং সবগুলো ট্রেনেই চলবে।

রেলওয়ে কর্তৃপক্ষ আরও জানায়, এবছর ৫০ শতাংশ টিকিট দেয়া হবে অনলাইনে এবং ৫০ শতাংশ টিকিট দেয়া হবে কাউন্টারে।

এর আগে আগামীকাল ২৩ এপ্রিল থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বলে জানায় রেল কর্তৃপক্ষ। সেই হিসেবে ২৭ এপ্রিলের টিকিট ২৩, ২৮ এপ্রিলের টিকিট ২৪, ২৯ এপ্রিলের টিকিট ২৫, ৩০ এপ্রিলের টিকিট ২৬ ও ১ মের টিকিট ২৭ এপ্রিল বিক্রি করা হবে। অগ্রিম টিকিট বিক্রি নির্ধারিত দিনে সকাল ৮টায় শুরু হবে। যেসব স্টেশনে টিকিট বিক্রি করা হবে, তার সবগুলোতে নারী ও প্রতিবন্ধীদের জন্য পৃথক কাউন্টার থাকবে।

ঈদের অগ্রিম টিকিট পাওয়া যাবে পাঁচটি রেলস্টেশন থেকে। কেন্দ্রগুলো হলো-কমলাপুরে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ও খুলনাগামী স্পেশাল ট্রেন, ঢাকা বিমানবন্দর স্টেশনে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেন, তেজগাঁও স্টেশনে ময়মনসিংহ, জামালপুরগামী ও দেওয়ানগঞ্জ স্পেশালসহ সব আন্তঃনগর ট্রেন, মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেসের টিকেট ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন, ফুলবাড়ীয়া পুরাতন রেলওয়ে স্টেশন থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী আন্তঃনগর ট্রেনের টিকিট দেয়া হবে।

এদিকে ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১ মে থেকে।


আরও খবর



মুক্তিযোদ্ধাদের নতুন করে তালিকাভুক্ত হওয়ার সুযোগ নেই: আ.ক.ম মোজাম্মেল হক

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

বিডিটুডেস ডেস্কঃ

           মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের নতুন করে তালিকাভূক্ত হওয়ার আর সুযোগ নেই। 

তবে প্রধানমন্ত্রীর বিশেষ অনুমোদনে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে প্রবাসে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের তালিকাভূক্ত হওয়ার এখনো সুযোগ আছে। 

স্থানীয় সময় মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে এক আলোচনা সভায় এসব কথা বলেন আ ক ম মোজাম্মেল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী দেশের উন্নয়নের পক্ষে প্রচারণা চালাতে প্রবাসীদের আহ্বান জানিয়ে বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়নের পক্ষে ব্যাপক প্রচারণা চালাতে হবে।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশকে আবারও পিছিয়ে নিতে ষড়যন্ত্রকারীরা দেশে-প্রবাসে সমানভাবে সক্রিয়। 

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়ার ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে। 

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ জাতীয় সংসদের তথ্য ও প্রযুক্তি বিষয়ক স্থায়ী কমিটির সদস্য নুরুল আমিন রুহুল এমপি, প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক স্থায়ী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম এমপি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী জাহাঙ্গীর আলম, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, সহ-সভাপতি সামসুদ্দিন আজাদ, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, প্রচার সম্পাদক দুলাল মিয়া এনাম, কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, প্রবাসীকল্যাণ সম্পাদক মো. সোলায়মান আলী, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মিয়া, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদ চৌধুরী, কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের সভাপতি জেহাদুল হক জিহাদ প্রমুখ। 

অনুষ্ঠানের প্রথম পর্বে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়ার ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা সাইফুল আলম সিদ্দিকী। 

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও শ্রমিক লীগের নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরও খবর



শ্রীনগরে প্রস্তুতি কালে ৪ ডাকাত গ্রেফতার

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৪৯৩জন দেখেছেন
Image

শ্রীনগর সংবাদদাতাঃ

মুন্সীগঞ্জের শ্রীনগরে প্রস্তুতি কালে ৪ ডাকাতকে গ্রেফতার করেছে থানা পুলিশ। বুধবার ভোর ৪ টার দিকে উপজেলার তন্তর ইউনিয়ন থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, ব্রাহ্মনবাড়ীয়া জেলার নাসিরনগর থানার চিটাচুনী গ্রামের নায়েব আলীর ছেলে মোশারফ হোসেন (৩৮), কসবা থানার মাহফুজ মিয়ার ছেলে ফারুক (৩৪), নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার থানার রোশন আলীর ছেলে এরদোয়েন (৩১), দক্ষিণ কেরাণীগঞ্জ থানার আব্দুর রশিদের ছেলে দুলাল (৩২)।

পুলিশ সূত্রে জানাযায়, রাত দেড়টার দিকে উপজেলার  কল্লিগাঁও ব্রীজের উপর শ্রীনগড় থানা পুলিশ ডিউটিরত অবস্থা গোপন সূত্রে সংবাদ পায়  তন্তুর ইউনিয়নের  কুমারবাড়ী ব্রীজের পশ্চিম পাশে টাওয়ারের সামনে কতিপয় ডাকাতদল সিএনজি যোগে দেশীয় তৈরী অস্ত্রশস্ত্র নিয়া ডাকাতি করার প্রস্তুতি নিচ্ছে। সেই খবর পেয়ে রাত  ২টার দিকে  ঘটনাস্থলে  পুলিশের গাড়ি নিয়ে উপস্থিত হলে

ডাকাতরা রাস্তার উপর থাকা তাদের ঢাকা মেট্রোর খ-১১-৮১০৯ সবুজ রংয়ের সিএনজি যোগে পালানোর চেষ্টা করে। তখন পুলিশের গাড়ী দিয়া সিএনজিটিকে রাস্তায় বেরিকেট সৃষ্টি করলে ডাকাতরা সিএনজি থেকে নেমে পালানোর চেষ্টাকালে ৪জনকে গ্রেফতার করা হয়। এসময় তাদের সঙ্গে থাকা ৮টি দেশীয় অস্ত্র  উদ্ধার করা হয়। 

 শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, রাতেই ৪জন ডাকাতে গ্রেফতার  করা হয়। আজ সকালে তাদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। এছাড়া তাদের ব্যবহৃত সিএনজি, চাপাতি, গ্রিল কাটারসহ তাদের সাথে থাকা সকল দেশীয় অস্ত্র জব্দ করা হয়েছে।


আরও খবর



কোস্টগার্ডের অভিযানে ১১৫ কোটি ২৫ লাখ টাকার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১০২জন দেখেছেন
Image

বাংলাদেশ কোস্টগার্ডের অভিযানে প্রায় ১১৫ কোটি ২৫ লাখ টাকা মূল্যের ব্যবহার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়েছে। আজ বুধবার দুপুরে বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার লাবিব উসামা আহমাদুল্লাহ্ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল মঙ্গলবার আনুমানিক বিকাল ৪টার দিকে বিসিজি স্টেশন পাগলা কর্তৃক স্টেশন কমান্ডার লে. শামস্ সাদেকিন নির্নয় এর নেতৃত্বে ঢাকা জেলার চকবাজার এর চক মোগলটুলি আল-সাহানী মার্কেট সংলগ্ন এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন উক্ত এলাকার ০৪টি কারেন্টজালের দোকান ও গোডাউনে অভিযান পরিচালনা করে আনুমানিক ৩ কোটি ৫০ লাখ মিটার নতুন কারেন্টজাল এবং ৫০০ পিছ চায়না চাই জাল জব্দ করা হয়। 

এসব জিনিসের বাজার দাম প্রায় ১১৫ কোটি ২৫ লাখ টাকা। এই অভিযানে উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রফিক উল্লাহ ও ঢাকার কেরানীগঞ্জ উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সেলিম রেজা।

তিনি আরও বলেন, পরবর্তীতে জব্দকৃত জালসমূহ নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এবং স্টেশন কমান্ডার পাগলা’র  উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।


আরও খবর