Logo
শিরোনাম

স্বাধীন স্বপ্ন জন্ম নেবার আগেই পরাধীন হয়ে যায়

প্রকাশিত:সোমবার ০৫ জুন ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ অক্টোবর ২০২৩ |

Image

অধ্যাপক ড, মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী শিক্ষাবিদ :

আমি যখন ছোট ছিলাম, সব সময় বলতাম বড় হয়ে পাইলট হবো | পৃথিবীর অনেক মানুষের ছোটবেলার স্বপ্নটা এমনই | তখন ভাবনাটা এমন ছিল, পাইলট হতে পারলে পাখির মতো উড়া যাবে, যেখানে খুশি সেখানে চলে যাওয়া যাবে  | কিন্তু বয়স যতই বেড়েছে পাইলট হবার স্বপ্ন থেকে ততই দূরে সরে এসেছি | নিজের স্বপ্নের জায়গায় আপনজন থেকে শুরু করে আশেপাশের মানুষের স্বপ্ন আধিপত্য বিস্তার করেছে | খুব অদ্ভুত একটা সমাজ, যার যা হওয়ার  স্বপ্ন,  তাদের সেই স্বপ্নগুলো কেড়ে নিয়ে নিজের  স্বপ্নগুলো চাপিয়ে দিতে ভালোবাসে | নিজের স্বপ্ন দেখা থেকে এভাবেই একটা মানুষ ক্রমাগত সরতে সরতে অন্যের স্বপ্নকে নিজের স্বপ্ন বলে একসময় মেনে নিতে বাধ্য হয়, তারপর সেটাকে নিজের স্বপ্ন বলে বিশ্বাস করতে থাকে | 

আসলে মানুষ যে স্বপ্নগুলো  দেখছে সেগুলো  তার নিজের স্বপ্ন নয় বরং যে স্বপ্নগুলো  তার নিজের দেখার কথা ছিল সেই স্বপ্নগুলোর অজ্ঞতাতেই থেকে যায়, স্বাধীন স্বপ্ন জন্ম নেবার আগেই পরাধীন হয়ে যায় | স্বপ্ন যখন পরনির্ভরশীল হয় তখন  তা  সফল হলেও  ব্যর্থতার মতোই, স্বপ্ন যখন নিজের উপর ভর করে সফল হয় তখন তা বিশ্বজয়ের মতোই |  

আমাদের সমাজে শৈশব থেকেই একটা শিশুকে শেখানো হয় বড় হয়ে তাকে ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে হবে, অথচ কেউ কখনো শেখায় না ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার চেয়ে ভালো মানুষ হওয়াটাই  বেশি দরকার |  ডাক্তার, ইঞ্জিনিয়ারের বাইরেও যে বিরাট এক পৃথিবী আছে, হাত ধরে সেই পৃথিবী দেখানোর আলোকিত মানুষের যে আজ বড়ই অভাব | 

এখন মানুষের স্বপ্নগুলো গড়ে তোলা হচ্ছে  ক্ষমতা আর টাকাকে কেন্দ্র করে, যে পেশাগুলোতে ক্ষমতা আর টাকা আছে, সেই পেশাগুলোকে স্বপ্ন বানানোর প্রতিযোগিতা চলছে | স্বপ্ন আর স্বপ্ন থাকছেনা বরং স্বপ্ন হয়ে যাচ্ছে স্বার্থের স্বপ্ন, লোভের স্বপ্ন, মরীচিকার স্বপ্ন  | মাকড়সার জালে স্বপ্ন থাকে, কারণ সেই জাল মাকড়সা নিজে বুনে, মানুষের জালে নিজের স্বপ্নকে আটকিয়ে কর্পোরেট পৃথিবীর বানানো কৃত্রিম স্বপ্ন থাকে, যে স্বপ্ন মানুষ নিজে বুনেনা বরং স্বপ্ন যেটা নয় সেটা বুনতে মানুষকে প্ররোচিত করা হয় | 

আমাদের ফেলে আসা প্রাচীন সময় পেরিয়ে এ যুগে এসেও মানুষ ছেলে-মেয়েদের বলছে, "লেখাপড়া করে যে গাড়ি-ঘোড়া চড়ে সে"  | ছড়ার মতো উপদেশ বাণীটি   আপাতদৃষ্টিতে ভালো বলে মনে হলেও  এটার মধ্যে যে লোভ দেখানো হয়েছে, সেটা মানুষকে মানুষ বানানোর চেয়ে ভোগবাদী চিন্তার দিকেই বেশি  ঠেলে দেয় | আমরা যেটা শিখছি ভুল করে শিখছি, সেটার ভিতরে যে স্বপ্নের পরিবর্তে আগাছার জন্ম হচ্ছে সেটা বোধ হয় জানার পরিবর্তে এড়িয়ে যাওয়াটাই ভালো মনে করছি | 

স্বপ্নের দুঃসময় চলছে বলেই হয়তো আইনেষ্টাইন, নিউটন, সক্রেটিস, প্লেটো, এরিস্টটল, রবীন্দ্রনাথ, নজরুল, লিওনার্দো-দা ভিঞ্চি এর মতো মহাপুরুষদের আর জন্ম হচ্ছেনা, বরং জন্ম নিচ্ছে নিজের স্বপ্ন নিখোঁজ হওয়া এক একটা অসহায় প্রজন্ম, যাদের   মাথায় হাত বুলিয়ে বলা হচ্ছে তুমি যেটা ভাবছো সেটা তোমার স্বপ্ন নয়, বরং যেটা আমরা ভাবছি সেটাই তোমার স্বপ্ন | 

স্বপ্নরা জানে সেই মায়া জড়ানো হাতে সেই  স্বপ্নগুলোর মৃত্যু ঘটছে, যেই স্বপ্নগুলোর সম্ভাবনা ছিল,  নিজের একটা নতুন  পৃথিবী ছিল, যেখানে নিজেকে নিজে চেনা যায়, নিজেকে চিনতে সাক্ষ্য-প্রমানের প্রয়োজন হয়না |


আরও খবর

নির্বোধের মতো বিশ্বাস করোনা

রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩

আমি শেখাতে আসিনি, শিখতে এসেছি

রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩




নওগাঁয় স্কুল শিক্ষকের দু' পায়ের রগ কেটে দিলো দুর্বৃত্তরা

প্রকাশিত:সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০২ অক্টোবর 2০২3 |

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, সিনিয়র রিপোর্টার :

নওগাঁয় স্কুল থেকে বাসায় ফেরার পথে আবুল হোসেন (৫২) নামে এক শিক্ষকের দু' পায়ের রগ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। গুরুত্বর আহত অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে আত্রাই এবং পরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়েছে। সোমবার বিকেলে নওগাঁর আত্রাই উপজেলার পাঁচপুর মোড় এলাকায় এঘটনা ঘটে। আবুল হোসেন আত্রাই উপজেলার বিহারীপুর গ্রামের বাসিন্দা এবং জগদাস উচ্চ বিদ্যালয়ের ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক।

স্থানীয় সুত্রে জানা যায়, শিক্ষক আবুল হোসেন স্কুল ছুটির পর মোটরসাইকেল যোগে নিজ বাড়িতে ফিরছিলেন। পথিমধ্যে পাঁচুপুর মোড় এলাকায় পৌঁছালে দুর্বৃত্তরা তার পথ রোধ করে মারপিট করে দু' পায়ের রগ কেটে দিয়ে পালিয়ে যায়। তাৎক্ষণিক ভাবে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে আত্রাই হাসপাতালে ভর্তি করালে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম আনিসুর রহমান বলেন, আজ বিকেলে স্কুল ছুটির পর ঐ শিক্ষক বাসায় যাওয়ার পথে তার উপর দূর্বৃত্তরা হামলা চালায় বলে শুনেছি। তিনি এখন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

এ বিষয়ে আত্রাই থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার বলেন, ঘটনার খবর পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় এখন পর্যন্ত থানায় কোন অভিযোগ কেউ করেনি।


আরও খবর



হাসিনা-মোদি বৈঠকে নির্বাচন নিয়ে আলোচনা হয়নি

প্রকাশিত:শনিবার ০৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ |

Image

নিজস্ব প্রতিবেদক : দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও একান্ত বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের অনিষ্পন্ন বিষয়ে আলোচনার মাধ্যমে সমাধান করার পাশাপাশি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিদ্যমান শান্তিপূর্ণ অবস্থা নিশ্চিতকরণে অবদান রাখায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোদি।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে হাসিনা-মোদির দ্বিপক্ষীয় এবং একান্ত বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠক শেষে মোমেন জানিয়েছেন, হাসিনা-মোদি বৈঠকে তিস্তাসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। তবে, বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি। কিছুক্ষণ তারা একান্তে আলোচনা করেছেন।

এই একান্ত বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা হয়েছে কিনা- সে বিষয়ে কিছুই জানেন না মোমেন।

মোমেন বলেন, মোদির আমন্ত্রণে শেখ হাসিনা দিল্লি সফর করছেন। তিনি দুপুর সোয়া ১টা নাগাদ দিল্লিতে পৌঁছান। সাড়ে ৫টায় মোদির সঙ্গে বৈঠক হয়। সেখানে মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সাদর অভ্যর্থনা জানান। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়। একান্ত বৈঠকও হয়।

মোমেন আরও বলেন, শেখ হাসিনা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করেন। জি-২০ সম্মেলনে আমন্ত্রণের জন্য তিনি প্রধানমন্ত্রী মোদিকে বিশেষভাবে ধন্যবাদও জানিয়েছেন।

গ্লোবাল সাউথের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়কে জি-২০তে তুলে ধরার জন্য তিনি ভারতের প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়েছেন। নরেন্দ্র মোদিও জি-২০তে সক্রিয়ভাবে অংশ নেওয়ার জন্য হাসিনাকে সাধুবাদ জানান।

মোমেন বলেন, শেখ হাসিনা বৈঠকে বলেছেন, ভারত হলো বাংলাদেশের বাণিজ্যের ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম  অংশীদার। ভারত থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের সরবরাহ নিশ্চিত করার জন্য অনুরোধও তিনি মোদিকে করেছেন।

জানা যায়, বাংলাদেশ-ভারতের মধ্যে তিনটি সমঝোতাপত্র সই হয়েছে। কৃষি গবেষণা ও শিক্ষা, সাংস্কৃতিক বিনিময় প্রকল্প ২০২৩ থেকে ২৫ এবং দুই দেশের মুদ্রার বিনিময় সহজতর করা নিয়ে।

এদিকে বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলায় টুইট করে বলেন, আমাদের আলোচনায় কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযুক্তি এবং আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত ছিল।’

মোদি বলেছেন, শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত নয় বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সন্তোষজনক।


আরও খবর



শহরে জলাবদ্ধতার জন্য শুধু সরকার নয়, জনগণও দায়ি

প্রকাশিত:রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ অক্টোবর ২০২৩ |

Image

মনিরুজ্জামান উজ্জ্বল,সিনিয়র সাংবাদিক :

আজ ২৪ সেপ্টেম্বর (রোববার)  প্রাতঃভ্রমণে বের হয়ে মনটা ভীষণ খারাপ হয়ে গেল। আজিমপুর নিউ পল্টনের বাসা থেকে নিউমার্কেটের ১ নম্বর গেটের সামনেই চোখে পড়ল ময়লা আবর্জনার ঢিবি। ভেবেছিলাম এ আবর্জনা ঢিবি পাড়া মহল্লার বাসা বাড়ির।

নিউমার্কেটের কর্তব্যরত নিরাপত্তা কর্মী জানালেন, এগুলো বাসা বাড়ির ময়লা আবর্জনা নয়। গত ২১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাতে রাজধানী ঢাকায় টানা কয়েক ঘন্টা বৃষ্টি হয়। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায় রাজধানীতে সেদিন ১২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়। 

একটানা মুষলধারে বৃষ্টির ফলে আজিমপুর পুরাতন কবরস্থানের উত্তর গেট থেকে নীলক্ষেত বাসস্ট্যান্ডের সামনে পর্যন্ত রাস্তা পানিতে ডুবে যায়। রাস্তায় প্রায় কোমর সমান জলাবদ্ধতার কারণে মানুষ এবং যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটে। 

সেদিন রাতে বেশ কয়েকটি প্রাইভেটকার মাইক্রোবাস এবং মোটরসাইকেলের ইঞ্জিনে পানি ঢুকে স্টার্ট বন্ধ হয়ে যায়। আজিমপুর কবরস্থান থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত নৌকা দিয়ে মানুষ পারাপার করা হয়। শুধু রাস্তায় নয়, আজিমপুর কবরস্থানের উত্তর গেটের বিপরীতে আইয়ুব আলী কলোনির বিভিন্ন বাসা বাড়িতে জলবদ্ধতা দেখা দেয়। এ কারণে কোন কোন বাড়িতে খাবার পানি ও সুয়ারেজলাইনের পানি মিলেমিশে একাকার হয়ে যায়। শুধু নিউ মার্কেটে নয়, পুরান ঢাকা সহ রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়।

জলবদ্ধতার ফলে নিদারুণ ভোগান্তির পোহাতে হওয়ার সাধারণ মানুষ সিটি কর্পোরেশন তথা সরকারের চৌদ্দগুষ্টি উদ্ধার করে!

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) কর্মীরা জলবদ্ধতা দূর করতে ২১ সেপ্টেম্বর রাত থেকে কাজ শুরু করে। বিশাল গাড়িতে  মোটা মোটা পাইপসহ বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে কাজে নেমে পড়ে। টানা কাজ করলেও ১৮/২০ ঘন্টা পরও জলবদ্ধতা পুরোপুরি দূর হয়নি।

গণমাধ্যম কর্মী হিসেবে আমার মনে প্রশ্ন জাগে কেন নিউমার্কেট এলাকার জলবদ্ধতা দূর হচ্ছে না। এইতো বছরখানেক আগে এ রাস্তায় বিশাল আকারের পাইপ বসানো হলো। ঠিকাদারের সঙ্গে আলাপ প্রসঙ্গে জেনেছিলাম বহু বছরের পুরনো পাইপ বদলে নতুন পাইপ বসানো হচ্ছে। এর ফলে টানা বৃষ্টি হলেও জলবদ্ধতা তৈরি হবে না। মোটা পাইপের মাধ্যমে পানি নেমে যাবে। কিন্তু বাস্তব চিত্র দেখলাম ভিন্ন।

আজ সকালে প্রাতঃভ্রমণ করতে গিয়ে নিউমার্কেট এক নম্বর গেটের সামনে ছোট বড় পলিথিনের ব্যাগ, প্লাস্টিকের পানির বোতল, চিপসের প্যাকেট, টুকরা কাপড় এবং কাগজের ব্যাগ সহ বিভিন্ন পরিত্যক্ত ময়লা আবর্জনা দেখার পর মনে মনে ভাবলাম নগর জুড়ে জলাবদ্ধতা-এর জন্য কি সরকার একা দায়ী? এজন্য আমরা সাধারণ মানুষ সব কম দায়ী না।

উন্নত বিশ্বের বিভিন্ন দেশে ছোট বড় কেউ ময়লা আবর্জনা রাস্তাঘাটে ফেলে না। তারা নির্দিষ্ট স্থানে ময়লা ফেলে। যেখানে সেখানে ময়লা ফেলার জন্য জরিমানার ব্যবস্থা রয়েছে। সিসিটিভির মাধ্যমে বিভিন্ন রাস্তাঘাট মনিটরিং করা হয়।

তাছাড়া উন্নত বিশ্বে প্রতিটি পরিবারের শিশুরা ছোটবেলা থেকে নিজেদের শহর ময়লা আবর্জনা মুক্ত রাখার জন্য পারিবারিকভাবে শিক্ষা লাভ করে। রাস্তাঘাটে ময়লা আবর্জনা ফেলাকে তারা অপরাধ মনে করে। ফলে তাদের রাস্তাঘাট চকচকে ঝকঝকে থাকে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে  দেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও এখনো রাজধানীর প্রাণকেন্দ্রের বিভিন্ন এলাকায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেয়। এ অবস্থা থেকে উত্তরণে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলার কু-অভ্যাস বন্ধ করার পাশাপাশি ময়লা ফেললে মোটা অংকের টাকা জরিমানা দেয়ার বিধান রাখতে হবে। তবেই শহর হবে জলবদ্ধতা মুক্ত।

ব্যাংকক থেকে ঢাকায় সোয়া ২ ঘন্টায়, বিমানবন্দর থেকে আজিমপুর যাতায়াতে তিন ঘন্টা

থাইল্যান্ডের ব্যাংকক, ফুকেট এবং পাতায়াতে ছয় দিনের ভ্রমণ শেষে খোশ মেজাজে গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলাম। ইমিগ্রেশন শেষ করে আনুমানিক ৭টায় এক আত্মীয়ের গাড়িতে চেপে আজিমপুর নতুন পল্টনের লাইনের বাসায় রওনা হলাম। 

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে কাওলায় এক্সপ্রেসওয়ের ১১ দশমিক ৫ কিলোমিটার অর্থাৎ বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশের উদ্বোধন করেন। 

নতুন চালু হওয়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যেহেতু এর আগে কখনো যাতায়াত করিনি তাই অভিজ্ঞতা সঞ্চয় করতে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ফার্মগেট পর্যন্ত যাওয়ার সিদ্ধান্ত নেই।

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলার পর মনে হল যেন উন্নত বিশ্বের কোন দেশের রাস্তায় চলাচল করছি। মাত্র ১৫ মিনিটেই ফার্মগেট এর কাছাকাছি চলে আসলাম।

কিন্তু ফার্মগেট থেকে নিচে নামতে দেখি অসংখ্য যানবাহন ঠায় দাঁড়িয়ে আছে। নড়াচড়ার কোন লক্ষণ নেই। আধঘন্টা পরপর পিঁপড়ের মত গতিতে যানবাহনগুলো সামনে এগোচ্ছিল।  খামারবাড়ি পর্যন্ত প্রচন্ড যানজট থাকায় ২ ঘন্টা বসে থাকতে হলো।

অনেকের সাথে কথা বলে জানলাম শুধু সেদিন নয় উদ্বোধনের পর থেকেই নামার পথে ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। এলিভেটেড এক্সপ্রেস এর মত বৃহৎ প্রকল্প বাস্তবায়নের আগে সমীক্ষা ও পুন: সমীক্ষা করা হয়। নামার পথে যানজটের বিষয়টি আমলে নেয়া হয়েছিল কিনা তা খুব জানতে ইচ্ছা করে।

যে কথা বলছিলাম,  এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে ফার্মগেটের রাস্তায় নামার সাথে সাথেই শুরু হলো বৃষ্টি। 

ব্যাংকক থেকে সোয়া দুই ঘন্টায় ঢাকায় আসতে পারলেও বিমানবন্দর থেকে বাসায় পৌছাতে পৌছাতে তিন ঘণ্টারও বেশি সময় লেগে যায়।মুষলধারে বৃষ্টির কারনে রাস্তাঘাটে জলাবদ্ধতার ফলে যে আত্নীয় আমাকে নামিয়ে দিতে এসেছিলেন তার উত্তরা আশকোনার বাসায় ফিরেন রাত ২টায়।


আরও খবর

ঢাকা বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর

শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩

১২ লাখ গাড়ি বেশি চলে ঢাকায়

শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩




রাশিয়া ড্রোন এবং ক্রুজ মিসাইল ব্যবহার করছে

প্রকাশিত:বুধবার ২০ সেপ্টেম্বর ২০23 | হালনাগাদ:সোমবার ০২ অক্টোবর 2০২3 |

Image

রাশিয়া ১৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পাশাপাশি রাতভর মাইকোলাইভ এবং ওডেসা অঞ্চলে আক্রমণে ২৪টি ড্রোন ব্যবহার করেছে বলে জানিয়েছে ইউক্রেন। সোমবার ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার ১৮টি ড্রোন এবং সবকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেন, শস্য রফতানির জন্য ব্যবহৃত বন্দরগুলোর স্থান ইজমাইল আবার আক্রমণের শিকার হয়েছে এবং ভিলকোভ শহরের একটি বিনোদন কেন্দ্র আঘাতপ্রাপ্ত হয়েছে। এসব হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মাইকোলাইভের আঞ্চলিক গভর্নর ভিটালি কিম বলেন, ধ্বংসাবশেষ পড়ে একটি ভবনে আগুন লেগেছে। অন্যদিকে একটি বিস্ফোরণ তরঙ্গে আশপাশের অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার প্রোকুদিনের মতে, খেরসন অঞ্চলে রাশিয়ার এক হামলায় কমপক্ষে চারজন আহত হয়েছে। রাশিয়ার বাহিনী ইচ্ছাকৃতভাবে বেরিল শহরের একটি জনাকীর্ণ বাস স্টেশনে হামলা চালায়।

সোমবার ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেন, ইউক্রেনের বাহিনী বাখমুত এলাকায় রাশিয়ার বাহিনীর কাছ থেকে দুই বর্গকিলোমিটার, পাশাপাশি দক্ষিণ ইউক্রেনে পাঁচ বর্গকিলোমিটারের বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

এদিকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার জয়ের পরিণতি নিয়ে ভাবতে বলছেন ইউক্রেনের প্রধান ভলোদিমির জেলেনস্কি। এর ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলে সতর্ক করেন তিনি। যুদ্ধবাজ ভ্লাদিমির পুতিনকে বারবার নির্বাচিত করে দ্বিতীয় হিটলার তৈরির জন্য রাশিয়াকে দোষারোপ করেন তিনি।

প্রায় ২৫ বছরে ধরে রাশিয়া শাসন করছেন পুতিন। এর মধ্যে চার বছর তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন।

জেলেনস্কিকে উদ্ধৃত করে দ্য মিরর এক প্রতিবেদনে বলেন, বিশ্ববাসীর কাছে সব সম্মান খুইয়েছে রাশিয়া। বারবার পুতিনকে নির্বাচিত করে দ্বিতীয় হিটলার তৈরি করেছে দেশটি।

যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিবিএসের সঙ্গে এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ইউক্রেন হেরে গেলে এতে তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু হতে পারে। রুশরা যদি পোল্যান্ড পৌঁছে, এরপর কী হবে? তৃতীয় বিশ্বযুদ্ধ? আমরা অতীতে ফিরে যেতে পারব না। কিন্তু আমরা এখানেই এর সমাপ্তি ঘটাতে পারি।


আরও খবর

পাকিস্তানি ১৬ ভিক্ষুক আটক

সোমবার ০২ অক্টোবর 2০২3




রাঙ্গাবালীতে পলাতক ছাত্রদল নেতাসহ দুইজন গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ০৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ অক্টোবর ২০২৩ |

Image

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গাবালী (পটুয়াখালী) :

পটুয়াখালীর রাঙ্গাবালীতে সাজাপ্রাপ্ত ছাত্রদল নেতাসহ দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।  বুধবার দুপুরে তাদের পটুয়াখালী জেল হাজতে প্রেরণ করা হয় বলে জানান রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম মজুমদার।

ওসি জানান, ঢাকায় অভিযান চালিয়ে সিআর সাজা-৮৩২/১৯ মামলায় দুই মাসের কারাদণ্ডপ্রাপ্ত এবং ৭০ হাজার ৭৩৯ টাকার অর্থ দন্ডে দন্ডিত আসামী উপজেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি মোঃ নুর মোহম্মদকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে এই মামলা ছাড়াও গ্রেফতারি পরোয়ানা রয়েছে। 

পৃথক  সিআর ৮৭৫/১৯ মামলায় চার  মাসের কারাদন্ডপ্রাপ্ত এবং ২ লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত আসামি  গোলাম আজমকেও ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়।  আজম উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের কাউখালী গ্রামের আবুল কাশেমের ছেলে। 


আরও খবর