Logo
শিরোনাম

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

জেলা প্রতিনিধি লালমনিরহাট

দেশে লাগামহীনভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহ গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে শুক্রবার বিকেল পাঁচটায় স্থানীয় মিশন মোড় চত্বরে প্রতিবাদ সমাবেশ ও আলোচনা সভা করেন দলটির নেতৃবৃন্দ।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা কমিটির উদ্যোগে ১০/৬/২২খ্রিঃবিকাল ০৫ ঘটিকায়  তেল,গ্যাস,বিদ্যুৎ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিশন মোড় চত্তরে বিক্ষোভ সমাবেশ। বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড এ্যাডঃআনোয়ার সোসেন রেজা,কৃষক  সমিতির সাঃসম্পাদক এ্যাডঃমধুসূদন রায়,ছাত্র নেতা নিমাই রায়, সাইফুল আলম সিহাব,সভাপতিত্ব করেন ঃ জেলা  সিপিবির সভাপতিঃ এ্যাডঃময়জুল ইসলাম। পরিচালনা করেন সিপিবির জেলা কমিটির সাঃসম্পাদক কমরেড রনজিৎ কুমার রায় প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, লাগামহীনভাবে প্রতিনিয়ত দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এখনই নিয়ন্ত্রণ না হলে আগামীতে হয়তো মধ্যবিত্ত নিম্নবিত্ত মানুষজন মারাত্মক ভাবে অর্থনৈতিক বিপর্যয়ের শঙ্কা রয়েছে।


আরও খবর



বাংলাদেশ - চীনের চার চুক্তি

প্রকাশিত:সোমবার ০৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ঢাকা সফরে দুই দেশের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা, কচা নদীর ওপর নির্মিত সেতু হস্তান্তর, সাংস্কৃতিক বিনিময় চুক্তি নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্সেস শিক্ষা বিষয়ে সহযোগিতা। এই চারটি দলিলে দুই দেশ স্বাক্ষর করেছে বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন। ববিবার সকালে হোটেল সোনারগাঁওয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। পরে তাদের উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রায় দেড় ঘণ্টার আলোচনার মধ্যে এক ঘণ্টা ছিল দ্বিপক্ষীয় আলোচনা। এরপর চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়েছে। এর মধ্যে কোনটা চুক্তি আর কোনটা সমঝোতা স্মারক পরে জানানো হবে।

 তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ে একটি প্রকল্পে সহযোগিতার বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে চীনের চুক্তি হবে। চীনের দেওয়া ঋণে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

পিরোজপুরে কচা নদীর ওপর যে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মিত হয়েছে, তা হস্তান্তর করা হবে একটি চুক্তির আওতায়। পিরোজপুর থেকে খুলনার পথে প্রায় তিন কিলোমিটার দৈর্ঘ্যরে এই সেতু চীনের অর্থায়নে নির্মিত হয়েছে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




প্রবল রুশ গোলাবর্ষণের মধ্যে শস্য পরিবহন শুরু করতে যাচ্ছে ইউক্রেন

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রাশিয়ার সঙ্গে চুক্তির আওতায় খাদ্যশস্য পরিবহন শুরু করতে যাচ্ছে ইউক্রেন। যুদ্ধের কারণে বিগত পাঁচ মাস যাবত জমে থাকা খাদ্যশস্য বিদেশে পাঠানো গেলে বৈশ্বিক খাদ্য সংকট লাঘব হবে বলে ধারণা করা হচ্ছে।

গত শুক্রবার আঙ্কারায় তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণসাগর দিয়ে শস্য পরিবহনে চুক্তি করে রাশিয়া ও ইউক্রেন।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ষষ্ঠ মাসে পড়েছে। গেল সপ্তাহেও ইউক্রেনে ব্যাপক গোলাবর্ষণ করেছে রাশিয়া। চুক্তির পরদিন শনিবার ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এ কারণে পণ্য পরিবহনে ঝুঁকি রয়েছে বলে মনে করছে ইউক্রেন।

ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেকসান্দার কুবরাকভ বলেন, কৃষিপণ্য পরিবহনে আমাদের কারিগরি প্রস্তুতি চলমান রয়েছে।

খবরে বলা হয়েছে, খাদ্যশস্য পরিবহনে রাশিয়া-ইউক্রেনের চুক্তির অনিশ্চয়তার মধ্যে সোমবার বৈশ্বিক গমের দাম বেড়েছে। যদিও শুক্রবার চুক্তি হওয়ার পর দাম কমেছিল। সূত্র: রয়টার্স


আরও খবর



নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোন সংকট নেই

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রোকসানা মনোয়ার ঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন  নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোন সংকট নেই, সংকট আছে বিএনপিতে এবং  তাদের নেতৃত্বে ও সিদ্ধান্তে। 

তিনি আজ সকালে রাজধানীর উত্তরার দিয়াবাড়ীতে ব্রিফিংকালে বিএনপি মহাসচিবের নির্বাচনকালীন সরকার নিয়ে যে সংকটের কথা বলেছেন তার জবাবে একথা বলেন। 

বিএনপি নেতাদের চাওয়া আর আবদারের কোন শেষ নেই,- তারা কখনো নিরপেক্ষ সরকার, কখনো নির্বাচনকালীন সরকার, আবার কখনো তত্বাবধায়ক সরকার এবং মাঝে মাঝে কখনো জাতীয় সরকার নিয়ে কথা বলে - এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন আসলে বিএনপি নেতারা কি চায় তা তারা নিজেরাও জানে না। 

বিএনপি নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবারও বলেন নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে, সরকারের অধীনে নয়, সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে।

তিনি বলেন নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচনকালে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে সরকার। 

মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন করে তত্বাবধায়ক সরকারের যে কথা বলছেন সেটা একটা মীমাংসিত বিষয়, সুতরাং এ নিয়ে নতুন করে আলোচনার কোন সুযোগ নেই বলে সাফ জানিয়ে দেন ওবায়দুল কাদের। 

আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই, আন্দোলন - সংগ্রামের মধ্য দিয়েই এই দল গড়ে উঠেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন আওয়ামী লীগ ভালো করেই জানে কিভাবে আন্দোলন মোকাবিলা করতে হয়।

ওবায়দুল কাদের  বলেন রাজপথ কাউকে ইজারা দেওয়া হয় নি, আওয়ামী লীগ রাজপথে ছিলো,আছে এবং থাকবে।

বিএনপির শান্তিপূর্ণ যে কোন কর্মসূচিকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন কিন্তু আন্দোলনের নামে সহিংসতা বা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে জনগণের জানমাল রক্ষায় জনগণকে সাথে নিয়ে সমুচিত জবাব দিতে আওয়ামী লীগ প্রস্তুত।

আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে,  - বিএনপি মহাসচিবের এমন বক্তব্যে দেশের জনগণ হাসে উল্লেখ করে ওবায়দুল কাদের আরো বলেন যে দল তাদের নেত্রীর মুক্তির জন্য রাজপথে একটা মিছিল পর্যন্ত করতে পারে না তারা আবার আন্দোলন করে সরকারকে পদত্যাগে বাধ্য করবে - এমনটা জনগণ বিশ্বাস করে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবারও স্পষ্ট করে বলেন সরকার নয়,  আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার দায়ে বিএনপি নেতাদের দল থেকে পদত্যাগ করা উচিত। 

রাষ্ট্রপতির আমন্ত্রণ ও নির্বাচন কমিশনের ডাকে সংলাপে না গিয়ে বিএনপি এবং তার দোসররা এখন নিজেদের মধ্যে সংলাপ করছেন, এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের তাঁর বক্তব্যে বলেন এটা আসলে সংলাপ নয়, সংলাপের নামে ষড়যন্ত্র করছে বিএনপি। 

তিনি বলেন সাম্প্রদায়িক অপশক্তি নিয়ে বিএনপির এ ধরনের ষড়যন্ত্র দেশপ্রেমী জনগণ কিছুতেই মেনে নিবে না।


আরও খবর



ভয়াবহ যুদ্ধ মহড়া চালিয়ে যাচ্ছে চীন

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

তাইওয়ান ইস্যুকে কেন্দ্র করে দ্বিতীয় দিনের মতো ভয়াবহ যুদ্ধ মহড়া চালিয়ে যাচ্ছে চীন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিংকেন মনে করেন, সহসাই বিশ্বে নতুন সংকট তৈরি করবে না চীন। এদিকে মহড়ার জেরে তাইওয়ান প্রণালীর গুরুত্ব পূর্ণ নৌপথগুলো বন্ধ থাকায় হুমকিতে বিশ্ববাণিজ্য। তাইওয়ানের ২০ কিলোমিটারের মধ্যে চলছে এই মহড়া। মিসাইল ছোঁড়া হয়েছে জাপানের সমুদ্রেও।

মার্কিন কংগ্রেস স্পিকার নেন্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের জেরে উত্তপ্ত গোটা তাইওয়ান প্রণালী। চীনা সামরিক মহড়ায় ক্ষেপণাস্ত্র ব্যবহার উত্তেজনার পারদ বাড়িয়েছে কয়েক গুণ।

তাইওয়ান উপকূলে ক্ষেপণাস্ত্র ছোড়ায় চীন উত্তর কোরিয়াকে অনুকরণ করছে বলে মন্তব্য করেছে তাইওয়ান। এদিকে চীনের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাঁচটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়ায় কূটনৈতিকভাবে প্রতিবাদ জানিয়েছে টোকিও। পাশাপাশি এই সব বন্ধে চীনকে আহ্বান জানিয়েছে দেশটি।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিংকেন মনে করেন বিশ্বের জন্য নতুন কোন সংকট তৈরি করবে না চীন। তবে চীনের এই কর্মকা-ের পূর্ণ সমর্থন দিয়েছে বন্ধু দেশ রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চীনের সার্বভৌম অধিকার। এ সময় অকারণে তাইওয়ান সফর করায় পেলোসির সমালোচনাও করেন তিনি।

এদিকে চীনের এই মহড়ায় চরম হুমকিতে পড়েছে বিশ্ববাণিজ্য। তাইওয়ান প্রণালীর এমন সব জায়গায় মহড়া চলছে যা বিশ্বের ব্যস্ততম সমুদ্রপথ। বিশ্বের প্রায় অর্ধেক কন্টেইনারবাহী জাহাজ এই পথে চলাচল হয়। এছাড়া বড় জাহাজগুলোর ৮৮ শতাংশই তাইওয়ান প্রণালী ব্যবহার করে।


আরও খবর



ওমরা ভিসার আবেদন শুরু

প্রকাশিত:শুক্রবার ১৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

পবিত্র হজের পর এবার ওমরা পালনে ইচ্ছুকদের কাছ থেকে ভিসার আবেদন নেওয়া শুরু করেছে সৌদি আরব।

সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আরব নিউজ।

বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে ওমরা ভিসার আবেদন গ্রহণ করা শুরু হয়েছে। আগামী ৩০ জুলাই থেকে ওমরা পালন শুরু হবে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদিতে অবস্থানকারী অথবা সৌদি আরবের বাইরে যে কোনো দেশ থেকে ওমরা ভিসার আবেদন করা যাবে। বিদেশিদের জন্য ওমরা ভিসার জন্য এই ওয়েবসাইটে (https://haj.gov.sa/ar/InternalPages/Umrah) আবেদন করতে বলা হয়েছে।

ওমরা পালন করতে চাইলে সৌদি আরবে আসার আগে করোনার টিকা গ্রহণ করতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের ইস্যু করা কোভিড সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।


আরও খবর