Logo
শিরোনাম

ক্রিস্টিয়ানো রোনালদোর কৃতিত্বে ভাগ বসিয়েছেন করিম বেনজেমা

প্রকাশিত:রবিবার ১৩ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ |

Image

ক্রিস্টিয়ানো রোনালদোর একটা কৃতিত্বে ভাগ বসিয়েছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের ইতিহাসে দল ২-০ গোলে পিছিয়ে আছে, এই অবস্থায় হ্যাটট্রিক করে দলকে জেতানোর রেকর্ড শুধু রোনালদোর ছিল। পিএসজিকে ৩-১ ব্যবধানে হারানো ম্যাচে হ্যাটট্রিক করে বেনজেমা এখন সাবেক সতীর্থের পাশে। সেদিন রাতেই আরেক রিয়াল কিংবদন্তিতে ছাড়িয়ে গেছেন বেনজেমা। রিয়ালের জার্সিতে এখন আলফ্রেডো ডি স্টেফানোর চেয়েও বেশি গোল বেনজেমার।

দুটিই বেশ বড় অর্জন। তাই সেদিন পাগলাটে তৃতীয় গোল দিয়ে যে রোনালদোকেও ছাড়িয়ে গেছেন বেনজেমা, সেটা বুঝতে তাই একটু সময় লেগেছে। রিয়াল মাদ্রিদ ছেড়ে যাওয়ার পর রোনালদো এখন পর্যন্ত ক্লাব ফুটবলে যত গোল করেছেন, বেনজেমার গোল এখন তার চেয়ে বেশি।

২০১৮ সালে সবাইকে চমকে দিয়ে রিয়াল মাদ্রিদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন রোনালদো। দলবদলের ক্লাব রেকর্ড গড়ে জুভেন্টাসে নতুন চ্যালেঞ্জ খুঁজতে বেড়িয়ে পড়েন রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ২০১৭–১৮ মৌসুম শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে বিদায় নিয়েছিলেন কোচ জিনেদিন জিদান। এর এক মাসের মধ্যেই রোনালদোর বিদায়ে অথই সাগরে পড়ে রিয়াল। সে অবস্থায় ক্লাবটিকে চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করানোর কাজটা সত্যিকার অর্থে নিজের কাঁধে নিয়েছিলেন বেনজেমা।

ওদিকে নতুন চ্যালেঞ্জ খুঁজতে গিয়ে রোনালদোও জুভেন্টাসের গোল করার দায়িত্ব বুঝে নিয়েছিলেন। টানা দুই মৌসুম ক্লাবের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন, জিতেছেন লিগ শিরোপাও। তৃতীয় মৌসুমে সর্বোচ্চ গোলদাতার মুকুট ধরে রাখলেও সম্পত্তি বনে যাওয়া সিরি ‘আ’ হারিয়ে বসে জুভেন্টাস। তিন বছর ইতালিতে কাটিয়ে এই মৌসুমেই ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরেছেন। সেখানেও অর্ধমৌসুম পর্যন্ত ক্লাবের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। তবে গোল করার গতিটা ঠিক রোনালদোসুলভ না।

এবার প্রিমিয়ার লিগে ২৩ ম্যাচে মাঠে ছিলেন রোনালদো। তাতে মাত্র ৯ গোল সিআর সেভেনের। আর চ্যাম্পিয়নস লিগে ৬ ম্যাচে ৬ গোল তার। সব প্রতিযোগিতা মিলে ৩১ ম্যাচে ১৫ গোল। ওদিকে লা লিগায় এ মৌসুমে বেনজেমা ২৪ ম্যাচে ২০ গোল। চ্যাম্পিয়নস লিগে গোল ৭ ম্যাচে ৮টি। এখন পর্যন্ত তিন প্রতিযোগিতা মিলে ৩৩ ম্যাচে ৩০ গোল বেনজেমার। এ মৌসুমে এমন ফর্মেই রোনালদোকে পেছনে ফেলে দিয়েছেন বেনজেমা।

রোনালদো চলে যাওয়ায় রিয়াল মাদ্রিদে হাহাকার নেমে এসেছিল। প্রতি মৌসুমে অন্তত ৪০ গোল এনে দেন, এমন একজনের অভাব কে পূরণ করবেন? প্রায় সাড়ে তিন বছর পর এসে দেখা যাচ্ছে, রোনালদোর অভাবটা তার আড়ালে ৯ বছর কাটিয়ে দেওয়া বেনজেমাই পূরণ করে দিয়েছেন। ২০১৮–১৯ মৌসুম থেকে গতকাল পর্যন্ত বেনজেমা রিয়ালের জার্সিতে ১১৭ গোল করেছেন। ওদিকে জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে এ সময়ে রোনালদোর গোল ১১৬টি।

এতে অবশ্য একটা `কিন্তু' আছে। বেনজেমা গোল বেশি করেছেন, ম্যাচও কিন্তু বেশি খেলেছেন। ১৮০ ম্যাচে ১১৭ গোল বেনজেমার। ম্যাচপ্রতি গোল ০.৬৫টি। প্রতি ১২৮ মিনিটে ১ গোল তার। ওদিকে রোনালদো ১৬৪ ম্যাচে ১১৬ গোল করেছেন। ম্যাচপ্রতি গোল ০.৭০টি। প্রতি ১২১ মিনিটে ১ গোল তার। এ তথ্যগুলো বলছে, গোলসংখ্যা এগিয়ে থাকলেও শিকারি হিসেবে এখনো রোনালদোই এগিয়ে।

এতে অবশ্য কোনো প্রশ্ন নেই। রিয়ালে রোনালদো থাকার সময়টাতে যেমন দেখিয়েছেন, শুধু গোল করা নয়, করানোতে আর খেলা সৃষ্টিতেও তার সমান আগ্রহ। রোনালদো-উত্তর যুগে দলের গোল করার সব দায়িত্ব বলতে গেলে তার কাঁধে। গত সাড়ে তিন বছরে বেনজেমার পর দ্বিতীয় সর্বোচ্চ গোল ভিনিসিয়ুস জুনিয়রের। আর ব্রাজিলিয়ান উইঙ্গারের গোল বেনজেমার প্রায় চার ভাগের এক ভাগ (৩১ গোল)!

ফলে সতীর্থদের দিয়ে এখন আর আগের মতো গোল বানিয়ে দেওয়া নয়, নিজেকেই গোল বেশি করতে হচ্ছে বেনজেমাকে। এর মাঝেও ২০১৮–১৯ মৌসুম থেকে ৪৩টি গোলে সহায়তা করেছেন। ওদিকে রোনালদো সতীর্থদের দিয়ে করিয়েছেন মাত্র ২৫ গোল।

রিয়াল মাদ্রিদ ছাড়ার পর আরেকটি ব্যাপারেও রোনালদো পিছিয়ে পড়েছেন। আর সেটি হলো চ্যাম্পিয়নস লিগ। ইউরোপে সেরার টুর্নামেন্টের রাজা রোনালদো। এই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা তিনি। কিন্তু রিয়াল ছাড়ার পর এই টুর্নামেন্টে এখনো পর্যন্ত সেমিফাইনালে খেলা হয়নি তাঁর। দুই ক্লাবের হয়ে এখন পর্যন্ত ২৯ ম্যাচ খেলে ২০ গোল তার। ম্যাচপ্রতি গোল ০.৬৯টি। প্রতি ১২৮ মিনিটে ১ গোল তার।

এদিক থেকেও বেনজেমা রোনালদোকে টপকে গেছেন। চ্যাম্পিয়নস লিগে ৩৩ ম্যাচে ২৩ গোল বেনজেমার। ম্যাচপ্রতি ০.৭০ গোল। ভেঙে বললে প্রতি ১১৭ মিনিটে এক গোল তার।


বিডি টুডেইস


আরও খবর



১৫ মে থেকে আবার আসছে তাপপ্রবাহ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ |

Image

বৈশাখে ছিলো না কোনো কালবৈশাখী বা বৃষ্টি। উল্টো পুরো এপ্রিলজুড়ে সারাদেশের মানুষ পুড়েছে তীব্র তাপপ্রবাহে। গরমের তীব্রতা এতই বেশি ছিল যে জনজীবন এলোমেলো হয়ে গিয়েছিলো। সেই তাপপ্রবাহ দুর করে চলতি মাসে শুরু হয় স্বস্তির বৃষ্টি। বর্তমানে অনেকটাই স্বস্তিতে রয়েছে মানুষ। তবে সেই স্বস্তি বেশিদিন থাকবে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামী কয়েক দিনে দেশে বৃষ্টির প্রবণতা কমবে; মধ্য মে থেকে গরম বাড়বে। মাসের শেষাংশের পুরোটাজুড়েই থাকতে পারে তাপপ্রবাহ। আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা এসব তথ্য জানান।

তিনি বলেন, এখন বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। এটা আরও কমে যাবে। রোববার থেকে দেশের তাপমাত্রা বাড়তে থাকবে। আর ১৫ তারিখের পর থেকে মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন,  রাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে; তবে রোববার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে।

তিনি আরও বলেন, চলতি মাসের ১৫ তারিখ থেকে তাপমাত্রা আরও বাড়বে। তখন রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে, কিন্তু অন্যান্য জায়গা থেকে কমে যাবে। ১৫ তারিখ থেকে পুরো মাস জুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আরেক আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, মে মাসের তাপমাত্রা এপ্রিলের মতো প্রকট হবে না। কারণ, এর মধ্যেই কোনো কোনো দিন বৃষ্টি হবে। তবে মে মাসের শেষের দিকে এবং জুনের দ্বিতীয় সপ্তাহে তাপমাত্রা বাড়বে আরও এক ধাপ। কারণ, জুনের ১৫ তারিখ থেকে বর্ষাকাল শুরু হয়। এর আগে প্রকৃতি ড্রাইআউট হয়। তখন তাপমাত্রা বাড়বে।


আরও খবর



হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে স্মার্ট

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ |

Image

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, আগামী দিনে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ অনুসারে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে হজ ব্যবস্থাপনায় আধুনিক তথ্য-প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে। হজ ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করা হয়েছে। এ সংক্রান্ত যে পোর্টাল রয়েছে, সেখানে আমরা নতুন নতুন ফিচার যুক্ত করছি।

বুধবার সকালে ঢাকা হজ অফিসের সম্মেলন কক্ষে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী বলেন, আপনারা সবাই যাতে সহী-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন, সেজন্যই মূলত আজকের এই প্রশিক্ষণ। আমরা প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করেছি। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনযোগী হতে পারেন, তাহলে আপনারা হজের নিয়মকানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতাসবকিছু আয়ত্তে আনতে পারবেন, ইনশাআল্লাহ। আমাদের দেশের বেশির ভাগ মানুষেরই প্রবণতা হলো জীবনের শেষ প্রান্তে এসে হজ পালন করা।


আরও খবর



পঞ্চম মেয়াদে প্রেসিডেন্ট পুতিন

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ |

Image

রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আবারও শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার দুপুরে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রু হলে শপথ নেন তিনি।

এর মধ্যে দিয়ে টানা পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হলেন ৭১ বছর বয়সী ভ্লাদিমির পুতিন। তিনি গত মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন।

শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা ঐক্যবদ্ধ। আমরা সম্মিলিতভাবে সকল বাধা অতিক্রম করব, আমাদের সকল পরিকল্পনা সফল করব এবং জয়ী হবো।

সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক এজেন্ট ভ্লাদিমির পুতিন একজন উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগ দেন ১৯৯৬ সালে। পরে তৎকালীন রুশ প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিনের বদন্যতায় ১৯৯৯ সালে প্রথমাবরের মতো রাশিয়ার অস্থায়ী প্রেসিডেন্ট হন তিনি। ওই বছর পুতিনের হাতে ক্ষমতা অর্পণ করে রাজনীতি থেকে অবসরে গিয়েছিলেন ইয়েলেৎসিন।

পরে ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩ শতাংশ ভোট পেয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জেতেন পুতিন। ২০০৪ সালের নির্বাচনে ৭১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে ফের প্রেসিডেন্ট হন।


আরও খবর



বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়নি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ |

Image

 বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি বলে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর প্রকাশিত বৈশ্বিক মানবাধিকার প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

২০২৩ সালে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে ওই প্রতিবেদনে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সংবাদ সম্মেলন করে প্রতিবেদনটি প্রকাশ করেন।

এতে বলা হয়, গত বছর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বেশ কিছু বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে বিচারবহির্ভূত হত্যা, গুম, সরকারের নির্যাতন বা নিষ্ঠুরতা, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি, কঠোর ও জীবনের জন্য হুমকি এমন কারাগার পরিস্থিতি।

এছাড়া নির্বিচারে গ্রেপ্তার বা আটক, বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে গুরুতর সমস্যা, রাজনৈতিক ও অন্যান্য বন্দি, সাংবাদিকদের ওপর সহিংসতা ও অযৌক্তিক গ্রেপ্তার, মতপ্রকাশ সীমিত করার জন্য ফৌজদারি মানহানি আইনের ব্যবহার, গণমাধ্যমের স্বাধীনতা ও ইন্টারনেট ক্ষেত্রে স্বাধীনতার ওপর গুরুতর বিধি-নিষেধের কথা বলা হয়েছে।

মানবাধিকার লঙ্ঘনের জন্য ব্যাপক দায়মুক্তির অসংখ্য তথ্য পাওয়া গেছে। বেশির ভাগ ক্ষেত্রে সরকার মানবাধিকার লঙ্ঘনকারী কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্যদের চিহ্নিত করতে এবং শাস্তি দেওয়ার জন্য বিশ্বাসযোগ্য পদক্ষেপ নেয়নি।

বাংলাদেশে মানবাধিকারের সমস্যা হিসেবে শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং সংস্থার স্বাধীনতায় উল্লেখযোগ্য হস্তক্ষেপের কথা বলা হয়েছে এই প্রতিবেদনে।

এছাড়া সংগঠন, অর্থায়ন বা বেসরকারি ও নাগরিক সমাজ সংস্থাগুলো পরিচালনায় সুযোগ অত্যন্ত সীমিত করে আইন প্রণয়নসহ চলাচলের স্বাধীনতার ওপর বিধি-নিষেধ; অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সরকার পরিবর্তন করতে নাগরিকদের অক্ষমতার কথা প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে রাজনৈতিক অংশগ্রহণের ওপর গুরুতর ও অযৌক্তিক বিধি-নিষেধ, সরকারি খাতে বড় ধরনের দুর্নীতি, দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর ওপর গুরুতর বিধি-নিষেধকেও সমস্যা হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বাল্যবিবাহ, লিঙ্গভিত্তিক সহিংসতা, যৌন সহিংসতা, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ওপর সহিংসতার তথ্য তুলে ধরা হয়েছে। এছাড়া লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, কুয়ার বা ইন্টারসেক্স (এলজিবিটিকিউআই) ব্যক্তি, ট্রেড ইউনিয়ন ও শ্রমিকদের সংগঠনের স্বাধীনতার ওপর উল্লেখযোগ্য বিধি-নিষেধের কথা উল্লেখ করা হয়েছে।


আরও খবর



নওগাঁয় বাসের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ |

Image

নিজস্ব প্রতিবেদক :

নওগাঁয় দ্রুতগামী যাত্রীবাহী বাসের চাকায় পিষ্ট হয়ে এক শিশুর মর্মান্তিক ভাবে মৃত্যু হয়েছে। এসড়ক দূর্ঘটনাটি ঘটেছে সোমবার ৬ মে দুপুরে নওগাঁ টু রাজশাহী মহা-সড়কের মহাদেবপুর থানাধীন (নওহাটামোড়) চৌমাশিয়া বাজারে। নিহত শিশু হলেন, নওগাঁর মান্দা উপজেলার গোটগাড়ী খুদিয়াডাঙ্গা গ্রামের শামিম হোসেন এর ছেলে বাধন হোসেন (১০)। স্থানিয় লোকজন ও নওহাটামোড় ফাঁড়ি পুলিশ সুত্রে জানাগেছে, নওহাটামোড় বাজারের কফিল চাউল মিলে লেবার হিসেবে শিশুর বাবা শামিম হোসেন ও তার মা একই চাতালে নারী শ্রমিক হিসেবে কাজ করেন। ঘটনার সময় শিশু বাধন চাতালের সামনে সড়ক পারাপার হওয়ার সময় রাজশাহী থেকে নওগাঁ অভিমুখি দ্রুতগামী যাত্রীবাহী একটি বাস শিশুটিকে চাপাদিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই বাসের চাকায় পিষ্ট হয়ে শিশু বাধন হোসেন এর মৃত্যু হয়। সড়ক দূর্ঘটনার খবর পেয়ে সাথে সাথে স্থানিয় নওহাটামোড় ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে পৌছান। শিশু নিহতের সত্যতা নিশ্চিত করে নওহাটামোড় পুলিশ ফাঁড়ি ইনচার্জ বলেন, ঘটনার সংবাদ পেয়ে দূর্ঘটনাস্থল থেকে নিহত শিশুর মৃতদেহ উদ্ধার পূর্বক ফাঁড়ি হেফাজতে নেওয়া হয়েছে এবং প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্য ও সিসি ক্যামেরা ফুটেজ দেখে   বাসটি সনাক্ত করনের কাজ চলছে একই সাথে আইনানুগ পদক্ষেপ চলমান রয়েছে বলেও জানানো হয়।


আরও খবর