Logo
শিরোনাম

দাপট দেখিয়ে রিয়ালকে হারাল বার্সা

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

কথা রাখলেন রাফিনহা। আগের ম্যাচ শেষ করে জানিয়েছিলেন, রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল করতে চান তিনি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে তিনি সে চাওয়া পূরণ করলেন অবিশ্বাস্য এক গোল করে।

এর আগে-পরে বার্সেলোনা দাপট দেখিয়েছে প্রায় পুরো ম্যাচেই। তবে দুই দলের ব্যবধানটা শেষমেশ গড়ে দিলো ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহার সেই এক গোলই। তাতে ভর করেই রিয়াল মাদ্রিদকে হারাল কোচ জাভি হার্নান্দেজের শিষ্যরা।

বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা ম্যাচের আগেই জানিয়েছিলেন, এল ক্ল্যাসিকো কখনো প্রীতি ম্যাচ হয় না। ম্যাচের শুরু থেকেই যেন সেটা প্রমাণের চেষ্টায় ছিলেন লাস ভেগাসের এলিজ্যান্ট স্টেডিয়ামের দর্শকরা। বিপুল হর্ষধ্বনি আর দুয়োতে মনে হচ্ছিল প্রীতি ম্যাচ নয়, চ্যাম্পিয়ন্স লিগ কিংবা লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচই বুঝি খেলতে নামছে দুই দল!


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




যাত্রাবাড়ি'র ৪৮নং ওয়ার্ডে

সাধারণ সম্পাদক পদে আলোচনায় হাজী আতিকুর রহমান

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

স্টাফ রিপোর্টারঃ 

ঢাকা মহানগর দক্ষিণের যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আসছে ১৩ ই অক্টোবর। যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সম্মেলন কে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। এছাড়াও যাত্রাবাড়ি থানা অন্তর্ভুক্ত গুরুত্বপূর্ণ কয়েকটি ওয়ার্ড যেমনঃ ৪৮, ৪৯, ৫০, ৬২, ৬৩ ও ৬৫ নং ওয়ার্ডের সম্মেলন হবে। 

এদিকে আসন্ন সম্মেলনে থানা ও ওয়ার্ড আওয়ামীলীগের নতুন কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদ কারা পাচ্ছেন এ নিয়ে চলছে নানান গুঞ্জন। তবে অধিকাংশ নেতাকর্মীই মনে করেন, ভিন্ন দল থেকে উড়ে এসে জুড়ে বসা নেতৃত্ব বাদ দিয়ে দলের ত্যাগি ও পরীক্ষিত নেতাদের মধ্যে থেকে নবীন প্রবীণের সমন্বয়ে নতুন নেতৃত্বের হাতে দলের দায়িত্ব তুলে দিতে হবে। তাহলে দলের দুঃসময়ে তারা মাঠের কর্মীদের পাশে থাকবেন বলে তাদের প্রত্যাশা 

যাত্রাবাড়ি থানার ৪৮ নং ওয়ার্ডে সাধারণ সম্পাদক পদে আলোচনার শীর্ষে আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন। দলের এবং নেতাকর্মীদের প্রিয়মুখ হিসেবে পরিচিত হাজী আতিকুর রহমান সুমন দক্ষিণ সায়েদাবাদ এলাকায় ইতিমধ্যে মানবিক নেতা হিসেবে পরিচিতি লাভ করেছেন।তিনি সায়েদাবাদ এলাকার শত শত অসহায়, দারিদ্র্যপীড়িত মানুষের মাঝে নিজ অর্থায়নে শীতের সময় শীতবস্ত্র এবং বছরে দুই ঈদে জামা -কাপড় উপহার বিতরণ করে থাকেন। 

মানবিক নেতা হাজী আতিকুর রহমান সুমন'র ছাত্রলীগের মাধ্যমে রাজনীতি জীবনের যাত্রা শুরু। উল্লেখ যে, সাবেক ডেমরা থানা অন্তর্ভুক্ত ৮৪ নং ওয়ার্ড যা কিনা এখন যাত্রাবাড়ী থানা ৪৮ নং ওয়ার্ড। তিনি সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড ছাত্রলীগের জসিম-আজিজ কমিটির একনিষ্ঠ ছাত্রলীগ কর্মী ছিলেন। সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড আওয়ামী সেচ্ছাসেবকলীগের বাতেন-আব্বাস আলী'র কমিটির যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাবেক ডেমরা থানা ৪৮নং ওয়ার্ড যুবলীগের মোঃ ওসমান-আবুল কালাম (অনু) কমিটির ত্রাণ বিষয়ক সম্পাদক ছিলেন। এছাড়াও যাত্রাবাড়ি থানা ৪৮নং ওয়ার্ড আওয়ামীলীগের একনিষ্ঠ কর্মী হিসেবে আওয়ামীলীগের হাত কে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছেন। তিনি সায়দাবাদ বাস টার্মিনাল শ্রমিক কমিটির সিনিয়র সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সায়দাবাদ বাইতুল জান্নাহ জামে মসজিদ ও আল হেরা মাদ্রাসার কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে বীর মুক্তিযোদ্ধা ঢাকা-৫ আসনের সংসদ সদস্য এবং যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সভাপতি কাজী মনুরুল ইসলাম মনু'র রাজনৈতিক জীবনের বিশ্বস্ত কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন। 

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপসকে বিজয়ী করার লক্ষ্য তিনি ৪৮নং ওয়ার্ডে দায়িত্ব পালন করেছেন এছাড়া ও তিনি বিগত জাতীয় সংসদ নির্বাচনে ৪৮ নং ওয়ার্ডের বিভিন্ন কেন্দ্রে থেকে অগ্রনী ভুমিকা পালন করেন। 

এছাড়াও তৃণমূলের কর্মী বান্ধব জননেতা হাজী আতিকুর রহমান সুমন বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে ও জড়িত রয়েছেন। বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের উপদেষ্টা হিসেবে সততার সহিত দায়িত্ব পালন করে আসছেন। 

যাত্রাবাড়ি'র ৪৮ নং ওয়ার্ডে কর্মীবান্ধব এ নেতাকে সাধারণ সম্পাদক করার লক্ষ্যে নেতাকর্মীদের বেশ তৎপরতা লক্ষ করা যাচ্ছে। তাকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সরব রয়েছে। ৪৮ নং ওয়ার্ডের বেশির ভাগ নেতাকর্মীই আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন কে সাধারণ সম্পাদক হিসেবে পদায়নের জন্য মতামত ব্যক্ত করতে পারেন বলে শোনা যাচ্ছে। 

সায়েদাবাদ এলাকার জনগণ জানান, রাজপথের ত্যাগী নেতা আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন যোগ্য 'সাধারণ সম্পাদক' প্রার্থী। আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন ৪৮নং ওয়ার্ডের নেতা কর্মীদের সাথে সমন্বয় করে দলের ভাবমূর্তি সূদরপ্রসারী করছেন। এবারের সম্মেলনে তাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করলে দল ও তৃনমূল কর্মীদের অনেক উপকৃত হবে। 

৪৮নং ওয়ার্ড যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা বলেন, এই ওয়ার্ডে আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন দীর্ঘদিন ধরে বিভিন্ন রাজনৈতিক মিছিল, মিটিং ও সমাবেশে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে আসছেন। তাই সাধারন সম্পাদক পদটি তারই একমাত্র পাওয়ার যোগ্য। 

৪৮ নং ওয়ার্ডের সাধারন সম্পাদক পদপ্রার্থী আ,লীগ নেতা হাজী আতিকুর রহমান সুমন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করবো। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও রুপকল্প ভিশন-২০৪১ বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করবো। দলের দূঃসময়ে রাজপথে ছিলাম। 

গত ঢাকা-৫ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী কাজী মনুরুল ইসলাম মনুকে বিজয়ী করার লক্ষে দলের হয়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে বলে জানান। করোনা মহামারীর সময়ে ৪৮নং ওয়ার্ডে যাত্রাবাড়ি থানা আওয়ামীলীগের সভাপতি কাজী মনুরুল ইসলাম মনু(এমপি) সার্বিক সহযোগিতায় ও নির্দেশে ঘরে ঘরে ত্রান বিতরণ ও স্বাস্থ্য সুরক্ষায় কাজে সর্বদা নিয়োজিত ছিলেন বলে জানান


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




সিলেট সিটিতে ১০৪০ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সিলেট সিটি করপোরেশন (সিসিক) ২০২২-২২ অর্থবছরের জন্য ১০৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে।

সোমবার দুপুর ১২টায় নগরীর আরামবাগ এলাকার আমানউল্লাহ কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বাজেট ঘোষণার সময় মেয়র বলেন- সিলেট নগরের নাগরিকবৃন্দকে অধিকতর সুযোগ সুবিধা ও সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে এবার সর্বমোট ১০৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে।

বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাত গুলো হলো- হোল্ডিং ট্যাক্স ৪৫ কোটি ২ লাখ ২৮ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্থান্তরের ওপর কর ১৬ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনর্নির্মাণের ওপর কর ২ দুই কোটি টাকা, পেশা ব্যবসার ওপর কর ৮ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের ওপর কর ১ কোটি ২০ লাখ টাকা, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফিস বাবদ ৮০ লাখ টাকা, ঠিকাদারি তালিকাভূক্তি ও নবায়ন ফি বাবদ ৩০ লাখ টাকা, ল্যাব টেস্ট ফিস বাবদ ৬০ লাখ টাকা, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ১ কোটি ৭০ লাখ টাকা, ট্রাক টার্মিনাল ইজারা বাবদ আয় ৮ লাখ ৫০ হাজার টাকা, খেয়াঘাট ইজারা বাবদ ১৮ লাখ ৫০ হাজার টাকা, সিটি কর্পোরেশনের সম্পত্তি ও দোকান ভাড়া বাবদ ৪ কোটি ৫০ হাজার টাকা, রোড রোলার ভাড়া বাবদ আয় ৫০ লাখ টাকা, রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় ৩০ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ১ কোটি ২০ লাখ টাকা, দক্ষিণ সুরমা শেখ হাসিনা শিশু পার্কের টিকিট বিক্রয় থেকে আয় ৮০ লাখ টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ৬ কোটি ৫০ লাখ টাকা, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগ ফিস বাবদ ১ কোটি টাকা, নলকুপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি বাবদ ২ কোটি টাকা।

বাজেটে উল্লেখযোগ্য ব্যয় খাত গুলো হলো- নির্মাণ ও সংস্কার, ঢাকায় সিটি কর্পোরেশনের নিজস্ব লিয়াজো অফিসের জন্য ফ্ল্যাট ক্রয়, কসাই খানা নির্মাণ/ময়লা আবর্জনা ফেলার জায়গা উন্নয়ন, সিটি কর্পোরেশনের যানবাহন রক্ষায় গ্যারেজ নির্মাণ, সিটি কর্পোরেশনের যানবাহন, রক্ষণাবেক্ষনে ওয়ার্কসপ নির্মাণ, হাট বাজার উন্নয়ন, বাস টার্মিনাল সংস্কার ও উন্নয়ন, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় পাঠাগার নির্মাণ, নাগরিক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ রাস্তায় সিসি ক্যামেরা স্থাপন, গভীর নলকুপ স্থাপন, এমজিএসপি প্রকল্পের রক্ষনাবেক্ষন কাজের নিজস্ব অর্থ ব্যয়, সিটি কর্পোরেশনের জন্য জীপ গাড়ী ও ২টি আধুনিক এ্যাম্বুলেন্স ক্রয় এবং নারীদের উন্নয়নে প্রকল্প গ্রহন ব্যয়সহ ইত্যাদি ব্যয় উল্লেখযোগ্য।


আরও খবর



ঢাকা বিশ্বের দূষিত শহরের তালিকায়

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল : বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা ১০তম স্থানে অবস্থান করছে। সেই সঙ্গে রাজধানী ঢাকায় বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ১৮১, ১৫৯ এবং ১৪১ একিউআই স্কোর নিয়ে তালিকায় প্রথম তিনটি স্থান দখল করেছে।

বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০-এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বাযুা দূষণের তিনটি প্রধান উৎস হলো, ইটভাটা, যানবাহনের কালো ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য বায়ু দূষণ শীর্ষ ঝুঁকির কারণ গুলোর মধ্যে স্থান করে নিয়েছে।

বিভিন্ন গবেষণা অনুযায়ী, একজন ব্যক্তি দীর্ঘদিন ধরে দূষিত বায়ুতে শ্বাস নেয়ার কারণে হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার বেশি সম্ভাবনা থাকে।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




৭ সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে চার দিনের সরকারি সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ঢাকা ও নয়াদিল্লীর মধ্যে সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। উভয় দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে  সমঝোতা স্বাক্ষরিত হয়।

এগুলো হলো- অভিন্ন সীমান্ত নদী কুশিয়ারা থেকে ভারত ও বাংলাদেশের পানি প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের জল শক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, ভারতে বাংলাদেশের রেলওয়ে কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে ভারতের রেল মন্ত্রণালয় এবং বাংলাদেশের রেলওয়ের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ রেলওয়ের জন্য এফওআইএস ও অন্যান্য আইটি এপ্লিকেশনের মতো আইটি সিস্টেমে সহযোগিতার জন্য ভারতের রেল মন্ত্রণালয় ও বাংলাদেশের রেলওয়ের মধ্যে সমঝোতা স্মারক।

অন্যান্য সমঝোতা স্মারকগুলো হচ্ছে- ভারতে বাংলাদেশ জুডিশিয়াল অফিসারদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির বিষয়ে ভারতের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের মধ্যে সমঝোতা স্মারক, বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতার বিষয়ে ভারতের কাউন্সিল ফর সাইন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) ও বাংলাদেশের কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্টিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এর মধ্যে সমঝোতা স্মারক, মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রগুলোতে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র মধ্যে সম্প্রচার সহযোগিতা সংক্রান্ত স্মারক।

সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় তাদের মধ্যকার আলোচনায় নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, বাণিজ্যিক সম্পর্ক জোরদার, বিদ্যুৎ ও জ্বালানী খাতে সহযোগিতা, অভিন্ন নদীগুলোর পানি বন্টন, রোহিঙ্গা, পানি সম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক ও মানবপাচার মোকাবিলার মতো পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলো প্রাধান্য পায়।

সূত্র : বাসস


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




বিশ্বকাপ: প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান-সাউথ আফ্রিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগে প্রস্তুতি ম্যাচ খেলবে এই আসরে অংশ নিতে যাওয়া দলগুলো। এই বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে সাউথ আফ্রিকা। আগামী ২৭ অক্টোবর সিডনিতে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগেই প্রোটিয়াদের সাথে দেখা হচ্ছে টাইগারদের। দলটি বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ খেলবে আফগানদের বিপক্ষেও।

আজ বৃহস্পতিবার বাংলাদেশসহ অংশগ্রহণকারী ১৬টি দলের বিশ্বকাপ ওয়ার্মআপ ম্যাচের সূচি ঘোষণা করেছে আইসিসি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের খেলা শুরু হবে ১৬ অক্টোবর। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল।

সেরা চারটি দল উঠবে দ্বিতীয় রাউন্ড বা সুপার টুয়েলভে, যেখানে আগের আসরের পারফরম্যান্সের ভিত্তিতে আগে থেকেই অবস্থান করছে আটটি দল। 


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২