Logo
শিরোনাম

নওগাঁর পৌর মেয়র সনির বিরুদ্ধে কোটি টাকা আত্নসাতের অভিযোগ

প্রকাশিত:বুধবার ১৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ |

Image

নিজস্ব প্রতিনিধি, নওগাঁ 

নওগাঁর পৌরসভার মেয়র নজমুল হক সনির বিরুদ্ধে ভুয়া শ্রমিক দেখিয়ে সরকারি কোটি টাকা আত্মসাতসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিকেল ৩ টার দিকে নওগাঁ শহরের একটি কমিউনিটি সেন্টার মিলনায়তনে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আসাদুজ্জামান সাগর এই সংবাদ সম্মেলনের এই অভিযোগ করেন।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আসাদুজ্জামান বলেন, ২০২১ সালের ২৩ ফেব্রুয়ারি কাউন্সিলর হিসেবে শপথ নেওয়ার কিছু দিন পর বিভিন্ন সূত্রে জানতে পারেন পৌরসভার পয়ঃনিষ্কাশন লেবার সেকশন দীর্ঘ দিন ধরে ভুয়া শ্রমিক দেখিয়ে পৌর মেয়র লাখ লাখ টাকা আত্মসাৎ করছেন। এই ঘটনার সত্যতা খুঁজতে গত জুলাই ও আগস্ট মাসে পৌরসভায় মাসিক চুক্তি ভিত্তিতে ড্রেন লেবার হিসেবে কাজ করা শ্রমিকদের দৈনিক হাজিরা তালিকার প্রাপ্তির জন্য পৌরসভার সচিবের কাছে আবেদন করেন। সেই তালিকা না পেয়ে পরবর্তীতে তথ্য অধিকার আইনে আবেদন করেন। কিন্তু এখন পর্যন্ত সেই তালিকা তাকে সরবরাহ করা হয়নি। পরবর্তীতে বিকল্প উপায়ে পৌরসভার গত জুলাই ও আগস্ট মাসের ড্রেন লেবারের দৈনিক হাজিরা তালিকা সংগ্রহ করে জানতে পারেন, ওই দুই মাসে প্রতি দিন দৈনিক ১৫৭ জন শ্রমিক ড্রেন লেবার হিসেবে কাজ করেছেন। তালিকায় নাম থাকা ১৫৭ জনের মধ্যে ৫১ জন ভুয়া শ্রমিক। 

তালিকায় নাম থাকলেও প্রকৃতপক্ষে ওই সব শ্রমিকেরা ওই দুই মাসে ড্রেন লেবার হিসেবে কাজ করেননি এবং মজুরির টাকাও উত্তোলন করেননি। যাঁদের মধ্যে আনিছুর নামে মৃত এক শ্রমিকের নাম রয়েছে। আনিছুর নামের ওই ব্যক্তি সদর উপজেলার চকতাতারু গ্রামের বাসিন্দা। ২০২০ সালের ৩ আগস্ট তিনি মারা গেছেন। দুই মাসে ওই ৫১ ভুয়া শ্রমিকের ১৫ লাখ ৬৬ লাখ টাকা আত্মাসাৎ করা হয়েছে। 

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, একাধিক মাসিক সভায় পৌরসভার কোন খাতে কত আয় এবং কোন খাতে কত ব্যয় তিনি এ সংক্রান্ত তথ্য চাইলে মেয়র নজমুল হক সনি কোনো তথ্য দেননি। একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে গত বছরের ৩১ অক্টোবর পৌরসভার মাসিক সভায় কাউন্সিলর আসাদুজ্জামান বিবিধ আলোচনা সূচিতে নওগাঁ পৌরসভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপনের দাবি জানালে মেয়র নজমুল হক তাঁকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং রেজ্যুলেশন খাতা ছুঁড়ে ফেলে দেন। 

মেয়রের বিরুদ্ধে ভুয়া শ্রমিক দেখিয়ে টাকা আত্মসাৎ এবং অসৌজন্যমূলক আচরণের ঘটনার বিচার চেয়ে নওগাঁ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালকসহ (ডিডিএলজি) সংশ্লিষ্ট বিভিন্ন শাখায় গত ২১ মার্চ লিখিত অভিযোগ করেন আসাদুজ্জামান। গত সোমবার (১১ এপ্রিল) দুপুরে পৌরসভা কার্যালয়ে অভিযোগের তদন্তে আসেন নওগাঁর ডিডিএলজি উত্তম কুমার রায়। তদন্ত চলাকালে জাকের হোসেন নামে তাঁর একজন স¦াক্ষীকে মারধর করে মেয়রের লোকজন। তিনি বর্তমানে নওগাঁ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর আগে সোমবার সকালে মেয়র লোকজন নিয়ে তাঁর বাড়িতে গিয়ে অভিযোগ তুলে নিতে হুমকি-ধমকি দেন। অভিযোগ তুলে নিতে অস্বীকার করলে মেয়র তাঁকে প্রাণনাশের হুমকিও দেন। এ ঘটনায় নওগাঁ সদর মডেল থানায় এ বিষয়ে সাধারণ ডায়রি করেন।

নওগাঁ সদর হাসপাতালে চিকিৎসাধীন জাকের হোসেন জানান, দুই/তিন মাস আগে পৌর সভা থেকে তাকে লেবার পদ থেকে বাদ দেওয়া হয়েছে। স¦াক্ষী দিতে গেলে মেয়র সনির লোকজন পৌরসভায় ঢকতে দেননি। এ সময় মেয়র সনির লোকজন পৌরসভার মধ্যে হামলা চালিয়ে ছুরিকাঘাত করেছেন। এই ঘটনায় থানায় মামলা দায়েরের পক্রিয়া চলছে। 

নওগাঁ সদর হাসপাতালে মাস্টার রুলে কর্মরত হরিজন পল্লীর সুশিল হরিজন জানান, তিনি আগে পৌর শ্রমিক হিসেবে কাজ করতেন। তখন মাসে ৮ হাজার টাকা করে মাসে বেতন পেতেন। দুই বছর আগে পৌর সভায় কাজ ছেড়ে দিয়ে হাসপাতালে কর্মরত রয়েছেন। কিভাবে তার নামে টাকা তিনি জানেন না। এই অভিযোগ করেন লক্ষণ হাঁড়িও।

হাসপাতালের মাস্টার রুলে কর্মরত সহকারি আরেকজন নুরুজ্জামান ওরফে রবিন জানান, পৌর সভার শ্রমিক লিস্টে তার বাবা, গ্রামসহ সব কিছুর ঠিক হয়েছে। রবিন নামে প্রতি মাসে দুই বছর থেকে যে টাকা উত্তোলান হয় তার কিছুই জানেন না। দ্রুত এই অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহানের দাবি জানান রবিন। 

চকতাতারু গ্রামের নারগিস পরভীন জানান, তার স্বামীর আনিসুর পৌর সভায় প্রায় ১৮ বছর শ্রমিক হিসেবে কাজ করেছেন। ১৩ আগস্ট ২০২০ সালে অর্থাৎ দুই বছর আগে তিনি মারা গেলেও তিনি পৌর সভা থেকে মেয়র ৫শ’ টাকা মিলাদ বাবদ ছাড়া কিছুই দেননি। এখন শুনছি তার নামে এখনো বেতন হয়। কে কি ভাবে টাকা উত্তোলন করছেন তা কিছ্ইু জানেন না বলে জানান। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নওগাঁ পৌরসভার মেয়র ও নওগাঁ জেলা বিএনপির সাবেক সভাপতি নজমুল হক সনি সাংবাদিকদের জানান, কাউন্সিলর সাগর একজন অ্যাডিক্টেড। সে সম্পূর্ণ আবোল-তাবোল বকছে। একজনও ভুয়া শ্রমিক দেখিয়ে টাকা আত্মসাৎ করা হয়নি। একটি চক্রের ইন্ধনে আমাকে হেয় করার জন্য কাউন্সির সাগর এই ধরণের অভিযোগ করছেন। অভিযোগ তুলে নিতে হুমকি-ধামকির অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, এটা সত্য নয়। তাঁকে কোনো ধরণের হুমকি-ধামকি দেওয়া হয়নি। 

এ ব্যাপারে নওগাঁ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায় বলেন, নওগাঁ পৌরসভার মেয়রের বিরুদ্ধে একটি অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। অভিযোগের সত্যতা প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



বিশ্বকাপের দল ঘোষণা করল বিসিবি

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ |

Image

আর কিছুদিন পরই শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই দল ঘোষণা করেছে ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলো। বাংলাদেশ কবে দল ঘোষণা করবে সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল ক্রিকেটপ্রেমীদের মনে।

অবশেষে, অপেক্ষার অবসান ঘটিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার (১৪ মে) ১৫ সদস্যের এই দল প্রকাশ করে তারা।

বিশ্বকাপে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ডি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আইসিসির পূর্ণ সদস্য দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। সেই সঙ্গে সহযোগী সদস্য নেদারল্যান্ডস ও নেপাল আছে বাংলাদেশের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য।

বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মোহাম্মদ তানভির ইসলাম, শেখ মাহাদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব।


আরও খবর



২ মে পর্যন্ত সকল প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ |

Image

তীব্র গরমের কারণে দেশের সব প্রাথমিক বিদ্যালয় আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন এই তথ্য নিশ্চিত করেছেন।

মাহবুবুর রহমান বলেন, তীব্র তাপপ্রবাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।


আরও খবর



কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ |

Image

কুমিল্লার চৌদ্দগ্রামের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে পাঁচজন নিহত হয়েছেন।

শুক্রবার (১৭ মে) ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপজেলার বসন্তপুর এলাকায় ঢাকা থেকে চট্টগ্রাম কক্সবাজারগামী রিলাক্স পরিবহন নিয়ন্ত্রণ হারিয়ে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিক নিহতদের পরিচয় পাওয়া যায়নি।

চৌদ্দগ্রাম ফায়ার সার্ভিসের ইনচার্জ বিপ্লব কুমার নাথ বলেন, আমরা ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্তলে পৌঁছে আহতদের উদ্ধার করে ফায়ার সার্ভিস গাড়িতে করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। পরে পুলিশ ও স্থানীয়দের সহায়তায় গাড়ির ভেতর থেকে নিহত পাঁচ জনের লাশ উদ্ধার করা হয়েছে।


আরও খবর



তাপদাহ পেরিয়ে এলো 'মধুমাস'

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 |

Image

নানান ফলের সমাহার নিয়ে এসেছে জ্যৈষ্ঠ মাস। হরেক রসালো ফলের মৌ মৌ ঘ্রাণে এখন প্রকৃতি উতলা।

বাংলা বর্ষপঞ্জিকা অনুযায়ী, বৈশাখের বিদায়ের মধ্য দিয়ে আজ বুধবার (১৫ মে) শুরু হলো জ্যৈষ্ঠ। যা লোকমুখে মধুমাস বলেই পরিচিত। যদিও বাংলা অভিধানে চৈত্রকেই মধুমাস বলা হয়। তাছাড়া মধু ফলের মধ্যে নয়, ফুলের মধ্যে থাকে। কিন্তু অভিধানের সে মধুমাস অভিধানেই থেকে গেছে। ফলপ্রিয় বাঙালি জ্যৈষ্ঠকেই মধুমাস বলে চিনে আসছে। তাদের মুখে, জিভে ও বিশ্বাসে জ্যৈষ্ঠই যেন মধুমাস।

জ্যৈষ্ঠের আগমনে এখন গাছে গাছে নানা জাতের বাহারি সুস্বাদু ফল। অবশ্য এরই মধ্যে শহর কিংবা গ্রামের বাজারগুলোতেও দেখা মিলছে হরেক ফলের। পাকা ফলের মধুর ঘ্রাণ আর মৌমাছির গুঞ্জরনে মুখরিত চারদিক। জ্যৈষ্ঠে ঘরে ঘরে দেখা যাবে ফল উৎসবের আমেজ। একে অন্যের বাড়িতে উপহার হিসেবেও পাঠাবে ফল।

খুলনাঞ্চলের বিভিন্ন এলাকায় বিশেষ করে সাতক্ষীরা, মেহেরপুর, চুয়াডাঙ্গার গাছে গাছে পেকে আছে আম। কোনোটা সিঁদুরে, কোনোটা হলদে, কোনোটা উভয়েরই মিশ্রণে রাঙানো। একেক আমের একেক নাম। ওদিকে পেকেছে লিচু। লিচুর গাছে দিনে পাখি আর রাতে বাদুড়ের কোলাহল। পাকা জামও জিভে আনছে জল। সেই জামের মধুর রসে মুখ রঙিন করার স্বপ্ন উঁকি দিচ্ছে।

এছাড়া জামরুল, আনারস, করমচা, আতা, তরমুজ, ফুটি, বাঙ্গি, বেল, কাঁচাতাল, জাম্বুরা, কাউফল, গোলাপজাম, কামরাঙা, লটকনসহ হরেক ফল জাগিয়ে তুলেছে বাঙালির রসনাবিলাসকে। পুষ্টিকর এসব ফলের প্রাচুর্য জ্যৈষ্ঠকে করেছে প্রকৃতির অনন্য মাস।

এই জ্যৈষ্ঠে গাছ থেকে নামানো তাজা ফলের সুবাস ছড়াবে গ্রামের হাটবাজারে। শুধু হাটবাজার নয়, শহরের ফলের দোকানেও দেখা মিলবে বাহারি ফলের সাজানো পসরা।

যদিও অনেক অসাধু বিক্রেতা ফলকে তাজা দেখাতে বিভিন্ন ধরনের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে এরই মধ্যে কিছু ফল বাজারে তুলেছেন। এ অপতৎপরতা বন্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে আসছেন সংশ্লিষ্টরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা অঞ্চলের সিনিয়র কৃষিবিদ মো. মোছাদ্দেক হোসেন বলেন, মধুমাসের মিষ্টি ও সুস্বাদু ফল মিশে আছে আমাদের ঐতিহ্যের সঙ্গে। দেশীয় ফল আমাদের সংস্কৃতি, সভ্যতা ও ঐতিহ্যের বড় একটি অংশ। জ্যৈষ্ঠ মাসের ফল পরিবেশের যেমন সৌন্দর্য বৃদ্ধি করে, তেমনি স্বাদ ও পুষ্টিতেও অনন্য।

তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী অধিক লাভের আশায় পুরোপুরি পুষ্ট হওয়ার আগেই এসব ফল হারভেস্ট (পেড়ে বাজারজাত) করছেন। ফলে স্বাদ ও পুষ্টি থেকে বঞ্চিত হচ্ছে ভোক্তা। এজন্য মাঠ পর্যায়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বেঁধে দেওয়া সময়ে হারভেস্ট (পাড়া ও বাজারজাত) করার আহ্বান করা হয়েছে।


আরও খবর



দশম বর্ষে পদার্পণ: নজরুল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ |

Image

হৃদি চিরান, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

সাফল্যের নয়টি বছর শেষ করে এক দশকে পদার্পণ করলো জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যমকর্মীদের প্রথম সংগঠন জাককানইবি সাংবাদিক সমিতি(জাককানইবিসাস)। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ সোমবার (১৩ মে ) সকাল ১১ টাই বৃক্ষ রোপণের মাধ্যমে শুরু হয়  বিভিন্ন আয়োজন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর সৌমিত্র শেখর। আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ডক্টর আতাউর রহমান, ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সহ বিভিন্ন বিভাগের ডিন ও শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ বিন সাঈদ। 


প্রতিষ্ঠা বার্ষিকীতে সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে সাংবাদিক সমিতির সভাপতি ফাহাদ বিন সাঈদ বলেন, "বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে পুরনো সংগঠন সাংবাদিক সমিতি নয় বর্ষ শেষ করে দশম বর্ষে পদার্পণ করেছে। সংগঠনটি ২০১৫ সালে প্রতিষ্ঠাকালে কিছু তরুণ মেধাবীর হাতে গড়ে উঠেছিলো। সকলের বিশ্বাস, ভালোবাসা ও আস্থা নিয়ে সংগঠনটি আজ এই অবস্থানে এসে পৌঁছেছে। ঐক্য, নিষ্ঠা ও সৃজনশীলতা স্লোগানকে বুকে ধারণ করে নিরলসভাবে সকলের স্বার্থে  কাজ করে চলেছে সাংবাদিক সমিতি।"


উল্লেখ্য যে, ২০১৫ সালের ১২ মে একঝাঁক তরুণ সাংবাদিকের হাত ধরে কার্যক্রম শুরু করে এই নজরুল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। গত ১২ মে এক দশম বর্ষে  পদার্পণ করেছে এই সংগঠনটি। নানা জটিলতার কারণে ১২ মে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা সম্ভব না হওয়াই ১৩ মে (সোমবার) বৃক্ষ রোপণ, শোভাযাত্রা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের বিভিন্ন যোক্তিক আন্দোলনে নিরলস ও নিঃস্বার্থভাবে সবার জন্য কাজ করে চলেছে নজরুল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। এক দশক পদার্পণ করা এই সংগঠনটির আগামী পথচলা শুভ হউক এই কামনা করি।


আরও খবর